ফিরিঙ্গীবাজারে শিক্ষার্থীদের সচেতনতামূলক কাউন্সিলিং
৩৩নং ফিরিঙ্গীবাজার ওয়ার্ডে স্কুল শিক্ষার্থীদের মাঝে সচেতনতা মূলক কাউন্সিলিং করেন ফিরিঙ্গীবাজার ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব। এতে বক্তব্য রাখেন সাবেক শিক্ষক শাহাদাত হোসেন, আলকরণ দেওয়ান সুলতান আহমদ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা আয়েশা পারভীন, আলকরণ নুর আহমদ বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ মাহমুদ উল্লাহ, আলকরণ সরকারী বালিকা প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নিলুফার ইয়াসমিন। আরো উপস্থিত ছিলেন মহানগর যুবলীগ সদস্য খোরশেদ আলম রহমান, সাবেক ছাত্রনেতা তাজউদ্দিন রিজভী, সাইফুদ্দীন আহমেদ, কামরুল হক, মহানগর যুবলীগ নেতা জাহাঙ্গীর আলম, স্বেচ্ছাসেবকলীগ নেতা তারাপদ দাশ, আমিনুল ইসলাম শাহেদ, ছাত্রনেতা অনিন্দ্য দেব, সৌরভ দাশ, নাবেদ খান, এজাজুল হক এজাজ, জয় চোহান, মো. সাজ্জাদ, মো. আতিকুর রহমান প্রমুখ। কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব বলেন, নিরাপদ সড়কের দাবীতে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবী যৌক্তিক। তাদের সেই দাবি সরকার মেনে নিয়েছে। কিন্তু বিদ্যালয়ের পোশাক পরে আন্দোলনকারীদের সাথে কিছু অনুপ্রবেশকারীদের কারণে আজ আন্দোলন প্রশ্নবিদ্ধ। কিছু অনুপ্রবেশকারী ও সরকারের উন্নয়ন বিরোধী আন্দোলনের অপচেষ্টায় আজকে সাধারণ ছাত্র-ছাত্রীদের যৌক্তিক আন্দোলনকে থামিয়ে দিয়েছে। সেই সব ষড়যন্ত্র কারীরা তাদের উদ্দেশ্য ছিল সরকারের উন্নয়নকে প্রতিবন্ধকতা সৃষ্টি করা। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে আরো বলেন, ছাত্র-ছাত্রীরা যে আন্দোলন করেছে তারা আজকে আমাদের নৈতিক ভিত্তির উপর দাড় করিয়েছে। তাই আমরা সাধারণ শিক্ষার্থীদের পাশে সব সময় আছি। কিন্তু স্বার্থান্বেষী মহল আন্দোলনে ঢুকে তাদেরকে ঢাল হিসেবে ব্যবহার করতে না পারে সে বিষয়ে সকলকে সচেতন থাকতে হবে। প্রেস বিজ্ঞপ্তি
বাকলিয়ায় স্কুলছাত্রী ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার
অনলাইন ডেস্ক: নগরের বাকলিয়ায় দশম শ্রেণির এক স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে মো. আজাদ (৩২) নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার বিকেলে তাকে গ্রেফতার করা হয়। চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের সহকারী কমিশনার (চকবাজার জোন) নোবেল চাকমা এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আগের রাতে (রোববার দিনগত রাতে) নগরের বাকলিয়া বলিরহাট নাপিত পাড়ায় এক স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ এনে থানায় মামলা করেছেন ওই ছাত্রীর মা। এই অভিযোগের ভিত্তিতে সোমবার বিকেলের দিকে বহদ্দার হাট এলাকার একটি মার্কেট থেকে তাকে গ্রেফতার করা হয়েছে। নোবেল চাকমা আরও বলেন, গ্রেফতার আজাদের বিরুদ্ধে আগেও নগরের চান্দগাঁও থানায় চাঁদাবাজির অভিযোগে মামলা একাধিক রয়েছে।
গাইবান্ধার সুন্দরগঞ্জে বন্দুকযুদ্ধে নিহত ১
অনলাইন ডেস্ক: গাইবান্ধার সুন্দরগঞ্জে র‌্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে আবদুস সালাম ওরফে ঠসা সালাম (৪৮) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। আজ মঙ্গলবার (৭ আগস্ট) ভোররাত ৩টার দিকে উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নের সাতগিরি জামাল গ্রামে এ 'বন্দুকযুদ্ধ' হয়। নিহত আবদুস ছালাম উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নের সাতগিরি গ্রামের মৃত সফু করাতি ওরফে সবুর আলীর ছেলে। র‍্যাবের দাবি, সালাম একজন চিহ্নিত মাদক বিক্রেতা। 'বন্দুকযুদ্ধে' র‌্যাবের দুই সদস্য আহত হয়েছেন এবং ঘটনাস্থল থেকে বিদেশি পিস্তলসহ আগ্নেয়াস্ত্র ও বিপুল পরিমাণ মাদক জব্দ করা হয়েছে বলে দাবি করেছে র‍্যাব। র‍্যাবের ভাষ্যমতে, ৪-৫ জন মাদক বিক্রেতা ওই এলাকায় মাদক কেনাবেচা করছে- গভীর রাতে এমন গোপন সংবাদের ভিত্তিতে ওই এলাকায় অভিযান চালায় র‌্যাব। তাদের উপস্থিতি টের পেয়ে মাদক বিক্রেতারা গুলি ছোড়ে। র‌্যাবও পাল্টা গুলি ছুড়লে র‌্যাবের দুই সদস্য ও মাদক বিক্রেতা আবদুস সালাম গুলিবিদ্ধ হন। তবে পালিয়ে যান তার অন্য সহযোগীরা। পরে গুলিবিদ্ধ অবস্থায় আহতদের উদ্ধার করে সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে সেখানে কর্তব্যরত চিকিৎসক আবদুস সালামকে মৃত ঘোষণা করেন। ঘটনাস্থল থেকে একটি বিদেশি পিস্তল, ম্যাগাজিন, তিন রাউন্ড গুলি, ২০ বোতল ফেনসিডিল ও ১০ কেজি গাঁজা জব্দ করা হয়। সুন্দরগঞ্জ থানার ওসি আবদুস সোবহান বলেন, ঠসা সালাম একজন শীর্ষ ও তালিকাভুক্ত মাদক বিক্রেতা। দীর্ঘদিন ধরে তিনি নিজ বাড়িতে মাদক কেনাবেচা করে আসছিলে। তার বিরুদ্ধে সুন্দরগঞ্জসহ বিভিন্ন থানায় মাদকের ২৮টির অধিক মামলা রয়েছে। তার লাশ সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রাখা হয়েছে। ময়নাতদন্ত শেষে তা পরিবারের কাছে হস্তান্তর করা হবে।
পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বাসের আগাম টিকিট বিক্রি শুরু
অনলাইন ডেস্ক: পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ঘরমুখো মানুষের জন্য দূরপাল্লার বাসের আগাম টিকিট বিক্রি শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ৬টা থেকে বাসের আগাম টিকিট বিক্রি শুরু হয়েছে। বাসের আগাম টিকিট বিক্রির দিন নির্ধারিত ছিল গত রবিবার। কিন্তু দূরপাল্লার বাস বন্ধ থাকার কারণে বাংলাদেশ বাস ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন টিকেট বিক্রির সিদ্ধান্ত পরিবর্তন করে। আজ মঙ্গলবার সকালে বাসের অগ্রিম টিকেটের জন্য রাজধানীর বিভিন্ন বাস কাউন্টারগুলোতে যাত্রীরা ভিড় করছেন। এবারের ঈদযাত্রীদের চাহিদা ২০ আগস্টের টিকিটের। যারাই আসছেন ২০ আগস্ট রাতের টিকিটের জন্য কাউন্টারে কাউন্টারে ঘুরছেন। তবে সেই টিকিটের জন্য অনেকে সকাল ৬টার সময় এসে লাইনে দাঁড়িয়ে ১০টার মধ্যেও টিকিট হাতে পাননি। বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মারুফ আহমেদ সোহেল গণমাধ্যমকে জানান, আজ মঙ্গলবার সকাল ৬টা থেকে বাসের আগাম টিকিট বিক্রি শুরু হয়েছে। টিকিট দেওয়া হচ্ছে ১৬ আগস্ট থেকে ২১ আগস্টের। গাবতলী ও সায়েদাবাস বাস টার্মিনাল এবং কল্যাণপুর, আসাদগেট, আরামবাগ ও মৌচাকে অবস্থিত বিভিন্ন আন্তঃজেলা বাসের কাউন্টারে আগাম টিকেট পাওয়া যাবে। কোনো ভাবেই ঈদ উপলক্ষে পরিবহনের ভাড়া বাড়বে না। রাজধানীর গাবতলী, সায়েদাবাদ ও মহাখালীতে দেখা গেছে, আগাম টিকেট বিক্রির জন্য প্রত্যেকটি পরিবহণের আলাদা কাউন্টার খোলা হয়েছে। বিক্রি শুরু হয়েছে সকাল ৬টা থেকে। কোনো ভাবেই যেন সরকার নির্ধারিত ভাড়ার বাইরে বেশি আদায় করা না হয়- এমন অনুরোধ জানিয়েছেন মালিক সংগঠন।
বান্দরবানের মাতামুহুরী নদীতে নৌকাডুবিতে নিখোঁজ ২ জনের লাশ উদ্ধার
অনলাইন ডেস্ক: বান্দরবানের লামায় মাতামুহুরী নদীতে নৌকা ডুবির ঘটনায় নিখোঁজ ৩ জনের মধ্যে ২ জনের লাশ পাওয়া গেছে। সোমবার সকালে লাশ দুটি নদীতে ভেসে উঠে। অপর একজনের এখনো খোঁজ পাওয়া যায়নি। যাদের লাশ পাওয়া গেছে তারা হলেন- লুলেক ম্রো (৫৫), মেন প্রে ম্রো ( ৩৫)। নিখোঁজ রয়েছেন রেংসাং ম্রো (৪০)। তাদের বাড়ি লামা সদর ইউনিয়নের তাউ পাড়ায়। জানা যায়, গত শনিবার নৌপথে লামা বাজার থেকে বাড়ি ফেরার পথে মাতামুহুরী নদীর লামা খাল ও পোপা খালের মোহনায় তীব্র স্রোতে ১৭ জন যাত্রী নিয়ে একটি ছোট ইঞ্জিনচালিত নৌকা উল্টে পানিতে তলিয়ে যায়। এ সময় সেখানে ম্রো সম্প্রদায়ের ৩ ব্যক্তি নিখোঁজ হন। ঘটনার পর পরই স্থানীয় লোকজন, দমকল বাহিনীর সদস্য ও ডুবুরিরা নিখোঁজদের উদ্ধারে চেষ্টা চালায়। ঘটনার দুদিন পর সোমবার সকালে দুজনের লাশ উদ্ধার করা হয়েছে। লামা সদরের ইউপি চেয়ারম্যান মিন্টু সেন জানান, নিখোঁজ অপর ব্যক্তির লাশ উদ্ধারে চেষ্টা চলছে। খরস্রোতা মাতামুহুরী নদীতে অতিরিক্ত যাত্রী নিয়ে ছোট নৌকাটি লামা বাজার থেকে তাউ পাড়ায় যাওয়ার পথে দুটি খালের মোহনায় উল্টে যায়। ঘটনার পর চট্টগ্রাম থেকে ডুবুরি এনে উদ্ধার তৎপরতা চালানো হচ্ছে বলে লামা দমকল বাহিনীর স্টেশন কর্মকর্তা বিশান্তর বড়–য়া জানান।
চট্টগ্রাম অনলাইন প্রেস ক্লাব কার্যালয়ে সাংবাদিক মোয়াজ্জেম হোসেনের শোকসভা অনু্ষ্ঠিত
অনলাইন ডেস্ক: জাতীয় ইংরেজি দৈনিক দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেস- এর সম্পাদক এ এইচ এম মোয়াজ্জেম হোসেন স্মরণে চট্টগ্রামে শোকসভা অনু্ষ্ঠিত হয়। আজ সোমবার (৪ আগষ্ট ২০১৮) বিকেল ৫ টায় নগরীর ৪০, মোমিন রোডস্থ চট্টগ্রাম অনলাইন প্রেস ক্লাব কার্যালয়ে উক্ত শোকসভা অনু্ষ্ঠিত হয়। শোকসভায় প্রধান অতি্থির বক্তব্যে চট্টগ্রাম প্রেস ক্লাবের স্থায়ী সদস্য ও দৈনিক ইনফো বাংলা সম্পাদক কল্যান চক্রবর্তী বলেন- মোয়াজ্জেম হোসেন আমাদের জন্য অনুকরণীয়-অনুসরনীয় দৃষ্টান্ত। তাঁর রেখে যাওয়া পথ আমাদের বস্তুনিষ্ঠ সাংবাধিকতার পাশাপাশি সমৃদ্ধ জীবন গড়তে সহায়ক হিসেবে কাজ করবে। তিনি আজকের প্রজন্মকে মোয়াজ্জেম হোসেনের আদর্শ লালনের আহ্বান জানান। চট্টগ্রাম অনলাইন প্রেস ক্লাবের উদ্যোগে উপরিউক্ত শোকসভায় প্রধান আলোচকের বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক শোয়াইব উদ্দিন হায়দার বলেন- সাংবাধিকতা এক ধরনের গবেষনাও বটে। চট্টগ্রাম অনলাইন প্রেস ক্লাবের সভাপতি অধ্যক্ষ মুকতাদের আজাদ খানের সভাপতিত্বে অনু্ষ্ঠিত আলোচনায় আরো অংশ নেন- নাগরিক নিউজ বিডির সম্পাদক আ. ন. ম সানাউল্লাহ, দৈনিক গিরিদর্পনের সি আর বিধান বড়ুয়া, আনন্দবাজার টুয়েন্টিফোর ডটকমের সামসুদ্দিন চৌধুরী, বিপ্লবী জনতার শাহীন সোহেল, নিউজ একাত্তর ডটকমের সুজন আশ্চার্য প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি
সোনার বারসহ যাত্রী আটক
অনলাইন ডেস্ক :চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে এক যাত্রীর কাছ থেকে ১৩৬টি সোনার বার জব্দ হয়েছে। আটক করা হয়েছে ওই যাত্রীকে। তার নাম জামাল আহমেদ। রোববার সকাল ৭টার দিকে এ ঘটনা ঘটে। জামাল সংযুক্ত আরব আমিরাত থেকে আসেন। তার বাড়ি হাটহাজারি উপজেলায়। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের সহকারী পরিচালক আবু হানিফ মোহাম্মদ আবদুল আহাদ জানান, সংযুক্ত আরব আমিরাত থেকে আজ সকাল ৬টা ২৫ মিনিটে একটি উড়োজাহাজে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সন্দেহ হলে উড়োজাহাজের জামাল আহমেদ নামের ওই যাত্রীকে তল্লাশি করা হয়। তার ব্যাগ থেকে ১৩৫টি ও মোবাইলের ভেতর থেকে সোনার একটি বার উদ্ধার করা হয়। এসব সোনার ওজন ১৫ কেজি ৯১২ গ্রাম।
শিবির সন্দেহে আটক করে পুলিশে দিলো ছাত্রলীগ
অনলাইন ডেস্ক :চট্টগ্রাম নগরের ওয়াসা মোড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে সরকার দলীয় ছাত্রলীগের নেতাকর্মীরা। তারা চোখ রাখছে এদিক-সেদিক। সন্দেহ হলে জিজ্ঞেস করছেন পরিচয়। মোবাইলের ফেসবুক মেসেঞ্জার ঘেঁটে দেখছেন সরকারবিরোধী কোনো গ্রুপে সংযুক্ত আছে কী-না। থাকলে ধরে পুলিশে সোপর্দ করছেন তারা। রোববার (০৫ আগস্ট) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিবির সন্দেহে এরকম ৫ জনকে পুলিশে সোপর্দ করেছেন তারা। শিবির সন্দেহে আটক ২, ওয়াসার মোড়ে ছাত্রলীগ শুধু ছাত্রলীগ নয়, মোবাইল ঘেঁটে সরকার বিরোধী কী-না তা যাচাই করতে দেখা গেছে খোদ পুলিশকেও। বেলা ১১টা, ওয়াসা মোড়ের একপাশে সন্দেজনক ঘোরাঘুরি করছিলেন ইসলামিক ইউনিভার্সিটি অব বাংলাদেশের (আইআইইউসি) ছাত্র মো. সিফাত। সন্দেহ হলে তার মোবাইল চেক করেন নগর ছাত্রলীগের নেতাকর্মীরা। এসময় তারা দেখতে পান, ফেসবুক মেসেঞ্জারে ‘নিরাপদ সড়ক চাই’ নামে একটি গ্রুপে তিনি সংযুক্ত আছেন। ওয়াসার মোড়ে শিবির সন্দেহে আটক করে পুলিশে দিলো ছাত্রলীগ। ছবি: সোহেল সরওয়ারগিয়াস নামে এক ছাত্রলীগ তার মেসেঞ্জার ঘেঁটে দাবি করেন, তিনি শিবিরের কর্মী। পরে তাকে হালকা মারধর করে পুলিশের কাছে সোপর্দ করা হয়। পুলিশও এসময় তার মোবাইল চেক করে জিজ্ঞেসবাদের জন্য থানায় পাঠান। এর ২০ মিনিট পর মোবাইল চেক করে আরও একজনকে শিবির সন্দেহে পুলিশে সোপর্দ করে ছাত্রলীগ। দুপুর ১টা এ প্রতিবেদন লেখা পর্যন্ত শিবির সন্দেহে এরকম ৫ ছাত্রকে পুলিশের কাছে সোপর্দ করেছে ছাত্রলীগ। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) শাহ মো. আব্দুর রউফ ও কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসিন। সূত্র :বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সারা দেশ পাতার আরো খবর