শেখ হাসিনা সৎ ও মানবিক প্রধানমন্ত্রী: অপু উকিল
২,এপ্রিল,শুক্রবার,নেত্রকোণা প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: বাংলাদেশ যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক ও সংরক্ষিত আসনের সাবেক এমপি অধ্যাপক অপু উকিল বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা সৎ এবং মানবিক প্রধানমন্ত্রী। তিনি দেশের মানুষের কল্যাণে নিজের জীবন উৎসর্গ করে দেশকে উন্নয়নশীল দেশে রূপান্তর করতে কাজ করে চলছেন। শুক্রবার নেত্রকোণার কেন্দুয়া পৌরশহরের সাউদপাড়াস্থ উকিলবাড়িতে গরিব, অসহায় নারীদের স্বাবলম্বী করে গড়ে তোলার লক্ষ্যে তাদের হাতে সেলাই মেশিন তুলে দেওয়ার সময় এসব কথা বলেন তিনি। এসময় বিউপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আব্দুল কাদির ভূঞা, সাধারণ সম্পাদক পৌর মেয়র মো. আসাদুল হক ভূঞা, সহ-সভাপতি মো. ইসলাম উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক মো. কামরুল হাসান ভূঞা ও পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. এনামুল হক ভূঞা, ও আশুজিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. মঞ্জুর আলীসহ অনেকে উপস্থিত ছিলেন।
সুন্দরবনে মধু আহরণ শুরু
১,এপ্রিল,বৃহস্পতিবার,সাতক্ষীরা প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: খাঁটি মধুর ঘ্রাণ ও স্বাদ অতুলনীয়। মধুপ্রেমীদের কাছে সুন্দরবনের মধুর কদর অন্যরকম। জাতীয় অর্থনীতিতেও এখানকার মধুর অবদান ব্যাপক। ১ হাজার ৫০ কুইন্টাল মধু আহরণের লক্ষ্যমাত্রা নিয়ে বৃহস্পতিবার (১ এপ্রিল) থেকে সুন্দরবনে শুরু হয়েছে মধু আহরণ মৌসুম। এ উপলক্ষে প্রতিবছরের মতো এ বছরও মৌয়ালদের অনুমোদন দেয়া শুরু করেছে সুন্দরবন পশ্চিম বন বিভাগের সাতক্ষীরা রেঞ্জ কার্যালয়। সকাল থেকে মৌয়ালরা বুড়িগোয়ালিনি ফরেস্ট ক্যাম্প থেকে পাস সংগ্রহ করে বনে প্রবেশ করেছে। প্রতি বছর এই দিনে বন বিভাগ ও বিভিন্ন বেসরকারি সংগঠনরে পক্ষ থেকে অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে এবার করোনা মহামারির কারণে তা হয়নি। বন বিভাগ সূত্র জানায়, এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সুন্দরবনে মধু আহরণের মৌসুম। এ বছর ১ হাজার ৫০ কুইন্টাল মধু এবং ৪৫০ কুইন্টাল মোম আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যদিও ২০২০ সালে সাতক্ষীরা রেঞ্জে মধু আহরণের লক্ষ্যমাত্রা ছিল এক হাজার ৫০ কুইন্টাল, পক্ষান্তরে মধু আহরিত হয় দুই হাজার ৬ কুইন্টাল। অপরদিকে মোম আহরণের লক্ষ্যমাত্রা ছিল ২৬৫ কুইন্টাল। মোম আহরিত হয় ৬০২ কুইন্টাল। সেবার রাজস্ব উপার্জিত হয় ১৫ লাখ চার হাজার ৮৭৫ টাকা।
ব্রাহ্মণবাড়িয়ায় প্রেসক্লাব ভাঙচুর ও সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন
৩১,মার্চ,বুধবার,ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: হেফাজতে ইসলামের সহিংসতায় ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব ভাঙচুর এবং জেলার সাংবাদিক সংগঠনটির সভাপতি ও টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক রিয়াজ উদ্দিন জামিসহ দায়িত্ব পালনকালে সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে স্থানীয় সাংবাদিকরা। আজ বুধবার (৩১ মার্চ) সকালে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সামনে টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশন আয়োজিত মানববন্ধনে সভাপতিত্ব করেন এসোসিয়েশনের সভাপতি মনজুরুল আলম। এ সময় বক্তারা এ ধরনের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে দায়ীদের দ্রুত আইনের আওতায় আনার দাবি জানান। অন্যথায় কঠোর কর্মসূচি দেয়া হবে বলে ঘোষণা দেন। মানববন্ধনে বক্তব্য রাখেন ব্রাহ্মণবাড়িয়া টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের সহসভাপতি আল আমিন শাহিন, সহসভাপতি আ ফ ম কাউসার এমরান, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজন, সিনিয়র সহসভাপতি পীযূষ কান্তি আচার্য্য, সহসভাপতি ইব্রাহিম খান সাদত, সাবেক সভাপতি মো. আরজু প্রমুখ।
তারাগঞ্জে বেড়েছে সূর্যমুখী চাষ
৩০,মার্চ,মঙ্গলবার,রংপুর প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: তারাগঞ্জে সূর্যমুখীর চাষ বেড়েছে। উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, গত বছর প্রথম পর্যায়ে উপজেলায় মাত্র সাত হেক্টর জমিতে সূর্যমুখীর চাষ হয়েছিল। চলতি বছর তা প্রায় তিন গুণ বেড়ে ২০ হেক্টর জমিতে সূর্যমুখীর চাষ হয়েছে। উপজেলার ইকরচালি ইউনিয়নের সূর্যমুখী চাষি রফিকুল ইসলাম বলেন, কম খরচে অধিক লাভজনক হওয়ায় সূর্যমুখী চাষ করছি। এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা উর্মি তাবাসসুম বলেন, গত বছরের তুলনায় এবারে তারাগঞ্জ উপজেলায় সূর্যমুখীর চাষ তিন গুণ বেড়েছে। সূর্যমুখী চাষে কৃষকদের উত্সাহ দেওয়া হচ্ছে। ভবিষ্যতে এ চাষ আরও বাড়বে বলে আমরা আশাবাদী।
মোংলা বন্দরে আসছে মেট্রোরেলের যন্ত্রাংশের প্রথম চালান
২৯,মার্চ,সোমবার,মোংলা প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: মোংলা বন্দরে আসছে ঢাকার উত্তারা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের (রেলওয়ে কার) যন্ত্রাংশের প্রথম চালান। মঙ্গলবার (৩০ মার্চ) থাইল্যান্ড পতাকাবাহী জাহাজ- এমভি এস পি এম ব্যাংকক- এ আসবে মূল্যবান এই যন্ত্রাংশ। বিদেশি পতাকাবাহী জাহাজ- এম ভি এসপি এম ব্যাংকক এ আসা এই যন্ত্রাংশ বন্দর জেটির ৯ নম্বর ইয়ার্ডে খালাস হবে। মেট্ররেলের (রেলওয়ে কার) যন্ত্রাংশের আমদানিকারক ঢাকার ডি এম টি সিএল। এখন শুধু মাত্র সময়ের অপেক্ষা। আর কিছুদিনের মধ্যেই বদলে যাবে রাজধানী ঢাকার অভ্যন্তরীন যোগাযোগ ব্যবস্থা। শিগগিরই অভ্যান্তরীন রুটে মেট্রোরেলের উড়াল পথে পাড়ি জমাতে যাচ্ছে রাজধানীবাসি। ব্যস্ত নগরবাসী পেতে যাচ্ছে মেট্রোরেলের নানা সুবিধাদি। এর মধ্যদিয়ে ঢাকার যোগাযোগ ব্যবস্থায় প্রথমবারের মতো মেট্রোরেল যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। যোগাযোগ ব্যবস্থার এ উন্নয়ন কার্যক্রমের সকল প্রক্রিয়া এখন শেষ পর্যায়ে। যন্ত্রাংশ বোঝাই বিদেশী ওই জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট ষ্টিমশীপ কোম্পানি লিঃ এর মহাব্যবহস্থাপক মোঃ ওহিদুজ্জামান রবিবার (২৮ মার্চ) রাতে এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, আগামী ২০২২ সালের মধ্যে আরও ১৩৮ টি রেলওয়ে কার আসবে। যন্ত্রাংশ গুলো সব চলে আসার পর উত্তারা থেকে আগাওগাঁও পর্যন্ত পরীক্ষামূলকভাবে প্রথম মেট্ররেল চলাচল শুরু করবে। মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এ্যডমিরাল মোহম্মদ মুসা বলেন, প্রথমবারেরমত মোংলা বন্দর দিয়ে দেশের মেট্ররেলের (রেলওয়ে কার) যন্ত্রাংশ আসছে। এর আগে রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে এসেছে। দিনে দিনে জাহাজ আগমনের সংখ্যা বাড়ছে। এতেই প্রমান করে মোংলা বন্দরের সক্ষমতা কত বেড়েছে। এই বন্দরকে আরও সক্ষমতা ও গতিশীল করতে নতুন নতুন প্রকল্প হাতে নেওয়া হয়েছে, যেগুলো বাস্তবায়ন হলে পুরোপুরিভাবে এই বন্দর আর্ন্তজাতিকভাবে নতুন মাত্রা পাবে। যোগ করেন বন্দরের সর্বচ্চ পদস্থ এই কর্মকর্তা। বন্দর ব্যবহারকারী হোসাইন মোহাম্মদ দুলাল ও ক্যাপ্টেন মোঃ রফিকুল ইসলাম বলেন, অতীতের যেকোন সময়ের চেয়ে মোংলা বন্দর ব্যবহারে এখন সুবিধা পাচ্ছেন তারা। বন্দরের নতুন ও আধুনিক যন্ত্রপাতি স্থাপন হওয়ায় এটি ব্যবহারে তারা এখন লাভজনক অবস্থানে আছেন বলেও জানান তিনি।
ঢাকা সিলেট ও চট্টগ্রাম রেল পথে ট্রেন চলাচল বন্ধ
২৮,মার্চ,রবিবার,নিউজ ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: আন্তঃনগর সোনারবাংলা এক্সপ্রেস ট্রেনে হেফাজতে ইসলামের নেতাকর্মীদের ইট-পাটকেল ছোড়ার ঘটনা ঘটেছে। এতে ঢাকার সঙ্গে চট্টগ্রাম ও সিলেটের রেল যোগাযোগ বন্ধ রয়েছে। আজ রোববার (২৮ মার্চ) সকাল সাড়ে ৯টা থেকে সাময়িক ট্রেন চলাচল বন্ধ রাখা হয়। আজ সকালে আমিরগঞ্জ রেল স্টেশনে আটকা পড়ে আছে মহানগর ট্রেনটি। সকাল ১১টার দিকে নরসিংদী স্টেশনে আটকা পড়ে আছে চট্টগ্রাম মুখী কর্ণফুলী মেইল। হেফাজতে কর্মীরা নরসিংদী রেলস্টেশনে প্রধান ফটকে অবস্থান করছে। বিষয়টি নিশ্চিত করেন নরসিংদী রেলওয়ে স্টেশন মাস্টার মূসা মিয়া। এদিকে আখাউড়া রেলওয়ে থানার ওসি মাজহারুল করিম বলেন, সকালে ঢাকা থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী আন্তঃনগর সোনারবাংলা এক্সপ্রেস ট্রেনটি তালশহর এলাকায় আসার পর হরতাল সমর্থনকারীরা ইট-পাটকেল ছোড়ে। এর ফলে নিরাপত্তাজনিত কারণে সাময়িক ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে। সোনারবাংলা ট্রেনটি ভৈরব রেলওয়ে জংশন স্টেশনে নেয়া হচ্ছে। এছাড়া জানা গেছে ঢাকাগামী আন্তঃনগর উপকূল এক্সপ্রেস ট্রেনটি আখাউড়া রেলওয়ে স্টেশনে আটকা পড়েছে।
রাজবাড়ীতে দুই দিনব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন
২৭,মার্চ,শনিবার,রাজবাড়ী প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ উপলক্ষে রাজবাড়ীতে দুই দিনব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগে এই মেলার আয়োজন করা হয়। শনিবার (২৭ মার্চ) সকাল সাড়ে ১০টায় শহীদ খুশি রেলওয়ে ময়দানে এ মেলার উদ্বোধন হয়। পড়ে জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন পুলিশ সুপার এমএম শাকিলুজ্জামান, জেলা পরিষদ চেয়ারম্যান ফকির আব্দুল জব্বার প্রমুখ। দুই দিনব্যাপী এই উন্নয়ন মেলায় জেলার সরকারি পর্যায়ে প্রায় ৮০টি স্টল বরাদ্দ পেয়েছে। মেলায় নাটক, অ্যাক্রোবেটিক শো, সাংস্কৃতিক অনুষ্ঠানেরসহ বিভিন্ন আয়োজন রয়েছে। আগামীকাল পুরস্কার বিতরণীর মাধমে শেষ হবে দুই দিনব্যাপী উন্নয়ন মেলার।
স্বাধীনতা দিবসে শহীদদের প্রতি বরিশাল ডিএলআরসি অফিসের বিনম্র শ্রদ্ধা নিবেদন
২৬,মার্চ,শুক্রবার,নিউজ ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২১ উপলক্ষে একাত্তরের মুক্তিযুদ্ধে আত্মদানকারী বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছে বরিশাল উপ-ভূমি সংস্কার কমিশনারের (ডিএলআরসি) কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। শ্রদ্ধা জ্ঞাপনের উদ্দেশ্যে বরিশাল বিভাগের উপ-ভূমি সংস্কার কমিশনার তরফদার মো: আক্তার জামীলের নেতৃত্বে ডিএলআরসি অফিসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, জোনাল সেটেলমেন্ট অফিস, বরিশাল কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, আঞ্চলিক গুচ্ছ গ্রাম প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, সহকারী হিসাব নিয়ন্ত্রক (রাজস্ব) এর কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, বরিশাল সদর উপজেলা ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ২৬ র্মাচ ২০২১ তারিখ ভোর ৫:০০ টার মধ্যে পোর্ট রোডস্থ বিভাগীয় ভূমি কমপ্লেক্স এর সামনে এসে উপস্থিত হন। এরপর সকলে পায়ে হেঁটে বরিশাল জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকের নিকট হাজির হন। এরপর নির্ধারিত সময়ে তারা শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। তারা কিছু সময় নীরবে দাঁড়িয়ে একাত্তরের মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি সম্মান জানান। উল্লেখ্য, ১৯৭১ সালের আজকের এ দিনটিতে আনুষ্ঠানিক সূচনা ঘটেছিল বাঙালির সশস্ত্র মুক্তিযুদ্ধের। পাকিস্তানি শোষকদের কবল থেকে মাতৃভূমিকে স্বাধীন করতে রণাঙ্গনে ঝাঁপিয়ে পড়েছিলেন বাংলার দামাল ছেলেরা। পরবর্তীতে ৯ মাস বহু ত্যাগ-তিতিক্ষা আর রক্তক্ষয়ী যুদ্ধের পর অর্জিত হয় বিজয় ও সার্বভৌমত্ব। জাতি অর্জন করে একটি দেশ, জাতীয় পতাকা ও জাতীয় সঙ্গীত। প্রতিবছরের ন্যায় গভীর শ্রদ্ধার সঙ্গে স্বাধীনতা দিবসের এই দিনে গোটা দেশের সাথে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করেছে বরিশাল উপ-ভূমি সংস্কার কমিশনারের (ডিএলআরসি) কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।- প্রেস বিজ্ঞপ্তি।
হিউম্যান হলারের সঙ্গে সংঘর্ষে মাইক্রোবাসে আগুন, নিহত ৯
২৬,মার্চ,শুক্রবার,রাজশাহী প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: রাজশাহী মহানগরের কাটাখালী এলাকায় লেগুনার (হিউম্যান হলার) সঙ্গে সংঘর্ষে মাইক্রোবাসে আগুন ধরে নয়জন নিহত হয়েছেন। শুক্রবার (২৬ মার্চ) দুপুর পৌনে ২টার দিকে এ দুর্ঘটনা হয়েছে। স্থানীয় একটি সূত্র জানায়, এ দুর্ঘটনায় নয়জনের মৃত্যু হয়েছে। তবে এ ব্যাপারে এখনো দায়িত্বশীল কোনো সূত্রের বক্তব্য পাওয়া যায়নি। রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার গোলাম রুহুল কুদ্দুস জানান, দুপুরে কাটাখালী মোড়ে রংপুর থেকে আসা একটি মাইক্রোবাসের সঙ্গে বিপরীত দিক থেকে আসা একটি হিউম্যান হলারের সংঘর্ষ হয়। এতে মাইক্রোবাসটিতে আগুন ধরে যায়। ফলে মাইক্রোবাসে থাকা সবাই হতাহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। তবে মরদেহ এখনো গোনা হয়নি। উদ্ধার কাজ চলছে।

সারা দেশ পাতার আরো খবর