দেশের দক্ষিণাঞ্চলে বিরাজমান শৈতপ্রবাহ অনেকটা কেটে যেতে পারে।
দেশের দক্ষিণাঞ্চলে বিরাজমান শৈতপ্রবাহ অনেকটা কেটে যেতে পারে। কিন্তু রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ হাফিজুর রহমান। তিনি জানান, আগামী ২৫ জানুয়ারির পর থেকে শীতের তীব্রতা বাড়তে পারে। শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এদিকে, মাদারীপুর, গোপালগঞ্জ, যশোর, সাতক্ষীরা, কুষ্টিয়া ও বরিশাল, অঞ্চলসহ রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এছাড়া সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। শনিবার সকালে আবহাওয়া অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৯১ শতাংশ। আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামীকাল শনিবার ঢাকায় সূর্যোদয় ভোর ৬টা ৪৩ মিনিটে।
বিএনপি নির্বাচনকে ভয় পায়-- এনামুল হক শামীম
আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম বলেছেন, বিএনপি নির্বাচনকে ভয় পায়। তাই বিএনপি নেতা মামলা দিয়ে ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন বন্ধ করতে চায়। তারা ষড়যন্ত্র করে নির্বাচন বানচাল করতে চায়। বিএনপি ক্ষমতায় থাকলে এদেশকে লুটেপুটে খায়। আর ক্ষমতায় না থাকলে জ্বালাও-পোড়াও করে আগুন সন্ত্রাস করে। এ কারণে জনগণ বিএনপিকে আর ভোট দেবে না। বিএনপি আর ক্ষমতায় দেখতে চায় না। শুক্রবার সকালে শরীয়তপুরের নড়িয়া উপজেলার ফতেজঙ্গপুর ইউনিয়ন ও চামটা ইউনিয়নের আওয়ামীলীগের উদ্যোগে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন, জেলা আওয়ামীলীগের সভাপতি ছাবেদুর রহমান খোকা সিকদার, নড়িয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম ইসমাইল হক, নড়িয়া পৌরসভার মেয়র শহিদুল ইসলাম বাবু রাড়ী, আওয়ামীলীগের কেন্দ্রীয় নেতা জহির সিকদার, ইউপি চেয়ারম্যান খন্দকার আলী হোসেন, গিয়াসউদ্দিন রাড়ী, শওকত বয়াতী, হাফেজ সানাউল্যাহ, মনির হোসেন সুমন জেলা পরিষদের সদস্য আলী আহমেদ কাজী, আলমগীর হোসেন, মিজানুর রহমান আলম, নড়িয়া উপজেলা যুবলীগের সাবেক সাধারন সম্পাদক বাদল হোসেন, যুবলীগ নেতা স্বপন সিপন সিকদার, খালেক খালাসী, শহিদ মোল্যা, স্বেচ্ছাসেবক লীগ নেতা আসাদুজ্জামান খোকন, নড়িয়া উপজেলা ছাত্রলীগের সভাপতি শাহাদাত হোসেন রিয়াদ, সাধারন সম্পাদক মফিজুর রহমান হিরু, সহ-সম্পাদক সজীব শেখ, মহিলা লীগের সভাপতি রাবেয়া আক্তার প্রমূখ। এনামুল হক শামীম আরও বলেন, আওয়ামীলীগ ক্ষমতায় থাকলে দেশের উন্নয়ন হয়। বিশ্ব দরবারে মাথা উচু করে দাঁড়ায়। আর বিএনপি ক্ষমতায় থাকলে দেশ দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়। বিদেশে ভাবমূর্তি নষ্ট হয়। দেশের অর্থ পাচার হয়। তাই বাংলাদেশকে এগিয়ে নিতে হলে, দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব অক্ষুন্ন রাখতে হলে তৃতীয় মেয়াদে আওয়ামীলীগকে ক্ষমতায় আনতে হবে। সরকারের ধারাবাহিকতা ছিল বলেই আজকে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু হচ্ছে। বড় বড় মেগাপ্রকল্প বাস্তবায়ন হচ্ছে। তিনি আরও বলেন, সংবিধান অনুযায়ী নির্বাচিত সরকারের অধীনেই নির্বাচন হবে। সংবিধানের বাইরে গিয়ে অনির্বাচিতদের হাতে ক্ষমতা ছেড়ে দেওয়া হবে না। নিয়ম অনুযায়ী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাই নির্বাচনকালীন সরকারের প্রধান থাকবেন। প্রধানমন্ত্রীর অধীনেই বিএনপিকে নির্বাচনে অংশ নিতে হবে। তিনি বলেন,
ফুলবাড়ীতে পৃথক পৃথকভাবে হতদরিদ্র শীতার্তের মাঝে কম্বল বিতরণ
দিনাজপুর জেলা আওয়ামীলীগের যূগ্ম-সাধারণ সম্পাদক আতাউর রহমান আজাদ বাবলুর ব্যক্তিগত উদ্যোগে গতকাল বুধবার ফুলবাড়ীতে পাঁচ শতাধিক হতদরিদ্র শীতার্তের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। উপজেলার কাজিহাল দহ্শতিয়া ফাজিল মাদ্রাসা চত্বরে আয়োজিত শীতবস্ত্র বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউপি চেয়ারম্যান মো. মানিক রতন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মো. বজলুল হক, সহ-সভাপতি মো. আলাউদ্দিন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান বাবুল, শিক্ষা ও মানব সম্পদক সম্পাদক কামরুল হুদা হেলাল, জেলা পরিষদের সদস্য আলহাজ্ব মো. কামরুজ্জামান শাহ কামরু, ও আয়োজক জেলা আওয়ামীলীগের যূগ্ম-সাধারণ সম্পাদক আতাউর রহমান আজাদ বাবলু। ইউনিয়নের পাঁচ শতাধিক হতদরিদ্র শীতার্তের মাঝে আনুষ্ঠানিকভাবে শীতবস্ত্র হিসেবে কম্বল তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি দিনাজপুর জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরীসহ বিশেষ অতিথিদ্বয়। এদিকে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি দিনাজপুর ইউনিটের উদ্যোগে একই দিন একই স্থানে পৃথক শতাধিক হতদরিদ্র শীতার্তের মাঝে শীতবস্ত্র হিসেবে কম্বল বিতরণ করা হয়। দিনাজপুর জেলা রেড ক্রিসেন্টের সহকারি পরিচালক আকরাম আলী খানের সভাপতিত্বে আয়োজিত শীতবস্ত্র বিতরণী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর জেলা পরিষদের চেয়ারম্যান, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও দিনাজপুর রেড ক্রিসেন্টের সভাপতি আজিজুল ইমাম চৌধুরী ও বিশেষ অতিথি হিসেবে জেলা আওয়ামীলীগের যূগ্ম-সাধারণ সম্পাদক ও দিনাজপুর জেলা রেড ক্রিসেন্টের সহ-সভাপতি আতাউর রহমান আজাদ বাবলু। শেষে অতিথিদ্বয় আনুষ্ঠানিকভাবে হতদরিদ্র শীতার্তের মাঝে শীতবস্ত্র হিসেবে কম্বল বিতরণ করেন। ফুলবাড়ীতে ব্র্যাকের হতদরিদ্রশীতার্তের মাঝে কম্বল বিতরণ বেসরকারি সংস্থা ব্র্যাকের উদ্যোগে দিনাজপুরের ফুলবাড়ীতে গতকাল বৃহস্পতিবার দুই শতাধিক হতদরিদ্র শীতার্তের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। ব্র্যাকের উপজেলার কার্যালয় চত্বরে আয়োজিত শীতবস্ত্র বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্থার উপজেলা ব্যবস্থাপক (দারিদ্র বিমোচন) মো. আব্দুর রাজ্জাক। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফুলবাড়ী প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক ইত্তেফাক সংবাদদাতা প্রভাষক অমর চাঁদ গুপ্ত অপু। এছাড়াও বক্তব্য রাখেন সংস্থার শাখা ব্যবস্থাপক মো. আনোয়ার হোসেন প্রধান, প্রকল্প কর্মকর্তা (সিইটি) মো. মেনহাজুল হায়াত, অর্থ ও হিসাব বিভাগের উপেন্দ্র নাথ বর্মন, আমাদের সময় প্রতিনিধি ওয়াহিদুল ইসলাম ডিফেন্স, সাংবাদিক প্রতিনিধি প্লাবন শুভ প্রমূখ। শেষে আনুষ্ঠানিকভাবে উপজেলার দুই শতাধিক হতদরিদ্র শীতার্তের মাঝে কম্বল বিতরণ করা হয়।
উত্তরের কয়েক জেলায় মৃদু ভূমিকম্প
ভারতের আসামসহ বাংলাদেশের উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় শনিবার সকালে মৃদু ভূমিকম্প অনুভূত হয়। এই ভূমিকম্পের কেন্দ্র ছিল বাংলাদেশের কুড়িগ্রাম সীমান্তের ৩০ কিলোমিটারের মধ্যে। শনিবার সকাল ৭টা ১৪ মিনিট ৩০ সেকেন্ডে এ ভূমিকম্প অনুভূত হয়। যুক্তরাষ্ট্রের ভূকম্পন পর্যবেক্ষণ সংস্থা ইউএসজিএস জানায়, ভূমিকম্পের কেন্দ্র ছিল আসামের গৌরীপুরে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। এর মাত্রা ছিল রিখটার স্কেলে ৪ দশমিক ৬। গৌরীপুর কুড়িগ্রাম সীমান্তের ৩০ কিলোমিটারের মধ্যে, কুড়িগ্রাম জেলা সদর থেকে স্থানটির দূরত্ব ৭৭ কিলোমিটার। কলকাতার দৈনিক আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়, শনিবার সকাল সোয়া ৭টার দিকে আসামের বিভিন্ন এলাকায় ভূকম্পন অনুভূত হয়। আসামসহ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ৫ সেকেন্ড স্থায়ী কম্পন অনুভূত হয়। তবে ক্ষতির খবর পাওয়া যায়নি। এ ছাড়া বাংলাদেশের রংপুর, দিনাজপুর, লালমনিরহাট ও নীলফামারীসহ দেশের উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় মৃদু ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্প গবেষণা কেন্দ্রের ওয়ারলেস সুপারভাইজার মো. জহিরুল ইসলাম বলেন, বাংলাদেশের উত্তরাঞ্চলসংলগ্ন ভারতীয় কিছু এলাকাতেও এ ভূমিকম্প অনুভূত হয়েছে। বাংলাদেশের উত্তরের জেলা কুড়িগ্রাম, দিনাজপুর, রংপুর, লালমনিরহাটে ভূমিকম্প হয়েছে। এদিকে সকালের প্রচণ্ড শীতে কম্পনের সময় লোকজন ঘুমিয়ে থাকায় জনসাধারণের মাঝে তেমন কোনো প্রতিক্রিয়া পরিলক্ষিত হয়নি। তবে সকালে রাস্তায় বেরিয়ে আসা ও জেগে থাকা মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেককে বাড়িঘর ছেড়ে খোলা জায়গায় যেতে দেখা যায়। এ সময় বন্ধ হয়ে যায় মোবাইল নেটওয়ার্ক।
দেশের কোন কোন এলাকায় শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে।
দেশের কোন কোন এলাকায় শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে। পাবনা, নওগাঁ, দিনাজপুর, সাতক্ষীরা, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু এলাকা থেকে প্রশমিত হতে পারে। এদিকে সারাদেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এছাড়া সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। আজ সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে এ কথা বলা হয়। পরবর্তী ৭২ ঘন্টায় আবহাওয়ার শেষের দিকে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, উপÑমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৯ শতাংশ। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৬ টা ৪৩ মিনিটে।
রসিকে নির্বাচিতরা শপথ নিলেন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকালে তাঁর তেজগাঁওস্থ কার্যালয়ে শপথ বাক্য পাঠ করান। এলজিআরডি এবং সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, প্রধানমন্ত্রীর বিশেষ দূত এবং জাতীয় পার্টি চেয়ারম্যান এইচ এম এরশাদ এবং এলজিআরডি এবং সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এলজিআরডি এবং সমবায় মন্ত্রণালয়ের সচিব আব্দুল মালেক শপথ গ্রহণ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। পরে, নব নির্বাচিত ৩৩ জন ওয়ার্ড কাউন্সিলর এবং ১১ জন সংরক্ষিত মহিলা আসনের কাউন্সিলররাও অনুষ্ঠানে শপথ গ্রহণ করেন। এলজিআরডি এবং সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন তাদেরকে শপথ বাক্য পাঠ করেন। প্রধানমন্ত্রী অনুষ্ঠানে নব নির্বাচিত মেয়র এবং কাউন্সিলরদের স্থানীয় জনগণকে তাদের কাঙ্খিত সেবা প্রদানের আহবান জানান। শেখ হাসিনা বলেন, তাঁর সরকার কেবল রংপুরকে সিটি কর্পোরেশন ঘোষণা করে নাই, একে বিভাগ হিসেবে ঘোষণা করেছে এবং রংপুরের সার্বিক উন্নয়নে ব্যাপক পরিকল্পনা বাস্তবায়ন করছে। তিনি এ সময় মঙ্গার প্রসংগ উল্লেখ কওে বলেন, এ অঞ্চলে একদা মঙ্গা জনগণের দু:খের কারণ থাকলেও বর্তমান সরকার এই মঙ্গাকে দূর করতে সক্ষম হয়েছে। এ প্রসংগে প্রধানমন্ত্রী বলেন, দরিদ্র জনগণ লঙ্গরখানায় যাচ্ছে, ভবিষ্যতে এই দৃশ্য আর দেখতে হবে না।
আগামী ৭২ ঘন্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।
দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কমবে। এছাড়া সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। অন্যদিকে মাদারীপুর, গোপালগঞ্জ, রংপুর, দিনাজপুর, পঞ্চগড়, কুড়িগ্রাম, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাসহ রাজশাহী বিভাগে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আজ সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে এ কথা বলা হয়। এতে বলা হয়, মধ্যরাত থেকে দুপুর পর্যন্ত দেশের উত্তরাঞ্চল এবং নদী অববাহিকায় মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে। তবে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। পরবর্তী ৭২ ঘন্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে।মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫ টা ৩৪ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৬ টা ৪৪ মিনিটে।
এ্যাপভিত্তিক অটোরিক্সা সেবা হ্যালোর যাত্রা শুরু
প্রথমবারের মতো এ্যাপভিত্তিক অটোরিক্সাসেবা হ্যালোর যাত্রা শুরু হলো রাজধানীতে। পাশাপাশি হ্যালো রাইড শেয়ারিং এ্যাপ এর আনুষ্ঠানিক পরিচিতি ও রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করল বেসরকারী প্রতিষ্ঠান টপ আই আই। সোমবার মন্ত্রিসভা রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালা-২০১৭ আনুষ্ঠানিক অনুমোদনের পরদিনই রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করল প্রতিষ্ঠানটি। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে হ্যালো এ্যাপসটি চালুর ঘোষণা দিয়ে এ্যাপ পরিচালনা প্রতিষ্ঠান টপ আই আই কর্মকর্তারা জানান, এর মধ্য দিয়ে রাজধানীতে পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে সিএনজি চালিত অটোরিক্সার রাইড শেয়ারিং এ্যাপ হ্যালো। আগামী এক মার্চ থেকে যার আনুষ্ঠানিকযাত্রা শুরু হবে। প্রতিষ্ঠানটি এ্যাপ ভিত্তিক তিনটি পরিবহন সেবা দেবে যাত্রীদের। এর মধ্যে রয়েছে, প্রাইভেটকার, মোটরসাইকেল ও সিএনজি চালিত অটোরিক্সা। যা ঢাকা ও চট্টগ্রামে চলবে। এক হাজার ৫০০ গাড়ি দুই সিটিতে পরিচালনার প্রস্তুতি নেয়া হয়েছে। পর্যায়ক্রমে দেশের বিভিন্ন শহরে এ্যাপভিত্তিক সেবা কার্যক্রম প্রসারিত করার কথাও জানান উদ্যোক্তারা। কর্মকর্তারা জানান, রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালায় সিএনজি চালিত অটোরিক্সা যুক্ত না থাকলেও ডিজিটালাইজড অটোরিক্সা হিসেবে প্রতিষ্ঠানটি যাত্রী সেবা নিশ্চিত করবে। সেই সঙ্গে সরকার নির্ধারিত ভাড়া মেনে চলারও প্রতিশ্রুতি দেন প্রতিষ্ঠানের কর্মকর্তারা। হ্যালো-এর কমিউনিকেশনস ডিরেক্টর অভিনেত্রী রোকেয়া প্রাচী জানান, এখন থেকে এ্যান্ড্রয়েড এবং আইওএ মোবাইল ফোন ব্যবহারকারীরা গুগল প্লে-স্টোর এবং এ্যাপল স্টোর থেকে হ্যালো এ্যাপটি ডাউনলোড করতে পারবেন। মোবাইল ফোনে তা ইনস্টল করতে হবে। যার মাধ্যমে যাত্রী ও চালক এই এ্যাপ ব্যবহার করে রেজিস্ট্রেশন করতে পারবেন। নিরাপদ সেবা দিতে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এই সার্ভিসটি পরীক্ষামূলকভাবে চলবে। এর মধ্য দিয়ে অভিজ্ঞতাগুলো কাজে লাগিয়ে আগামী ১ মার্চ থেকে হ্যালো রাইড শেয়ারিং সার্ভিস আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে বলেও জানান তিনি। রোকেয়া প্রাচী বলেন, ইতোমধ্যে ৫০০ সিএনজি চালককে শুদ্ধাচার বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। সিএনজি অটোরিক্সা রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালার আওতাভুক্ত নয় তাই তাদের সার্ভিস চলবে সিএনজি পেট্রোলচালিত ফোর স্ট্রোক থ্রি হুইলার সার্ভিস নীতিমালা অনুসারে। সিএনজি মিটারের ভাড়া অনুযায়ী এ্যাপে ভাড়া নির্ধারণ করা হয়েছে। হ্যালো রাইড শেয়ারিং এ্যাপের বাংলা ভার্সন করার কথা জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, হ্যালো রাইড-এর ওয়েবসাইট এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের পেজ ও গ্রুপগুলোও বাংলা প্রাধান্য রেখে করা হয়েছে। আয়োজকরা জানান, ঢাকা ও চট্টগ্রামে বেশ কিছু প্রতিষ্ঠান সরকারের অনুমোদন ছাড়াই রাইড শেয়ারিং ব্যবসা শুরু করেছে। অথচ আমরা বাংলাদেশে এই ধরনের সার্ভিসের প্রথম পরিকল্পনাকারী এবং উদ্যোক্তা হওয়া সত্ত্বেও অনুমোদনহীনভাবে কোন সার্ভিস চালু করিনি। সরকারী নীতিমালা আনুষ্ঠানিক অনুমোদনের পর পরই আমরা চালক ও যাত্রী রেজিস্ট্রেশন শুরু করেছি। সাংবাদিকদের প্রশ্নের জবাবে হ্যালোর কর্মকর্তারা জানান, সরকারী নীতিমালা অনুযায়ী প্রতিষ্ঠানের নিজস্ব কোন যানবাহন সেবার আওতায় আসবে না। নতুন গাড়িও সেবার সঙ্গে যুক্ত করা যাবে না। তাই এ্যাপস সেবায় আমাদের কোন গাড়ি থাকছে না। নীতিমালা অনুযায়ী এক বছরের পুরনো গাড়ি সেবার সঙ্গে যুক্ত করা হবে। চালকদের দ্বারা যাত্রীরা যেন কোন ভাবেই নির্যাতিত না হন এমন প্রতিশ্রুতি দিয়ে কর্মকর্তারা বলেন, অটোরিক্সা মালিক ও চালকদের বিরুদ্ধে বাড়তি ভাড়া ও জমা নেয়ার অভিযোগ শুরু থেকেই। আমরা এই বদনাম ঘোচাতে চাই। ইতোমধ্যে আমাদের সেবার সঙ্গে যুক্ত হয়েছেন অটোরিক্সা মালিক ও চালকদের একটা বড় অংশ। তারা প্রতিশ্রুতি দিয়েছেন নিয়মতান্ত্রিক ভাবে গাড়ি পরিচালনার। তাই আমাদের সেবায় যাত্রীদের বাড়তি অর্থ গুনতে হবে না। সংবাদ সম্মেলনে অটোরিক্সা মালিক ও চালকদের পক্ষ থেকে জানানো হয়, কোন চালক যদি নির্দিষ্ট গন্তব্যে যেতে না চায় কিংবা বাড়তি ভাড়া আদায় করার চেষ্টা করে তাহলে অভিযুক্ত চালকের ড্রাইভিং লাইসেন্স যেন বাতিল করা হয় আমরা সে চেষ্টা করে যাচ্ছি। তাছাড়া এই প্রথমবারের মতো এ্যাপসভিত্তিক সেবার সঙ্গে যুক্ত হচ্ছে অটোরিক্সা। তাই সুনামের সঙ্গে যাত্রীসেবা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিলেন আয়োজক প্রতিষ্ঠান হ্যালোর কর্মকর্তারা। ঢাকা মহানগর সিএনজি অটোরিক্সা ব্যবসায়িক মালিক সমিতি ঐক্যপরিষদ এবং ঢাকা জেলা সিএনজি অটোরিক্সা শ্রমিক ঐক্যপরিষদের সহযোগিতায় হ্যালো এ্যাপ উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি। এ সময় শতাধিক অটোরিক্সা চালক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলেন আরও উপস্থিত ছিলেন, টপ আই আই এর পরিচালক (অর্থ) রাকিবুল ইসলাম, কামরুল আলম সবুজ, সাখাওয়াত হোসেন দুলাল, বরকতউল্যাহ ভুলু প্রমুখ। বিআরটিএর পক্ষ থেকে জানানো হয়েছে, ইতোমধ্যে বিআরটিএ-এর পক্ষ থেকে অটোরিকশার ভাড়া নির্ধারণ করা আছে। নিয়ম অনুযায়ী প্রথম দুই কিলোমিটার ৪০ এবং পরের প্রতি কিলোমিটার ১২ টাকা করে ভাড়া নির্ধারণ করা হয়। এছাড়া প্রতি মিনিটের ওয়েটিং চার্জ ২ টাকা ধরা হয়েছে। হ্যালোর বিপণন বিভাগের কর্মকর্তারা জানান, এ্যাপস ব্যবহারের জন্য শতকরা ১৫ টাকা দিতে হবে সংশ্লিষ্ট কোম্পানিকে। মঙ্গলবার থেকে গুগল এ্যাপস স্টোরেহ্যালো এ্যাপটি পাওয়ার কথা জানান কর্মকর্তারা। ঢাকা ও চট্টগ্রাম জেলা সিএনজি অটোরিক্সা শ্রমিক ঐক্যপরিষদের সদস্য সচিব সাখাওয়াত দুলাল বলেন, প্রাথমিকভাবে পাঁচ শতাধিক চালককে আমরা প্রশিক্ষণ দিয়েছি। যারা এ সেবায় আসতে চাইবেন তাদের প্রশিক্ষণ দেয়া হবে। বিআরটিএর মুখপাত্র মাহবুব-ই রব্বানী বলেন, সরকারের নির্ধারিত ভাড়ার হার মেনে অটোরিক্সা এ্যাপ দিয়ে চলতে পারলে সেটি তো খুবই ভাল।
দেশের দক্ষিণাঞ্চলের শৈতপ্রবাহ কেটে যেতে পারে আগামীকাল থেকে
সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। ফলে বুধবার থেকে দেশের দক্ষিণাঞ্চলে বিরাজমান শৈতপ্রবাহ কেটে যেতে পারে। তবে রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম। মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এদিকে টাঙ্গাইল, মাদারীপুর, ফরিদপুর, গোপালগঞ্জ, বরিশাল, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া, অঞ্চলসহ রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। মঙ্গলবার সকালে আবহাওয়া অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং কোথাও কোথাও তা দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আজ সকাল ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৯৭ শতাংশ। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৩৩ মিনিটে এবং আগামীকাল শনিবার সূর্যোদয় ভোর ৬টা ৪৪ মিনিটে। আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।