রমজান মাসের রোজা পালনে সাধারণ রোগীদের সমস্যা হয় না
গত বুধবার বিকেল ৪টায় নগরীর লাভলেইনস্থ চট্টগ্রাম হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতালের উদ্যোগে পবিত্র রমজান মাসের রোজা ও রোগী শীর্ষক এক আলোচনা সভা, ইফতার ও দোয়া মাহফিল কলেজ এর ভারপ্রাপ্ত অধ্যক্ষ সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্টেট মো. তৌহিদুল ইসলামের সভাপতিত্বে কলেজের কাজীর দেউড়ীস্থ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ সহকারী কমিশনার ভূমি চট্টগ্রাম সদর সার্কেল জনাব আব্দুল্লাহ আল মনসুর। প্রধান আলোচক ছিলেন সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও সহকারী কমিশানর ভূমি বোয়ালখালী উপজেলা মো. ফোরকান এলাহী অনুপম, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্টেট রমিজ আলম, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্টেট রঞ্জন চন্দ্র দে, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্টেট নাঈমা ইসলাম, কলেজ পরিচালনা কমিটি সদস্য প্রবীণ চিকিৎসক ও সমাজসেবী দেওয়ান মো. আনোয়ারুল আহ্সান, ট্রেজারার ডা. মৃদুল বড়য়া চৌধুরী। অনুষ্ঠান উদযাপন উপ-কমিটির সদস্য সচিব ও কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রভাষক ডা. আ ম ম নুরুল হক এর সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি প্রভাষক লায়ন ডা. গোপাল ভট্টাচার্য, শিক্ষক প্রতিনিধি প্রভাষক ডা. গোলাম হোসেন, কল্যাণ তহবিলের সভাপতি প্রভাষক ডা. এম.এস কামাল উদ্দিন, প্রভাষক আলহাজ্ব ডা. শরীফুল কবির, প্রভাষক ডা. এম. ফারুক আহমদ, প্রভাষক ডা. রীনা বড়য়া চৌধুরী, প্রভাষক ডা. তপতী চক্রবর্ত্তী, সিনিয়র মেডিকেল অফিসার ডা. বিবি মরিয়ম, প্রভাষক ডা. গায়ত্রী মজুমদার, প্রভাষক ডা. উত্তম কুমার সরকার, প্রভাষক ডা. রুপম রুদ্র, প্রভাষক সঞ্জু সেন গুপ্ত, প্রভাষক ডা. আয়েশা আকতার, ডা. নাছরিন সোলতানা, ছাত্র-ছাত্রীদের মধ্যে মো. আহাদ উদ্দিন, মো. মঞ্জুরুল আহসান মাসুদ প্রমুখ। আলোচনা শেষে ইফতার, বিশেষ দোয়া ও মুনাজাত অনুষ্ঠিত হয়। প্রেস বিজ্ঞপ্তি
গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
সুজন আচার্য্য,চট্টগ্রাম: যুদ্ধাপরাধের মামলায় ফাঁসি হওয়া সালাউদ্দিন কাদের চৌধুরীর ভাই ও বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেয়ার অভিযোগে আজ বৃহস্পতিবার চট্টগ্রামের একটি আদালত এই গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। ফটিকছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন মুহুরীর অভিযোগটি আমলে নিয়ে চট্টগ্রামের অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম আ স ম শহীদুল্লাহ কায়সার এ আদেশ দিয়েছেন। বাদীর আইনজীবী সমীর দাশগুপ্ত বলেন, প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেওয়া, উসকানিমূলক বক্তব্য দেওয়া এবং তা গণমাধ্যমে প্রকাশ করার অভিযোগে গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে মামলা করা হয়েছে। আদালত মামলাটি গ্রহণ করে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। এদিকে গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর চট্টগ্রাম মহানগর হাকিম আল ইমরান খানের আদালতে আরেকটি মামলা করেন সাবেক ছাত্রলীগ নেতা নুরুল আজিম রনি। রনির আইনজীবী শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক বক্তব্য দেয়ার অভিযোগে মামলাটি করা হয়েছে। আদালত অভিযোগ গ্রহণ করে তা মামলা হিসেবে লিপিবদ্ধ করতে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণের জন্য নগরীর পাঁচলাইশ থানার ওসিকে নির্দেশ দিয়েছেন। এর আগে মঙ্গলবার চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলা সদরে স্থানীয় বিএনপি আয়োজিত এক অনুষ্ঠানে গিয়াস কাদের প্রধানমন্ত্রীর পরিণতি বঙ্গবন্ধুর চেয়েও খারাপ হবে মন্তব্য করেন এমন অভিযোগে ফটিকছড়ি থানায় বুধবার মামলা করেন উপজেলা ছাত্রলীগ সভাপতি জামাল উদ্দিন।
সনদ বিতরণ অনুষ্ঠানে প্রফেসর শাহেদা ইসলাম, সরকারের কর্মশালাগুলোতে শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্
চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর শাহেদা ইসলাম বলেছেন, বর্তমান সরকারের শিক্ষাবান্ধব কর্মশালাগুলো দেশের শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন আনছে। শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা এবারের কর্মশালায় অংশগ্রহন করে তাঁরা একটি আধুনিক বিজ্ঞানসম্মত মানবিক প্রজন্ম গড়তে ভূমিকা রাখতে সক্ষম হবেন। আপনাদের দিকেই তাকিয়ে আছে পরো জাতি। গতকাল ৩০ মে বুধবার নগরীর কাজেম আলী স্কুল এন্ড কলেজ মিলনায়তনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর আয়োজিত মাধ্যমিক স্তরের বিদ্যালয় ও মাদ্রাসার প্রধানদের জন্য আয়োজিত ২য় ব্যাচের ছয়দিন ব্যাপি প্রশিক্ষণ কর্মসূচির সনদপত্র বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক চট্টগ্রাম অঞ্চলের পরিচালক প্রফেসর প্রদীপ চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন উপ-পরিচালক ডা. গাজী গোলাম মাওলা, আঞ্চলিক উপপরিচালক মোহাম্মদ আজিজ উদ্দিন সহকারী পরিচালক মোহাম্মদ মোশাররফ হোসেন, দৈনিক বীর চট্টগ্রাম মঞ্চ সম্পাদক, কাজেম আলী স্কুল এন্ড কলেজের পরিচালনা কমিটির সভাপতি সৈয়দ উমর ফারুক, অধ্যক্ষ মোহাম্মদ গিয়াসউদ্দিন, প্রশিক্ষক আবুল কাশেম। প্রশিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংক কলোনী উচ্চ বিদ্যালয় ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ইয়াসমিন শিরিন সিরাজউদ্দিন, সুলতান মেমোরিয়াল গার্লস হাইস্কুল ফেনীর প্রধান শিক্ষক মনির আহমদ ও দক্ষিণ মিঠাছড়ি ইসলামিয়া দাখিল মাদ্রাসার সুপার মো: আবুল কালাম। বিশেষ অতিথি সৈয়দ উমর ফারুক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যে মানবিক বাংলাদেশ সারা বিশ্বে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। তার অন্যতম সৈনিক হতে হবে শিক্ষক সমাজকে। প্রতিটি কর্মশালায় নতুন নতুন ধারণায় সমৃদ্ধ হয়ে আগামী প্রজন্মকে দেশপ্রেমিক ও সুশিক্ষিত নাগরিক হিসাবে গড়ে তুলতে অবদান রাখতে হবে, শিক্ষকরা যেহেতু সমাজের বাতিঘর, আলোকিত মানুষ সেহেতু তাদেরকেই পুরোভাগে সমাজ সংস্কারে নেতৃত্বে দিতে হবে। বঙ্গবন্ধুর সোনার বাংলা এবং তার কন্যা শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে আগামী প্রজন্মকে অবশ্যই মাদক, সন্ত্রাসমুক্ত বিজ্ঞানমনস্ক হিসেবে গড়ে তুলতে হবে, আর এই বড় কাজটি করতে পারেন আপনারাই। সভাপতির ভাষণে প্রফেসর প্রদীপ চক্রবর্তী বলেন, মাউশির কর্মশালায় অর্জিত জ্ঞানগুলো শিক্ষার্থীদের পাঠদানে যথাযথভাবে ব্যবহার করতে হবে। জাতির জনক বঙ্গুবন্ধু শেখ মুুুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে বর্তমান সরকারে কর্মসূচীগুলো যথাযথভাবে অনুসরণ করতে হবে।প্রেস বিজ্ঞপ্তি
ধর্ষণ মামলায় ২ কিশোর গ্রেফতার নেত্রকোনায়
নেত্রকোনার সদর উপজেলার কাজলিপাড়া গ্রামের ৯ বছরের এক শিশুকে ধর্ষণ মামলায় দুই কিশোরকে গ্রেফতার করেছে পুলিশ। শিশুটির মা বুধবার (৩০ মে) দিনগত রাতে নেত্রকোনা মডেল থানায় মামলাটি দায়ের করার পর তাৎক্ষণিক ওই কিশোরদের গ্রেফতার করা হয়। গ্রেফতার কিশোররা হলো- প্রতিবেশী আনফর আলীর ছেলে জাকির মিয়া (১৫) ও আব্দুর রশিদের ছেলে আশিক মিয়া (১৪)। নেত্রকোনা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বোরহান উদ্দিন খান জানান, সোমবার (২৮ মে) সন্ধ্যার দিকে দুই কিশোর শিশুটিকে বাড়ির পেছনে নিয়ে পালাক্রমে ধর্ষণ করে। এ ঘটনায় শিশুটি মা কিশোরদের নামে মামলা করলে তাৎক্ষণিক অভিযুক্তদের গ্রেফতার করা হয়। আদালতের নির্দেশে বাকি আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান পুলিশের ওই কর্মকর্তা।
ভোরে রাজধানীতে দমকা হাওয়ার সঙ্গে মুষলধারে বৃষ্টি হয়েছে
ভোরে রাজধানীতে দমকা হাওয়ার সঙ্গে মুষলধারে বৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার (৩১ মে) ভোরে হঠাৎ দমকা হাওয়াসহ বর্ষণ হতে থাকে। বাতাসের গতিবেগের সঙ্গে বাড়তে থাকে বৃষ্টি। এ সময় বৃষ্টির সঙ্গে আকাশে বিদ্যুৎ চমকাচ্ছিল। জানা যায়, রাজধানীর বাড্ডা, শাহজাদপুর, বারিধারাসহ বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। সপ্তাহ শেষেও বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। আজ ভোর থেকে সকাল পর্যন্ত বর্ষণের ফলে অফিস-আদালতগামী মানুষকে ভোগান্তিতে পড়তে হলেও গত কদিনের গরম বিবেচনায় স্বস্তির বৃষ্টি বলেই অভিহিত করছেন নগরবাসী। বুধবার সন্ধ্যায় আবহাওয়াবিদরা বলেছিলেন, বাতাসে আর্দ্রতা বেশি থাকা এবং মেঘ না থাকায় রোদের তীব্রতা ও গরম বেশি অনুভব হয়েছে। বুধবার সন্ধ্যায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬২ শতাংশ। তবে এ ভাব কাটতে শুরু করেছে।
জেএমবির ৫ সদস্য আটক
রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) ৫ সদস্যকে আটক করেছে র‌্যাব। মঙ্গলবার দিবাগত রাতে র‌্যাব-৫ এর একটি দল এই অভিযান চালায়। তাদের কাছ থেকে ৭টি জিহাদী বই, পাঁচটি মুঠোফোন, আটটি সিমকার্ড, দুটি মেমোরি কার্ড, দুটি জাতীয় পরিচয়পত্র, একটি পাসপোর্ট এবং জিহাদী ছবি ও ভিডিওতে ভরপুর কম্পিউটারের একটি হার্ডডিস্ক জব্দ করা হয়েছে। বুধবার সকালে র‌্যাব-৫ এর অধিনায়ক লে. কর্ণেল মাহাবুবুল আলম তার দপ্তরে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান। আটক পাঁচ জঙ্গি হলেন- রাজশাহীর গোদাগাড়ী উপজেলার জাহানাবাদ গ্রামের খায়রুল ইসলাম (৪৮) ও চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার হাকিমপুর গ্রামের সেলিম রেজা (২৬), নরেন্দ্রপুর গ্রামের জিয়াউল হক ওরফে আকবর আলী (৩৯), নওশাদ আলী (৫০) এবং গোটাপাড়া গ্রামের সাকিল আহমেদ (৩৫)। র‌্যাবের এই কর্মকর্তা বলেন, গত ১৪ মে রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জে অভিযান চালিয়ে ৪ জেএমবি সদস্যকে গ্রেপ্তার করা হয়। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে র‌্যাব গোয়েন্দা অনুসন্ধান চালাতে থাকে। একপর্যায়ে র‌্যাব তথ্য পায়, নাশকতার পরিকল্পনা করতে মঙ্গলবার রাতে কয়েকজন জেএমবি সদস্য গোদাগাড়ীতে গোপন বৈঠক করবেন। বিষয়টি নিশ্চিত হয়ে র‌্যাব-৫ এর একটি দল উপজেলার ফাজিলপুর গ্রামে অভিযান চালিয়ে খায়রুল ইসলাম ও সেলিম রেজাকে আটক করা হয়। পরে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে অন্য তিনজনকে তাদের নিজ নিজ বাড়ি থেকে আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা সবাই জেএমবিতে জড়িত থাকার কথা স্বীকার করেছেন। নতুন সদস্য সংগ্রহ এবং ইয়ানতের টাকা আদায় করতেন তারা। লে. কর্ণেল মাহাবুবুল আলম আরও বলেন, আবু সাঈদ নামের এক জেএমবি ক্যাডারের মাধ্যমে আটক পাঁচজন সংগঠনটিতে জড়িয়ে পড়েন। ধীরে ধীরে তারা সক্রিয় কর্মী হিসেবে দায়িত্বশীলদের আস্থাভাজন হয়ে ওঠে। চাঁপাইনবাবগঞ্জের নরেন্দ্রপুর এলাকায় দায়িত্বশীল কর্মী হিসেবে নিয়োজিত হয়েছিলেন নওশাদ। তাদের সবার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান র‌্যাবের এই কর্মকর্তা।
ছাত্রলীগ সহ-সভাপতিকে গুলি করে হত্যা
কুষ্টিয়া জেলা ছাত্রলীগের সহ-সভপতি নাজমুল হোসেন (২৭) দুর্বৃত্তের গুলিতে নিহত হয়েছেন। বুধবার (৩০মে) রাত ৩টার দিকে কুষ্টিয়া সদর উপজেলার হরিপুর ইউনিয়নের ফারাজি পাড়ায় নাজমুলের নিজ বাড়িতে এ ঘটনা ঘটে। নাজমুলের খালতো ভাই মিলন জানান, রাতে নিজ ঘরে ঘুমন্ত অবস্থায় দুর্বৃত্তরা নাজমুলের মাথায় গুলি করে পালিয়ে যায়। রক্তাক্ত অবস্থায় এলাকাবাসী উদ্ধার করে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। কুষ্টিয়া মডেল থানার এসআই আতিকুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, কী কারণে এবং কারা এ হত্যাকান্ড ঘটিয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে। নিহত নাজমুল কুষ্টিয়া সদর উপজেলার হরিপুর ইউনিয়নের ফারাজি পাড়ার আলতাফ হোসেনের ছেলে।
খুলনার স্থগিত ৩ কেন্দ্রে ভোটগ্রহণ চলছে
খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে অনিয়মের কারণে স্থগিত তিন কেন্দ্রের পুনঃভোটগ্রহণ চলছে। বুধবার (৩০ মে) সকাল ৮টায় শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শুরু হয়েছে। বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। গত ১৫ মে অনুষ্ঠিত কেসিসি নির্বাচন চলাকালে সাধারণ ২৪ নম্বর ওয়ার্ডের ইকবাল নগর মাধ্যমিক বালিকা বিদ্যালয় (একাডেমিক ভবন-২), ৩১ নম্বর ওয়ার্ডের লবণচরা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ৩১ নম্বর ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয় কেন্দ্রে অনিয়মের কারণে ভোটগ্রহণ স্থগিত করা হয়। ভোট দানে বাধা, বুথ দখল, জাল ভোট ও হামলার আশঙ্কায় ভোট কেন্দ্রে ভোটারদের উপস্থিতি কম লক্ষ্য করা যাচ্ছে। রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী বলেন, প্রতিটি কেন্দ্রেই ২২ জন অস্ত্রধারী পুলিশের পাশাপাশি তিনজন অস্ত্রধারীসহ ১৭ জন আনসার সদস্য দায়িত্ব পালন করছেন। তাছাড়াও রয়েছে র‌্যাবের চারটি মোবাইল টিম, পুলিশের তিনটি মোবাইল টিম ও একটি স্ট্রাইকিং ফোর্স, এক প্লাটুন বিজিবি এবং তিন কেন্দ্রে তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেট। রিটার্নিং অফিসার আরো বলেন, পুনঃভোটগ্রহণের জন্য ওই তিনটি কেন্দ্রের প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার এমনটি প্রার্থীদের এজেন্টও পরিবর্তন করে সম্পূর্ণ নতুন সেট আপ দিয়ে পুনঃভোটগ্রহণ করা হচ্ছে। তিনটি কেন্দ্রে ৫৭ জন ভোটগ্রহণ কর্মকর্তা দায়িত্ব পালন করছেন। প্রসঙ্গত, কেন্দ্র তিনটির দু’টি সংরক্ষিত ও দু’টি সাধারণ ওয়ার্ডের আওতায় হলেও ২৪ নম্বর ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে ভোটের ব্যবধান বেশি থাকায় বর্তমান কাউন্সিলর মো. শমশের আলী মিন্টুকে বিজয়ী ঘোষণা করা হয়। ফলে সাধারণ ৩১ এবং সংরক্ষিত ৯ ও ১০ নম্বর ওয়ার্ডের পুনরায় ভোটগ্রহণ করা হবে। পুনঃভোটগ্রহণে সাধারণ ৩১ নম্বর ওয়ার্ডে মো. আরিফ হোসেন মিঠু (ব্যাডমিন্টন র‌্যাকেট), শেখ জাহাঙ্গীর হুসাইন হেলাল (টিফিন ক্যারিয়ার), এসএম আসাদুজ্জামান রাসেল (ঝুড়ি), কাজী মো. ইউসুফ আলী মন্টু (মিষ্টি কুমড়া), জিএম আব্দুর রব সজল (ট্রাক্টর), মো. আলী আজম মোল্লা (রেডিও), মো. আসলাম হোসেন (করাত), মো. গোলাম মোস্তফা সজিব (ঠেলাগাড়ি), মো. জাহিদ (ঘুড়ি) ও মো. শরিফুল ইসলাম মুন্না (লাটিম) প্রতিদ্বন্দ্বিতা করবেন। তাছাড়া সংরক্ষিত দু’টি ওয়ার্ডের মধ্যে ৯ নম্বর ওয়ার্ডে মাজেদা খাতুন (আনারস), রুমা খাতুন (চশমা), কোহিনুর আক্তার (বই), লিভানা পারভীন (গ্লাস), শাহনুর বেগম (মোবাইল ফোন) এবং সংরক্ষিত ১০ নম্বর ওয়ার্ডের লুৎফুন নেছা (চশমা), রোকেয়া ফারুক (হেলিকপ্টার), বিলকিস আরা বুলি (স্টিল আলমারি), মিসেস রোকসনা কালাম লিলি (মোবাইল ফোন), মোসা. হোসনেয়ারা (গ্লাস), সাহানা পারভীন (ডলফিন), হাসিনা আকরাম (আনারস) ও হোসনেয়ারা বেগম চাঁদনী (বই) প্রতিদ্বন্দ্বিতা করবেন।