দেশের প্রথম রেড জোন কক্সবাজারের ১০ ওয়ার্ড
৫জুন,শুক্রবার,মো.খাস্তগীর,কক্সবাজার প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: করোনা ভাইরাস পরিস্থিতিতে দেশে প্রথমবারের মতো কক্সবাজার শহরের ১২টি ওয়ার্ডের মধ্যে ১০টিকে রেড জোন ও দুটিকে ইয়োলো জোন ঘোষণা করা হয়েছে। শুক্রবার (০৫ জুন) থেকেই এ ঘোষণা কার্যকর হচ্ছে। শহরের এক নম্বর ও ১২ নম্বর ওয়ার্ড ছাড়া বাকি ওয়ার্ডগুলো রেড জোন চিহ্নিত হয়েছে। ইতোমধ্যে রেড জোন এলাকার বাসিন্দাদের শহরের অন্যত্র গমনাগমনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। অর্থাৎ লকডাউন। কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, করোনা ভাইরাস পরিস্থিতি মনিটরিংয়ের জন্য সরকারের বিভিন্ন বিভাগের সমন্বয়ে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরকে প্রধান করে কমিটি গঠন করা হয়েছে। একইভাবে জেলার চার পৌরসভা ও আট উপজেলার প্রত্যেকটি ওয়ার্ডে মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। করোনা রোগী শনাক্তের সংখ্যার ওপর ভিত্তি করে বিভিন্ন এলাকায় এ জোন শ্রেণিকরণ করা হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জে ২ কেজি হেরোইনসহ আটক ২
৪জুন,বৃহস্পতিবার,মো.আমিরুল ইসলাম,চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: সদর উপজেলার চর ইসলামাবাদ এলাকা থেকে বৃহস্পতিবার ভোরে এক কেজি ৯০০ গ্রাম হেরোইনসহ দুজনকে আটক করেছে Rab। তারা হলেন, সদর উপজেলার লক্ষ্মী নারায়ণপুরের গাজীপাড়া এলাকার রবিউল ইসলামের ছেলে আমিরুল ইসলাম (৩০) ও একই এলাকার সাইদুর রহমানের ছেলে দুলাল মিয়া (৩৫)। Rab-5 জানায়, চর ইসলামাবাদ এলাকায় কয়েকজন লোক অবৈধ মাদকসহ অবস্থান করছেন- এমন সংবাদের ভিত্তিতে চাঁপাইনবাবগঞ্জ Rab ক্যাম্পের একটি দল ভোর ৩টার দিকে সেখানে অভিযান চালায়। এ সময় এক কেজি ৯০০ গ্রাম হেরোইনসহ দুই মাদক ব্যবসায়ীকে আটক করা হয়। এ ঘটনায় সদর থানায় মামলা দায়ের করা হয়েছে বলে জানানো হয়।
ভালুকায় পৃথক সড়ক দুর্ঘটনায় তিনজনের মৃত্যু
৩জুন,বুধবার,মো,মোকছেদুর রহমান মামুন,ভালুকা প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: ময়মনসিংহের ভালুকা উপজেলায় পৃথক সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেলের আরোহীসহ তিনজন নিহত হয়েছেন। একই দুর্ঘটনায় একজন আহত হয়েছেন। মঙ্গলবার (২ জুন) দিবাগত রাত ২ টার দিকে ভালুকা উপজেলার ভরাডোবা ইউনিয়নের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ক্লাবের বাজারের পানির পাম্পের এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- শেরপুর নালিতাবাড়ীর মৃত আবু শেখের ছেলে আক্কাছ আলী (৫৫) তার স্ত্রী মোছাঃ কোনেকা (৪৩) ও ভালুকা উপজেলার আব্দুল কাদেরের ছেলে কামরুল ইসলাম (৩৫) সে বার্ডেন ফার্মা লিমিটেডের চাকরি করতেন। ফায়ার সার্ভিস ও পুলিশ সূত্রে জানা যায়, মঙ্গলবার দিবাগত রাত ২ টার দিকে ময়মনসিংহ থেকে ছেড়ে আসা মাল বোঝাই একটি ট্রাক ভালুকা উপজেলার ভরাডোবা ইউনিয়নের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ক্লাবের বাজারের পানির পাম্পের এলাকায় আসলে আরেকটি যাত্রীবাহী মিনি পিকআপের পেছনে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলে একজন মারা যান। একই দুর্ঘটনায় আরো দুইজনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে ভালুকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক আক্কাছ আলীকে মৃত ঘোষণা করেন। অপর দিকে, উপজেলার হবিরবাড়ী ইউনিয়নের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের সিডষ্টোর বাজারের বাসস্ট্যান্ড এলাকায় বুধবার (৩ জুন ) সকাল সাড়ে ৭ টার দিকে ভালুকা থেকে কামরুল মোটরসাইকেল যুগে সালমান বার্ডেন ফার্মা লিমিটেডে যাচ্ছিলেন। এ সময় লোবেট ঢাকাগামী একটি গাড়ি মোটরসাইকেলের পেছনে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলে মোটরসাইকেলের আরোহী নিহত হয়। পরে খবর পেয়ে ভালুকা ফায়ার সার্ভিসের সিনিয়র অফিসার আল মামুনের নেতৃত্বে উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে পৌঁছে নিহতদের লাশ উদ্ধার করে ভালুকা ভরাডোবা হাইওয়ে পুলিশের কাছে হস্তান্তর করে। বিষয়টি নিশ্চিত করে বুধবার (৩ জুন) সকাল সাড়ে ৯ টার দিকে ভালুকা ভরাডোবা হাইওয়ে পুলিশের সার্জেন্ট মোঃ সায়রুল ইসলাম মুঠোফোনে জানান, রাত ২ টার দিকে ক্লাবের বাজারের পানির পাম্পের এলাকায় সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত হয়েছে এবং আজ সকালে সিডষ্টোর বাজারে বাসস্ট্যান্ড এলাকায় লোবেট ঢাকাগামী একটি গাড়ি মোটরসাইকেলের পেছনে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলে আরোহী নিহত হয়েছে।
সাংবাদিক শরীফ আহম্মেদের মৃত্যুতে শোকাহত দাউদকান্দি উপজেলা প্রেসক্লাব
৩জুন,বুধবার,ইমরান মাসুদ,নিউজ একাত্তর ডট কম: মোহনা টেলিভিশনের দাউদকান্দি উপজেলা প্রতিনিধি শরীফ আহম্মেদ(৫৫) আর নেই.....(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বুধবার (৩ জুন) বেলা পৌনে ১১টায় জামালপুর জেলা সদরের নিজ বাড়ীতে হ্নদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান ৷ এদিকে, সাংবাদিক শরীফ আহম্মেদের মৃত্যুতে স্থানীয় সংসদ সদস্য মেজর জেনারেল (অবঃ) সুবিদ আলী ভূইয়া, দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর (অবঃ) মোহাম্মদ আলী সুমন ,দাউদকান্দি উপজেলা প্রেসক্লাবের সভাপতি মো. রাশেদুল ইসলাম সরকার (লিপু মাষ্টার),সাধারণ সম্পাদক মো.জহিরুল ইসলাম (জিল্লু), শাহাদাৎ হোসেন হোসেন (শাকু) যুগ্ম সম্পাদক ,শরীফ প্রধান সাংগঠনিক সম্পাদক, ইমরান মাসুদ (দপ্তর সম্পাদক) এবং দাউদকান্দি প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক জাকির হোসেন হাজারী, বৃহত্তর দাউদকান্দি প্রেসক্লাবের সভাপতি আব্দুল করিম সরকার, সাধারণ সম্পাদক সালাউদ্দিন আহম্মেদ,সাংবাদিক শরীফ আহম্মেদ মৃত্যুতে গভীর শোক সমবেদনা জ্ঞাপন করেন । মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ মেয়ে লন্ডন (প্রবাসী) ও ১ ছেলেসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। সাংবাদিক শরীফ দৈনিক দিনকাল পত্রিকার জামালপুর জেলা প্রতিনিধি (সাবেক), আজকের কাগজ, ভোরের কাগজ এর স্টাফ রিপোর্টার, ঢাকা সাব এডিটর পরিষদের সদস্য , বৃহত্তর দাউদকান্দি প্রেসক্লাব এর সহ-সভাপতি এবং মোহনা টেলিভিশনের দাউদকান্দি উপজেলা প্রতিনিধির দায়িত্ব পালন করে আসছিলেন ।
পরিবহন শ্রমিকদের দুই পক্ষের সংঘর্ষ, ১০ বাস ভাংচুর
২জুন,মঙ্গলবার,সিলেট প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: সিলেটে কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় শ্রমিকদের দুই পক্ষের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় অন্ত ১০টি গাড়ি ভাংচুর করা হয়। বিক্ষুব্ধ শ্রমিকরা এনা পরিবহনের সিলেটের প্রধান কাউন্টার ভাংচুর করেছে। সংঘর্ষের প্রায় ঘন্টা খানেক পর পুলিশ ও RAB টিয়ারশ্যাল ছুটে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ঈদের আগে সাহায্য সহায়তা না দেয়ায় সিলেটের পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি সেলিম আহমদ ফলিকের উপর ক্ষুব্ধ হয় পরিবহন শ্রমিকদের একাংশ। সকাল থেকে তারা নিজ কার্যালয় বাবনা মোড়ে অবস্থা নিয়ে বিক্ষোভ করছিলো। এতে করে ওই এলাকায় যানবাহন চলাচল কমে আসে। বেলা ১ টার দিকে পুলিশ গিয়ে পরিস্থিতি স্বাভাবিক করে। এদিকে- বিকাল তিনটার দিকে পরিবহন শ্রমিকদের বিক্ষুব্ধ অংশ নিজ কার্যালয় থেকে বিক্ষোভ করে কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় আসে। সেখানে আসার পর ফলিক অংশের লোকজন তাদের উপর হামলা চালালে সংঘর্ষ বাধে। সংঘর্ষ কালে অন্তত ২০ জন পরিবহন শ্রমিক আহত হন। বিক্ষুব্ধ শ্রমিকরা এনা বাসের প্রধান কাউন্টারে হামলা চালিয়ে ভাংচুর করে। তারা অন্তত ১০টি বাস ভাংচুর করে। পরে পুলিশ ও RAB গিয়ে টিয়ারশেল নিক্ষেপ করে বিকাল সাড়ে ৪ টার দিকে পরিস্থিতি স্বাভাবিক করে। সেলিম আহমদ ফলিক জানিয়েছেন- হামলা চালিয়ে এনা কাউন্টার ও বাস ভাংচুর করা হয়েছে। অন্যদিকে বিক্ষুব্ধরা জানিয়েছে- তাদের উপর হামলার ঘটনা ঘটেছে।
কাপ্তাইয়ে করোনা আক্রান্ত ৬ জন নৌ বাহিনীর ও তাদের পরিবারের সদস্য
২জুন,মঙ্গলবার,মো.আল আমিন হোসেন,রাঙামাটি প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: রাঙামাটির কাপ্তাইয়ে নতুন করে ৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে দুজন নৌ বাহিনীর সদস্য এবং বাকি চার নারী তাদের পরিবারের সদস্য। অপরজন কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টেকনিশিয়ান। সোমবার মধ্যরাতে সাতজনের করোনা পজিটিভ রিপোর্ট আসে। বিষয়টি নিশ্চিত করেছেন রাঙামাটি সিভিল সার্জন অফিসের চিকিৎসক ও করোনা ফোকাল পার্সন ডাক্তার মোস্তফা কামাল। কাপ্তাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাসুদ আহমেদ চৌধুরী জানান, কাপ্তাইয়ে আক্রান্তদের মধ্যে ২ জন কাপ্তাই নৌ বাহিনী শহীদ মোয়াজ্জম ঘাঁটির সদস্য এবং ৪ জন মহিলা যারা তাদের পরিবারের সদস্য। এছাড়া কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন টেকনিশিয়ানও রয়েছে। ডাঃ মাসুদ আরও জানান, তাদের প্রত্যেকের গত ২৮ মে নমুনা সংগ্রহ করা হয়েছিল, বর্তমানে তাদের শরীরে অন্য কোন উপসর্গ না থাকায় তারা নিজ নিজ বাসায় হোম কোয়ারেন্টাইন থেকে চিকিৎসা নিচ্ছেন। উল্লেখ্য,গত ৬ মে রাঙামাটিতে প্রথম ৪ জনের করোনা শনাক্ত হয়। সর্বমোট রাঙামাটি জেলায় ৬৮ জন করোনা শনাক্ত হয়েছে, এর মধ্যে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন ১০ জন।
গাজীপুরে নতুন করে করোনায় আক্রান্ত ৬৯ জন
১জুন,সোমবার,গাজীপুর প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: গাজীপুরে নতুন করে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন ৬৯ জন। এ নিয়ে জেলায় মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৪৯ জন হয়েছে। আজ সোমবার জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে। গাজীপুর সিভিল সার্জন কার্যালয় সূত্র জানিয়েছে, ‘গাজীপুর থেকে পাঠানো গত ২৪ ঘন্টায় ৮৩১ জনের নমুনা পরীক্ষায় সর্বশেষ পাওয়া রিপোর্ট অনুযায়ী নতুন করে আরও ৬৯ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। নতুন শনাক্তদের মধ্যে গাজীপুর সদর এলাকায় ৩১ জন, কালিয়াকৈর ১৫ জন, কালীগঞ্জে ৭ জন, কাপাসিয়ায় ৩ জন ও শ্রীপুর উপজেলায় ১৩ জন। এ পর্যন্ত গাজীপুরে ১০ হাজার ৬৮৭ জনের নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয়েছে। এতে মোট আক্রান্ত হয়েছে ১ হাজার ২৪৯ জন। এর মধ্যে কালিয়াকৈরে ১২৪ জন, কালীগঞ্জে ১৪০ জন, কাপাসিয়ায় ৯২ জন ও গাজীপুর সদরে ৮১৩ জন। গাজীপুর সিভিল সার্জন মো. খাইরুজ্জামান জানান, গাজীপুরে নতুন করে ৬৯ জনের করোনাভাইরাস পজিটিভ হয়েছে। এর মধ্যে এ যাবত সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফেরত গেছেন ২৮০ জন।
লিবিয়ায় ২৬ বাংলাদেশি নিহত, নারী গ্রেফতার
১জুন,সোমবার,মাদারীপুর প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: লিবিয়ায় গুলিতে নিহত ২৬ বাংলাদেশির মধ্যে মাদারীপুরে ১১ জন নিহতের ঘটনায় মানবপাচার আইনে আলাদা দুটি মামলা করা হয়েছে। রোববার রাতে সদর মডেল থানা ও রাজৈর থানায় মানবপাচার আইনে মামলা দুটি করা হয়। পুলিশ জানায়, লিবিয়ার গুলিতে নিহত জুয়েলের বাবা রাজ্জাক হাওলাদার বাদী হয়ে দালাল জুলহাস সরদারসহ ৪ জনকে আসামি করে রাজৈর থানায় মানবপাচার আইনে মামলার করেন। অপরদিকে সদর মডেল থানায় নিহত শামীমের বাবা হালিম হাওলাদার বাদী হয়ে আরেকটি মামলা করেন। মামলায় আসামি করা হয় সদর উপজেলার মধ্য হাউসদী এলাকার নজরুল মোল্লার স্ত্রী দিনা বেগম (২৫), একই এলাকার মৃত রশিদ মোল্লার ছেলে নজরুল মোল্লা (৩৫) ও রাজধানী ঢাকার কামরাঙ্গীরচর এলাকার শাহাদাৎ হোসেনকে। পরে অভিযান চালিয়ে সোমবার ভোরে প্রধান আসামি দিনা বেগমে গ্রেফতার করে পুলিশ। মাদারীপুর সদর মডেল থানার পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ শহিদুল ইসলাম জানান, মানবপাচার চক্রের প্রধান আসামিকে গ্রেফতার করে আদালতে পাঠানো হয়েছে। বাকিদের গ্রেফতারে অভিযান চলছে।
ভোক্তা তালিকায় অনিয়ম,কাউন্সিলর বরখাস্ত
১জুন,সোমবার,ব্রাহ্মণবাড়িয়া প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: ওএমএস এর ভোক্তা তালিকায় অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার ১২নং ওয়ার্ডের কাউন্সিলর রফিকুল ইসলাম নেহারকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার বিভাগ। রোববার স্থানীয় সরকার বিভাগ থেকে এক প্রজ্ঞাপনে এ আদেশ দেয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ শামসুজ্জামান। প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, পৌরসভা আইন ২০০৯ এর ধারা ৩১(১) অনুযায়ী তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। তার বিরুদ্ধে করোনা ভাইরাস সংক্রমণের কারণে উদ্ধুত পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়া দরিদ্র, নিম্নআয়ের মানুষের মাঝে বিশেষ ওএমএসের কার্যক্রমের আওতায় দশ টাকা কেজি দরে মাসিক ২০ কেজি বা পাক্ষিক দশ কেজি করে চাল বিতরণের জন্যে অনিয়ম করে সচ্ছল ব্যক্তির নাম ওএমএস ভোক্তা তালিকায় অন্তর্ভুক্তকরণের অভিযোগ প্রমাণিত হওয়ায় এবং তার দ্বারা সংগঠিত অপরাধমূলক কার্যক্রম জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার তাকে সাময়িকভাবে বরখাস্ত করেছে।

সারা দেশ পাতার আরো খবর