মেরিট বাংলাদেশ-এ বই বিতরণ উৎসব সম্পন্ন
নগরীর স্বনামধন্য ও সফল ক্লাসনির্ভর শিক্ষা প্রতিষ্ঠান মেরিট বাংলাদেশ স্কুল এন্ড কলেজে আজ ১ জানুয়ারি ২০১৮ তারিখে বই বিতরণ উৎসব সম্পন্ন হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের কার্যনির্বাহী কমিটির ভাইস প্রেসিডেন্ট, বিশিষ্ট সমাজ সেবক ও শিক্ষানুরাগী লায়ন সৈয়দ মোহাম্মদ মোরশেদ হোসেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেরিট বাংলাদেশ স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান, মেরন সান স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ, বিশিষ্ট শিক্ষাবিদ, সমাজ সেবক ও পরিবেশ গবেষক অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহ্। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মেরিট বাংলাদেশ স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত উপাধ্যক্ষ উৎপল পাল, একাডেমিক কো-অর্ডিনেটর মোহাম্মদ শওকত ওসমান, শিক্ষক বিপ্লব সরকার, প্রদীপ বড়য়া, উম্মে সামিহা রহমান, সোমা দত্ত, সৌরভ চৌধুরী প্রমুখ। বছরের প্রথম দিনে নতুন বই পেয়ে শিক্ষার্থীরা বিপুল আনন্দে মেতে ওঠে। প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, বর্তমান সরকারকে অসংখ্য ধন্যবাদ শিক্ষার্থীদের হাতে বছরের প্রথম দিনেই নতুন পাঠ্যপুস্তক তুলে দেওয়ার জন্য। নিঃসন্দেহে এটি মাননীয় প্রধানমন্ত্রীর অসামান্য অবদান । তাই বছরের শুরু থেকেই শিক্ষার্থীরা ভালোভাবে লেখাপড়ার মাধ্যমে প্রত্যাশিত সাফল্যের দিকে এগিয়ে যাবে এটাই কামনা করছি এবং এক্ষেত্রে শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক এই ত্রিমাত্রিক সম্পর্কের প্রয়োজনীয়তা অনুভব করছি। সভাপতি তাঁর বক্তব্যে বলেন, সম্মানিত অভিভাবকদেরকে অসংখ্য ধন্যবাদ শিক্ষার্থীর মানসম্মত লেখাপড়া নিশ্চিত করতে এই প্রতিষ্ঠানকে বেছে নেয়ার মাধ্যমে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণের জন্য। আশা করব, পিতা-মাতা ও শিক্ষকের প্রতি অনুগত ও কৃতজ্ঞ থেকে সুশিক্ষা, নৈতিকতা ও শৃঙ্খলার মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদেরকে দেশের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে পারবে।সমগ্র অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন শিক্ষিকা উম্মে সামিহা রহমান ও শিক্ষক রুবেল শীল। অনুষ্ঠানে সকল শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক-অভিভাবিকা ও ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন।
এ কে এম আবিউল হক প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসব অনুষ্ঠিত
অদ্য ১লা জানুয়ারী সকাল ১১টায় নগরীর আকবরশাহ থানাধীন ৯নং উত্তর পাহাড়তলী ওয়ার্ড, বেলতলী ঘোনাস্থ এ কে এম আবিউল হক প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় বই উৎসব বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও ৯নং উত্তর পাহাড়তলী ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এবং ওয়ার্ড কাউন্সিলর মো: জহুরুল আলম জসিম। এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য ও আওয়ামী নেতা হারুন গফুর ভূইয়া, মো: সাহাব উদ্দিন আওরঙ্গজেব, যুবলীগ নেতা মো: আবু সুফিয়ান, শেখ ফারুক। অনুষ্ঠানে বিদ্যালয়ের চার শতাধিক শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়।
আশরাফিয়া ওসমানিয়া হানাফিয়া সুন্নিয়া মাদ্রাসায় বই বিতরণ উৎসব ও ছবক অনুষ্ঠান অনুষ্ঠিত
আশরাফিয়া ওসমানিয়া হানাফিয়া সুন্নিয়া মাদ্রাসায় বই বিতরণ উৎসব ও ছবক অনুষ্ঠান অনুষ্ঠিত বই উৎসব উপলক্ষে আশরাফিয়া ওসমানিয়া হানাফিয়া সুন্নিয়া মাদ্রাসায় আজ ১লা জানুয়ারি সকালে বই বিতরণ উৎসব ও ছবক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মাদ্রাসার সুপার মাওলানা নুরুল ইসলাম জেহাদীর সভাপতিত্বে ও শিক্ষক মাওলানা ইয়াছিন আলকাদেরীর সঞ্চালনায় বই বিতরণ উৎসবে প্রধান অতিথি ছিলেন বায়তুল আজিম কমপ্লেক্স জামে মসজিদের খতিব মাওলানা মহিউদ্দিন তাহেরী। বিশেষ অতিথি ছিলেন মাদ্রাসা পরিচালনা পরিষদের সহ-সভাপতি আলহাজ্ব সাকি আহমেদ, অর্থ সম্পাদক মো. ইউসুফ খান, সদস্য রফিক আশরাফি। উপস্থিত ছিলেন মাদ্রাসার শিক্ষক মুহাম্মদ মহিউদ্দিন, মুহাম্মদ জহির উদ্দিন, মুহাম্মদ আরমান, মুহাম্মদ রুবেল হাসান, মুহাম্মদ মহিউদ্দিন মামুন আশরাফি, শিক্ষিকা জান্নাতুল ফেরদৌস, মোছাম্মৎ হাসিনা আক্তার, মোছাম্মৎ সুরাইয়া সেলিম প্রমুখ। উৎসবে বক্তারা বলেন, বর্তমান সরকারের সফলতার অন্যতম দিক হলো দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে বই উৎসব। বিনামূল্যে বই পাওয়ার মাধ্যমে সকল শ্রেণির শিশুরা শিক্ষা গ্রহণের সুযোগ পাচ্ছে।
এন.ডি.এম এর সদরঘাট থানা অফিসের উদ্ভোদন
শান্তা তালুকদার, চট্টগ্রামঃ গতকাল সোমবার সন্ধ্যায় জাতীয়তাবাদী গণতান্ত্রীক আন্দোলন এন.ডি.এম কর্তৃক আয়োজিত সদরঘাট থানা অফিস উদ্ভোদন উপলক্ষে এক সভা আয়োজিত হয়। উক্ত সভায় উপস্থিত ছিলেন জাতীয়তা-বাদী গণতন্ত্র আন্দোলন এন.ডিএম এর কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এবং চট্টগ্রাম জেলার আহবায়ক জনাব খোকন চৌং, চট্টগ্রাম জেলার সদস্য সচিব মোঃ একরামুল হক এবং চট্টগ্রাম জেলার যুগ্ন আহবায়ক মোঃ কামাল এবং মোঃ মহসিন জেলা সভানেত্রী রোকেয়া কানিস এবং যুগ্ন আহবায়ক আবুল বশর, সদরঘাট থানার আহবায়ক জাকির হোসেন সেলিম সদস্য সচিব মাসুদ রানা এবং যুগ্ন আহবায়ক সুমন, ইউসুপ পতেঙ্গা থানার আহবায়ক মোঃ রাশেদুল আলম বেলাল, বন্দর থানার সদস্য সচিব মোঃ মুক্তার, ছাত্র আন্দোলন এর নেতা শাহিন এবং জনি বড়ুয়া, অমিত, গণিমিয়া, দুলাল প্রমুখ। সার্বিক সহোযাগিতায় ছিলেন সন্তোস চৌং।
ফুলবাড়ীতে আন্তঃ ব্যাটালিয়ন এ্যাথলেটিক প্রতিযোগিতার উদ্বোধন
বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি দিনাজপুর সেক্টরের তত্ত্বাবধানে গতকাল রবিবার দিনাজপুরের ফুলবাড়ী ২৯ বিজিবি ব্যটালিয়ন সদর সপ্তরে আন্তঃ ব্যাটালিয়ন এ্যাথলেটিক প্রতিযোগিতার উদ্বোধন করা হয়েছে। ফুলবাড়ী ২৯ বিজিবি ব্যটালিয়নের অধিনায়ক লে. কর্নেল এসএম রেজাউর রহমানের সভাপতিত্বে আয়োজিত আন্ত:ব্যাটালিয়ন এ্যাথলেটিক প্রতিযোগিতার উদ্বোধন করেন বিজিবি দিনাজপুর সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল মো. জাকির হোসেন। বিজিবি রংপুর রিজিয়নের অধিনস্থ ১৫টি ব্যাটালিয়নের খেলোয়াড়রা ১৮টি ইভেন্টের খেলায় অংশ নিচ্ছেন। আগামী ৪ জানুয়ারি ফুলবাড়ী ২৯ বিজিবি ব্যটালিয়ন সদর সপ্তরে বিজয়ী খেলোয়াড়দের মাঝে পুরস্কার বিতরণ করা হবে। #
কদম মোবারক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বই উৎসব
কদম মোবারক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বই উৎসবে কাউন্সিলর জহর লাল হাজারী-নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা হয়ে বছরের ১ম দিন থেকে ছাত্রছাত্রীরা পড়াশুনা আরম্ভে করবে। গত ০১/০১/২০১৮ ইং তারিখ সোমবার সকাল ৯টা লাভ লেইন অস্থায়ী ক্যাম্পাসে কদম মোবারক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসব প্রধান শিক্ষিকা মনোয়ারা আখতার এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। ইমরান হোসেন জুয়েলের পরিচালনায় প্রধান অতিথি হিসবে উপস্থিত ছিলেন ৩২নং আন্দরকিল্লা ওয়ার্ড কাউন্সিল জহর লাল হাজারী । বিশেষ অতিথি ছিলেন সাইফুল আলম বাপ্পি। বক্তব্য রাখেন শাকিল চৌধুরী, আকবর হোসেন প্রমুখ। কাউন্সিল জহর লাল হাজারী বলেন, জননেত্রী শেখ আন্তরিক প্রচেষ্ঠা ফলে আজ সারা দেশে একযোগে বই বিতরণ করা হচ্ছে। যা বিশ্বব্যাপী নজির বিহীন দৃষ্ঠি স্থাপন করেছে। এদিকে নতুন বই পেয়ে তার গন্ধে মাতোয়ারা হয়ে বছরের ১ম দিন থেকে ছাত্রছাত্রীরা পড়াশুনা আরম্ভে করবে।
রেনেসাঁ স্কুল এন্ড কলেজেরবই উৎসব সম্পন্ন
রেনেসাঁ স্কুল এন্ড কলেজে বই উৎসব আনন্দমুখর পরিবেশের মধ্য দিয়ে প্রতিষ্ঠানের অধ্যক্ষ এম মোসলেহ উদ্দিন বাহারের সভাপতিত্বে ও সহকারী অধ্যক্ষ এস এম তৌহিদ সঞ্চালনায় আজ ১ জানুয়ারী নগরীর আগ্রাবাদস্থ সিডিএ ২২ নং রোড প্রতিষ্ঠানের মিলনায়তনে শিক্ষক মন্ডলীর উপস্থিতিতে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন দৈনিক ভোরের পাতা এর চট্টগ্রাম জেলা প্রতিনিধি রিয়াজুর রহমান রিয়াজ, প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের পরিচালক মাকসুদুর রহমান মাকসুদ। বিশেষ অতিথি ছিলেন সমাজ সেবক মো. হাফিজুর রহমান, সিনিয়র শিক্ষিকা সেলিনা আকতার, সালমা শাহীন। বই বিতরণ পূর্ব সভায় প্রধান অতিথি রেনেসাঁ স্কুল এন্ড কলেজের প্রশংসা করে বলেন, নতুন বছরের প্রথম দিনেই বই উৎসবের মত একটি কর্মকান্ডের আয়োজনে সকল শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে প্রমাণ করল অত্র প্রতিষ্ঠানটি শিক্ষা কার্যক্রমে এক ধাপ এগিয়ে আছে। দেশে প্রতিযোগিতামূলক শিক্ষা ব্যবস্থায় রেনেসাঁ স্কুল এন্ড কলেজের ঐতিহ্যকে ধরে রাখার নিমিত্তে শিক্ষার্থীদের পাঠদানে শিক্ষকদের আরো সচেতন হওয়ার আহবান জানান। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী শিক্ষিকা ইসরাত জাহান, জান্নাতুল ফেরদৌস, দিল আফরোজা, তাহারিন আকতার জুলি, পারভীন, ঝর্ণা আকতার প্রমুখ। সবশেষে সভাপতি তার সমাপনী বক্তব্যে উপস্থিত অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন করে শিক্ষার্থীদের নতুন শুভেচ্ছা জানিয়ে নিয়মিত ক্লাশে উপস্থিত হয়ে প্রতিভা বিকাশে মনোযোগী হওয়ার নির্দেশ দেন। পরে প্লে শ্রেণী থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের হাতে অতিথিরা নতুন বই তুলে দেন।
পার্বতীপুরে সাংবাদিকের কন্যা জেএসসিতে জিপিএ-৫ অর্জন
পার্বতীপুরে সাংবাদিকের কন্যা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় জিপিএ-৫ অর্জন করেছে। এবারের জেএসসি পরীক্ষায় উপজেলার সুনামধন্য পার্বতীপুর বালিকা পাইলট উচ্চ বিদ্যালয় থেকে দিনাজপুর বোর্ডের অধীনে অংশ গ্রহণ করে সাংবাদিক, মানবকথা ডট কম এর প্রকাশক ও সম্পাদক ডাঃ মোঃ রুকুনুজ্জামান বাবুলের একমাত্র কন্যা রুকাইয়া বিনত জামান জিপিএ-৫ অর্জন করে। সে পিএসসিতে স্টার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে জিপিএ-৫ অর্জন করে। মা শামীমা আফরোজ সিংগীমারী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিকিক্ষা। রুকাইয়া বিনত জামান জানান,আমার অভিভাবক শিকক্ষ শিকিক্ষাগনের পরিশ্রম ও বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি দিনাজপুর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-৩ মোছাঃ লতিফা বেগম সর্বানিক নজরদারীর কারনে ভাল ফলাফল অর্জন করা সম্ভব হয়েছে। প্রধান শিকক্ষ মোঃ খতিব অর রহমান প্রামানিক জানান, তার বিদ্যালয় থেকে ৭০ জন শিক্ষার্থীর মধ্যে ১০ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। কন্যার এ কৃতিত্ব পূর্ণ ফলাফলের জন্য সাংবাদিক ডাঃ মোঃ রুকুনুজ্জামান বাবুল বিদ্যালয়ের শিকক্ষ,সহকর্মী আত্বীয় স্বজন গণমাধ্যম কর্মীদের সহ সকলের নিকট দোয়া-আর্শীবাদ কামনা করেন।#
আজ সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৩তম আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন
আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ আজ বিশ্বে মর্যাদাশীল রাষ্ট্রে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৩তম আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এসময় প্রধানমন্ত্রী বাণিজ্য সম্প্রসারণে নতুন নতুন বাজার সৃষ্টিতে কাজ করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন। এ সময় প্রধানমন্ত্রী বলেন, আমাদের উন্নয়ন প্রকল্পগুলির ৯০ ভাগ নিজস্ব অর্থায়নে ব্যয় করছি। যে সব পণ্য আমদানি করা হয় তার ৭৫ শতাংশ নিজস্ব অর্থায়নে করার সক্ষমতা অর্জন করেছি। কারো কাছে হাত পেতে ভিক্ষা চেয়ে চলতে হচ্ছে না।' তিনি আরো বলেন, 'আর্থ সামাজিক উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ আজ সারা বিশ্বে রোল মডেল। বাংলাদেশ এখন বিশ্বের কাছে বিস্ময়। প্রাইস ওয়াটার হাউজ কুপার্স বলছে নেক্স ইলেভেনের প্রথমে থাকা বাংলাদেশের অর্থনীতি ২০৫০ সালে পশ্চিমা দেশগুলোকেও ছাড়িয়ে যাবে। তবে আমাদের আরো সামনে এগিয়ে যেতে হবে। কি কি পণ্য আমরা আরো রফতানি করতে পারি এছাড়া বিশ্বে কি কি পণ্যের বাজার রয়েছে তা আমাদের খুঁজে বের করতে হবে।'