কুমিল্লায় হিন্দু বাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় ১৬০ জনকে আসামি করে আরো একটি মামলা
০৪নভেম্বর,বুধবার,কুমিল্লা প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: কুমিল্লার বাঙ্গরা বাজার থানার কোরবানপুর গ্রামে হিন্দু বাড়িতে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় আরো একটি মামলা করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে গতকালও ওই এলাকার পাশের গ্রাম আন্দিকোটে ১৪৪ ধারা বলবৎ ছিল। গতকাল অজ্ঞাতনামা ১৬০ জনকে আসামি করে থানায় আরো একটি মামলা করা হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত চারটি মামলায় ২৬৩ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামাসহ দেড় সহস্রাধিক লোককে আসামি করা হয়েছে। জানা গেছে, ফ্রান্সের প্রেসিডেন্টকে সমর্থন ও তার উদ্যোগকে স্বাগত জানিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেন কোরবানপুর গ্রামের শংকর দেবনাথ (৫৪) এবং ধর্মীয় অনুভূতিতে আঘাত ও উসকানিমূলক ছবিসংবলিত আরেকটি স্ট্যাটাস দেন একই থানার আন্দিকোট গ্রামের অণিক ভৌমিক (২০)। এ ঘটনায় ডিজিটাল নিরাপত্তা আইনে কোরবানপুর গ্রামের বাসিন্দা ও ইউপি সদস্য মো. ধন মিয়া বাদী হয়ে বাঙ্গরা বাজার থানায় শংকর দেবনাথের বিরুদ্ধে এবং হায়দরাবাদ গ্রামের মো. সোহেল মিয়া বাদী হয়ে একই ধারায় অণিক ভৌমিকের বিরুদ্ধে পৃথক দুটি মামলা করেন। মামলায় পুলিশ তাদের গ্রেফতার করে জেলহাজতে প্রেরণ করে। এদিকে গত রোববার বিকালে স্থানীয় কোরবানপুর হাইস্কুল মাঠে উত্তেজিত লোকজন জড়ো হয়। এক পর্যায়ে তারা স্থানীয় পূর্ব ধইর পূর্ব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বন কুমার শীবের বাড়ি ও আসামি শংকরের বাড়িতে আগুন দিয়ে তাদের ছয়টি ঘর পুড়িয়ে দেয়। এদিকে স্থানীয় একাধিক সূত্র জানায়, ঘটনার পর থেকে একাধিক মামলা রুজু ও বিজিবি-পুলিশের সাঁড়াশি অভিযানে চিহ্নিত অপরাধীসহ ঘটনার সঙ্গে জড়িতরা এলাকা ছেড়ে পালিয়েছে। এছাড়া অজ্ঞাতনামা আসামির মামলায় জড়িয়ে যাওয়ার ভয়ে এলাকা প্রায় পুরুষশূন্য হয়ে পড়েছে। কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর গতকাল সন্ধ্যায় জানান, পরিস্থিতি স্বাভাবিক রাখতে তিনজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে তিন প্লাটুন বিজিবি ও পুলিশ ওই এলাকায় টহল দিচ্ছে এবং ১৪৪ ধারা বলবৎ রয়েছে। কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) শাহরিয়ার মোহাম্মদ মিয়াজি ও বাঙ্গরা বাজার থানার ওসি মো. কামরুজ্জামান জানান, যেকোনো পরিস্থিতি মোকাবেলায় পুলিশ তত্পর রয়েছে এবং মামলার আসামিদের গ্রেফতারে পুলিশের অভিযান অব্যাহত আছে। কুমিল্লা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম জানান, বাঙ্গরা বাজারের পরিস্থিতি এখন পুলিশ প্রশাসনের নিয়ন্ত্রণে রয়েছে। অপরাধীরা গা ঢাকা দিয়েও পার পাবে না। রাজনৈতিক ফায়দা লোটার উদ্দেশ্যে ধর্মীয় প্রতিক্রিয়ার আড়ালে যারা উন্মাদনা সৃষ্টি করেছে এবং শান্তিপূর্ণ পরিবেশকে অস্থিতিশীল করার চেষ্টা করেছে তাদের বিরুদ্ধে এরই মধ্যে ছয়টি মামলা রুজু হয়েছে। ঘটনার সঙ্গে জড়িতদের কাউকেই ছাড় দেয়া হবে না। অপরাধীদের সবাইকে আইনের মুখোমুখি করা হবে।
লোহাগাড়ায় মৃত মুক্তিযোদ্ধাদের পরিবারকে আর্থিক অনুদানের চেক প্রদান করলেন সাংসদ ড.নদভী
০৩নভেম্বর,মঙ্গলবার,সাতকানিয়া প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রনালয়ের অধীনে চট্টগ্রামের লোহাগাড়ায় মৃত মুক্তিযোদ্ধা পরিবারের দাফন-কাপন ও সৎকারের জন্য আর্থিক অনুদান প্রদান করা হয়েছে। ১ নভেম্বর বিকেল ৪ টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ে উপজেলার বিভিন্ন এলাকার ১০জন মৃত মুক্তিযোদ্ধা পরিবারের মধ্যে প্রতি জনকে ১৩হাজার টাকা করে মোট ১ লক্ষ ৩০ হাজার টাকা এবং আরেকজনকে ১৫হাজার টাকা প্রদান করা হয়। মুক্তিযোদ্ধা পরিবারের হাতে চেক প্রদান করেন চট্টগ্রাম-১৫ সাতকানিয়া-লোহাগাড়া আসনের সংসদ সদস্য,বিশ্ববরেণ্য আলেমেদ্বীন ও গবেষক প্রফেসর ড.আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী এমপি। এসময় উপস্হিত ছিলেন লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ আহসান হাবীব জিতু,উপজেলা সহকারী কমিশনার(ভূমি) নীলূফা ইয়াসমিন চৌধুরী ও লোহাগাড়া থানার অফিসার ইনচার্জ জাকের হোসাইন মাহমুদ।
চাঁদপুর প্রেসক্লাবের সমপ্রসারণ কাজ শুরুর প্রাক্কালে ইঞ্জিনিয়ার ও ঠিকাদারের পরিদর্শন
০২নভেম্বর,সোমবার,চাঁদপুর প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: চাঁদপুর প্রেসক্লাবের ঊর্ধ্বমুখী সমপ্রসারণ তথা চতুর্থ তলার কাজ শুরুর প্রাক্কালে পরিদর্শন করেন জেলা পরিষদের উপ-সহকারী প্রকৌশলী মোঃ ইকবাল হোসেন এবং সংশ্লিষ্ট ঠিকাদার পারভেজ করিম বাবু। রোববার বিকেলে তাঁরা এ পরিদর্শনে আসেন। এ সময় উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, ভারপ্রাপ্ত সভাপতি গিয়াস উদ্দিন মিলন, সাধারণ সম্পাদক এএইচএম আহসান উল্লাহ, যুগ্ম সম্পাদক আল ইমরান শোভন, সাংগঠনিক সম্পাদক শাহাদাত হোসেন শান্ত, কোষাধ্যক্ষ রিয়াদ ফেরদৌস, প্রচার সম্পাদক মাহবুবুর রহমান সুমন, সদস্য একে আজাদ, আব্দুল ওয়াদুদ বেপারী ও তালহা জোবায়ের। পরিদর্শন শেষে জেলা পরিষদের ইঞ্জিনিয়ার ও সংশ্লিষ্ট ঠিকাদার আজ থেকে কাজ শুরু করবেন বলে জানান। উল্লেখ্য, জেলা পরিষদ থেকে চাঁদপুর প্রেসক্লাবের অবকাঠামো উন্নয়নের জন্যে ২০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। এ বরাদ্দ দিয়ে প্রেসক্লাব ভবনের চতুর্থ তলার ছাদ ও দেয়াল নির্মাণ করা হবে।
ফেসবুকে গুজব ছড়িয়ে হিন্দু বাড়িতে অগ্নিসংযোগ, ৫ জনের কারাদণ্ড
০২নভেম্বর,সোমবার,কুমিল্লা প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: ফেসবুকে ধর্ম অবমাননার গুজব ছড়িয়ে কুমিল্লার মুরাদনগরের বাঙ্গরায় হিন্দু সম্প্রদায়ের অন্তত সাতটি ঘরে ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় পাঁচজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। রবিবার রাতে মুরাদনগর উপজেলার ভূমি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইদুর রহমান কমল এ কারাদণ্ড দেন। স্থানীয় সূত্র জানায়, ফ্রান্সে মহানবীকে (সা.) নিয়ে করা ব্যঙ্গচিত্রের প্রতি সমর্থন জানিয়ে ফেসবুকে স্ট্যটাস দেয়া হয়েছে বলে গুজব ছড়িয়ে পড়ে। শনিবার দুপুরে এর প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে কোরবানপুর গ্রামের বাসিন্দারা। পরে অভিযুক্ত দুজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন উপজেলার কোরবানপুর গ্রামের ধনমিয়া। স্থানীয় বিক্ষুদ্ধ জনতার দাবির মুখে সন্ধ্যায় অভিযুক্তদের আটক করে বাঙ্গরা বাজার থানা পুলিশ। এ ঘটনার পর রাতেই কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামসহ জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের কর্মকর্তাগন ঘটনাস্থল পরিদর্শন করেন। অতিরিক্ত পুলিশ সুপার ডিএসবি আজিমুল আহসান বলেন, আগুন লাগিয়ে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে পাঁচজনকে সাজা দেয়া হয়েছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পরিস্থিতি শান্ত রয়েছে।
সুইসাইড নোটসহ আবাসিক হোটেল থেকে ঝুলন্ত মরদেহ উদ্ধার
০২নভেম্বর,সোমবার,নোয়াখালী প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় জেলার প্রধান বাণিজ্যিক কেন্দ্র চৌমুহনীর করিমপুর এলাকার সমবায় মার্কেটের ঢাকা আবাসিক হোটেল থেকে পুলিশ নরসিংদী পৌরসভার বাসিন্দা মো. আলামিন (৩৮) নামে এক ব্যক্তির ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে। এসময় ওই মরদেহের পাশ থেকে একটি সুইসাইউ নোটও উদ্ধার করেছে পুলিশ। সুইসাইড নোটে লিখা ছিল, শহীদ নামে এক ব্যক্তির কাছে সে টাকা পাওনা ছিল। রোববার (১ নভেম্বর) রাত ১০টায় ঢাকা আবাসিক হোটেলের ৫ম তলার ৫৩৫নং কক্ষ থেকে এ মরদেহ উদ্ধার করা হয়। নিহত মো. আলামিন নরসিংদী পৌরসভার কো-অপারেটিভ জুট মিলস এলাকার হাজারী পদ মণ্ডলের ছেলে। পুলিশ জানায়, আলামিন শুক্রবার (৩০ অক্টোবর) সন্ধ্যায় ঢাকা আবাসিক হোটেলের একটি কক্ষ ভাড়া নেয়। রোববার (১ নভেম্বর) সন্ধ্যার দিকে তার ভাড়া কক্ষের দরজা বন্ধ করে সিলিং ফ্যানের সঙ্গে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে। পরে হোটেলের লোকজন দেখতে পেয়ে পুলিশে খবর দিলে পুলিশ তার ঝুলন্ত মরদেহ উদ্ধার করে। বেগমগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামান শিকদার পিপিএম বিষয়টি নিশ্চিত করে জানান, মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নোয়াখালী জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। পুলিশ বিষয়টি খতিয়ে দেখছে। তবে ময়নাতদন্তের রিপোর্টের উপর ভিত্তি করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
আজ থেকে সুন্দরবন যেতে পারবেন পর্যটকরা
০১নভেম্বর,রবিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: বৈশ্বিক মহামারি করোনার কারণে টানা সাত মাস বন্ধ থাকার পর আজ থেকে পর্যটকদের জন্য খুলে দেয়া হচ্ছে বিশ্ব ঐতিহ্য ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন। তবে মানতে হবে স্বাস্থ্যবিধি। ফলে দীর্ঘদিন পর প্রাণচাঞ্চল্য ফিরবে সুন্দরবনকেন্দ্রিক সকল পর্যটন শিল্পে। এর আগে বন বিভাগ সুন্দরবনকেন্দ্রিক জেলাসসমূহে এ সংক্রান্ত চিঠি পাঠায়। পূর্ব সুন্দরবন বিভাগীয় বন কর্মকর্তা বেলায়েত হোসেন সাংবাদিকদের জানান, সুন্দরবনে পর্যটক প্রবেশের অনুমতি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বনবিভাগ। তিনি বলেন, করোনা সংক্রমণের বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে একটি জাহাজে ৫০ জনের বেশি না যাওয়া এবং সামাজিক দূরত্বসহ স্বাস্থ্যবিধি মানার নির্দেশনা দেয়া হয়েছে।
মহানবী (সা.) অবমাননার প্রতিবাদে সাভারে বিক্ষোভ মিছিল
৩০অক্টোবর,শুক্রবার,সাভার প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: মহানবী হযরত মুহাম্মদ (সা.) অবমাননার প্রতিবাদে সারাদেশের ন্যায় সাভারেও বিক্ষোভ মিছিল হয়েছে। এ সময় সড়কে নেমে আসে মুসল্লিরা। তারা ঘন্টাব্যাপী মহাসড়কে অবস্থান নিয়ে সমাবেশ করেন। শুক্রবার জুম্মার নামাজ শেষে কয়েকশ মসজিদের মুসল্লিরা ঢাকা-আরিচা, নবীনগর-চন্দ্রা ও টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের বিভিন্ন স্থানে অবস্থান নেয়। মুসল্লিরা এসময় অভিযোগ করে বলেন, সর্বশ্রেষ্ঠ মানব মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে অবমাননা করছে ফ্রান্সের এক শ্রেণীর ইসলাম বিদ্বেষী চক্র। যা ফ্রান্স সরকারের মদদে হচ্ছে বলে দাবী আন্দোলনরত মুসল্লিদের। তাই তারা বাংলাদেশ থেকে ফ্রান্সের দূতাবাস সরিয়ে নেওয়ার দাবি জানান। ফ্রান্সের সাথে সকল বাণিজ্যিক, অর্থনৈতিক, কুটনৈতিক সম্পর্ক সরকারিভাবে বিচ্ছিন্ন করার দাবি তোলেন। একই সঙ্গে ফ্রান্স থেকে আমদানিকৃত সকল পণ্য বর্জনের আহবান জানান তারা। আন্তর্জাতিক মিডিয়ার মাধ্যমে ফ্রান্স সরকারের পক্ষ থেকে নিঃশর্ত ক্ষমা না চাওয়ার ঘোষণা দেন। এই আন্দোলনে সাভারে প্রায় ৫০ হাজারেরও বেশি মুসল্লি মহাসড়কের বিভিন্নস্থানে গণজমায়েত করেন। এসময় আগুন জালিয়ে ফ্রান্স সরকারের ছবি দাহ করে। এতে করে সড়কে যান চলাচল বন্ধ থাকে।
সীতাকুণ্ডে নিয়ন্ত্রণ হারিয়ে কাভার্ডভ্যান খাদে, নিহত ১
২৯অক্টোবর,বৃহস্পতিবার,সীতাকুণ্ড প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: সীতাকুণ্ডে কাভার্ডভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে মো. এরশাদ (২৮) নামে এক চালকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সকালে ছোট কুমিরা এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। মৃত এরশাদের বাড়ি নোয়াখালী জেলায়। খবর পেয়ে কুমিরা ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার কাজে যোগ দেয়। বারআউলিয়া হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলমগীর হোসেন নিউজ একাত্তরকে বলেন, ওই কাভার্ড ভ্যানে শুধু চালক ছিলেন। নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে কাভার্ডভ্যান চালককে হাসপাতালে পাঠায়।

সারা দেশ পাতার আরো খবর