সোমবার, এপ্রিল ৬, ২০২০
৭ ডিসেম্বর মাগুরা মুক্ত দিবস
০৭ডিসেম্বর,শনিবার,মাগুরা প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: আজ ৭ ডিসেম্বর মাগুরা মুক্ত দিবস। ১৯৭১ সালের এ দিনে মাগুরা পাক হানাদার মুক্ত হয়। ৮ নং সেক্টরের অধীনে মাগুরা জেলার প্রায় ২৫০০ মুক্তিযোদ্ধা মুক্তিযুদ্ধে অংশ নেন। মুক্তিযোদ্ধাসহ সাধারণ মানুষের দাবি স্মৃতি বিজড়িত স্থানগুলো চিহ্নিতকরণের। ২৩ এপ্রিল পাক বাহিনী মাগুরা জেলায় প্রবেশ করে ভকেশনাল, পিটিআই, মাইক্রোওয়েভ কেন্দ্রে ক্যাম্প স্থাপন করে হানাদার বাহিনী। পাক অফিসাররা নোমানি ময়দানের বর্তমান পানি ভবনের বাংলোয় অবস্থান নেয়। পাক বাহিনী মুক্তিযোদ্ধাদের ধরে মাগুরা পিটিআই ও টিঅ্যান্ডটি অফিসে আটকে রেখে নির্যাতন করেছে। পিটিআই স্কুল মাঠ, ক্যানাল, ঢাকারোড় ব্রিজ আড়পাড়া ব্রিজ ঘাটে মুক্তিযোদ্ধাদের গুলি করে ফেলে রাখতো তারা। এছাড়া কামান্নায় পাক বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে ২৭ মুক্তিযোদ্ধা শহীদ হন। পরবর্তীতে তালখড়ি ও ৩ নম্বর ব্রিজের কাছে গণকবরের সন্ধান পাওয়া যায়। ৯ মাসের যুদ্ধ চলাকালে ৬ ডিসেম্বর মাগুরার সর্বদলীয় সংগ্রাম পরিষদের পাশাপাশি মুক্তিযোদ্ধা আকবর হোসেন মিয়ার নেতৃত্বে শ্রীপুরের আকবর বাহিনী, মহম্মদপুরের ইয়াকুব বাহিনী, মাগুরা শহরের খন্দকার মাজেদ বাহিনী এবং মুজিব বাহিনীর সম্মলিত ভাবে পাক বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। প্রবল প্রতিরোধের মুখে পাক বাহিনী ৭ তারিখ সকাল থেকেই মাগুরা ছেড়ে ফরিদপুরের দিকে পালিয়ে যেতে শুরু করে। এ সময় তারা অসংখ্য ঘরবাড়ির উপর যুদ্ধ বিমান থেকে বোমা ফেলে এবং তাদের গুলিতে বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত ও বহু মানুষের ক্ষয়ক্ষতি হয়। এ খবর ছড়িয়ে পড়লে মুক্তযোদ্ধারা সকাল থেকেই নোমানী ময়দানে হাজির হতে থাকেন। এবং পতাকা উড়িয়ে ও গুলি ছুড়ে বিজয় উল্লাস প্রকাশ করেন। মাগুরা শত্রুমুক্ত হয়। স্বাধীনতার ৪৭ বছর পেরিয়ে গেলেও মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত স্থানগুলো সংরক্ষণ ও চিহ্নিতকরণ না হওয়ায় মুক্তিযোদ্ধাসহ সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ রয়েছে। এছাড়া ১ ডিসেম্বর মুক্তিযোদ্ধা দিবস ও মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতির ও ভাতার দাবি জানান মুক্তিযোদ্ধারা। তবে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর মুক্তিযোদ্ধাদের মূল্যায়নের পাশাপাশি চেতনা বাস্তবায়নে প্রচেষ্টা অব্যাহত আছে বলে জানালেন মাগুরা জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এস এম আব্দুর রহমান। এবারের মুক্ত দিবস উপলক্ষে শহরের নোমানী ময়দানে জেলা প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী স্মৃতি চারণ, আলোচনা সভা, মুক্তিযুদ্ধের গল্প বলা, প্রদিপ প্রজ্জ্বলন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
অস্ত্র ও ইয়াবাসহ শীর্ষ মাদক ব্যবসায়ী আটক
০৫ডিসেম্বর,বৃহস্পতিবার,হাতিয়া প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: নোয়াখালী দ্বীপ উপজেলা হাতিয়া থেকে এক শীর্ষ মাদক ব্যবসায়ীকে ইয়াবা, অস্ত্র ও গুলিসহ আটক করেছে কোস্টগার্ড।গতকাল বুধবার গভীর রাতে উপজেলার বুড়িরচর ইউনিয়নের বুড়িরদোনা ঘাট এলাকা থেকে তাকে আটক করা হয়। আটক ব্যক্তির নাম গুল আজাদ। তিনি হাতিয়া পৌরসভার তিন নম্বর ওয়ার্ডের লক্ষ্মীদিয়া গ্রামের মো. ইয়াছিনের ছেলে।তার কাছ থেকে ৭২ পিস ইয়াবা, একটি শটগান ও এক রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে। তার কাছ থেকে ৭২ পিস ইয়াবা, একটি শটগান ও এক রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে। হাতিয়া কোস্টগার্ডের স্টেশন কমান্ডার লে. মেহেদী হাসান জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানা যায় শীর্ষ মাদক ব্যবসায়ী গুল আজাদ বুড়িরদোনা ঘাটে তার নিজ বাড়িতে অবস্থান করছিল। সে অনুযায়ী কোস্টগার্ড সদস্যরা বুধবার রাতে বাড়িটি ঘেরাও করে ফেলে। পরে গভীর রাতে তাকে আটক করা হয়। আজ বৃহস্পতিবার সকালে তাকে হাতিয়া থানায় সোপর্দ করা হয়। আজাদ হাতিয়ার তালিকাভুক্ত মাদক ব্যবসায়ী। এ ব্যাপারে কোস্টগার্ড বাদী হয়ে অস্ত্র ও মাদক আইনে আজাদকে আসামি করে হাতিয়া থানায় একটি মামলা করেছে।
চাঁপাইনবাবগঞ্জে ১০ কোটি টাকার হোরোইনসহ আটক ১
০৩ডিসেম্বর,মঙ্গলবার,চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: চাঁপাইনবাবগঞ্জে ১০ কেজি হেরোইনের বড় চালান আটক করেছে Rapid Action Battalion (Rab)। এ ঘটনায় একজনকে আটক করা হয়েছে। আটককৃত মাদকের আনুমানিক মূল্য প্রায় দশ কোটি টাকা বলে জানিয়েছে Rab। গতকাল সোমবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে গোমস্তাপুর উপজেলার বোয়ালিয়া কাউন্সিল বাজার থেকে ১০ কেজি হেরোইনসহ এক অটোরিকশা চালককে আটক করা হয়। তবে আটককৃত অটোচালকের দাবি তার ইজিবাইকে অন্য এক ব্যক্তি একটি প্লাস্টিকের ক্যারেট নিয়ে ওঠে। একপর্যায়ে Rabর উপস্থিতি টের পেয়ে ওই ব্যক্তি ক্যারেটটি রেখে পালিয়ে যায়। রাত সাড়ে নয়টায় চাঁপাইনবাবগঞ্জ Rab ক্যাম্পে এক প্রেসব্রিফিংয়ে Rab-5 এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মাহফুজ রহমান জানান, গোয়েন্দা তথ্য অনুযায়ী জানতে পেরে গামস্তাপুর উপজেলার বোয়ালিয়া কাউন্সিল বাজার এলাকায় অবস্থান নেয় Rab-5 চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পের একটি অপারেশন দল। সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে একটি ইজিবাইকে অভিযান চালিয়ে একটি টমেটোর ক্যারেট থেকে ২০টি প্যাকেকে রাখা ১০ কেজি হেরোইন উদ্ধার করা হয়। এসময় আব্দুল আলীম (২১) নামে একজনকে গ্রেপ্তার করা হয়। তিনি ভোলাহাট উপজেলার তাঁতীপাড়া গ্রামের মৃত মফিজ উদ্দীন শেখের ছেলে। Rab জানায়, গ্রেপ্তারকৃত আব্দুল আলীম দীর্ঘদিন ধরে হেরোইনসহ বিভিন্ন ধরনের মাদক ব্যবসার সঙ্গে জড়িত। অভিযানের সময় আরও একজন অজ্ঞাত মাদক ব্যবসায়ী পালিয়ে যেতে সক্ষম হয় বলে জানান Rab-5 অধিনায়ক। এ ঘটনায় গোমস্তাপুর থানায় মাদকদ্রব্য আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।
আমাকে নিয়ে রাজনীতি করবেন না: মাশরাফি
০৩ডিসেম্বর,মঙ্গলবার,মঞ্জুরুল করিম,নড়াইল,নিউজ একাত্তর ডট কম: মাদক ও দুর্নীতিমুক্ত নড়াইল গড়তে সকলের সাহায্য চাই। আমাকে নিয়ে কেউ রাজনীতি করবেন না। বললেন নড়াই-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা। নড়াইলের লোহাগড়া উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে গতকাল সোমবার রাতে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। এ সময় তিনি আরও বলেন, মাদক ও দুর্নীতিমুক্ত সমাজ গড়তে সকলকে এক হয়ে কাজ করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে মাদক ও দুর্নীতিমুক্ত করার ঘোষণা দিয়েছেন। আমরাও নড়াইলকে মাদক ও দুর্নীতিমুক্ত করার জন্য কাজ করে যাচ্ছি। সকলকে এক হয়ে এর বিরুদ্ধে কাজ করে যেতে হবে। মাশরাফি বলেন, আমাকে নিয়ে কেউ রাজনীতি করবেন না। দলে কোনও গ্রুপিং করার কথা ভাববেন না।একটাই গ্রুপ। সেটা শেখ হাসিনার আওয়ামী লীগ। সকলে মিলে শেখ হাসিনার জন্য, আওয়ামী লীগের জন্য কাজ করে যেতে হবে। উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুন্সী আলাউদ্দিনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, লোহাগড়া উপজেলা চেয়ারম্যান সিকদার আব্দুর হান্নান রুনু, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মঞ্জুরুল করিম মুন, মল্লিকপুর ইউপি চেয়ারম্যান মোস্তফা কামাল, সাবেক চেয়ারম্যান মো. শাহীদুর রহমান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিনজিরা খানম ও মল্লিকপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. রেজাউল করিম।
বিজয়ের মাস উপলক্ষে সিলেটে শোভাযাত্রা
০১ডিসেম্বর,রবিবার,এম মুরাদ হোসেন,সিলেট,নিউজ একাত্তর ডট কম: বিজয়ের মাসকে স্বাগত জানিয়ে সিলেটে অনুষ্ঠিত হলো বর্ণাঢ্য শোভাযাত্রা। রোববার (১ ডিসেম্বর) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রাটি বের করা হয়। এতে বিভাগীয় ও জেলা প্রশাসন, সিলেট সিটি করপোরেশনসহ বিভিন্ন কার্যালয়ের কর্মকর্তারা অংশ নেন। যোগ দেন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মী ও শিক্ষার্থীরাও। নগরীর বিভিন্ন সড়ক ঘুরে সিলেট শহীদ মিনারের পাদদেশে গিয়ে শেষ হয় শোভাযাত্রাটি। নতুন প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে এবং দেশপ্রেমে উদ্ধুব্ধ করার লক্ষ্যে এ আয়োজন করে জেলা প্রশাসন।
বন্য হাতির তাড়া খেয়ে যুবকের মৃত্যু
৩০নভেম্বর,শনিবার,হাবীবুর রহমান,জামালপুর,নিউজ একাত্তর ডট কম: জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় বন্য হাতির তাড়া খেয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক যুবকের মৃত্যু হয়েছে। শুক্রবার সন্ধ্যায় উপজেলার ধানুয়া কামালপুর ইউনিয়নের সীমান্তবর্তী যদুরচরে এই দুর্ঘটনা ঘটে। নিহত ব্যক্তির নাম ইদ্রিছ আলী (২২)। তিনি উপজেলার বাট্টাজোড় উজানপাড়া গ্রামের বকুল মিয়ার ছেলে। স্থানীয়রা জানান, গেল বৃহস্পতিবার থেকে যদুরচরে বন্য হাতির দলটি অবস্থান করছিল। এ সংবাদ পেয়ে এলাকাবাসী হাতির আক্রমণ থেকে ফসল ও ঘর-বাড়ি রক্ষার জন্য বাড়ির আশপাশে বৈদ্যুতিক তারের সংযোগ দিয়ে রাখে। গতকাল শুক্রবার সন্ধ্যায় ইদ্রিস আলী বন্ধুদের সঙ্গে নিয়ে যদুরচর এলাকায় হাতির পাল দেখতে যান। হঠাৎ হাতি তাড়া করলে ইদ্রীস আলী প্রাণ বাঁচাতে দৌড় দেন। এ সময় বৈদ্যুতিক তারের ফাঁদে জড়িয়ে পাশের একটি ডোবার পানিতে পড়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এ ব্যাপারে বকশীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হযরত আলী দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এখন পর্যন্ত বন্য হাতির দলটি বকসিগঞ্জ সীমান্তে অবস্থান করছে।
নৌযান শ্রমিকদের কর্মবিরতি চলছে
৩০নভেম্বর,শনিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: সারাদেশে নৌযান শ্রমিকদের কর্মবিরতি চলছে। চাঁদাবাজি বন্ধ ও বর্ধিত বেতনসহ ১১ দফা দাবিতে শুক্রবার মধ্যরাত থেকে সারা দেশে লাগাতার কর্মবিরতি শুরু করে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন। এর আগে নারায়ণগঞ্জের পাঁচ নম্বর খেয়াঘাট এলাকায় শীতলক্ষ্যা নদীর তীরে শুক্রবার (২৯ নভেম্বর) বিকেলে মানববন্ধনে এই ঘোষণা দেন বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবুজ শিকদার। গেল ২০ নভেম্বর সকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে মানববন্ধন থেকে বাংলাদেশ জাহাজি শ্রমিক ফেডারেশনের ১৪ দফা ও বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়নের ১১ দফা ২৯ নভেম্বরের মধ্যে বাস্তবায়নের দাবিতে মালিকপক্ষকে আল্টিমেটাম দিয়েছিলেন নৌযান শ্রমিকেরা। জানা গেছে, তাদের সেই দাবির পরিপ্রেক্ষিতে গত বুধবার (২৭ নভেম্বর) সচিবালয়ে ফেডারেশনের নেতাদের সঙ্গে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বৈঠক করেন। সেই বৈঠকে সিদ্ধান্ত হয়, নৌপরিবহন খাতে নিয়োজিত শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিস বুক দেবেন মালিক। এটা সঠিকভাবে বাস্তবায়ন হচ্ছে কিনা, তা তদারক করবে নৌ-পরিবহন অধিদপ্তর। এছাড়া এ খাতের শ্রমিকদের খাদ্যভাতা দেয়ার বিষয়ে বৈঠকে নীতিগত সিদ্ধান্ত হয়। বৈঠকে নৌ-পরিবহন শ্রমিকদের প্রভিডেন্ট ফান্ড এবং ওয়েলফেয়ার ফান্ড গঠনের বিষয়ে নৌ-পরিবহন অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দেয়া হয়। গত বৃহস্পতিবার নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করে নৌযান শ্রমিক ফেডারেশন দাবি আদায় না হওয়ার পর্যন্ত পূর্ব ঘোষিত কর্মবিরতি কর্মসূচি পালন থেকে সরে না আসার সিদ্ধান্ত নেয়া হয়। ফেডারেশনের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম বলেন, শ্রম মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকে আমরা শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছিলাম। কিন্তু বেশিরভাগ মালিকই সেই সভায় অংশ নেননি। আর এসব সিদ্ধান্ত যথেষ্ট নয় বলে মনে করেন শ্রমিক প্রতিনিধিরা। তাই শ্রমিক প্রতিনিধিদের সভায় পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী শুক্রবার রাত ১২টা ১ মিনিট থেকে সারাদেশে কর্মবিরতি চলবে।
কোটি টাকা মূল্যের গাঁজাসহ আটক ২
২৮নভেম্বর,বৃহস্পতিবার,বিপ্লব,পাবনা,নিউজ একাত্তর ডট কম: পাবনার ঈশ্বরদী উপজেলায় অভিযান চালিয়ে কোটি টাকা মূল্যের গাঁজাসহ দুজনকে আটক করেছে Rab-12। বুধবার রাতে উপজেলার পাবনা-ঈশ্বরদী মহাসড়কের মালিগাছা নামক স্থানে চেকপোস্ট বসিয়ে তাদের আটক করে। জব্দকৃত গাঁজার পরিমাণ ২৩৫ কেজি। সেইসঙ্গে একটি জিপ গাড়ি জব্দ করা হয়। আটককৃত ব্যক্তিরা হলেন, কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলার হায়দার আলীর ছেলে জুয়েল রানা ও মৃত তোফাজ্জল হোসেনের ছেলে মাহফুজার রহমান ওরফে মাসুম। Rab-12 পাবনা ক্যাম্পের ভারপ্রাপ্ত কোম্পানি কমান্ডার আমিনুল কবির তরফদার সাংবাদিকদের জানান, গোপন সংবাদের ভিত্তিতে পাবনা-ঈশ্বরদী মহাসড়কের মালিগাছা বাজারে চেকপোস্ট বসিয়ে ঢাকা-মেট্রো-গ ১১৭৫৯২ নম্বরের একটি জিপ গাড়িকে থামার সংকেত দেওয়া হয়। এ সময় গাড়িটি Rabর সংকেত অমান্য করে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। Rabর একটি দল গাড়িটিকে ধাওয়া করে দুইজন আরোহীসহ আটক করে। পরে গাড়িটি তল্লাশি করে ২৩৫ কেজি গাঁজা উদ্ধার করা হয়। যার আনুমানিক মূল্য দেড় কোটি টাকা।

সারা দেশ পাতার আরো খবর