অস্ত্রসহ সন্ত্রাসী গ্রেফতার পাবনায়
পাবনা সদর থানাধীন ভাউডাঙ্গা দিয়ারপাড়া এলাকা থেকে দেশি-বিদেশি পিস্তল, শাটারগান, গুলিসহ আলম প্রামানিক ওরফে অস্ত্র আলম (৩৫) নামে এক সন্ত্রাসীকে গ্রেফতার করেছে র‌্যাব-১২, সিপিসি-২। চাঁদ আলী প্রামানিকের ছেলে আলম। পাবনা র‌্যাব-১২ সিপিসি এর স্কোয়াড কমান্ডার (সহকারী পুলিশ সুপার) প্রণব কুমার সরকার বুধবার (২১ মার্চ) রাতের অভিযানের বিষয়ে জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাবের একটি আভিযানিক দল পাবনা সদর থানাধীন ভাউডাঙ্গা গাজির তেমাথা আলম এর ওয়ার্কশপের সামনে একটি বাড়িতে অভিযান পরিচালনা করা হয়। ওই অভিযানে সন্ত্রাসী মো. আলম প্রমানিককে তার নিজ বাড়ি থেকে অস্ত্র ও গুলিসহ গ্রেফতার করা হয়। এ সময় ১টি বিদেশি পিস্তল, ১টি পাইপ গান, ১টি ম্যাগজিন, ২ রাউন্ড গুলি ও ২টি মোবাইল ফোন উদ্ধার করা হয়। গ্রেফতার আলমের বিরুদ্ধে পাবনা সদর থানায় একাধিক মামলা রয়েছে। সে দীর্ঘদিন ধরে অবৈধ অস্ত্র ও গুলির ব্যবসা করে আসছিল। তার বিরুদ্ধে পাবনা সদর থানায় অস্ত্র আইনে মামলা রুজু করা হয়েছে। চলমান আইনগত প্রক্রিয়া শেষে তাকে কারাগারে পাঠানো হবে বলেও জানান তিনি।
গুলশানে গারো মা-মেয়েকে হত্যার মূল পরিকল্পনাকারী গ্রেফতার
রাজধানীর গুলশানে গারো মাকে শ্বাসরোধে ও মেয়ে সুজাতাকে ধারালো অস্ত্রের আঘাত করে হত্যার মূল পরিকল্পনাকারীসহ ৪ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। মূল পরিকল্পনাকারীর নাম সঞ্জিত। গেলো মঙ্গলবার মধ্যরাতে রাজধানীর গুলশান-২ এর কালাচাঁদপুর এলাকায় একটি ভাড়া বাসা থেকে গারো সম্প্রদায়ের মা বেচেথ চিরান ও মেয়ে সুজাতার লাশ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় এখন পর্যন্ত কাউকে আটক করতে পারেনি তারা। এ ঘটনায় গুলশান থানায় একটি মামলা দায়ের করা হয়। ডা. প্রদীপ বিশ্বাস বলেন, সুজাতার শরীর অনেকগুলো আঘাতের চিণ্হ ছিল। তবে গলার আঘাতটা ছিল গুরুতর। শরীরের বাম পাশসহ পিছনে ১২ টা আঘাত ছিল। সেই ধর্ষিত হয়েছিল কিনা না সেই জন্য আমরা তার সমস্ত আলামত সংগ্রহ করেছি। সেই সঙ্গে তার ডিএনএ পরীক্ষার জন্য আলামত সংগ্রহ করেছি।
১২টি নতুন ঘাট নির্মাণের পরিকল্পনা চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের
বিদেশ থেকে আমদানিকৃত চাল, ডাল, গম ও চিনির মতো নিত্য প্রয়োজনীয় পণ্য দ্রুত বাজারে সরবরাহ করতে আরও ১২টি নতুন ঘাট নির্মাণের পরিকল্পনা নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। বন্দরের আশেপাশেই লাইটারেজ জাহাজ থেকে পণ্য খালাসের এসব ঘাট নির্মাণের অনুমতি দেয়া হবে। তবে আগ্রহী প্রতিষ্ঠানগুলোকেই অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি নিজেদেরকেই যন্ত্রপাতি স্থাপন করতে হবে। চট্টগ্রাম বন্দরকে কেন্দ্র করে ১৬টি ঘাট কখন গড়ে উঠেছিলো তার কোন সঠিক রেকর্ড পাওয়া যায়নি। যেখানে লাইটারেজ জাহাজ থেকে পণ্য খালাস করে ট্রাকযোগে নিয়ে যাওয়া হয় দেশের বিভিন্ন গুদামে। আমদানিকৃত পণ্যের তুলনায় ঘাটের সংখ্যা কম হওয়ায় প্রায়ই লাইটারেজ জাহাজগুলোকে দীর্ঘ সময় ধরে অপেক্ষা করতে হয় কর্ণফুলী নদীর তীরবর্তী এলাকায়। আর সেই মান্ধাতা আমলের যন্ত্রপাতি দিয়েই লাইটারেজ জাহাজ থেকে পণ্য খালাস করা হয়। চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুল আলম বলেন, লাইটার আনলোড করার জন্য বাংলাদেশে যেসব অঞ্চল রয়েছে সেগুলোতে দরকারি যন্ত্রপাতি নেই। যা আছে তা অনেক পুরনো। বাংলাদেশ ওয়াটার ট্রান্সপোর্ট সেলের কো কনভেনার শফিক আহমেদ বলেন, যে পরিমাণ মালামাল আসছে তা আনলোড করার জন্য দরকারি জিনিসপত্র নেই এখানে। এজন্য উভয়পক্ষই ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ অবস্থায় বন্দরের পাশ্ববর্তী এবং কর্ণফুলী নদীর তীর ঘেঁষে আরো ১২টি নতুন ঘাট স্থাপনের অনুমতি দেবে বন্দর কর্তৃপক্ষ। বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আহসানুল হক চৌধুরী বলেন, শুধুমাত্র ঘাট দিলে হবে না। এখানে আনলোড করার জন্য দরকারি যন্ত্রপাতি দিতে হবে। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (পরিকল্পনা ও প্রশাসন) মোহাম্মদ জাফর আলম বলেন, যারা ঘাটগুলো পরিচালনা করবে তারাই নির্মাণ করবে, আমরা শুধু জমিগুলো লিজ দিব, এ লক্ষে কাজ করছি আমরা। তবে ঘাট নির্মাণের অনুমতি দেয়ার আগেই পণ্যবাহী ট্রাক চলাচলের রাস্তা তৈরির তাগিদ চট্টগ্রাম বন্দর বার্থ অপারেটর অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ফজলে একরাম চৌধুরীর। বন্দর কর্মকর্তারা জানিয়েছেন, প্রতিটি ঘাটের দৈর্ঘ্য বড় হলেও অন্তত ১০০ মিটারের জেটি থাকতে হবে। সে সাথে পণ্য পরিবহনের জন্য জন্য পর্যাপ্ত রাস্তারও ব্যবস্থা রাখা বাধ্যতামূলক।
লক্ষ্মীমূর্তিসহ এক ব্যক্তি গ্রেপ্তার:সাতক্ষীরায়
বাড়িতে কালো পাথরের লক্ষ্মীমূর্তি রেখে জনগণের সঙ্গে প্রতারণার অভিযোগে সাতক্ষীরায় এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। তালা উপজেলার কলাগাছিয়া গ্রামে নিজ বাড়ি থেকে বুধবার সকালে গ্রেপ্তারকৃত কানুলাল সরকারের কাছ থেকে নকল লক্ষ্মীমূর্তি ছাড়াও বেশ কিছু তাম্রমুদ্রা ও পিতল, কাঁসার বাসনপত্র উদ্ধার করা হয়। জেলা গোয়েন্দা পুলিশের পরিদর্শক আলী আহমেদ হাশেমী জানান, বুধবার ক্রেতা সেজে কয়েকজন পুলিশ সদস্য তার বাড়িতে প্রবেশ করেন। এ সময় কানুলাল তাদের সঙ্গে মূর্তিটি বিক্রয়ের চুক্তি করেন। পরে নিজ ঘরের মাটির নিচ থেকে কালো পাথরের তৈরি লক্ষ্মীমূর্তি উত্তোলন করেন। এ সময় তাকে গ্রেপ্তার করা হয়। তিনি আরও জানান, কানুলাল তার অপরাধ স্বীকার করে বলেছেন, তিনি মূর্তি দেখিয়ে মানুষের সঙ্গে নানাভাবে প্রতারণা করে আসছেন। বিষয়টি যাচাই বাছাই করা হচ্ছে বলেও জানান পুলিশের ওই পরিদর্শক।
ছিনতাইকারীর ছুরিকাঘাতে সাবেক সেনা নিহত:বগুড়ায়
বগুড়া শহরের কলোনিতে ছিনতাইকারীর ছুরিকাঘাতে জাহান বাক্স (৭০) নামে সেনা বাহিনীর এক সাবেক সদস্য নিহত হয়েছেন। কলোনির করতোয়া রোড এলাকায় বুধবার সকাল সাড়ে ৭টার দিকে এই ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানায়, জাহান বক্স ঢাকা থেকে ফিরে রিকশাযোগে শহরের বাড়িতে যাচ্ছিলেন। পথিমধ্যে একদল দুর্বৃত্ত গতিরোধ করে তার কাছে থাকা মালামাল ছিনতাইয়ের চেষ্টা করে। এ সময় ধস্তাধস্তির এক পর্যায়ে ছুরিকাঘাত করে পালিয়ে যায় দুর্বৃত্তরা। পরে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। বগুড়া সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) এমদাদ হোসেন জানান, হত্যার ঘটনায় তদন্ত চলছে।
কাভার্ডভ্যানে ট্রেনের ধাক্কা ফেনীতে:নিহত ৩
ফেনীর শহরতলির ফতেপুর রেলগেট এলাকায় কাভার্ডভ্যানকে ট্রেনের ধাক্কায় তিনজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও দু্জন। এ ঘটনার পর থেকে ঢাকা-চট্টগ্রামে রেলযোগাযোগ বন্ধ রয়েছে। বুধবার ভোর সাড়ে ৪টার দিকে সদর উপজেলার ফতেপুর রেলগেট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ফেনী রেলওয়ে স্টেশনমাস্টার মাহবুবুর রহমান জানান, ভোরে ওই কাভার্ডভ্যানটি শহরতলির ফতেপুর রেলগেট এলাকায় রেললাইন পার হচ্ছিল। এ সময় চট্টগ্রামগামী একটি ট্রেন ওই কাভার্ডভ্যানটি ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই তিন যাত্রী নিহত হন। এ সময় আহত হন আরও দুজন। আহতদের ফেনী সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে এ ঘটনার পর থেকে ঢাকা-চট্টগ্রামে রেলযোগাযোগ বন্ধ রয়েছে। দুর্ঘটনাকবলিত কাভার্ডভ্যানটি রেললাইন থেকে সরালেই রেলযোগাযোগ স্বাভাবিক হবে বলে জানান ওই স্টেশনমাস্টার।
চাঁদা দেওয়া আইনিতে পরিণত হয়েছে যশোর শহরে প্রবেশ করতে
যশোর শহরে প্রবেশের জন্য এখন চাঁদা দেওয়া বাধ্যবাধকতা হয়ে দাড়িয়েছে। শহরের প্রবেশের আটটি স্থান থেকে এক চাঁদাবাজের নেতৃত্বে চাঁদাবাজি চলছে। প্রতিদিন হাজার হাজার টাকা চাঁদাবাজি করা হচ্ছে। এই চাঁদাবাজ এতই শক্তিশালী প্রশাসনের চোখের সামনে চাঁদা তুলেও অজ্ঞাত কারণে নিরব ভূমিকা পালন করে পুলিশ ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এই চাঁদা দেওয়া যেন আইনী পরিণত হয়েছে। অভিযোগ উঠেছে, বাংলাদেশ পরিবহন সংস্থা শ্রমিক সমিতি (২২৭) এর নেতা কামরুল ইসলাম শ্রমিক ইউনিয়নকে ব্যবহার করে যশোর শহরের প্রবেশের ৮টি স্থানে লোক দিয়ে চাঁদাবাজিতে নেমেছেন। এরমধ্যে রয়েছে, শহরের মুড়লি মোড়, মুড়লি থেকে বাসটার্মিনালে যাওয়ার পথে রেলগেট, মনিহার এলাকার খুলনা অভিমুখে যাওয়ার পথে কোল্ডস্টোরেজের সামনে, নীলগঞ্জসহ আটটি স্থানে প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চাঁদাবাজি চলে। তিনি বিভিন্ন অজুহাতে চাঁদাবাজি চালিয়ে যাচ্ছেন কামরুলের ভাড়াটিয়া লোকেরা। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত যে সব নছিমন, করিমন, আলমসাধু, ইজিবাইক শহরে চলাচল করে তাদের কাছ থেকে চাঁদা তোলা হয়। ১০ টাকা থেকে শুরু করে ৩০০ টাকা পর্যন্ত চাঁদা তোলা হয়। অথচ প্রশাসনের লোকজন বিষয়টি জানলেও অজ্ঞাত কারণে এই চাঁদাবাজের বিরুদ্ধে কোন পদক্ষেপ নিচ্ছে না। চাঁদাবাজি সম্পর্কে জানতে চাওয়া হলে কামরুল ইসলাম বলেন, যারা টাকা তোলে তারা বেকার যুবক। তাদের একটা কর্মসংস্থানের ব্যবস্থা করতেই এই টাকা তোলা হয়। তিনি বলেন, অনেক শিক্ষার্থী পায়। মসজিদে দেওয়া হয়। এসবের জন্য টাকা তোলা হয়। পরে তিনি এ প্রতিবেদককে তার অফিসে চা পান করার আমন্ত্রণ জানান। প্রশাসনের একটি সূত্র জানায়, কামরুল এ অঞ্চলের সর্ববৃহৎ শ্রমিক সংগঠন ২২৭ এর একজন নির্বাচিত শ্রমিক নেতা। তাকে আটক করা হলেই শ্রমিক সংগঠনগুলো রাস্তা আটকিয়ে সাধারণ মানুষের দুর্ভোগের মধ্যে ফেলে দেবে। সাধারণ মানুষদেরকে জিম্মি করে শ্রমিক সংগঠনগুলো তাকে ছাড়িয়ে নিবে। যে কারণে এসব দুর্বৃত্তরা সব সময় ধরা ছোয়ার বাইরে থেকে যায়। এ ব্যাপারে যোগাযোগ করা হলে বাংলাদেশ পরিবহন সংস্থা শ্রমিক সমিতি (২২৭) এর সভাপতি মামুনুর রশিদ বাচ্চু বলেন, চাঁদাবাজী সম্পর্কে আমি কিছু জানি না। কামরুল ঠিক মত অফিসে আসে না। কেউ চাঁদাবাজির বিষয়ে আমাদের কাছে কোন অভিযোগ করে না। অভিযোগ পেলে তারপর জানা যায়। তখন কিছু বলা যায়। প্রশাসনের চোখের সামনে চাঁদাবাজি বিষয়টি জানতে কোতয়ালি থানার অফিসার ইনচার্জ (ওসি) একেএম আজমল হুদা বলেন, বিষয়টি তো আমার জানা নেই। আমি খোজ খবর নিচ্ছি। এরপর চাঁদাবাজি বণ্দের জন্য ব্যবস্থা গ্রহণ করছি।

সারা দেশ পাতার আরো খবর