দুই গ্রামবাসীর সংঘর্ষ সিলেটে নিহত ২, আহত অর্ধশত
সিলেটের গোয়াইনঘাটে দুই গ্রামের লোকজনের মধ্যে সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অর্ধশত ব্যক্তি। সালুটিকর বাজার মসজিদের জায়গার মালিকানা নিয়ে উপজেলার মিত্রিমহল ও বহর গ্রামের লোকজনের মধ্যে শনিবার সকাল সাড়ে ৮টার দিকে সংঘর্ষের এ ঘটনা ঘটে। নিহতরা হলেন মিত্রিমহল গ্রামের আব্দুল জলিলের ছেলে মনাই মিয়া ও আজিজুল ইসলামের ছেলে রুমেল আহমদ। স্থানীয় সূত্রে জানা যায়, সালুটিকর বাজার মসজিদের দখলে থাকা এক খণ্ড ভূমি নিয়ে শুক্রবার মসজিদের মোতাওয়াল্লী মিত্রিমহল গ্রামের আবদুস সোবহান এবং বহর গ্রামের জামাল উদ্দিন, ফখর উদ্দিন ও ফয়েজ আহমদের মধ্যে বাকবিতণ্ডা হয়। এ নিয়ে দুই গ্রামের লোকজনের মধ্যে উত্তেজনা দেখা দেয়। শনিবার সকালে উত্তেজনা নিরসনের লক্ষ্যে গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল হাকিম চৌধুরী, নন্দিরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুল হাসান আমিরুলসহ এলাকার গণ্যমান্যলোকজন মিত্রিমহল গ্রামে যান। আলোচনার একপর্যায়ে বহর গ্রামের লোকজন গুলি ছুঁড়লে সংঘর্ষ বাধে। এতে ঘটনাস্থলেই মনাই মিয়া ও রুমেল আহমদ গুলিবিদ্ধ হয়ে মারা যান। আহত হন অর্ধশতাধিক। তাদের কয়েকজনকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বর্তমানে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
অস্ত্রসহ সন্ত্রাসী গ্রেফতার পাবনায়
পাবনা সদর থানাধীন ভাউডাঙ্গা দিয়ারপাড়া এলাকা থেকে দেশি-বিদেশি পিস্তল, শাটারগান, গুলিসহ আলম প্রামানিক ওরফে অস্ত্র আলম (৩৫) নামে এক সন্ত্রাসীকে গ্রেফতার করেছে র‌্যাব-১২, সিপিসি-২। চাঁদ আলী প্রামানিকের ছেলে আলম। পাবনা র‌্যাব-১২ সিপিসি এর স্কোয়াড কমান্ডার (সহকারী পুলিশ সুপার) প্রণব কুমার সরকার বুধবার (২১ মার্চ) রাতের অভিযানের বিষয়ে জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাবের একটি আভিযানিক দল পাবনা সদর থানাধীন ভাউডাঙ্গা গাজির তেমাথা আলম এর ওয়ার্কশপের সামনে একটি বাড়িতে অভিযান পরিচালনা করা হয়। ওই অভিযানে সন্ত্রাসী মো. আলম প্রমানিককে তার নিজ বাড়ি থেকে অস্ত্র ও গুলিসহ গ্রেফতার করা হয়। এ সময় ১টি বিদেশি পিস্তল, ১টি পাইপ গান, ১টি ম্যাগজিন, ২ রাউন্ড গুলি ও ২টি মোবাইল ফোন উদ্ধার করা হয়। গ্রেফতার আলমের বিরুদ্ধে পাবনা সদর থানায় একাধিক মামলা রয়েছে। সে দীর্ঘদিন ধরে অবৈধ অস্ত্র ও গুলির ব্যবসা করে আসছিল। তার বিরুদ্ধে পাবনা সদর থানায় অস্ত্র আইনে মামলা রুজু করা হয়েছে। চলমান আইনগত প্রক্রিয়া শেষে তাকে কারাগারে পাঠানো হবে বলেও জানান তিনি।
গুলশানে গারো মা-মেয়েকে হত্যার মূল পরিকল্পনাকারী গ্রেফতার
রাজধানীর গুলশানে গারো মাকে শ্বাসরোধে ও মেয়ে সুজাতাকে ধারালো অস্ত্রের আঘাত করে হত্যার মূল পরিকল্পনাকারীসহ ৪ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। মূল পরিকল্পনাকারীর নাম সঞ্জিত। গেলো মঙ্গলবার মধ্যরাতে রাজধানীর গুলশান-২ এর কালাচাঁদপুর এলাকায় একটি ভাড়া বাসা থেকে গারো সম্প্রদায়ের মা বেচেথ চিরান ও মেয়ে সুজাতার লাশ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় এখন পর্যন্ত কাউকে আটক করতে পারেনি তারা। এ ঘটনায় গুলশান থানায় একটি মামলা দায়ের করা হয়। ডা. প্রদীপ বিশ্বাস বলেন, সুজাতার শরীর অনেকগুলো আঘাতের চিণ্হ ছিল। তবে গলার আঘাতটা ছিল গুরুতর। শরীরের বাম পাশসহ পিছনে ১২ টা আঘাত ছিল। সেই ধর্ষিত হয়েছিল কিনা না সেই জন্য আমরা তার সমস্ত আলামত সংগ্রহ করেছি। সেই সঙ্গে তার ডিএনএ পরীক্ষার জন্য আলামত সংগ্রহ করেছি।
১২টি নতুন ঘাট নির্মাণের পরিকল্পনা চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের
বিদেশ থেকে আমদানিকৃত চাল, ডাল, গম ও চিনির মতো নিত্য প্রয়োজনীয় পণ্য দ্রুত বাজারে সরবরাহ করতে আরও ১২টি নতুন ঘাট নির্মাণের পরিকল্পনা নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। বন্দরের আশেপাশেই লাইটারেজ জাহাজ থেকে পণ্য খালাসের এসব ঘাট নির্মাণের অনুমতি দেয়া হবে। তবে আগ্রহী প্রতিষ্ঠানগুলোকেই অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি নিজেদেরকেই যন্ত্রপাতি স্থাপন করতে হবে। চট্টগ্রাম বন্দরকে কেন্দ্র করে ১৬টি ঘাট কখন গড়ে উঠেছিলো তার কোন সঠিক রেকর্ড পাওয়া যায়নি। যেখানে লাইটারেজ জাহাজ থেকে পণ্য খালাস করে ট্রাকযোগে নিয়ে যাওয়া হয় দেশের বিভিন্ন গুদামে। আমদানিকৃত পণ্যের তুলনায় ঘাটের সংখ্যা কম হওয়ায় প্রায়ই লাইটারেজ জাহাজগুলোকে দীর্ঘ সময় ধরে অপেক্ষা করতে হয় কর্ণফুলী নদীর তীরবর্তী এলাকায়। আর সেই মান্ধাতা আমলের যন্ত্রপাতি দিয়েই লাইটারেজ জাহাজ থেকে পণ্য খালাস করা হয়। চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুল আলম বলেন, লাইটার আনলোড করার জন্য বাংলাদেশে যেসব অঞ্চল রয়েছে সেগুলোতে দরকারি যন্ত্রপাতি নেই। যা আছে তা অনেক পুরনো। বাংলাদেশ ওয়াটার ট্রান্সপোর্ট সেলের কো কনভেনার শফিক আহমেদ বলেন, যে পরিমাণ মালামাল আসছে তা আনলোড করার জন্য দরকারি জিনিসপত্র নেই এখানে। এজন্য উভয়পক্ষই ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ অবস্থায় বন্দরের পাশ্ববর্তী এবং কর্ণফুলী নদীর তীর ঘেঁষে আরো ১২টি নতুন ঘাট স্থাপনের অনুমতি দেবে বন্দর কর্তৃপক্ষ। বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আহসানুল হক চৌধুরী বলেন, শুধুমাত্র ঘাট দিলে হবে না। এখানে আনলোড করার জন্য দরকারি যন্ত্রপাতি দিতে হবে। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (পরিকল্পনা ও প্রশাসন) মোহাম্মদ জাফর আলম বলেন, যারা ঘাটগুলো পরিচালনা করবে তারাই নির্মাণ করবে, আমরা শুধু জমিগুলো লিজ দিব, এ লক্ষে কাজ করছি আমরা। তবে ঘাট নির্মাণের অনুমতি দেয়ার আগেই পণ্যবাহী ট্রাক চলাচলের রাস্তা তৈরির তাগিদ চট্টগ্রাম বন্দর বার্থ অপারেটর অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ফজলে একরাম চৌধুরীর। বন্দর কর্মকর্তারা জানিয়েছেন, প্রতিটি ঘাটের দৈর্ঘ্য বড় হলেও অন্তত ১০০ মিটারের জেটি থাকতে হবে। সে সাথে পণ্য পরিবহনের জন্য জন্য পর্যাপ্ত রাস্তারও ব্যবস্থা রাখা বাধ্যতামূলক।
লক্ষ্মীমূর্তিসহ এক ব্যক্তি গ্রেপ্তার:সাতক্ষীরায়
বাড়িতে কালো পাথরের লক্ষ্মীমূর্তি রেখে জনগণের সঙ্গে প্রতারণার অভিযোগে সাতক্ষীরায় এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। তালা উপজেলার কলাগাছিয়া গ্রামে নিজ বাড়ি থেকে বুধবার সকালে গ্রেপ্তারকৃত কানুলাল সরকারের কাছ থেকে নকল লক্ষ্মীমূর্তি ছাড়াও বেশ কিছু তাম্রমুদ্রা ও পিতল, কাঁসার বাসনপত্র উদ্ধার করা হয়। জেলা গোয়েন্দা পুলিশের পরিদর্শক আলী আহমেদ হাশেমী জানান, বুধবার ক্রেতা সেজে কয়েকজন পুলিশ সদস্য তার বাড়িতে প্রবেশ করেন। এ সময় কানুলাল তাদের সঙ্গে মূর্তিটি বিক্রয়ের চুক্তি করেন। পরে নিজ ঘরের মাটির নিচ থেকে কালো পাথরের তৈরি লক্ষ্মীমূর্তি উত্তোলন করেন। এ সময় তাকে গ্রেপ্তার করা হয়। তিনি আরও জানান, কানুলাল তার অপরাধ স্বীকার করে বলেছেন, তিনি মূর্তি দেখিয়ে মানুষের সঙ্গে নানাভাবে প্রতারণা করে আসছেন। বিষয়টি যাচাই বাছাই করা হচ্ছে বলেও জানান পুলিশের ওই পরিদর্শক।
ছিনতাইকারীর ছুরিকাঘাতে সাবেক সেনা নিহত:বগুড়ায়
বগুড়া শহরের কলোনিতে ছিনতাইকারীর ছুরিকাঘাতে জাহান বাক্স (৭০) নামে সেনা বাহিনীর এক সাবেক সদস্য নিহত হয়েছেন। কলোনির করতোয়া রোড এলাকায় বুধবার সকাল সাড়ে ৭টার দিকে এই ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানায়, জাহান বক্স ঢাকা থেকে ফিরে রিকশাযোগে শহরের বাড়িতে যাচ্ছিলেন। পথিমধ্যে একদল দুর্বৃত্ত গতিরোধ করে তার কাছে থাকা মালামাল ছিনতাইয়ের চেষ্টা করে। এ সময় ধস্তাধস্তির এক পর্যায়ে ছুরিকাঘাত করে পালিয়ে যায় দুর্বৃত্তরা। পরে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। বগুড়া সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) এমদাদ হোসেন জানান, হত্যার ঘটনায় তদন্ত চলছে।
কাভার্ডভ্যানে ট্রেনের ধাক্কা ফেনীতে:নিহত ৩
ফেনীর শহরতলির ফতেপুর রেলগেট এলাকায় কাভার্ডভ্যানকে ট্রেনের ধাক্কায় তিনজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও দু্জন। এ ঘটনার পর থেকে ঢাকা-চট্টগ্রামে রেলযোগাযোগ বন্ধ রয়েছে। বুধবার ভোর সাড়ে ৪টার দিকে সদর উপজেলার ফতেপুর রেলগেট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ফেনী রেলওয়ে স্টেশনমাস্টার মাহবুবুর রহমান জানান, ভোরে ওই কাভার্ডভ্যানটি শহরতলির ফতেপুর রেলগেট এলাকায় রেললাইন পার হচ্ছিল। এ সময় চট্টগ্রামগামী একটি ট্রেন ওই কাভার্ডভ্যানটি ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই তিন যাত্রী নিহত হন। এ সময় আহত হন আরও দুজন। আহতদের ফেনী সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে এ ঘটনার পর থেকে ঢাকা-চট্টগ্রামে রেলযোগাযোগ বন্ধ রয়েছে। দুর্ঘটনাকবলিত কাভার্ডভ্যানটি রেললাইন থেকে সরালেই রেলযোগাযোগ স্বাভাবিক হবে বলে জানান ওই স্টেশনমাস্টার।

সারা দেশ পাতার আরো খবর