ডিজিটাল নিরাপত্তা আইনে দ্বিতীয় মামলা চট্টগ্রামে
অনলাইন ডেস্ক: ডিজিটাল নিরাপত্তা আইনে চট্টগ্রামে প্রথম মামলা রেকর্ড করা হয়েছে আবুল কাসেম নামে বিএনপির এক সমর্থকের বিরুদ্ধে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং বাংলাদেশ আওয়ামী লীগকে ব্যঙ্গ করে ফেসবুকে পোস্ট দেয়ার অভিযোগে নগরীর পাঁচলাইশ থানায় এ মামলা রেকর্ড করা হয়। এসআই মোহাম্মদ আবু তালেব বৃহস্পতিবার রাতে বাদী হয়ে মামলাটি করেন। মামলার একমাত্র আসামি আবুল কাসেমকে পুলিশ গ্রেপ্তার করেছে। পুলিশ জানিয়েছে, চাঁদপুরের ফরিদগঞ্জের জনৈক আবদুর রশীদ ভাণ্ডারির পুত্র আবুল কাসেম নগরীর ষোলশহর দুই নম্বর গেট এলাকায় বসবাস করেন। ব্যক্তিগত জীবনে তেমন কিছু না করলেও তিনি বিএনপির একনিষ্ঠ সমর্থক। আবুল কাসেম বহুল আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি বিকৃত করে আপত্তিকর মন্তব্যসহ ফেসবুকে পোস্ট দেন। আবুল কাসেম-এমডি কাসেম ও আবুল কাসেম নামে দুইটি ফেসবুক অ্যাকাউন্ট পরিচালনা করেন বলে জানান পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহিউদ্দীন মাহমুদ। তিনি বলেন, আবুল কাসেম নিজের ফেসবুক পোস্টে মাননীয় প্রধানমন্ত্রীর হাতে শেকল পরিয়ে হাজতখানায় বন্দির মতো করে দেখায় এবং লিখে যে নাজিমুদ্দিন রোডে ফাঁসি দেয়ার পর গোপালগঞ্জে লাশ নিয়ে গেলে গ্রহণ করার মতো কোনো লোক থাকবে না। এ ছাড়া সে মাননীয় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে পাগল এবং পায়ে শেকল পরানো একটি ছবি দিয়ে তাকে মেন্টাল হাসপাতালে নেয়ার কথা লিখে পোস্ট দেয়। এমনকি বাংলাদেশ আওয়ামী লীগের নাম শুনলে বমি আসে বলে পোস্ট দিয়ে বমি করছে এমন একটি পোস্ট দেয়। যা নজরে আসার পর এসআই মোহাম্মদ আবু তালেবকে মামলা রেকর্ডের নির্দেশ দেয়া হয়। মোহাম্মদ আবু তালেব সদ্য পাস হওয়া বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫(২) ধারায় পাঁচলাইশ থানায় মামলা রেকর্ড করেন। মামলা নম্বর- ৫(১০)/১৮। আর এটিই এই আইনে চট্টগ্রামে প্রথম মামলা। মামলা রেকর্ডের পরপরই আবুল কাসেমকে গ্রেপ্তার করা হয় বলে জানান ওসি মহিউদ্দীন মাহমুদ। শীর্ষ নিউজ
ফেসবুকে প্রধানমন্ত্রীর ছবি বিকৃত করে পোস্ট-যুবক গ্রেপ্তার
অনলাইন ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি বিকৃত করে ফেসবুকে পোস্ট করার অভিযোগে ভোলায় বাচ্চু মুন্সি নামের এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ। তিনি ভোলা সদর উপজেলার বাপ্তা ইনিয়নের চর পোটকা গ্রামের ইলিয়াছের ছেলে। বাচ্চু মুন্সি পেশায় একজন ট্রলি চালক। বৃহস্পতিবার দিবাগত রাত ১২টার দিকে ভোলা থানা পুলিশ ও ডিবি পুলিশ যৌথ অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে। শুক্রবার সকালে ভোলা থানার উপ-পরিদর্শক (এসআই) জাহিদ বাদী হয়ে বাচ্চু মুন্সি বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন। ঢাকাটাইমস, পুলিশ জানায়, বাচ্চু মুন্সি তার ফেসবুক আইডি দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিকৃত করা ছবি ও কুরুচিপূর্ণ লেখা অন্য একটি আইডি থেকে শেয়ার করেন। বিষয়টি ভোলা জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোস্তাক আহমেদ শাহিনের নজরে এলে তিনি বিষয়টি পুলিশে জানান। পরে পুলিশ সুপার মোকতার হোসেনের নির্দেশে ভোলা গোয়েন্দা পুলিশের পরিদর্শক শহিদুল ইসলাম ও ভোলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ছগির মিঞার নেতৃত্বে রাত ১২টার দিকে বাচ্চু মুন্সির বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। ভোলা সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ছগির মিঞা বলেন, বাচ্চু মুন্সি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি বিকৃত করে ফেসবুকে পোস্ট করায় তার নামে ডিজিটাল আইনে মামলা দায়ের করে আদালতে পাঠানো হয়েছে।
সড়ক দুর্ঘটনায় নিহত ২ বরিশালে
অনলাইন ডেস্ক: বরিশালে পৃথক সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত হয়েছেন। সোমবার বাবুগঞ্জ ও বাকেরগঞ্জে এ দুর্ঘটনা দুইটি ঘটে। নিহতরা হলেন- বাবুগঞ্জ উপজেলার সিংহেরকাঠি গ্রামের হারুন সরদারের ছেলে হাসিব হোসেন (১৮) ও বাকেরগঞ্জ উপজেলার আজাহার সিকদারের ছেলে সেলিম সিকদার (৪০)। জানা যায়, বাবুগঞ্জে মোটরসাইকেল চালাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে হাসিব গুরুতর আহত হন। তাকে উদ্ধার করে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে রাত ৯টার দিকে জরুরি বিভাগের চিকিৎসক মৃত ঘোষণা করেন। এদিকে, বাকেরগঞ্জে বিকেলে সড়ক দুর্ঘটনায় সেলিম সিকদার গুরুতর আহত হন। গুরুতর আহতাবস্থায় তাকে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সন্ধ্যা ৬টার দিকে তিনি মারা যান। হাসপাতালের ওয়ার্ড মাস্টার আবুল কালাম জানান, নিহত দুইজনের লাশ ময়নাতদন্তের জন্য শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।
ফরিদপুরে হোটেলে মিলল বৃদ্ধের ঝুলন্ত লাশ
অনলাইন ডেস্ক: ফরিদপুর শহরের হাজী শরীয়তুল্লাহ বাজারের হোটেল রয়েল প্যালেস থেকে সুফল সাহা (৬০) নামে এক বৃদ্ধের লাশ উদ্ধার করেছে পুলিশ। নিহত সুফল সাহার বাড়ি ফরিদপুরের নগরকান্দা উপজেলার রামনগর ইউনিয়নের কৃষ্ণাডাঙ্গী এলাকায়। তার পরিবারের সবাই ভারতে থাকেন বলে জানা গেছে। সোমবার রাতে হোটেলের ৩০৮ নম্বর কক্ষ থেকে লাশটি উদ্ধার করা হয়। কোতয়ালী থানার এসআই সাখাওয়াত হোসেন জানান, ওই হোটেল ম্যানেজারের ফোন পেয়ে তৃতীয় তলার ৩০৮ নম্বর কক্ষ থেকে ঝুলন্ত অবস্থায় ৬০ বছর বয়সী ওই ব্যক্তির লাশ উদ্ধার করা হয়। বৃদ্ধের স্বজনদের খবর দেয়া হয়েছে এবং লাশ ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে। শীর্ষনিউজ
কুষ্টিয়ায় সাব-রেজিস্ট্রারকে কুপিয়ে হত্যা
অনলাইন ডেস্ক: কুষ্টিয়া সদর উপজেলা সাব-রেজিস্ট্রার নূর মোহম্মদকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। গতকাল সোমবার রাত ১১টার দিকে কুষ্টিয়া শহরের বাবুর আলী গেট এলাকার একটি ভাড়া বাড়ি থেকে হাত-পা বাঁধা ও মারাত্মক জখম অবস্থায় নূর মোহম্মদকে উদ্ধার করে পুলিশ। কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক রাজিবুল হাসান তাঁকে মৃত ঘোষণা করেন। কুষ্টিয়া সদর ফাঁড়ির ইনচার্জ সন্তু বিশ্বাস জানান, রাত ১১টার দিকে বাড়ির মালিক পুলিশকে ফোন করে জানান, নূর মোহম্মদ হাত-পা বাঁধা অবস্থায় ঘরের মধ্যে পড়ে আছে। এমন সংবাদ পেয়ে তাৎক্ষণিক পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাঁকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। নিহত নূর মোহাম্মদ ওই বাড়ির তিনতলার একটি ফ্ল্যাট ভাড়া নিয়ে একাই থাকতেন বলেও জানিয়েছে পুলিশ। কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার নূরানী ফেরদেীস জানান, কে বা কারা কী কারণে নূর মোহাম্মদকে হত্যা করেছে তা খতিয়ে দেখা হচ্ছে। কুষ্টিয়া জেনারেল হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক রাজিবুল হাসান জানান, হাসপাতালে আসার আগেই নূর মোহম্মদ মারা যান। তাঁর দুই হাতে ধারালো অস্ত্র দিয়ে কোপানোর চিহ্ন আছে। নিহত সাব-রেজিস্ট্রার নূর মোহম্মদের বাড়ি কুড়িগ্রাম জেলায়।
স্বাধীনতাযুদ্ধে ব্যবহৃত ৪টি রাইফেল উদ্ধার গঙ্গাচড়ায়
অনলাইন ডেস্ক: রংপুরের গঙ্গাচড়ায় স্বাধীনতা যুদ্ধকালীন পাকিস্তান হানাদার বাহিনীর ব্যবহৃত চারটি রাইফেল মাটির নিচ থেকে পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করেছে এক কৃষক। সোমবার বিকেল ৫টায় এ ঘটনায় এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, গঙ্গাচড়া ইউনিয়নের মুন্সিপাড়া গ্রামের আব্দুর রহমানের পুত্র আব্দুস সোবহান বাড়ির আঙ্গিনায় মাটি ভরার জন্য পাশের বাঁশঝাড়ের কাছে মাটি কাটতে ছিল। মাটি কাটার একপর্যায়ে মাটির নিচে ৪টি রাইফেল পরিত্যক্ত অবস্থায় একসঙ্গে দেখতে পান। বিষয়টি জানাজানি হলে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয় এবং দেখার জন্য লোকজন ঘটনাস্থলে জড়ো হয়। সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে পরিত্যক্ত রাইফেল ৪টি উদ্ধার করে থানায় নিয়ে আসে। গঙ্গাচড়া মডেল থানার এসআই এরশাদুল হক সরকার জানান, মাটির নিচ থেকে উদ্ধারকৃত রাইফেল ৪টি ব্রিটিশ আমলের ৩নট৩ (৩০৩) রাইফেল। ধারণা করা হচ্ছে, স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তান হানাদার বাহিনী পালিয়ে যাওয়ার সময় এগুলো মাটির নিচে রেখে যায়।
আপত্তিকর ছবি ফেসবুকে ছড়িয়ে দেয়ায় অপমানে আত্মহত্যা করল স্কুলছাত্রী
অনলাইন ডেস্ক:আপত্তিকর ছবি ছড়িয়ে দেয়ায় অপমানে মানিকগঞ্জে দিশারী বিশ্বাস মিম নামে এক পরীক্ষার্থী আত্মহত্যা করেছে। সোমবার দুপুরে সিংগাইর উপজেলার ছোট কালিয়াকৈর গ্রামে এ ঘটনা ঘটে। নিহত দিশারী ওই গ্রামের মোহাম্মদ আলী টুলুর মেয়ে।স্থানীয় কালিয়াকৈর খান উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী ছিল। দিশারীর মামা মিজানুর রহমান জানান, মানিকগঞ্জ সদর উপজেলার নালরা গ্রামের আনোয়ার হোসেনের ছেলে কলেজছাত্র আলাউদ্দিন ভুয়া ফেসবুক আইডি 'অলেখা কাব্য' নামে তার ভাগ্নির সাথে প্রথমে যোগাযোগ করত। এক পর্যায়ে তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। এ সময় ইমোর মাধ্যমে তারা কিছু ছবিও আদান-প্রদান করে। কিছুদিন যাওয়ার পর দিশারী ছেলেটির আসল পরিচয় জানলে যোগাযোগ কমিয়ে দেয়। কিন্তু আলাউদ্দিন দিশারীকে বিয়ে করার জন্য চাপ দিতে থাকে। এতে রাজি না হওয়ায় নানাভাবে দিশারীকে ব্ল্যাকমেইল ও হুমকি দিয়ে আসছিল আলাউদ্দিন। এ ঘটনা আলাউদ্দিনের স্বজনদেরও একাধিকবার জানানো হয়েছে। মৌখিকভাবে সতর্ক করা হয়েছে আলাউদ্দিনকেও। কিন্তু এতেও ক্ষান্ত হয়নি বখাটে আলাউদ্দিন। রোববার আলাউদ্দিন তার ফেসবুক আইডি অলেখা কাব্যতে দিশারীর কয়েকটি আপত্তিকর ছবি পোস্ট করে, যা বিভিন্ন সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। পরে মানসম্মানের ভয়ে সোমবার দুপুরে নিজঘরে গলায় ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করে দিশারী বিশ্বাস মিম। খবর পেয়ে সিংগাইর থানা পুলিশ দিশারীর মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মানিকগঞ্জ সদর হাসপাতাল মর্গে পাঠায়। ঘটনার পর থেকে মোবাইল ফোন বন্ধ করে পলাতক রয়েছে বখাটে আলাউদ্দিন। সিংগাইর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মতিউর রহমান জানান, মরদেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে। নিহতের পরিবারের পক্ষ থেকে থানায় মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছে। ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
স্বপ্নদ্রষ্টা তরুণদের উদ্যোগ- বাংলাদেশ ইউটিলিটি ব্যাংক
অনলাইন ডেস্ক: একজন মানুষের অপ্রয়োজনীয় ফেলে রাখা জিনিসগুলো আরেকজন মানুষের প্রয়োজন মেটাতে পারে। সময় মতো ঠিক মানুষটির কাছে সেগুলো পৌঁছে দিতে প্রয়োজন একটি কাঠামোগত সমন্বিত উদ্যোগ। দেশের প্রত্যন্ত জেলা বরগুনা থেকে একদল স্বপ্নদ্রষ্টা তরুণের এরকমই একটি উদ্যোগের নাম বাংলাদেশ ইউটিলিটি ব্যাংক। উদ্যোক্তাদের দাবি, সুসংগঠিতভাবে বাংলাদেশে তারাই প্রথম এ ধারনার বাস্তবায়ন করতে যাচ্ছে। বরগুনার আমতলীর স্বেচ্ছাসেবি সামাজিক সংগঠন সময় নানাধর্মী মানবিক কাজ রয়েছে। নিয়মিতভাবে স্বেচ্ছায় রক্তদান, ক্যান্সার আক্রান্ত মৃত্যু পথযাত্রী রোগীদের শেষ সময়ে চিকিৎসায় সহযোগিতা প্যালিটিভ কেয়ার, নিজেদের উপার্জিত অর্থের একটা অংশ সংগঠনে জমা করে গুণীদের স্বীকৃতি, ত্রাণ কার্যক্রম, শিশু শিক্ষা, শিক্ষা উপকরণ প্রদান, বিনামূল্যে চিকিৎসা সেবা, নিরাপদ সড়ক, বৃক্ষ রোপণ, পরিচ্ছন্নতা অভিযান বিভিন্ন মাত্রার কর্মযজ্ঞ পরিচালনা করছে এরা। উদযাপনসহ পালন করছে বিভিন্ন দিবসের কার্যক্রমও। আয়োজন করে সাংস্কৃতিক ও খেলাধূলার প্রতিযোগিতা। চলছে একেবারে স্বল্প ব্যয়ে তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ। সময়-র সদস্যরা ৫ আক্টোবর ২০১৮ তারিখে শুরু করেছে এ কর্মসূচি। নাম দিয়েছে, বাংলাদেশ ইউটিলিটি ব্যাংক। সম্পূর্ণস্বেচ্ছাসেবী পদ্ধতিতে সংগ্রহ করা হচ্ছে অবস্থাপন্ন মানুষদের প্রয়োজনের অতিরিক্ত বলতে গেলে ফেলে রাখা নিয়ে অব্যবহৃত কাপড়, জুতা, বই, শিক্ষা সামগ্রী, ঔষধ, বাচ্চাদের খেলনা, রান্নার সরঞ্জাম ও অন্যান্য ব্যবহার্য সামগ্রী। এগুলো বিতরণ করা হবে তাদের মধ্যে, একান্তই যাদের প্রয়োজন কিন্তু প্রয়োজন মেটাবার মতো আর্থিক সংগতি নেই। সময়-র সমন্বয়কারী প্রকৌশলী জানিয়েছেন, কিছুদিন আগে ভারতে ভ্রমণ করতে গিয়ে ইন্ডিয়ান ইউটিলিটি ব্যাংক-র কার্যক্রম দেখে তিনি অনুপ্রানিত হন বাংলাদেশেই এমন একটি কার্যক্রম চালু করতে। ইন্ডিয়ান ইউটিলিটি ব্যাংকের প্রধান সমন্বয়ক রওশন মুন্সির কাছ থেকে দিক নির্দেশনা ও পরামর্শ নিয়ে সময়-র সহযোগিতায় এ পৃথিবী বাসযোগ্য হোক সবারই স্লোগান নিয়ে বাংলাদেশ ইউটিলিটি ব্যাংকের প্রাথমিক কার্যক্রম শুরু করা হয়েছে। সমন্বয়কারী রাজু আরও জানিয়েছেন, শুরুতেই আমতলী ছাড়াও বরগুনা, পটুয়াখালী, ভোলা, পিরোজপুর ও কিশোরগঞ্জে কাজ শুরু হচ্ছে বাংলাদেশ ইউটিলিটি ব্যাংকের। ধীরে ধীরে সারাদেশে তাদের কার্যক্রম ছড়িয়ে দেয়া হবে। প্রতি শুক্রবার তাদের স্বেচ্ছাসেবকবৃন্দ সেগুলো সংগ্রহ করবে। আমতলীর পৌর মেয়র মতিয়ার রহমান জানিয়েছেন, এর আগে সময়-র নানা কাজে যুক্ত হয়েছি। এ নতুন উদ্যোগকে স্বাগত জানাই। এ কাজে সব ধরনের সহযোগিতা করা হবে।-বাসস
করিমনচাপায় স্কুলছাত্রী নিহত চাঁপাইনবাবগঞ্জে
অনলাইন ডেস্ক: চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের নাচোলে স্যালো ইঞ্জিনচালিত করিমনের চাপায় কবিতা (১৫) নামে এক স্কুল শিক্ষার্থী নিহত হয়েছে। নিহত কবিতা উপজেলার পশ্চিম মির্জাপুর গ্রামের গোলাম কবিরের মেয়ে কবিতা (১৫)। সে মির্জাপুর উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির ছাত্রী ছিলো। নাচোল থানার ওসি চৌধুরী জোবায়ের আহম্মদ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, রবিবার সকাল সাড়ে আটটার দিকে গোলাম কবির তার ছেলে ও মেয়ে কবিতাকে মোটরসাইকেলে নিয়ে তানোর উপজেলার মুন্ডমালা এলাকায় তার শ্যালকের মৃত্যুর খবর পেয়ে যাচ্ছিলেন। পথে পন্ডিতপুর ফায়ার সার্ভিস স্টেশনের পাশে গোলাম কবিরের মাথার ক্যাপ মাটিতে পড়ে গেলে তার মেয়ে ক্যাপটি উঠাতে যায়। এ সময় ধানসুরা রাজশাহীগামী একটি গরুভর্তি ভুটভুটি করিমন কবিতাকে চাপা দিলে ঘটনাস্থলেই সে মারা যায়। ঘটনার পর পুলিশ খবর পেয়ে কবিতার মৃতদেহ উদ্ধার করে। এদিকে ভুটভুটি করিমনকে স্থানীয়রা আটক করলে চালক পালিয়ে যায়। এ রিপোর্ট লেখা পর্যন্ত থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছিলো।

সারা দেশ পাতার আরো খবর