শনিবার, মার্চ ৬, ২০২১
পঞ্চগড়ে টানা ৯ দিন ধরে বইছে মৃদু শৈত্যপ্রবাহ
২৬ডিসেম্বর,শনিবার,পঞ্চগড় জেলা প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: শীতের জেলা পঞ্চগড়ে টানা ৯ দিন ধরে মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। শনিবার (২৬ ডিসেম্বর) সকালে সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহাওয়া অফিস। শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এদিকে টানা ৯ দিন ধরে মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহে জনজীবনে দুর্ভোগ দেখা দিয়েছে। সদর হাসপাতালসহ বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে শিশু ও বয়স্কদের মধ্যে নিউমনিয়াসহ শীতজনিত রোগের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। শীতের কারণে খেটে খাওয়া মানুষের দৈনন্দিন আয় কমে গেছে। তবে গত কয়েক দিনের মত শনিবারও সকালের পর ঝলমলে রোদ দেখা গেছে। দিনের তাপমাত্রা বৃদ্ধি পেলেও দুপুরের পর থেকে উত্তরের হিমেল বাতাসের কারণে কনকনে ঠাণ্ডা অনুভূত হচ্ছে। আর বিকেলের পর শুরু হচ্ছে শৈত্যপ্রবাহ। তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ বলেন, বর্তমানে পঞ্চগড় ও তেঁতুলিয়ায় মৃদু শৈত্যপ্রবাহ চলেছে। সর্বনিম্ন তাপমাত্রা ৮-১০ এর মধ্যে অবস্থান করায় মৃদু শৈত্যপ্রবাহ বলা হচ্ছে। শনিবার সকাল ৯টায় সর্বনিম্ন ৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন বলেন, শীত মোকাবিলায় সরকারি-বেসরকারিভাবে দুঃস্থ ও শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ ও শুকনো খাবার বিতরণ করা হচ্ছে। সরকারিভাবে এ পর্যন্ত প্রায় ২২ হাজার কম্বল ও শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। পাশাপাশি শীতবস্ত্র ক্রয়ের জন্য পাঁচ উপজেলায় ছয় লাখ টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে। এই অর্থ শীতবস্ত্র ক্রয় ও বিতরণ কার্যক্রমে ব্যয় হচ্ছে।
কনকনে হিমেল বাতাসে কাবু পঞ্চগড়বাসী
২১ডিসেম্বর,সোমবার,পঞ্চগড় জেলা প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: উত্তরের জনপদ পঞ্চগড়ে মাঝারি পর্যায়ের শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। সোমবার (২১ ডিসেম্বর) সকালে সর্বনিম্ন ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহাওয়া অফিস। রোববার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস। এদিকে সোমবারও সকাল থেকে কুয়াশা কমে সূর্যের আলো ছড়িয়ে পড়ে চারদিকে। কিন্তু উত্তরের হিমেল বাতাসের কারণে কনকনে ঠান্ডা অনুভূত হচ্ছে। চারদিন ধরে টানা শৈত্যপ্রবাহে বেড়েছে শীতজনিত রোগের প্রকোপ। বিশেষ করে বয়স্ক ও শিশুরা সর্দি, কাশি, ডায়রিয়াসহ নানান রোগে আক্রান্ত হচ্ছেন। পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. সিরাজউদ্দৌলা পলিন বলেন, প্রতি বছর শীতকালে শিশু ও বয়স্কদের মধ্যে সর্দি, কাশি, নিউমনিয়া ও ডায়রিয়া রোগের প্রকোপ দেখা দেয়। এবারও এর ব্যতীক্রম ঘটেনি। এবার শীতজনিত নানা সমস্যায় রোগী ভর্তির সংখ্যা বৃদ্ধি পেয়েছ। এছাড়া হাসপাতালের বহির্বিভাগে অসংখ্য শীতজনিত রোগী প্রতিদিন চিকিৎসা সেবা নিচ্ছেন।
নাটোরে আরও ১০ মাদকসেবী গ্রেফতার
২০ডিসেম্বর,রবিবার,নাটোর প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: নাটোর শহরের মল্লিকহাটি এলাকা থেকে আবারও ১০ মাদকসেবীকে গ্রেফতার করেছে Rab। শনিবার (১৯ ডিসেম্বর) দিবাগত রাতে Rab সদস্যরা অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। গ্রেফতারকৃতরা হলেন- মোঃ আঃ আউয়াল (৩৪), মোঃ আমির হোসেন (২৮), মোঃ জালাল উদ্দিন (৩০), মোঃ নুরুল ইসলাম (৪৫), মোঃ রতন মিয়া (২৯), আল মতাকাব্বির (২৫), মোঃ শাহ আলম (২৮), মোঃ চাঁন মিয়া (৩৬), ইমন টুডু (২১) ও মোঃ শহিদুল ইসলাম (৩১)। সিপিসি-২, Rab-5 নাটোর ক্যাম্পের কোম্পানী কমাণ্ডার এএসপি মোঃ মাসুদ রানা ১০ জনকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে জানান, শহর ও শহরতলীর বিভিন্ন এলাকা থেকে তারা মল্লিকহাটি এলাকায় জড়ো হয়ে মাদকসেবন করছিল। এ ব্যাপারে নাটোর সদর থানায় একটি মামলা রুজু করা হয়েছে।
মহেশখালীতে মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি: ৩ ব্যবসায়ীকে জরিমানা
১৯ডিসেম্বর,শনিবার,কক্সবাজার প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: কক্সবাজারের মহেশখালী উপজেলার কালারমারছড়া ইউনিয়নের নোনাছড়ি বাজারে মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি, ভোগ্যপণ্যের সাথে কীটনাশক বিক্রি, লাইসেন্স ব্যতীত সার বিক্রিসহ বিভিন্ন অপরাধের দায়ে তিন ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়া একই দিন উপজেলার হোয়ানক ইউনিয়ন ও কালারমারছড়া ইউনিয়নে অবৈধ ইজিবাইকের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালত। শনিবার (১৯ ডিসেম্বর) সকাল থেকে মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাহফুজুর রহমান এ অভিযানের নেতৃত্ব দেন। তিনি বলেন, মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি, ভোগ্যপণ্যের সাথে কীটনাশক বিক্রি, লাইসেন্স ব্যতীত সার বিক্রির কারণে তিন ব্যবসায়ীকে ৫০ হাজার টাকার জরিমানা করেছি। ভবিষ্যতে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।
নোয়াখালীতে অস্ত্রসহ যুবক গ্রেপ্তার
১৯ডিসেম্বর,শনিবার,নোয়াখালী প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: নোয়াখালীর সুবর্ণচর উপজেলার চরজব্বার থানার হারিছ চৌধুরী বাজার এলাকায় অভিযান চালিয়ে অস্ত্রসহ এক সন্ত্রাসীকে গ্রেপ্তার করেছে Rab-7। এসময় তার কাছ থেকে ১ টি ওয়ানশুটার গান উদ্ধার করা হয়। গ্রেপ্তার মো. রিপন (২৭) নোয়াখালী জেলার চরজব্বার থানার দিঘী কলোনী এলাকার মো. বাহারের ছেলে। শনিবার (১৯ ডিসেম্বর) Rab-7 এর সহকারী পুলিশ সুপার (মিডিয়া) মো. নুরুল আবছার স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার (১৮ ডিসেম্বর) সন্ধ্যা ৬টার দিকে নোয়াখালী জেলার সুবর্ণচর উপজেলার চরজব্বার থানার হারিছ চৌধুরী বাজার এলাকায় অভিযান চালিয়ে অস্ত্রসহ মো. রিপনকে গ্রেপ্তার করা হয়। এসময় তার কাছ থেকে ১টি ওয়ানশুটার গান উদ্ধার করা হয়। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, গ্রেপ্তার রিপনের বিরুদ্ধে নোয়াখালীর চরজব্বার থানায় ১ টি চুরির মামলা রয়েছে। এ ঘটনায় তাকে চরজব্বার থানায় হস্তান্তর করা হয়েছে।
শীতে বিপর্যস্ত উত্তরের জনজীবন
১৯ডিসেম্বর,শনিবার,নিউজ ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে উত্তরের মানুষের জনজীবন। চলতি মাসের শেষে এ অঞ্চলের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। শনিবার (১৯ ডিসেম্বর) রাজশাহীর আবহাওয়া অফিস এ তথ্য জানিয়েছে। সরেজমিনে দেখা যায়, দিনের আলো ফুটলেও ঘন কুয়াশায় রাস্তাঘাট ঢাকা পড়ায় পঞ্চগড়ে হেডলাইট জালিয়ে যানবাহন চলাচল করছে। আর গরম কাপড়ে শীত নিবারণ না করতে পেরে একটু উষ্ণতার আশায় খড়কুটো জ্বালিয়ে আগুন পোহাচ্ছেন ছিন্নমূল মানুষ। এদিকে, সপ্তাহখানেক ধরে রাজশাহীতেও বাড়ছে শীতের তীব্রতা। এতে চরম দুর্ভোগে পড়েছেন দরিদ্র ও ছিন্নমূল মানুষেরা। চলতি মাসের শেষে তাপমাত্রা আরও নিচের দিকে নেমে আসার আভাস দিচ্ছেন আবহাওয়া অফিসের কর্মকর্তারা। এ বিষয়ে রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক মো. শহিদুল ইসলাম বলেন, এ মাসের শেষের দিকেও মৃদু শৈত্যপ্রবাহ হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া, জানুয়ারি মাসে দুটি মৃদু শৈত্যপ্রবাহ হতে পারে।
ঢাকাস্থ শেরপুর জেলা সাংবাদিক ফোরামের কমিটি গঠন
১৮ডিসেম্বর,শুক্রবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: যাত্রা শুরু হলো ঢাকাস্থ শেরপুর জেলা সাংবাদিক ফোরামের। শুক্রবার (১৮ ডিসেম্বর) ঢাকার পূর্বাচলে মোল্লা বাড়িতে অনুষ্ঠিত এক সভায় সমকালের সিনিয়র রিপোর্টার হকিকত জাহান হকিকে আহ্বায়ক ও দেশ রূপান্তরের স্টাফ রিপোর্টার মামুন আব্দুল্লাহকে সদস্য সচিব করে ১১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়। কমিটি ঘোষণা করেন বিএফইউজে- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও ঢাকাস্থ বৃহত্তর ময়মনসিংহ সাংবাদিক সমিতির সভাপতি মোল্লা জালাল। কমিটির অন্য সদস্যরা হলেন- বিএফইউজের যুগ্ম মহাসচিব আবদুল মজিদ, বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র রিপোর্টার রুকুনুজ্জামান অঞ্জন, সিনিয়র সাংবাদিক তাসলিমা শিখা, আমাদের সময়ের সহকারী সম্পাদক মঈন আবদুল্লাহ, আমাদের সময়ের অনলাইন ইনচার্জ দেলোয়ার রাশেদ, স্পোর্টসমেইল২৪.কমের সম্পাদক রোকুনুজ্জামান সেলিম, প্রিয়.কমের তানজিল রিমন, দৈনিক মুখপাত্রের সিনিয়র রিপোর্টার মালেক মল্লিক, বাংলাদেশ জার্নালের মুজাহিদ বিল্লাহ। কমিটি গঠনের সময় উপস্থিত ছিলেন বিএফইউজের মহাসচিব শাবান মাহমুদ, বিএফইউজের যুগ্ম মহাসচিব আবদুল মজিদ, ডিইউজের সাবেক সাধারণ সম্পাদক সরদার ফরিদ আহমদ, ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সাবেক সভাপতি এ কে এম শহিদুল হক, ঢাকাস্থ জামালপুর সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক উবায়দুল্লাহ বাদল, ভোরের ডাকের চিফ রিপোর্টার আকতার হোসেন প্রমুখ।
ঠাকুরগাঁওয়ে ৮ দোকান পুড়ে ছাই, ২৫ লাখ টাকার ক্ষতি
১৭ডিসেম্বর,বৃহস্পতিবার,ঠাকুরগাঁও প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলের বলিদ্বার বাজারে বৈদ্যুতিক সট সার্কিট থেকে আগুন লেগে ৮টি দোকান পুড়ে গেছে। এতে ছাই হয়ে গেছে প্রায় ২৫ লাখ টাকার মালামাল। বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) ভোররাতে বলিদ্বার বাজারের একটি কাপড়ের দোকানে সট সার্কিট থেকে এ আগুনের সূত্রপাত ঘটে। স্থানীয় ও পুলিশ জানায়, বৃহস্পতিবার ভোররাতে বলিদ্বার বাজারের একটি কাপড়ের দোকানে সট সার্কিট থেকে আগুন লাাগে। সে আগুন একে একে সইদুলের মুদি দোকান, হাবুল রায়ের সেলুনের দোকান, মোতালেবের ঔষধ ফার্মেসি, শাহিনের কাপড়ের দোকান, কান্ত রায়ের ফার্মেসি, রবিউলের ইলেকট্রনিক্সের দোকান এবং বিপ্লবের কসমেটিকসের দোকানসহ আরও ৭টি দোকানে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে রাণীশংকৈলের ফায়ার সার্ভিসের একটি দল প্রায় দেড় ঘণ্টা অভিযান চালিয়ে আগুন নিয়ন্ত্রণ আনে। বিষয়টি নিশ্চিত করে রাণীশংকৈল ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার নাসিম ইকবাল বলেন- খবর পেয়েই আমরা ঘটনাস্থলে গিয়ে প্রায় দেড় ঘণ্টা অভিযান চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই। এ ব্যাপারে উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহারিয়ার আজম মুন্না এবং ইউএনও সোহলে সুলতান জুলকার নাইন কবিরের সঙ্গে যোগাযোগ করা হলে তারা বলেন- আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। দ্রুত তাদের আর্থিক সাহায্যের ব্যবস্থা গ্রহণ করা হবে।
মাদারীপুরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত
১৬,ডিসেম্বর,বুধবার,আব্দুল্লাহ আল মামুন,মাদারীপুর,নিউজ একাত্তর ডট কম: মাদারীপুরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস-২০২০ পালন করা হয়েছে। বুধবার (১৬ ডিসেম্বর) ভোরের আলো ফোটার সাথে সাথে ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা করা হয়। সকাল ৮টায় মাদারীপুর ‘শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি নামফলক এ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান এবং মাদারীপুর মুক্তিযোদ্ধা সংসদ ও বিভিন্ন রাজনৈতিক,সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ সর্বস্থরের মানুষ। এ সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ), আব্দুল হান্নান, চাইলাউ মারমা, অতিঃ পুলিশ সুপার (ডিএসবি), মনিরুজ্জামান ফকির পিপিএম, অতিঃ পুলিশ সুপার (সদর), এহসানুর রহমান ভূইয়া অতিঃ পুলিশ সুপার (সদর সার্কেল) সহ জেলার অন্যান্য কর্মকর্তাবৃন্দ। মহান বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন ধর্মীয় উপাসনালয় বিশেষ প্রার্থনা, জেলা হাসপাতাল, শিশুসদন ও কারাগারে উন্নতমানের খাবার পরিবেশন করা, অনলাইন চলচ্চিত্র প্রদর্শন এবং সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির পিতার স্বপ্নের বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ও ডিজিটাল প্রযুক্তির সর্বোচ্চতম ব্যবহারের মাধ্যমে জাতীয় সমৃদ্ধি অর্জন শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এদিকে মাদারীপুর শেখ কামাল হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতালে মহান বিজয় দিবস উদ্যাপন উপলক্ষে অন্যান্য বছরের ন্যায় এ বছরও করোনা মহামারী উপেক্ষা করে কলেজটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডাঃ এমদাদুল হক খান ও শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী মিলে কলেজের ম্যানেজিং কমিটির ভাইস-চেয়ারম্যান মোঃ খালিদ হোসেন ইয়াদ, মেয়র-মাদারীপুর এবং ম্যানেজিং কমিটির সভাপতি জেলা প্রশাসক, মাদারীপুর মহোদয়ের সাথে মুক্তিযুদ্ধের মহান বীর শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলী জ্ঞাপন করে পুষ্পস্থাপক অর্পন করেন এবং কলেজ ভবনে বিজয় দিবসের তাৎপর্য তুলে ধরে এক আলোচনা সভা আনুষ্ঠিত হয়। আলোচনা শেষে সকালের নাস্তা পরিবেশন করা,মাইকিং এর ভিত্তিতে আগত শতাধিক রোগীদের মেডিকেল অফিসার, ইন্টার্নশীপ ডাক্তারগন ও কলেজের বিশেষজ্ঞ চিকিৎসকগণ ফ্রি চিকিৎসাসেবা ও বিনামূল্যে ঔষধ বিতরণ করেন। উল্লেখ্য, প্রতি বছর ১৬ই ডিসেম্বর বাংলাদেশে দিনটি বিশেষভাবে পালিত হয়। ৯ মাস যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর ঢাকার সোহওরাওয়ার্দী উদ্যানে হানাদার পাকিস্থানী বাহিনীর প্রায় ৯১, ৬৩৪ সদস্য বাংলাদেশ ও ভারতের সমন্বয়ে গঠিত যৌথবাহিনীর কাছে আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পন করেন। এর ফলে পৃথিবীর বুকে বাংলাদেশ নামে একটি নতুন স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের অভ্যুদয় ঘটে।

সারা দেশ পাতার আরো খবর