সালিমুল হকের আপিলের পর জরিমানা স্থগিত
জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ১০ বছরের সাজা পাওয়া সালিমুল হকের আপিল গ্রহণ করেছেন হাইকোর্ট। একই সঙ্গে তাঁর জরিমানা দণ্ড স্থগিত করা হয়েছে। এ ছাড়া সালিমুল হকের আপিলটিকে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মামলার আপিলের সঙ্গে একত্রে শুনানির জন্য আদেশ দেন হাইকোর্ট। আজ বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিম এসব আদেশ দেন। কাজী সালিমুল হকের পক্ষে আদালতে আবেদনটি করেন আইনজীবী পলাশ চন্দ্র দাস। এর আগে গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ ছয় আসামিকে সাজা দেওয়া হয়। এর মধ্যে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের এবং অন্য আসামিদের ১০ বছরের সাজা দেওয়া হয়। এরপর গতকাল মঙ্গলবার ১০ বছরের সাজা ও জরিমানার রায়ের বিরুদ্ধে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল দায়ের করেন সালিমুল হক। ওই মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাজার বিরুদ্ধে করা জামিনের ওপর শুনানি শেষ হয়েছে। তবে বিএনপিপ্রধানের জামিনের বিষয়ে কোনো আদেশ দেননি উচ্চ আদালত। নিম্ন আদালত থেকে মামলার রায়ের নথি উচ্চ আদালতে আসার পর আদেশ দেওয়া হবে। গত ২২ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় নিম্ন আদালতের দেওয়া সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার করা আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। একই সঙ্গে জামিন আবেদনের ওপর শুনানির জন্য আজকের দিন ঠিক করেন। সেইসঙ্গে স্থগিত করেন খালেদা জিয়ার অর্থদণ্ড। আদালতে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম। খালেদা জিয়ার পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন, খন্দকার মাহবুব হোসেন ও এ জে মোহাম্মদ আলী। গত ১৯ ফেব্রুয়ারি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার কারাদণ্ডের রায়ের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। এরপর গত ২০ ফেব্রুয়ারি বিকেলে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় রায়ের বিরুদ্ধে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল দায়ের করেন খালেদা জিয়ার আইনজীবীরা। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও সাবেক সংসদ সদস্য কাজী সালিমুল হক কামাল ছাড়া মামলার অন্য আসামিরা হলেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান। তাঁদের মধ্যে তারেক রহমান, কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান পলাতক।
বিএসএফের গুলিতে এক বাংলাদেশি আহত
ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার রত্নাই সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে রাজিব আলী (২৫) নামে এক বাংলাদেশি আহত হয়েছেন। বুধবার ভোর রাতে উপজেলার রত্নাই সীমান্তের বিপরীতে ভারতের সোনামতি বিএসএফ ক্যাম্পের জওয়ানদের গুলিতে আহত হন রাজিব। আহত রাজিব আলী আমজানখোর ইউনিয়নের রত্নাই মধ্যকাশিবাড়ী গ্রামের মংলু মোহাম্মদের ছেলে। সূত্র জানায়, আহত রাজিব গরু ব্যবসায়ী। তিনি ওপারে গরু আনতে গিয়েছিলেন। ফেরার পথে ভোর রাতে উপজেলার রত্নাই সীমান্তের বিপরীতে ভারতের সোনামতি বিএসএফ ক্যাম্পের জওয়ানদের গুলিতে আহত হন তিনি। বালিয়াডাঙ্গী থানার ওসি মোস্তাফিজার রহমান বলেন, তিনি দিনাজপুরে অবস্থান করায় এ ঘটনা জানেন না। স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. আকালু বলেন, তিনি এ ঘটনা শুনেছেন। ঠাকুরগাঁও ৩০ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. হোসেনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করে তাকে পাওয়া যায়নি। উল্লেখ্য গত ২৮ ফেব্রুয়ারি ওই সীমান্তে নাগর নদীর তীরবর্তী স্থানে ঘাস কাটার পর সরিষা তুলছিল বারসা গ্রামের ৯ বছরের শিশু নাঈম।ভারতের গোয়ালপুর থানার নাটুয়াটুলি বিএসএফ ক্যাম্পের জওয়ানদের গুলিতে আহত হয় সে।
আত্মসাৎকৃত বস্তাভর্তি টাকা উদ্ধার
কিশোরগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ে ভূমি অধিগ্রহণের নামে আত্মসাৎকৃত টাকার মধ্যে ৯২ লাখ টাকা ওই জেলার হিসাবরক্ষণ অফিসের অডিটরের বাসা থেকে উদ্ধার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল মঙ্গলবার দিবাগত রাতে দুদকের ঢাকা বিভাগীয় কার্যালয়ের পরিচালক নাসিম আনোয়ারের নেতৃত্বে একটি বিশেষ দল এই টাকা উদ্ধার করে। দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য এ তথ্য জানান। জমি অধিগ্রহণের ক্ষতিপূরণের প্রায় ১৪ কোটি টাকা আত্মসাৎ করে পালিয়ে যান সরকারের ভূমি অধিগ্রহণ কর্মকর্তা সেতাফুল ইসলাম। এর মধ্যে পরপর দুই দিনে তিনি সোনালী ব্যাংকের কিশোরগঞ্জ শাখা থেকে প্রায় পাঁচ কোটি টাকা তুলে বস্তায় ভরে নিয়ে যান। প্রণব কুমার জানান, গতকাল রাত ১২টার দিকে দুদক দলের সদস্যরা হারুয়া এলাকার কাতিয়ার চর খুরশীদের মাঠসংলগ্ন কিশোরগঞ্জ জেলা হিসাবরক্ষণ অফিসের অডিটর সৈয়দুজ্জামানের বাসায় অভিযান চালান। একপর্যায়ে লুকিয়ে রাখা বাজারের একটি ব্যাগ থেকে নগদ ৯২ লাখ টাকা পাওয়া যায়। এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ ও সৈয়দুজ্জামানের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। টাকা জব্দ করে কিশোরগঞ্জ মডেল থানায় জিম্মায় রাখা হয়েছে। পরে তা সরকারি ট্রেজারিতে জমা করা হবে।
ড.জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে শাহবাগে মশাল মিছিল
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবালের উপর হামলার প্রতিবাদে রাজধানীর শাহবাগে মশাল মিছিল করেছে গণজাগরণ মঞ্চসহ কয়েকটি সংগঠন। শনিবার সন্ধ্যার পর শাহবাগ যাদুঘরের সামনে জড়ো হয় গণজাগরণ মঞ্চ, স্লোগান একাত্তর এবং সম্মিলিত সাংস্কৃতিক সমাজের কর্মীরা। এসময় তারা মশাল হাতে নিয়ে মিছিল শুরু করে টিএসসি মোড় হয়ে শাহবাগ মোড় প্রদক্ষিণ করে। মিছিলে সবাই বিভিন্ন শ্লোগানের মাধ্যমে এই হামলার দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেন। পরে, মিছিল শেষে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার বলেন, এর আগে বিভিন্ন সময় লেখক ও প্রকাশকদের উপর যে হামলা হয়েছে তারই ধারাবাহিকতায় এই হামলা চালানো হয়। ড. মুহাম্মদ জাফর ইকবালের উপর হামলার প্রতিবাদে আগামীকাল বিকাল ৪টায় শাহবাগে বিক্ষোভ সমাবেশের ঘোষণা দিয়েছে গণজাগরণ মঞ্চ।
সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে
সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের দক্ষিণাঞ্চলের কোথাও-কোথাও হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। আর পরবর্তী ৭২ ঘণ্টায় তাপমাত্রা আরও বাড়তে পারে। এছাড়া অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ ভারতের হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৩ শতাংশ। আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ১ মিনিটে এবং বৃহস্পতিবার সূর্যোদয় ভোর ৬টা ২১ মিনিটে।
চট্টগ্রামে ছাত্রলীগের উত্তর জেলা সম্মেলনে ককটেল বিস্ফোরণ
স্লোগানকে কেন্দ্র করে উত্তর জেলা ছাত্রলীগের সম্মেলনে চেয়ার ছোড়াছুড়ি ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বেলা সোয়া ১২টার দিকে নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে ভেতরে এ ঘটনা ঘটে। এ সময় সম্মেলন মঞ্চে বক্তব্য দিচ্ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি সাকিব হোসেন সুইম। মঞ্চে এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি, উত্তর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি, সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম জেলা পরিষদের প্রশাসক এমএ সালাম, মাহফুজুর রহমান মিতা এমপি, কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন প্রমুখ। দলীয় সূত্রে জানা যায়, সভাপতি ও সাধারণ সম্পাদক পদে যাচাই-বাছাই করে ৬০ জনের মতো পদ-প্রত্যাশীর নাম চূড়ান্ত করেছেন। সম্মেলনে জেলা ছাত্রলীগের ৯টি ইউনিট থেকে ২২৫ জন এবং জেলার কার্যনির্বাহী কমিটির ১৪১ জন সদস্যসহ মোট ৩৬৬ জন কাউন্সিলর ব্যালটের মাধ্যমে দুটি পদে নেতৃত্ব নির্বাচনের কথা ছিল। সর্বশেষ বখতিয়ার সাঈদ ইরান ও আবু তৈয়বের নেতৃত্বাধীন ১৪১ সদস্যের ছাত্রলীগের বর্তমান কমিটি ২০১১ সালের ৬ জানুয়ারি ঘোষণা করা হয়েছিল।
মাতৃভাষা দিবস উপলক্ষে এন.ডি.এম এর সদরঘাট থানা কার্যালয়ে সভা অনুষ্ঠিত
জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন এন.ডি.এম অদ্য ১৯/০২/২০১৮ ইং সদরঘাট, চট্টগ্রাম থানা কার্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম জেলা যুগ্ম আহবায়ক আবুল বশর চৌধুরী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা আহবায়ক গণতন্ত্রের অতন্ত্র প্রহরী গণমানুষের এন.ডি.এম নেতা জননেতা জনাব, খোকন চৌধুরী। প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন যুগ্ম আহবায়ক চট্টগ্রাম জেলা জনাব, মোঃ কামাল উদ্দিন। বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন যুগ্ম আহবায়ক চট্টগ্রাম জেলা জনাব, ডাঃ মোঃ মহসিন। আরো উপস্থিত ছিলেন বন্দর থানা আহবায়ক জনাব, গোলাম কিবরিয়া, সদরঘাট থানা আহবায়ক জনাব, মোঃ রাকিব হোসেন সেলিম, ই.পি.জেড থানা আহবায়ক জনাব, মোঃ ইব্রাহিম, ছাত্র আন্দোলন চট্টগ্রাম এর সদস্য সচিব জনাব, শাহীন আলম, যুগ্ম আহবায়ক তানভির হোসেন। সকলে ভাষা আন্দোলনের শহীদদের স্বরণে ১ মিনিট নীরবতা পালন করেন। প্রধান অতিথি সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন করার জন্য সকলের প্রতি আহ্বান জানান। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। ১৯৫২ সালের এই দিনে বাংলাকে মাতৃভাষা করার দাবিতে কিছু ছাত্রজনতা আন্দোলন করলে ঐ আন্দেলনে পুলিশের গুলিতে কয়েকজন তরুণ শহীদ হন। তাই এই দিনটি শহীদ দিবস হিসাবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারীতে যারা বাংলা ভাষার জন্য জীবন দিয়েছিলেন সেই সকল ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানায়। ২১শে ফেব্রুয়ারী আমাদের বাঙ্গালিদের জন্য একটি গৌরব উজ্জ্বল দিন। ইতিহাসের এই দিনেই মাতৃভাষার জন্য রাজপথে জীবন দিতে হয়ে ছিল সালাম, বরকত, জব্বার ও রফিকসহ নাম না জানা আরও অনেকেই। তাদের জন্য আজ আমরা মন খুলে বাংলা বলছি ও লিখছি। বিশ্বের ইতিহাসের বুকে মাতৃভাষার জন্য বীরল দৃষ্টান্ত স্থাপন করেছিলাম আমরা এই বাঙ্গালীরাই। আর তাই এই দিনটি আজ শুধু বাংলাদেশ স্মরণ করে না এর পাশাপাশি সার বিশ্বও স্মরণ করে। পরিশেষে আমি সকল শহীদদের নফসের মাগফিরাক কামনা করি।

সারা দেশ পাতার আরো খবর