বুধবার, ডিসেম্বর ১৩, ২০১৭
জেএসসি-জেডিসির পরীক্ষার ফল প্রকাশ হবে ৩০ ডিসেম্বর
চলতি বছর জেএসসি-জেডিসিতে অংশগ্রহণকারী ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থীর অপেক্ষার অবসান ঘটছে আগামী ৩০ ডিসেম্বর। মঙ্গলবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে সাংবাদিকদের জানিয়েছেন, ওই দিন এই দুটি পাবলিক পরীক্ষার ফল একযোগে প্রকাশ হবে। রেওয়াজ অনুযায়ী, বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে ৩০ ডিসেম্বর সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেবেন শিক্ষামন্ত্রী। পরে সচিবালয়ের সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত জানানো হবে। শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনের পর থেকে শিক্ষার্থীরা ফল জানতে পারবে। ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী ২০১৮ সালের বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচিও উদ্বোধন করবেন বলে জানান নাহিদ। এদিকে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশের তারিখ এখনও চূড়ান্ত হয়নি। গণশিক্ষা মন্ত্রণায়ের সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান মঙ্গলবার বলেন, ডিসেম্বরের শেষ সপ্তাহে ফল প্রকাশ করতে চান তারা।
প্রশ্নফাঁস বন্ধ করা হঠাৎ করেই সম্ভব নয় :শিক্ষামন্ত্রী
হঠাৎ করেই প্রশ্নফাঁস বন্ধ করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বৃহস্পতিবার সচিবালয়ে পাঠ্যপুস্তক পরিমার্জিতকরণ ও উন্নয়ন বিষয়ক কমিটির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্ন ফাঁসের ঘটনা এর আগেও অনেকবার ঘটেছে। আমরা যখন পড়ালেখা করেছি তখনও প্রশ্ন ফাঁসের ঘটনা ছিল। বর্তমানে ফেসবুকসহ বিভিন্ন গণমাধ্যম প্রচলিত থাকায় প্রশ্নফাঁস হয়তো বেড়েছে। তবে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি যাতে প্রশ্নফাঁস না হয়। শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকের বোঝা কমাতে চান বলে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের শিক্ষা পরিবারটা বিশাল। কাজের ক্ষেত্র অনেক বড়। এছাড়া মাধ্যমিক শিক্ষা একটি চ্যালেঞ্জ। তাই আমরা সবার সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিই। আমরা বিভিন্ন সময় দেশের বিশিষ্ট শিক্ষাবিদদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করি। তাদের পরামর্শ নিয়ে কাজ করি। আজও তাদের সাথে বসেছি। তারা কিছু পরামর্শ দিয়েছেন। মূলকথা আমাদের শিক্ষার উন্নতির জন্য সার্বিক আলোচনা করেছি। নুরুল ইসলাম নাহিদ বলেন, শিক্ষাবিদরা পাঠ্যবইগুলোকে আরো উন্নত এবং সংখ্যা কমিয়ে নিয়ে আনার বিষয়ে পরামর্শ দিয়েছেন। তারা বইয়ের লেখার ভাষা সহজ এবং ছাপার মান ভালো করার কথা বলেছেন। শিক্ষার্থীদের যে লেখাপড়া শেখানো হচ্ছে তার মান আরও উন্নত করার পরামর্শ দিয়েছেন। তিনি আরও বলেন, আমরা তাদের পরামর্শের ভিত্তিতে বিভিন্ন কমিটির সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেব। শিক্ষাকে উন্নত পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য আমরা কাজ করছি এবং ভবিষ্যতেও বলবো। প্রশ্ন ফাঁসের জন্য শিক্ষদের দায়ী করে তিনি বলেন, আগে বিজিপ্রেস থেকে প্রশ্ন ফাঁস হলেও তা আমরা বন্ধ করতে সক্ষম হয়েছি। কিন্তু এখন কিছু অসাধু শিক্ষক পরীক্ষার কিছুক্ষণ আগে প্রশ্ন ফাঁস করছে। তবে এ প্রশ্ন ফাঁসের বিষয়ে আমরা কঠোর হচ্ছি।
এসএসসি পরীক্ষা শুরু ১ ফেব্রুয়ারি
আগামী ১ ফেব্রুয়ারি শুরু হচ্ছে ২০১৮ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। বুধবার শিক্ষা মন্ত্রণালয় পরীক্ষার সময়সূচি ঘোষণা করে। প্রকাশিত সূচি অনুযায়ী এসএসসির লিখিত পরীক্ষা শেষ হবে ২৪ ফেব্রুয়ারি। এরপর হবে ব্যবহারিক পরীক্ষা। সময়সূচিতে দেয়া নির্দেশনা অনুযায়ী, প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) এবং পরে সৃজনশীল বা রচনামূলক অংশের পরীক্ষা অনুষ্ঠিত হবে। উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এই সময়সূচি পাওয়া যাচ্ছে। পরীক্ষার্থীদের সৃজনশীল, এমসিকিউ এবং ব্যবহারিক অংশে আলাদাভাবে পাস করতে হবে।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষের আবেদন শেষ হচ্ছে কাল
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রমে ২য় ও সবশেষ রিলিজ স্লিপের অনলাইন আবেদন ২২ নভেম্বর শুরু হচ্ছে। এ কার্যক্রম শেষ হবে ৩০ নভেম্বর রাত ১২টায়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে প্রকাশিত স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল ডিন প্রফেসর ড. মোঃ নাসির উদ্দিন সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। এতে বলা হয়, ওই শিক্ষা বর্ষের ভর্তি কার্যক্রমে দ্বিতীয় রিলিজ স্লিপের অনলাইন আবেদন আগামী ২২ নভেম্বর বিকেল ৪টা থেকে শুরু হবে এবং তা চলবে ৩০ নভেম্বর রাত ১২টা পর্যন্ত। উক্ত ভর্তি কার্যক্রমে যে সব প্রার্থী মেধা তালিকায় স্থান পায়নি, মেধা তালিকায় স্থান পেয়েও ভর্তি হয়নি কিংবা ভর্তি বাতিল করেছে- সে সর প্রার্থী ২য় ও সর্বশেষ রিলিজ স্লিপে আবেদন করতে পারবে। আবেদনকারী আসন খালি থাকা সাপেক্ষে পাঁচটি কলেজ পছন্দ করতে পারবে। বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ে নির্দিষ্ট ওয়েবসাইট থেকে জানা যাবে।
খুলনা বিশ্ববিদ্যালয়ের দুটি ইউনিটের ফল প্রকাশ
খুলনা বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে অনুষ্ঠিত তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যে দুটি ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়েছে। আজ সোমবার দুপুরে ‘বি’ ইউনিটের অধীন কলা ও মানবিক স্কুল, আইন স্কুল এবং চারুকলা ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষার ফলাফল ও গতকাল রোববার সন্ধ্যায় ‘সি’ ইউনিটের অধীন ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুল এবং সমাজবিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। দুটি ইউনিটের বিস্তারিত ফল খুলনা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.ku.ac.bd এবং kuadmission.online ) এ পাওয়া যাচ্ছে। বাকি ‘এ’ ইউনিটের অধীন বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীববিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষার ফলাফল দু-এক দিনের মধ্যে প্রকাশিত হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত ১১ নভেম্বর খুলনা বিশ্ববিদ্যালয়ে এক দিনেই তিনটি ইউনিটেরই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।
হাতেকলমে ব্যবসা শিক্ষা
পাঠ্যবইয়ের পড়া, পরীক্ষা, ক্লাস তো অনেক হলো! এবার হাতেকলমে ব্যবসা সম্পর্কে ধারণা পেতে প্যারামাউন্ট টেক্সটাইলের গাজীপুরের ফ্যাক্টরি কমপ্লেক্সে গিয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) প্রথম বর্ষের একদল শিক্ষার্থী। সবাই বিবিএ পড়ছেন। ‘ফাইন্যান্সিয়াল অ্যাকাউন্টিং টু’ কোর্সের ব্যবহারিক জ্ঞান অর্জনের জন্য শিল্প খাতে ‘গো ফর গ্রিন’ বা সবুজায়নের গুরুত্ব সম্পর্কে ধারণা পাওয়াই ছিল এই সফরের উদ্দেশ্য। ভবিষ্যতে একটি বহুজাতিক প্রতিষ্ঠানে পেশাজীবন শুরু করতে চান তাবাসসুম খান। তিনি বলছিলেন, ‘ক্লাসের পড়াশোনা তো শুধু বই আর খাতায় থাকে। বড় শিল্প খাতগুলো কীভাবে চলছে, সেটা জানাই বরং বেশি প্রয়োজন।’ সুযোগটা পেয়ে তাই তাবাসসুমের পাশাপাশি তাঁর বন্ধু নাফিসা নাওয়াল খান চৌধুরী, আদনান শফিক আর কিদওয়া আরিফরাও ভীষণ খুশি। শিক্ষার্থীদের সঙ্গে ছিলেন আইবিএর অধ্যাপক মোহাম্মদ আবদুল মোমেন। তিনি বলেন, ‘শিক্ষার্থীদের সরাসরি ব্যবসা দুনিয়ার সঙ্গে পরিচিত করতেই এই উদ্যোগ। আমাদের দেশের শিল্পায়নে মেধাবী শিক্ষার্থীরা যেন ভবিষ্যতে আরও কার্যকর ভূমিকা রাখতে পারে, সে জন্যই এই আয়োজন।’
অ্যাগুয়েরোর গোলে আর্জেন্টিনার জয়
আগামী বছর হতে যাওয়া বিশ্বকাপের প্রস্তুতিপর্বের শুরুতে শনিবার মস্কোয় টুর্নামেন্টের স্বাগতিকদের ১-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা।স্বাগতিক রাশিয়ার বিপক্ষে নিয়মিত আক্রমণ চালিয়ে শেষমেশ সার্জিও আগুয়েরোর গোলে হাসল হোর্হে সাম্পাওলির দল। কনকনে শীত উপেক্ষা ম্যাচের ২১তম মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পায় আর্জেন্টিনা। ডি মারিয়ার নিচু শট গোলরক্ষককে ছুঁয়ে আসে আগুয়েরোর পায়ে।সুযোগটা কাজে লাগাতে পারেননি আর্জেন্টাইন ফরোয়ার্ড।বিরতির ঠিক আগে সুযোগটি হারান আগুয়েরো।গোলশূন্য নিয়ে বিরতিতে মাঠ ছাড়ে যায় দু’দল। ম্যাচের ৮৬তম মিনিটে গোলের দেখা পায় আর্জেন্টিনা। মেসির ডান দিক থেকে বাড়ানো পাস থেকে ক্রিস্তিয়ান পাভোনের ক্রস পেয়ে শট নেন আগুয়েরো কিন্ত সেই সর্ট টেঁকিয়ে দেন এক মিডফিল্ডার। সেই শট ফিরে আসে। দ্বিতীয় চেষ্টায় দারুণ হেডে বল পাঠিয়ে দেন রাশিয়ার জালে ম্যানচেস্টার সিটির এই স্ট্রাইকার। নির্ধারিত সময়ের মধ্যে আর কোনো গোল না হওয়ায় ১-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা দল। মঙ্গলবার সাম্পাওলির দল আর্জেন্টিনা নাইজেরিয়ার বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচে মাঠে নামবে । নাইজেরিয়ার বিপক্ষে খেলবেন না মেসি। বার্সেলোনায় ফিরে যেতে হচ্ছে আর্জেন্টিনার এই অধিনায়ককে। তিনি কোনোরকম চোট পাননি বলেও নিশ্চিত করা হয়েছে।