শুক্রবার, আগস্ট ১৪, ২০২০
প্রয়োজন হলে শ্রীলঙ্কায় কোয়ারেন্টিনে থাকবে টাইগাররা
১৩আগস্ট,বৃহস্পতিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: অবশেষে নিশ্চিত হয়েছে বাংলাদেশের শ্রীলঙ্কা সফরের দিনক্ষণ। ২৩শে সেপ্টেম্বর মুমিনুল হক সৌরভের দল তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ঢাকা ছাড়বে। তবে একই বিমানে তাদের সঙ্গী হবে বিসিবি হাই পারফরম্যান্স ইউনিট (এইচপি)। ফিরবেও দুই দল একসঙ্গে। গতকাল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) এক সভায় ক্রিকেট অপারেশন্স কমিটি ও হাই পারফরম্যান্স বিভাগ যৌথভাবে এই সিদ্ধান্ত নেয়। তবে লঙ্কা সফরের আগে ঘুরে ফিরে আলোচনায় করোনা ভাইরাস ও কোয়ারেন্টিন পরিস্থিতি। শ্রীলঙ্কায় বিদেশ ফেরত যে কাউকে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকা বাধ্যতামূলক। আর সেই কারণে স্থগিত হয়ে গেছে শ্রীলঙ্কা প্রিমিয়ার লীগও। তবে বিসিবির দাবি, শ্রীলঙ্কায় টাইগারদের ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে না। সেখানে পৌঁছে যে চূড়ান্ত কোভিড-১৯ পরীক্ষা হবে সেখানে নেগেটিভ আসলেই ক্রিকেটাররা মাঠে অনুশীলন করতে পারবে। এ বিষয়ে বিসিবির ক্রিকেট পরিচালনা কমিটির প্রধান আকরাম খান দৈনিক মানবজমিনকে বলেন, দেখেন আমাদের ক্রিকেটারদের দেশ ছাড়ার আগে ২টি ও শ্রীলঙ্কা পৌঁছে একটি করোনা পরীক্ষা হবে। সেখানে কেউ যদি পজেটিভ না থাকে তাহলে তো আর কোয়ারেন্টিনের প্রয়োজন নেই। হ্যাঁ, কেউ যদি পজেটিভ হয় তাহলে সে আইসোলেশনে যাবে। আর কোয়ারেন্টিন নিয়ে শ্রীলঙ্কা বোর্ড আমাদের কিছু জানায়নি এখনো। যদি সেখানে এমন কোন কিছু হয় তাহলে হাতে তো সময় আছে। প্রয়োজনে কোয়ারেন্টিন থাকবে দল। সূচি অনুযায়ী বাংলাদেশ দলের প্রথম টেস্ট শুরু হবে ২৪ আক্টোবর। তার মানে প্রায় ১ মাস আগেই শ্রীলঙ্কা পৌঁছবে বাংলাদেশ দল। তাই বাড়তি এই সময়ের খরচটা বিসিবিকেই বহন করতে হবে। এমনকি যদি কোয়ারেন্টিনে থাকতে হয় সেই খরচও বহন করতে হবে বাংলাদেশকে। গতকাল সভায় সিদ্ধান্ত হয়েছে দুটি দলেরই সব খরচ বহন করবে বিসিবি। এই বিষয়ে এইচপির চেয়ারম্যান নাইমুর রহমান দুর্জয় বলেন, এইচপির থাকা ও খাওয়ার প্রথম অংশটা বিসিবি বহন করবে। তারপর জাতীয় দল যখন সিরিজে চলে যাবে, তখন এইচপি দলের সঙ্গে লঙ্কান বোর্ডের যে দ্বিপাক্ষিক সিরিজ আছে সেটা হবে এবং আতিথেয়তার সমুদয় খরচ লঙ্কান বোর্ড বহন করবে। আগামী ১৪ই সেপ্টেম্বরের মধ্যেই বাংলাদেশ অনুশীলন ক্যাম্প শুরু করবে। সেখানেই খেলোয়াড়দের আইসোলশনে রেখে করা হবে কোভিড-১৯ পরীক্ষা। শ্রীলঙ্কা সফরে স্কোয়াডে থাকতে পারেন এমন সবাই শুরু করেছেন ব্যক্তিগত অনুশীলন। সফর সূচি চূড়ান্ত হলে দল ঘোষণা করবেন নির্বাচকরা। এরপরই জানানো হবে ক্যাম্পের দিনক্ষণ। এ বিষয়ে আকরাম খান বলেন, এটি অনেকটা কন্ডিশনিং ক্যাম্পের মতোই হবে। তবে শ্রীলঙ্কা যাওয়ার পরই কলম্বোয় শুরু হবে আসল অনুশীলন। আগামী ১০ থেকে ১৪ই সেপ্টেম্বরের মধ্যে জাতীয় দলের অনুশীলন শুরু করার সিদ্ধান্ত নিয়েছি আমরা। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ নাগাদ জাতীয় দলের সব বিদেশি কোচ ঢাকায় চলে আসবে। তাদের অধীনেই শুরু হয়ে যাবে শ্রীলঙ্কা সফরের প্রস্তুতি। সব মিলে ৭-৮ দিনের মতো অনুশীলন হবে দেশে। বাকিটা শ্রীলঙ্কায়। শ্রীলঙ্কায় বাংলাদেশ দল কোয়ারেন্টিনে না থাকলে তাদের অনুশীলনের সুযোগ থাকবে লম্বা সময়। কিন্তু লঙ্কান বোর্ডের শর্ত অনুসারে সেখানে অনুশীলনের জন্য শ্রীলঙ্কার কোনো ক্রিকেটারকে পাবে না। অনুশীলন করতে হবে নিজেদের মধ্যে। তাই জাতীয় দলের অনুশীলনের মূল ভরসা হবে সঙ্গে যাওয়া এইচপির ক্রিকেটাররা। তাদের সঙ্গে খেলেই প্রস্তুতিটা নিতে হবে মুমিনুলদের।
দ্বিতীয় টেস্টে বাদ পড়ছেন শাদাব, ব্যাটসম্যানটা কে হবেন?
১৩আগস্ট,বৃহস্পতিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ওল্ড ট্রাফোর্ডে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে উইকেট থেকে কিছুটা সহায়তা পাওয়ার কথা ভেবে দুই স্পিনার ইয়াসির শাহ আর শাদাব খানকে খেলায় পাকিস্তান। তবে আগামীকাল (বৃহস্পতিবার) থেকে শুরু টেস্টে সম্ভবত আর এমন ঝুঁকি নেবে না সফরকারিরা। প্রথম টেস্টে হারের পর দ্বিতীয় টেস্টের দলে একটি পরিবর্তন বলতে গেলে নিশ্চিত। দুই লেগস্পিনারের মধ্যে বাদ পড়ছেন শাদাব খান। তার বদলে বাড়তি একজন ব্যাটসম্যান খেলানোর পরিকল্পনা পাকিস্তান টিম ম্যানেজম্যান্টের। সেই ব্যাটসম্যানটা কে হবেন? এই জায়গাটাও মোটামুটি নিশ্চিত হয়ে গেছে। মিডল অর্ডারে ফিরছেন অভিজ্ঞ ব্যাটসম্যান ফাওয়াদ আলম। ২০০৯ সালে সর্বশেষ টেস্ট খেলা এই ব্যাটসম্যানকে দলে নেয়ার পক্ষে পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরামও। আকরাম বলেন, ‘আগামী ম্যাচে, আমরা টার্নিং উইকেট পাব না। আমাদের এক স্পিনার নিয়ে খেলতে হবে এবং একজন বাড়তি ব্যাটসম্যান খেলানো যাবে। যদি আমি অধিনায়ক হতাম, তবে ফাওয়াদ আলমকে মিডল অর্ডারে নিতাম। সাবেক একজন অধিনায়কের এমন পরামর্শকে নিশ্চয়ই অগ্রাহ্য করবে না পাকিস্তান টিম ম্যানেজম্যান্ট। আর তাদের হাতে এখন যোগ্য বিকল্প এই ফাওয়াদই। প্রথম শ্রেণির ক্রিকেটে ১২ হাজারের ওপর রান করা এই ব্যাটসম্যানের গড়ও ৫৬-এর ওপরে। সাউদাম্পটন টেস্টে শাদাব খানের বদলে একাদশে ফাওয়াদকে আনলে ব্যাটিং শক্তিও বাড়বে পাকিস্তানের। এই ব্যাটিংটাই সিরিজের প্রথম টেস্টে বেশ ভুগিয়েছে সফরকারিদের। প্রথম ইনিংসে শান মাসুদ তবু হাল ধরেছিলেন (অপরাজিত ১৫৬ রান)। দ্বিতীয় ইনিংসে তেমন কেউ হাল ধরতে না পারাতেই ম্যাচ থেকে ছিটকে পড়ে পাকিস্তান।
শেষ আটে বার্সা-বায়ার্ন লড়াই
০৯আগস্ট,রবিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ন্যু ক্যাম্পে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) নিয়ে চরম নাটকীয়তার রাতে ন্যাপোলিকে ৩-১ গোলে হারিয়ে দুই লেগ মিলিয়ে ৪-২ গোলের অগ্রগামিতায় চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে নাম লেখাল বার্সেলোনা। যদিও আরো বড় চ্যালেঞ্জের সামনে বার্সেলোনা। লিসবনে আগামী শুক্রবার এক ম্যাচের নকআউট কোয়ার্টার ফাইনালে কাতালানদের প্রতিপক্ষ বায়ার্ন মিউনিখ, যারা দুই লেগেই চেলসিকে বিধ্বস্ত করেছে। লন্ডনে প্রথম লেগে ৩-০ গোলে জয়ের পর শনিবার মিউনিখে দ্বিতীয় লেগে ৪-১ গোলে জিতেছে বাভারিয়ানরা। কুইক সেতিয়েনের বার্সা ঘটনাবহুল প্রথমার্ধেই তিন তিনটি গোল তুলে নেয়। গোল করেন ক্লেমেন্ত লেংলেত, লিওনেল মেসি ও লুই সুয়ারেজ। এ সময় মেসির আরেকটি গোল হ্যান্ডবলের কারণে বাতিল করা হয়। লেংলেতের হেডে ম্যাচের ১০ মিনিটে গোলমুখ খোলে বার্সা। ২৩ মিনিটে প্রতিপক্ষকে হতবিহ্বল করা এক দৌড়ের পর দুর্দান্ত ফিনিশিংয়ে ব্যবধান দ্বিগুণ করেন মেসি। আর্জেন্টাইনের সম্ভাব্য দ্বিতীয় গোলটি ভিএআর বাতিল করে দেয় হ্যান্ডবলের কারণ দেখিয়ে। যদিও কিছু সময় পর কালিদু কুলিবালি তাকে ফেলে দিলে ভিএআর পেনাল্টি দেয়। স্পট-কিক থেকে গোল করে ব্যবধান ৩-০ করেন সুয়ারেজ। প্রথমার্ধের নাটকীয়তা তখনো শেষ হয়নি। ড্রিয়েস মের্টেনসকে নিজেদের বক্সের মধ্যে ফেলে দেন বার্সার ইভান রাকিতিচ, ফলে পেনাল্টি পায় ন্যাপোলি। যোগ করা সময়ের পঞ্চম মিনিটে স্পট-কিক থেকে গোল করে ব্যবধান কমান ন্যাপোলির লরেঞ্জো ইনসিনিয়ে। দ্বিতীয়ার্ধ ছিল অপেক্ষাকৃত নীরব। অতিথিরা ম্যাচে প্রাণ ফিরিয়ে আনার চেষ্টা করলেও আর গোল পায়নি। ন্যাপোলির জন্য হতাশার ছিল অফসাইডের কারণে আর্কাদিউজ মিলিকের গোল বাতিল হওয়া। জয় শেষে বার্সা কোচ সেতিয়ন বলেন, ‘দুটি দলই ভালো খেলেছে এবং আমরা শ্রেয়তর হিসেবে জিতেছি। এখন যে দলগুলো টিকে আছে তারা সবাই শক্তিশালী এবং ম্যাচগুলো হবে বেশ জটিল। বায়ার্নকে মোকাবেলা করাও আমাদের জন্য কঠিন হবে। তারা বড় এক দল, কিন্তু আমারও।’ অ্যালিয়াঞ্জ অ্যারেনায় রবার্ট লেভানডভস্কি দুই গোল করে বায়ার্নকে জিততে সাহায্য করেন। এছাড়া ইভান পেরিসিচ ও কোরেন্তিন তোলিসো একটি করে গোল করেন। চেলসির ট্যামি আব্রাহামের গোলটি শুধু ব্যবধানই যা কমিয়েছে। সূত্র: বিবিসি ও মার্কা
জুভদের ভাগ্য ফিরল না রোনালদো বীরত্বেও
০৮আগস্ট,শনিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ফের চ্যাম্পিয়নস লিগে গুরুত্বপূর্ণ সময়ে জুভেন্টাসের ত্রাতা ক্রিস্টিয়ানো রোনালদো। চলতি মৌসুমেও রোনালদোর বীরত্ব দেখা গেলেও ভাগ্য ফিরল না ওল্ড লেডিদের। ঘরের মাঠে লিঁওর বিপক্ষে ২-১ গোলে জিতেও বিদায় নিতে হলো শেষ ষোলোয়। লিঁও ম্যাচের ১২ মিনিটে পেনাল্টি থেকে গোল করে এগিয়ে যায়। জুভেন্টাসের মাঠে পেয়ে যায় অ্যাওয়ে গোল। ওই অ্যাওয়ে গোলের সুবিধা নিয়েই শেষ আটে পৌছে গেছে ফ্রান্স ক্লাবটি। প্রথম লেগে লিঁও ঘরের মাঠে ১-০ গোলে এগিয়ে ছিল। দুই লেগ মিলিয়ে ম্যাচটি ২-২ গোলের সমতায় শেষ হয়। অ্যাওয়ে গোলের সুবিধা নিয়েই লিঁও লিসবনে পৌঁছে যায়। খেলার শুরুতে পেনাল্টি থেকে গোল পাওয়ার পর ৪৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে সমতায় ফেরান রোনালদো। পর্তুগিজ যুবরাজ ম্যাচটি জমিয়ে দেন ৬০ মিনিটে গোল করে। শেষ আটে যাওয়ার সম্ভাবনা জাগিয়ে তোলেন। কিন্তু বাকি ৩০ মিনিট চেষ্টা করেও ফ্রান্স ক্লাব লিঁওর জালে জুভরা গোল দিতে পারেনি। রোনালদো রেকর্ড করেছেন জুভদের বিদায়ের ম্যাচে। জুভদের হয়ে এক মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৭ গোল করেছেন সিআরসেভেন। ক্লাবের হয়ে যা এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড। পর্তুগিজ যুবরাজ ভেঙেছেন ৮০ বছরের রেকর্ড। এর আগে ১৯৩৩-৩৪ মৌসুমে ফেলিস বোরেল গোল করেছিলেন ৩৬টি।
কোয়ার্টার ফাইনালে কোপেনহেগেনকে পেল ম্যানইউ
০৭আগস্ট,শুক্রবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: উয়েফা ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। শেষ ষোলোর দ্বিতীয় লেগে ঘরের মাঠে তারা ২-১ গোলে হারিয়েছে অস্ট্রিয়ান ক্লাব এলএএসকে লিঞ্জকে। প্রথম লেগে হারিয়েছিল ৫-০ ব্যবধানে। দুই লেগ মিলিয়ে রেডি ডেভিলসরা জয় পেল ৭-১ গোলের বড় ব্যবধানে। অবশ্য দ্বিতীয় লেগে ঘরের মাঠে তারা সেরা খেলাটা উপহার দিতে পারেনি। ম্যাচের প্রথমার্ধে জালের নাগাল পায়নি ওলে গুনার শুলসারের শিষ্যরা। উল্টো ৫৫ মিনিটে গোল হজম করে বসে। লিঞ্জের ফিলিপ ওয়েসিঙ্গার গোল করে এগিয়ে নেন অস্ট্রিয়ান ক্লাবটিকে। কিন্তু তারা বেশিক্ষণ এগিয়ে থাকতে পারেনি লিঞ্জ। ৫৭ মিনিটে ম্যানইউর জেসে লিনগার্ড গোল করে সমতা ফেরান। আর ৮৮ মিনিটে অ্যান্থনি মার্শাল গোল করে জয় নিশ্চিত করেন। সেমিফাইনালে যাওয়ার লক্ষ্যে সোমবার ডেনমার্কের ক্লাব এফসি কোপেনহেগেনের মুখোমুখি হবে ম্যানইউ। শেষ ষোলোর দ্বিতীয় লেগে ড্যানিশ ক্লাব কোপেনহেগেন তুরস্কের ক্লাব ইস্তানবুল বাসাকসেহিরকে হারিয়েছে ৩-০ গোলে। প্রথম লেগে তুরস্কের ক্লাবটির কাছে ১-০ গোলে হেরেছিল কোপেনহেগেন। দুই লেগ মিলিয়ে তারা জয় পেয়েছে ৩-১ গোলে।
আইপিএলের টাইটেল স্পন্সর থেকে সরে গেল চীনা প্রতিষ্ঠান ভিভো
০৫আগস্ট,বুধবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এ বছরের আসর থেকে টাইটেল স্পন্সর হিসেবে নিজেদের নাম প্রত্যাহার করে নিল চীনা প্রতিষ্ঠান ভিভো। এমনটি জানিয়েছে ক্রিকেটভিত্তিক পোর্টাল ক্রিকইনফো। গত জুনে ইন্দো-চায়না বর্ডারে দু দেশের সীমান্তরক্ষীদের মাঝে সংঘর্ষের পর ভারতীয়দের রোষানলেই সরে আসতে বাধ্য হলো ভিভো। যেখানে ২০জন ভারতীয় সেনা নিহত হয়। যদিও এ ব্যাপারে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) ও ভিভো এখন পর্যন্ত অফিসিয়ালি কিছুই বলেনি। এর আগে জুনে বিসিসিআই জানিয়েছিল, আইপিএলের টাইটেল স্পন্সরের ব্যাপারে নতুনভাবে বিবেচনা করা হবে। তবে অন্য কোনো ব্র্যান্ডের নাম জানানো হয়নি। তবে ইন্ডিয়া টুডে জানিয়েছে, ২০২২ ও ২০২৩ সালে আইপিএলের টাইটেল স্পন্সর হিসেবে ভিভো আবার ফিরে আসবে। এছাড়া বলা হয়েছে, বিসিসিআই আইপিএল ২০২০ মৌসুমের টাইটেল স্পন্সরের জন্য টেন্ডার ইস্যু করবে। দুদিন আগেই অবশ্য বিসিসিআইয়ের সেক্রেটারি জয় শাহা এক ঘোষণায় জানিয়েছিলেন, আগামী ১৫ সেপ্টেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতে মাটিতে আইপিএল ২০২০ অনুষ্ঠিত হবে। যেখানে টাইটেল স্পন্সর হিসেবে থাকবে ভিভো। ভিভো ২০১৮ সাল থেকে আইপিএলের টাইটেল স্পনসর হিসেবে চুক্তি করে বিসিসিআইয়ের সঙ্গে। এ চুক্তি অনুযায়ী ভিভো বিসিসিআইকে ২ হাজার ১৯৯ কোটি রুপি দিয়েছে।
উইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ স্থগিত করলো অস্ট্রেলিয়া
০৪আগস্ট,মঙ্গলবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তাবিত তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে অস্ট্রেলিয়া। মঙ্গলবার (০৪ আগস্ট) আলোচনার মাধ্যমে এ বিষয়ে সিদ্ধান্ত নেয় দুই দেশের ক্রিকেট বোর্ড। দু দলের সিরিজটি হওযার কথা ছিল অক্টোবরের প্রথম সপ্তাহে। টাউন্সভিল, কেয়ার্নস এবং গোল্ড কোস্টে যথাক্রমে ৪, ৬ ও ৯ অক্টোবর ছিল সময়সূচি। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নিতে এই সিরিজ আয়োজনের কথা ছিল। তবে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে চলতি বছর অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠেয় এই বিশ্বকাপ এক বছর পিছিয়ে দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এই সিরিজ বাতিলের কারণে গোল্ড কোস্টের বিল পিপেন ওভাল স্টেডিয়ামের আন্তর্জাতিক অভিষেক পিছিয়ে গেলো। সেই সঙ্গে বাড়লো কেয়ার্নসের দ্য কাজালি স্টেডিয়ামের অপেক্ষাও। এই স্টেডিয়ামে শেষ আন্তর্জাতিক ম্যাচ হয়েছিল ১৬ বছর আগে, অস্ট্রেলিয়া বনাম শ্রীলঙ্কার টেস্ট। প্রসঙ্গক্রমে, ভারত যথাক্রমে ১১, ১৪ ও ১৭ অক্টোবর তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার পরিকল্পনা করেছে। এরপর আন্তর্জাতিক কোনো সূচি নেই বললেই চলে। যার কারণে সেপ্টেম্বর-নভেম্বরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) আয়োজন নিয়েও পুনরায় কাজ শুরু করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।
আইরিশদের বিপক্ষে ইংলিশদের সিরিজ জয়
০২আগস্ট,রবিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: তিন ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচেও ইংল্যান্ডের বিপক্ষে কোনো প্রতিরোধ করতে পারেনি আয়ারল্যান্ড। আইরিশদের ৪ উইকেটে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে স্বাগতিক ইংলিশরা। সাউদ্যাম্পটনের রোজ বোলে টসে জিতে ব্যাটিংয়ে নেমে বিপর্যয়ে পড়া আয়ারল্যান্ড ৯ উইকেটে ৫০ ওভারে করে ২১২ রান। আইরিশদের হয়ে সবোর্চ্চ ৬৮ রান করেন কার্টিস কাম্পার। ১০ ওভারে ৩৫ রান খরচ করে ৩ উইকেট নিয়েছেন আদিল রশিদ। এছাড়া দুটি করে উইকেট নিয়েছেন ডেভিড উইলি ও সাকিব মাহমুদ। জবাব দিতে নেমে সহজে জয়ের বন্দরে পৌঁছে যায় ইংল্যান্ড। ৩২.৩ ওভারে ৬ উইকেটে ২১৬ রান করে তারা। প্রথম ওভারের তৃতীয় বলে স্কোরবোর্ড শূন্য রেখে জেসন রয় (০) সাজঘরে ফিরলেও আইরিশ বোলারদের তুলোধুনো করেছেন আরেক ওপেনার জনি বেয়ারস্টো। এই ইংলিশ উইকেটরক্ষক ৪১ বলে ১৪ চার ও ২ ছক্কায় করেছেন ৮২ রান। পরে দুই অপরাজিত ব্যাটসম্যান স্যাম বিলিংস (৪৬) ও ডেভিড উইলির (৪৭) ব্যাটে ভর করে ইংল্যান্ডকে জয়ের বন্দরে নিয়ে যান। ম্যান সেরা হয়েছেন বেয়ারস্টো।
পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের অপরিবর্তিত টেস্ট দল ঘোষণা
৩০জুলাই,বৃহস্পতিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: পিছিয়ে পড়েও সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে জিতেছে ইংল্যান্ড। ক্যারিবিয়ানদের বিপক্ষে সিরিজ জয়ের আনন্দ তরতাজা থাকতেই আরেক সফরকারী দল পাকিস্তানের বিপক্ষে অপরিবর্তিত ১৪ সদস্যের টেস্ট দল ঘোষণা করেছে ইংলিশরা। উইন্ডিজের বিপক্ষে যে দল ছিল সে স্কোয়াডই থাকছে মিসবাহ-উল-হকের দলের বিপক্ষে। তিনটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলতে গত মাস থেকে ইংল্যান্ড সফরে আছে পাকিস্তান। দু দলের প্রথম টেস্ট শুরু হবে ০৫ আগস্ট (বুধবার), ম্যানচেস্টারের এমিরেটস ওল্ড ট্রাফোর্ডে। এই ম্যানচেস্টারে অলরাউন্ডার বেন স্টোকস ও পেসার স্টুয়ার্ট ব্রডের নৈপুণ্যে পরপর দুই টেস্ট জিতে ক্যারিবিয়ানদের বিপক্ষে সিরিজ জিতে নেয় জো রুটের দল। অথচ সাউদ্যাম্পটনে সিরিজে প্রথম ম্যাচ জিতে এগিয়ে গিয়েছিল জেসন হোল্ডাররা। তবে পরের দুই ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি উইন্ডিজ। ব্রড ছাড়াও ক্যারিবিয়ানদের বিপক্ষে সিরিজ জিততে সাহায্য করেছেন স্কোয়াডের ছয় পেসারই। তারাও আছেন দলে। এছাড়া আছেন স্পিনার ডম বেস। তবে জায়গা মূল দলে জায়গা হয়নি তার কাউন্টি সতীর্থ জ্যাক লিচের। ২৯ বছর বয়সী স্পিনারকে রাখা হয়েছে রিজার্ভ প্লেয়ার হিসেবে। ১৪ সদস্যের স্কোয়াডে জায়গা হয়নি জো ডেনলিরও। ক্যারিবিয়ানদের বিপক্ষে প্রথম টেস্টে অনুজ্জ্বল পারফর্ম্যান্সের কারণে সিরিজের শেষ দুই টেস্টে জায়গা হারান তিনি। এবার বাদ পড়লেন পাকিস্তানের বিপক্ষে সিরিজেও। ইংল্যান্ড টেস্ট স্কোয়াড: জো রুট (অধিনায়ক), জেমস অ্যান্ডাসন, জোফরা আর্চার, ডমিনিক বেস, স্টুয়ার্ট ব্রড, রোরি বার্নস, জস বাটলার, জ্যাক ক্রলি, স্যাম কারেন, ওলি পোপ, ডম সিবলি, বেন স্টোকস, ক্রিস ওকস, মার্ক উড। রিজার্ভ খেলোয়াড়: জেমস ব্রাসি, বেন ফোকস, জ্যাক লিচ ও ড্যান লরেন্স।