বুধবার, এপ্রিল ২১, ২০২১
রাজ্জাক ফের ক্রিকেটে ফিরছেন !
পাকিস্তানের এক সময়ের দুর্দান্ত অলরাউন্ডার আব্দুল রাজ্জাকের বয়স পেরিয়ে গেছে ৩৮ বসন্ত। কিন্তু এই বয়সে এসে ফের ক্রিকেটে ফেরার চিন্ত করছেন রাজ্জাক। সর্বশেষ প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেছেন ২০১৪তে। এরপর থেকে কোচ বা পরামর্শক হিসেবে কাজ করতে দেখা গেছে তাকে। দেশের হয়ে ৩৪৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলা এই অলরাউন্ডার আসন্ন পাকিস্তানের ঘরোয়া মৌসুমে পিটিভির হয়ে প্রথম শ্রেণির ক্রিকেট খেলবেন। এ বিষয়ে সংবাদ মাধ্যমকে রাজ্জাক বলেন, আসন্ন মৌসুমে আমি পিটিভিকে নেতৃত্ব দিবো। খেলার জন্য নিজেকে দারুণ ফিট মনে হচ্ছে। আশা করি আসন্ন মৌসুমের পারফর্ম্যান্সে ভর করে আগামী পাকিস্তান সুপার লীগে (পিএসএল) সুযোগ পাবো। ভবিষ্যত পরিকল্পনা নিয়ে এরই মধ্যে নির্বাচকদের সঙ্গে আমি কথা বলেছি। তারা বলেছে, আমার পারফম্যান্স যদি আশানুরূপ হয়, তাহলে সামনে পিএসএলে হয়তো সুযোগ পেয়ে যাবো। পাকিস্তান জাতীয় দলের বাইরে দেশে ও বিদেশে মোট ১৮টি ক্লাবের হয়ে খেলেছেন আব্দুল রাজ্জাক। বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), বিগব্যাশ ও কাউন্টি ক্রিকেটেও এক সময় দাপটের সঙ্গে খেলেছেন তিনি। ১৯৯৬তে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করেন রাজ্জাক। ২০১৩তে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচে মাঠে নামেন তিনি। পাকিস্তানের হয়ে ৪৬ টেস্ট, ২৬৫ ওয়ানডে ও ৩২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন রাজ্জাক। ১৯৯৯, ২০০৩ ও ২০১১’র ওয়ানডে বিশ্বকাপে খেলেছেন তিনি। প্রচুর অভিজ্ঞতাসম্পন্ন এই ক্রিকেটারের আপাতত স্বপ্ন ঘরোয়া পর্যায়ের প্রথম শ্রেণিতে ভালো খেলে পিএসএলে সুযোগ পাওয়া। কিন্তু জাতীয় দলে ফেরার কোনো স্বপ্ন নেই বলে জানান তিনি।
বার্সার চার তারকা এল ক্লাসিকো মিস করছেন
লা লিগার শিরোপা নিশ্চিত করেছে আগেই। এরপরও এল ক্লাসিকো বলে কথা। মর্যাদার লড়াই। এমন ম্যাচে প্রথম সারির চার খেলোয়াড়কে ছাড়াই মাঠে নামবে বার্সা। তবে ইনজুরি নিয়েই রিয়ালের বিপক্ষে খেলবেন ইনিয়েস্তা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আজ (রোববার) রাত ১২.৪৫ মিনিটে। ম্যাচের আগে সংবাদ সম্মেলনে বার্সা কোচ ভালভার্দে বলেন, ‘আমরা গার্ড অব অনার নিয়ে ভাবছি না। জয়ের জন্যই মাঠে নামবো। তবে এ ম্যাচ খেলা হচ্ছে না আন্দ্রে গোমেজ, লুকাস ডিগনে, অ্যালেক্স ভিদাল এবং ইয়েরি মিনার।’ চলতি মৌসুমে এখনো হারের মুখ দেখনি বার্সা। তাই দলটির সামনে প্রথমবারের মত অপরাজিত থেকে মৌসুম শেষ করার সুযোগ। আর চলতি মৌসুম থেকে বার্সাকে বিদায় জানাচ্ছে ইনিয়েস্তা। তাই মৌসুমের শেষ ক্লাসিকো জিততে মরিয়া থাকবে দলের খেলোয়াড়রা। এদিকে স্প্যানিশ সংবাদ মাধ্যম মার্কা জানিয়েছে পায়ের পাতায় হালকা ইনজুরি আছে ইনিয়েস্তার। তবে এরপরও আজকের ম্যাচে খেলবেন এই তারকা, বিষয়টি নিশ্চিত করেছেন দলের কোচ।
অসহায়দের পাশে দাঁড়ানোর আহ্বান মুশফিকের
সময় ও সুযোগ পেলেই অসহায় মানুষের পাশে দাঁড়ান মুশফিকুর রহিম। নিজ থেকে যতটুকু সম্ভব ততটুকু দিয়ে সাহায্য করেন। ফের তাকে সেই ভূমিকায় দেখা গেল। গতকাল হালকা অনুশীলনের পর রাজধানীর কল্যাণপুরে ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ারে’ যান মুশফিক। সেখানে অসহায়-অসুস্থ বৃদ্ধদের সঙ্গে সাক্ষাৎ করেন। তাদের সঙ্গে বেশ কিছুক্ষণ সময় কাটান। অতীত-বর্তমান জীবনযাপন সম্পর্কে জানতে চান। বিভিন্ন খোঁজখবর নেন। অসহায়-অসুস্থ বৃদ্ধদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে মুশফিক বলেন, তারা সবাই সংগ্রাম করে এখানে এসেছেন। তাদের অনেককেই আমরা চিনি না। তবে এদের দেখে বুঝতে পারি- আমরা কত ভালো আছি। যে যেখান থেকে পারি, এ রকম লোকদের সহায়তা করতে হবে। সুযোগ পেলে আরও বড় বড় কাজের সঙ্গে জড়িত থাকতে চাই। সেখানে মুশফিককে গান শুনান ‘লাফা’ নামে একজন। বাংলাদেশ উইকেটরক্ষক-ব্যাটসম্যানকে চিনতে না পারলেও কেউ অবাক হননি। মুশফিক বলেন, চাইলে তাদের সহযোগিতায় আরও অনেকেই এগিয়ে আসতে পারেন। আমি চাই, সমাজের সামর্থ্যবানরা এসব বৃদ্ধ-অসহায়দের পাশে এসে দাঁড়াক। তারা যদি শেষ সময়টা একটু সুখে কাটিয়ে যেতে পারেন, তা হলে এর চেয়ে ভালো কিছু আর হয় না। চেষ্টা থাকবে তাদের সঙ্গে সময় কাটানোর, সাহায্য করার। বৃদ্ধ-অসহায়দের জন্য ২০টি বেড এবং দুপুর ও রাতের খাবারের ব্যবস্থা করেন মুশফিক। গোড়ালির চোটের কারণে বিসিএলের পঞ্চম ও শেষ রাউন্ড খেলতে পারেননি তিনি। ছুটি কাটিয়ে মঙ্গলবার মিরপুরে হালকা রানিং করেন বাংলাদেশের সাবেক অধিনায়ক
লিগ চ্যাম্পিয়ন বার্সা-মেসির হ্যাটট্রিকে
জিতলেই শিরোপা-সহজ সমীকরণ সামনে রেখে জ্বলে উঠলেন লিওনেল মেসি। করলেন দারুণ এক হ্যাটট্রিক। তাতে দেপোর্তিভো লা করুনাকে হারিয়ে লা লিগার শিরোপা পুনরুদ্ধার করলো বার্সেলোনা। রোববার রাতে দেপোর্তিভোকে তাদেরই মাঠে ৪-২ গোলে হারায় বার্সেলোনা। দলটির কোচ হিসেবে প্রথম মৌসুমে লিগ শিরোপার স্বাদ পেলেন এরনেস্তো ভালভেরদে। শিরোপার হাতছানিতে মাঠে নামা বার্সেলোনার উৎসবের শুরু ম্যাচের সপ্তম মিনিটেই। ডি-বক্সের মধ্যে উসমান দেম্বেলের পাস পেয়ে উঁচু কোনাকুনি শটে দলকে এগিয়ে দেন ফিলিপে কৌতিনিয়ো। ১৭তম মিনিটে স্প্যানিশ ফরোয়ার্ড লুকাস পেরেস বল জালে পাঠালে উল্লাসে মাতে স্বাগতিকরা। তবে বেশ কিছুক্ষণ পর অফসাইডের বাঁশি বাজান রেফারি। ৩০তম মিনিটে লিওনেল মেসির দারুণ একটি ফ্রি-কিক ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক। ৩৮তম মিনিটে দ্বিতীয় গোল পেয়ে যায় বার্সেলোনা। ডান দিক থেকে পায়ের বাইরের অংশ দিয়ে উঁচু করে দূরের পোস্টে বল বাড়ান লুইস সুয়ারেস। আর দুরূহ কোণ থেকে ভলিতে গোলরক্ষককে পরাস্ত করেন মেসি। চলতি মৌসুমে মেসির এটি ৩০তম লা লিগা গোল। প্রথম খেলোয়াড় হিসেবে লা লিগায় সাত মৌসুমে ৩০ বা তার বেশি গোল করলেন আর্জেন্টিনা অধিনায়ক। পাল্টা আক্রমণে দুই মিনিট পরেই ব্যবধান কমায় দেপোর্তিভো। লুকাস পেরেসের নীচু শটে জায়গা থেকে নড়ার সুযোগ পাননি মার্ক-আন্ড্রে টের স্টেগেন। ৬৪তম মিনিটে ম্যাচে সমতা টেনে সমর্থকদের উচ্ছাসে ভাসায় দেপোর্তিভো। দারুণ এক পাসিং আক্রমণে গোলটি করেন তুরস্কের মিডফিল্ডার এমরে কোলাক। ৮১তম মিনিটে সুয়ারেসের একটি প্রচেষ্টা রুখে দেন গোলরক্ষক রুবেন মার্তিনেস। তবে শেষ পর্যন্ত দলকে বাঁচাতে পারেননি। তিন মিনিটের ব্যবধানে দুই গোল করে জয় ও শিরোপা নিশ্চিত করেন মেসি।
গাড়ির ধাক্কা তাসকিনের রিকশায়
সময়টা খুব বেশি ভালো যাচ্ছে না টাইগার পেসার তাসকিন আহমেদের। ইনজুরির কারণে আছেন মাঠের বাইরে। খেলা হয়নি বিসিএলের শেষ রাউন্ডে মাচগুলো। বাদ পড়েছেন জাতীয় দলের কেন্দ্রীয় চুক্তি থেকেও। এরই মধ্যে সড়ক দুর্ঘটনার শিকার হয়েছেন টাইগার এই পেসার। সামাজিক যোগাযোগ মাধ্যমস ফেসবুকে এই স্ট্যাটাস দিয়ে বিষয়টি নিশ্চিত করেছেন এই তারকা পেসার। তাসকিন তার ফেসবুক পোস্টে লিখেছেন,আমি এবং জনি আহমেদ (বন্ধু) রিকশা করে যাচ্ছিলাম। হঠাৎ একটি প্রাইভেটকার এসে পিছন থেকে রিকশায় মেরে দিলো। আমি ও জনি দুজনেই রিকশাওয়ালার উপরে পড়ে যাই। তাই বেশি ব্যথা পাইনি। কয়দিন ধরেই হালকা-পাতলা ব্যথা পাওয়ার উপরেই আছি। সবগুলোই ফাঁড়া হিসেবে ধরলাম। ইনশাআল্লাহ, সব ঠিক হয়ে যাবে। ভালো সময় তোমার অপেক্ষায় রইলাম এবং তুমি খুব কাছেই আছ, এটা আমার বিশ্বাস। বেশ কিছুদিন ধরেই পিঠের ইনজুরিতে ভুগছেন তাসকিন। বর্তমানে তার পুনর্বাসন প্রক্রিয়া চলছে। এরই মধ্যে এবার সড়ক দূর্ঘটনার কবলে পড়লেন। তবে ভাগ্য সুপ্রসন্ন থাকায় গুরুতর কিছু হয়নি। হাত-পায়ে অল্প ব্যথা, চামড়া ছড়ে যাওয়া ছাড়া আর কোনো ক্ষতি হয়নি তার।
৫৫ রানে হারাল দিল্লি ডেয়ারডেভিলস কেকেআরকে
চলমান আইপিএলে ছয় ম্যাচের পাঁচটিতেই হেরে পয়েন্ট টেবিলের একেবারে শেষে চলে যাওয়া সেই দিল্লি এই আসরে রেকর্ড সংগ্রহ গড়েই কলকাতা নাইট রাইডার্সকে ৫৫ রানে বড় ব্যবধানে হারাল। দিল্লির নতুন অধিনায়ক শ্রেয়াসের অপরাজিত ঝড়ো ৯৩ রানের কল্যাণে দিল্লি প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ২১৯ রান সংগ্রহ করে। জবাবে ব্যাট করতে নেমে ২০ ওভার খেললেও ৯ উইকেট হারিয়ে ১৬৪ রানের বেশি করতে পারেনি কলকাতা। ফিরোজ শাহ কোটলায় ২২০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে কলকাতার হয়ে কোনো ব্যাটসম্যানই ভালো কিছু করে দেখাতে পারেননি। দলের পক্ষে ৩০ বলে ৩টি চার ও ৪টি ছক্কায় সর্বোচ্চ ৪৪ করলেও দলকে জেতাতে পারেননি আন্দ্রে রাসেল। দ্বিতীয় সর্বোচ্চ ৩৭ রান করেন শুবমান গিল। দিল্লি বোলারদের মধ্যে দুটি করে উইকেট তুলে নেন ট্রেন্ট বোল্ট, গ্লেন ম্যাক্সওয়েল, আভেশ খান ও অমিত মিশরা। এর আগে টসে হেরে এর আগে প্রথমে ব্যাট করতে ২১৯ রান সংগ্রহ করে দিল্লি। দলের পক্ষে ৪৪ বলে ৬২ রানের দারুণ এক ইনিংস খেলে পৃত্থী শাহ। তবে মূল কাজটি করেন নতুন অধিনায়ক আইয়ার। ৪০ বলে ৩টি চার ও ১০টি বিশাল ছক্কায় ৯৩ করে অপরাজিত থেকে মাঠ ছাড়েন তিনি। এছাড়া ২৭ রান করেন ম্যাক্সওয়েল। কলকাতা বোলারদের মধ্যে পিযুশ চাওলা, শিভাম মাভি ও রাসেল একটি করে উইকেট পান।
মুস্তাফিজ সাকিবকে নিয়ে যা বললেন
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পঞ্চম বোলার হিসেবে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন সাকিব আল হাসান। তবে বাঁহাতি বোলার হিসেবে তিনিই প্রথম ৩০০ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন! এর ফলে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে ৪০০০ রানের পাশাপাশি ৩০০ উইকেটের মালিক এখন বিশ্বসেরা অলরাউন্ডার। আইপিএলে যে ম্যাচে সাকিব ৩০০ উইকেট নেওয়ার কীর্তি গড়েন সেই ম্যাচে তারই প্রতিপক্ষ ছিল কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানের দল মুম্বাই ইন্ডিয়ান্স। তবে দল হারলেও জাতীয় দল সতীর্থকে অভিনন্দন জানাতে ভুলেননি মুস্তাফিজ। টুইটারে মুস্তাফিজ লেখেন, মাঠে আরেকটা কঠিন দিন গেল, তবে খুব ভালো লাগছে সাকিব ভাইয়ের কীর্তিতে। বাঁহাতি স্পিনার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম ৩০০ উইকেট আর দ্বিতীয় অলরাউন্ডার হিসেবে একই সঙ্গে ৪ হাজার রান! চালিয়ে যান।
৩০০ উইকেটের মাইলফলক র্স্পশ টি-টোয়েন্টিতে সাকিবের
টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান টি-টোয়েন্টি ক্রিকেটে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন। জাতীয় দলসহ বিশ্বের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে মোট ২৬০ ম্যাচে এই রের্কড গড়লেন তিনি। মঙ্গলবার আইপিএলের চলতি আসরে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে সানরাইর্জাস হায়দরাবাদের হয়ে মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মাকে আউট করে বিশ্বের পঞ্চম বোলার হিসেবে এমন রের্কড গড়েন সাকিব আল হাসান। এ তালিকায় ৪১৭ উইকেট নিয়ে সবার উপরে রয়েছেন ওয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার ডোয়েন ব্র্যাভো। এরপর শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা (৩৪৮), সুনীল নারাইন (৩২৫) এবং পাকিস্তানের শহীদ আফ্রিদি।
এবার ফ্রেঞ্চ কাপের ফাইনাল নিশ্চিত করেছে উনাই এমেরির দল(পিএসজি)
দলের সেরা তারকা নেইমার লম্বা সময় ধরে মাঠের বাইরে থাকলেও লিগ শিরোপার সঙ্গে অন্য টুর্নামেন্টেও নিজেদের জানান চলছে প্যারিস সেইন্ট জার্মেই পিএসজি। এবার ফ্রেঞ্চ কাপের ফাইনাল নিশ্চিত করেছে উনাই এমেরির দল। এর আগে পিএসজি টানা তিন বার এই টুর্নামেন্টের শিরোপা জিতেছে। এবার ধারাবাহিকতা ধরে রাখার লড়াইয়ে সেমিফাইনালে কঁকে ৩-১ গোল হারিয়েছে পিএসজি। প্রতিপক্ষের মাঠে পিএসজির জয়ে জোড়া গোল করেছেন কিলিয়ান এমবাপ্পে। এছাড়া একটি গোল করেছেন ক্রিস্তোফা এনকুঙ্কু। স্বাগতিকদের হয়ে একটি গোল করেছন দিওমান্দে। ম্যাচের ২৫ মিনিটে নিজের প্রথম গোলটি পান এমবাপ্পে। কয়েকদিন আগে মোনাকোকে হারিয়ে লিগ ওয়ানের শিরোপা জিতে বেশ ফুরফুরে মেজাজেই ফ্রেঞ্চ কাপে খেলতে নামে পিএসজির খেলোয়াড়রা। এসময় অ্যাঙ্গেল ডি মারিয়ার পাস ডি-বক্সে পেয়ে ঠিকমতো শট নিতে পারেননি এডিনসন কাভানি। বল গোলরক্ষককে ফাঁকি দিলেও চলে যাচ্ছিল বাইরে; ছুটে গিয়ে ফাঁকা জালে লক্ষ্যভেদ করেন এমবাপ্পে। ম্যাচের ৪৩ মিনিটে সমতায় ফিরে কঁ। কোত দি ভোয়ার মিডফিল্ডার ইসমাইল দিওমদের শট ফরাসি মিডফিল্ডার আদ্রিওঁ রাবিও পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। জার্মান গোলরক্ষক কেভিন ট্রাপ ঝাঁপিয়ে বলে হাত ছোঁয়ালেও ঠেকাতে পারেননি। দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে উরুগুয়ের স্ট্রাইকার কাভানি বল জালে পাঠান। কিন্তু ভিডিও রিপ্লে দেখে দি মারিয়া অফসাইডে থাকায় গোলটি বাতিল করে দেন রেফারি। ম্যাচের ৮১ মিনিটে আবারও এগিয়ে যায় পিএসজি। এ সময় কাভানির পাস থেকে নিজের দ্বিতীয় গোলটি করেন এমবাপ্পে। যোগ করা সময়ের প্রথম মিনিটে হাভিয়ের পাস্তোরেকে ফাউল করায় লাল কার্ড দেখেন দিওমদ। এর চার মিনিট পর দানি আলভেসের পাস পেয়ে বাঁকানো শটে জয় নিশ্চিত করেন বদলি হিসেবে নামা ফরাসি মিডফিল্ডার ক্রিস্তোফা এনকুঙ্কু। আগামী ৮ মে এই টুর্নামেন্টের ফাইনালে তৃতীয় সারির ক্লাব লেঁ হাঁভিয়ের বিপক্ষে খেলতে নামবে ফরাসি জায়ান্ট ক্লাব পিএসজি।