বুধবার, এপ্রিল ২১, ২০২১
অ্যাস্টন ভিলাকে একহালি দিয়ে চতুর্থ রাউন্ডে লিভারপুল
০৯,জানুয়ারী,শনিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: এফএ কাপের তৃতীয় রাউন্ডের ম্যাচটি লিভারপুলকে খেলতে হয়েছে প্রতিপক্ষের মাঠে গিয়ে। নিজেদের মাঠ ভিলাপার্কে মোহামেদ সালাহদের পেয়ে খুব একটা সুবিধা করতে পারলো না অ্যাস্টন ভিলা। বরং উল্টো অলরেডদের কাছে একহালি গোল হজম করে তৃতীয় রাউন্ড থেকেই ছিটকে পড়তে হলো অ্যাস্টন ভিলাকে। ৪-১ গোলে ম্যাচ জিতে চতুর্থ রাউন্ডে উঠে গেলো ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা। লিভারপুলের হয়ে জোড়া গোল করেন সেনেগালিজ তারকা সাদিও মানে। একটি করে গোল করেন জর্জিনিও উইজনালডাম এবং মোহামেদ সালাহ। অ্যাস্টন ভিলার হয়ে একমাত্র গোলটি করেন লুই ব্যারি। অ্যাস্টন ভিলার এই রেজাল্টে পুরোপুরি প্রভাব পড়েছে করোনাভাইরাসের। কারণ পুরো ক্লাবটিই আক্রান্ত হয়েছে করোনায়। যে কারণে লিভারপুলের সামনে সম্পূর্ণ নতুন একটি একাদশ নামাতে হয়েছে তাদেরকে। যাদেরকে বলা হচ্ছে অ্যাস্টন ভিলার যুব দল। এমনকি কোচ ডিন স্মিথও সাইডলাইনে থাকতে পারেননি। এমন একটি দলের বিপক্ষে মোটামুকি পূর্ণ শক্তি নিয়েই মাঠে নেমেছিল লিভারপুল। যেখানে ম্যাচের চতুর্থ মিনিটেই দুর্দান্ত এক হেডে গোল করে লিভারপুলকে এগিয়ে দেন সাদিও মানে। লিভারপুলের মুহূর্মুহূ আক্রমণ সত্ত্বেও প্রথমার্ধের বাকি সময়টা রক্ষণভাগকে বেশ ভালোভাবেই সামলে নিয়েছিল অ্যাস্টন ভিলার ফুটবলাররা। উল্টো ম্যাচের ৪১তম মিনিটে দলকে সমতায় ফেরান লুই ব্যারি। দুর্দান্ত এক কাউন্টার অ্যাটাক থেকে অসাধারণ ফিনিশিংয়ে গোলটি করেন ব্যারি। দ্বিতীয়ার্ধে এসে ম্যাচের নিয়ন্ত্রণ আবার নিজেদের হাতে নিয়ে নেয় লিভারপুল। ৬০ থেকে ৬৫- এই ৫ মিনিটের ব্যবধানে ৩টি গোল করে তারা। ৬০ মিনিটে লিভারপুলকে আবারও এগিয়ে দেন উইজনালডাম। ৬৩ মিনিটে দলের হয়ে তৃতীয় এবং নিজের দ্বিতীয় গোল করেন সাদিও মানে। ৬৫ মিনিটে দলের হয়ে শেষ গোলটি করেন মোহামেদ সালাহ। শেষ পর্যন্ত এই ব্যবধান (৪-১) নিয়েই মাঠ ছেড়ে আসে লিভারপুল ফুটবলাররা।
নতুন জীবনে ফিরলেন সৌরভ
০৭,জানুয়ারী,বৃহস্পতিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: সৌরভ গাঙ্গুলী ছাড়া পেয়েছেন হাসপাতাল থেকে। ফিরেছেন বাড়ি। বলেছেন, তিনি জীবনে ফিরেছেন। গত শনিবার সকাল বাড়ির ট্রেডমিলের হাঁটার সময় বুকে ব্যথা অনুভব করার পর সময় নষ্ট করেননি। প্রায় সঙ্গে সঙ্গেই হাসপাতালে চলে আসেন। এনজিওগ্রাম করে দেখা যায়, তাঁর হৃদযন্ত্রে তিনটি ব্লকেজ। এর একটিতে ৯০ শতাংশ। স্টেন্টিং করার পর চার দিন হাসপাতালে কাটিয়ে আজ সকালে বাড়ির দিকে রওনা হন তিনি। ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। সফলতমদের একজন। এখন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি। কলকাতার যে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন, যত্নের কমতি ছিল না সেখানে। পাঁচ দিন ধরে সৌরভের শারীরিক অবস্থার খোঁজখবর কে নেননি! প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তো প্রথম দিনই ছুটে গিয়েছিলেন হাসপাতালে। কপিল দেব থেকে বিরাট কোহলি টুইট করেছেন তাঁর সুস্থতা কামনা করে। দীর্ঘদিনের সঙ্গী শচীন টেন্ডুলকার তো স্ত্রী ডোনা গাঙ্গুলীকে ফোন করেই নিয়েছেন বন্ধুর খোঁজখবর। ফোন দিয়েছিলেন লতা মঙ্গেশকরের মতো ব্যক্তিত্বও। বিশেষ ফ্লাইটে করে বেঙ্গালুরু থেকে উড়িয়ে আনা হয়েছিল দেবী শেঠিকে, ভারতের প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ। তিনি অবশ্য সৌরভকে পরীক্ষা-নিরীক্ষা করে সবুজ সংকেতই দিয়েছেন। বলেছেন, ঠিক সময়ে চিকিৎসা পেয়েছেন সৌরভ। ঠিক সময়ের হাসপাতালে আসায় বড় বিপদ হয়নি। দেবী শেঠিই বলেছেন, আপাতত বাকি দুটি ব্লকেজ খুব সামান্য হওয়ায় এখনই তাতে স্টেন্ট বসানোর কোনো দরকার নেই। হাসপাতাল ছাড়ার সময় সবাইকে ধন্যবাদ দিয়েছেন সৌরভ। তবে জীবনে ফিরছি বললেও সৌরভের পরবর্তী জীবন নতুন ধরনেরই হতে যাচ্ছে। কিছুটা কঠোর নিয়মের বেড়াজালে বন্দী হতে যাচ্ছেন- দাদা। এমনিতেই খুব নিয়ন্ত্রিত জীবন যাপন করতেন তিনি। এখনে সেই নিয়ন্ত্রণের মাত্রাটা বাড়বে স্বাভাবিকভাবেই। ভারতীয় গণমাধ্যম হাসপাতালের সূত্রে জানিয়েছে, কয়েক সপ্তাহ চিকিৎসকদের পরামর্শ মতো চলতে হবে তাঁকে। মাঝেমধ্যেই হাসপাতালে এসে পরীক্ষা করাতে হবে তাঁকে।
১৮ কোটিতে বিক্রি বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ
০৭,জানুয়ারী,বৃহস্পতিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: প্রায় ১৮ কোটি টাকায় (১৭ কোটি ৯০ লাখ) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন তিন ম্যাচের ওয়ানডে ও দুই ম্যাচের টেস্ট সিরিজের টিভি রাইটস বিক্রি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্বতন্ত্র এক নিলাম থেকে এ স্বত্ব কিনে নিয়েছে ব্যান টেক নামক প্রতিষ্ঠান। গত মাসে টিভি স্বত্ব বিক্রির জন্য নিলামের আহ্বান করেছিল বিসিবি। সেখানে তারা ভিত্তিমূল্য ঠিক করে দিয়েছিল ১২ কোটি ৬০ লাখ টাকা। নিলামের পর এটি গিয়ে ঠেকেছে ১৭ কোটি ৯০ লাখ টাকায়। অর্থাৎ বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার পুরো সিরিজটি সম্প্রচার করতে বিসিবিকে ১৭ কোটি ৯০ লাখ টাকা দিচ্ছে ব্যান টেক। বর্তমান মহামারি পরিস্থিতিতে এত চড়া মূল্যে টিভি স্বত্ব বিক্রি করতে পারাটা বিসিবির জন্য একপ্রকার সাফল্যই বলা চলে। তবে প্রায় দশ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কারণে, ক্যারিবীয়দের বিপক্ষে টাইগারদের এ সিরিজটি পেয়েছে বাড়তি দর্শকপ্রিয়তা। তাই সম্প্রচার স্বত্বও বিক্রি হলো বেশি দামে। ব্যান টেককে শুধুমাত্র এই সিরিজের জন্যই দেয়া হয়েছে সম্প্রচার স্বত্ব। এ কথা জানিয়ে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেছেন, একটা সিরিজের জন্য এ মূল্য পেয়ে আমরা খুশি। নিলামে আরও দুইটি বিডার ছিল, টি স্পোর্টস এবং গাজী টিভি। পুরো নিলামটি ১০ রাউন্ড পর্যন্ত চলেছে। এর আগে সবশেষ দীর্ঘমেয়াদে বিসিবির ব্রডকাস্টিং পার্টনার ছিল গাজী টিভি। তারা ২০১৪ সালের মে থেকে ২০২০ সালের এপ্রিল পর্যন্ত ছিল সম্প্রচারের দায়িত্বে। অন্যদিকে দেশের প্রথম খেলাধুলার চ্যানেল হিসেবে যাত্রা শুরু করা টি স্পোর্টস সম্প্রচার করেছে গত মাসে হওয়া বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ। আপাতত এক সিরিজের জন্য টিভি স্বত্ব বিক্রি করলেও, আবারও দীর্ঘমেয়াদে এটি করার ইচ্ছা রয়েছে বিসিবির। যেখানে অন্তত ৫ বছরের জন্য কোনো প্রতিষ্ঠানকে টিভি স্বত্ব দেবে বিসিবি। পরবর্তী ব্রডকাস্টিং পার্টনারের সঙ্গে বড় মেয়াদে চুক্তি করার আগে আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রামের (এফটিপি) অপেক্ষায় রয়েছে দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থাটি।
মেসি পিএসজিতে এলে স্বাগত জানাবেন নেইমারদের কোচ
০৬,জানুয়ারী,বুধবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) কোচ থমাস টুখেলকে গতবছর বড়দিনের আগে বরখাস্ত করা হয়েছে। তার স্থলাভিষিক্ত হয়েছেন আর্জেন্টাইন মাউরিসিও পচেত্তিনো। ২০২২ সাল পর্যন্ত নেইমার জুনিয়র, কাইলিয়ান এমবাপেদের কোচের দায়িত্ব পালন করবেন তিনি। তাকে নিয়োগ দেয়ার পরেই জোর গুঞ্জন উঠেছে যে, লিওনেল মেসি বার্সেলোনা ছেড়ে নতুন মৌসুমে পিএসজিতে যেতে পারেন। বার্সেলোনার সঙ্গে চুক্তি নবায়ন না করায়, এ গুঞ্জন ঠিক ফেলেও দেয়া যায় না। আগামী মৌসুমে মেসির ঠিকানা হবে কোথায় তা সময় বলে দেবে। পিএসজির পাশাপাশি সময়ের সেরা এই ফুটবলারকে দলে ভেড়ানোর দৌড়ে আছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি। তবে শেষপর্যন্ত যাই হোক না কেন, মেসিসহ বিশ্বের যেকোন বড় তারকাকেই পিএসজিতে স্বাগত জানিয়ে রাখলেন নতুন কোচ পচেত্তিনো। নিয়োগ প্রাপ্তির পর প্রথম সংবাদ সম্মেলনে তিনি বলেন, পিএসজির কোচ হওয়ার পর এটি আমার প্রথম সংবাদ সম্মেলন। আমি দায়িত্ব নেয়ার পরেই অনেকগুলো গুঞ্জন বাতাসে উড়ছে। বিশ্বের যেকোনো বড় খেলোয়াড়কে সবসময় পিএসজিতে স্বাগতম।
পাকিস্তান সুপার লিগে- প্লাটিনাম মোস্তাফিজ
০৬,জানুয়ারী,বুধবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: আগামী রোববার (১০ জানুয়ারি) লাহোরে হবে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) ক্রিকেটের ষষ্ঠ আসরের প্লেয়ার্স ড্রাফট। মঙ্গলবার এই প্লেয়ার্স ড্রাফটের জন্য খেলোয়াড় তালিকা প্রকাশ করেছে টুর্নামেন্ট আয়োজকরা। রোববার এই তালিকা থেকেই নিজেদের দল গোছানোর কাজটা সারবে অংশগ্রহণকারী ছয়টি দল। প্লেয়ার্স ড্রাফটে সর্বোচ্চ পর্যায়ের প্লাটিনাম ক্যাটাগরিতে রয়েছেন বাংলাদেশ দলের বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান। বাংলাদেশ থেকে শুধুমাত্র তাকেই রাখা হয়েছে প্লাটিনাম ক্যাটাগরিতে। এই ক্যাটাগরিতে সর্বমোট ২৫ জন খেলোয়াড়কে রাখা হয়েছে। প্লাটিনাম ক্যাটাগরিতে ক্রিস গেইল, এভিন লুইস, রশিদ খানদের মতো টি-টোয়েন্টি তারকাদের সঙ্গে আছেন মোস্তাফিজ। ড্রাফটের আগে নিজেদের মধ্যকার ট্রেড সম্পন্ন করবে দলগুলো। আগের মৌসুমের স্কোয়াডে থাকা খেলোয়াড়দের মধ্য থেকে সর্বোচ্চ ৮ জনকে ধরে রাখতে পারবে তারা। পিএসএলের এবারের আসরটি হবে ফেব্রুয়ারি-মার্চে। আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ত সূচির কারণে অনেক বিশ্বতারকাকেই এবার পাওয়া যাবে এ টুর্নামেন্টে। আবার অনেকে খেলবেন অল্প কয়েকটি ম্যাচ। বাংলাদেশ দলের বাঁহাতি পেসার মোস্তাফিজও যে পুরো টুর্নামেন্ট খেলতে পারবেন না, তা বলে দেয়াই যায়। কেননা ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত চলবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ। পরে আবার নিউজিল্যান্ড সফরের কথা রয়েছে বাংলাদেশ দলের। এর আগে ২০১৭-১৮ মৌসুমে লাহোর কালান্দার্সের হয়ে পিএসএল খেলেছিলেন মোস্তাফিজ। সেবার খেলতে পেরেছিলেন মাত্র ৫ ম্যাচ, যেখানে ৬.৪৩ ইকোনমিতে ৪ উইকেট নিয়েছিলেন বাঁহাতি এ পেসার। মিতব্যয়ী বোলিংয়ে বেশ নজর কেড়েছিলেন তিনি। মোস্তাফিজ ছাড়াও এর আগে পিএসএল খেলেছেন সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, এনামুল হক বিজয় ও মুশফিকুর রহিম। পিএসএলের সবশেষ আসরেও মাঠ মাতিয়েছেন তামিম। তার দল ফাইনাল খেললেও শিরোপা জেতা হয়নি বাংলাদেশের বর্তমান ওয়ানডে অধিনায়কের।
বছরের প্রথম ম্যাচে হেরেই গেল চ্যাম্পিয়নরা
০৫,জানুয়ারী,মঙ্গলবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: বিগত বছরের শেষটা মনঃপুত ছিল না ইংলিশ প্রিমিয়ার লিগে বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুলের। শেষ দুই ম্যাচে তারা পায়নি জয়ের দেখা, ড্র করেছিল ওয়েস্ট ব্রম ও নিউক্যাসল ইউনাইটেডের সঙ্গে। যা শঙ্কার মুখে ফেলে দিয়েছিল তাদের পয়েন্ট টেবিলের শীর্ষস্থান। আর এবার নতুন বছরের প্রথম ম্যাচটি হেরেই গেল ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। প্রতিপক্ষের মাঠে ম্যাচ দিয়ে বছর শুরু করেছে লিভারপুল। যেখানে তারা সাউদাম্পটনের কাছে হেরে গেছে ০-১ ব্যবধানে। নিজেদের ঘরের মাঠে খেলা ম্যাচটিতে একদম শুরুতেই গোল করে এগিয়ে যায় সাউদাম্পটন। যা আর শোধ করতে পারেননি রবার্তো ফিরমিনো, মোহামেদ সালাহ ও সাদিও মানেরা। যে কারণে চ্যাম্পিয়নদের মাঠ ছাড়তে হয়েছে ০-১ গোলের পরাজয় নিয়েই। ম্যাচের মাত্র দ্বিতীয় মিনিটে ফ্রি-কিক পায় সাউদাম্পটন। জেমস ওয়ার্ড প্রাউসের নেয়া ফ্রি-কিকটি খুব একটা ভয়ের কারণ ছিল না। কিন্তু ক্লিয়ার করতে পারেননি ট্রেন্ট অ্যালেক্সান্ডার আর্নল্ড। সুযোগে বল পেয়ে প্রথমবারেই জালের ঠিকানা খুঁজে নেন লিভারপুলেরই সাবেক ফরোয়ার্ড ড্যানি ইঙ্গস। গোল হজমের পর ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠে লিভারপুল, করতে থাকে একের পর এক আক্রমণ। কিন্তু কোনোটিই লক্ষ্যে রাখতে পারেনি তারা। পুরো ম্যাচে ১৭টি শট করলেও লক্ষ্য বরাবর ছিল মাতে ১টি। যা সহজেই ফেরান সাউদাম্পটন গোলরক্ষক। ফরোয়ার্ড লাইনের এমন হতাশাজনক পারফরম্যান্সের পর আর ম্যাচে ফেরা সম্ভব হয়নি লিভারপুলের। উল্টো আরেক গোল খেতে বসেছিল তারা। গোলরক্ষক অ্যালিসনকে ফাঁকি দিয়ে বল যাচ্ছিল জালের দিকে। শেষমুহূর্রেনে ঠিক গোললাইন থেকে সেটি ফিরিয়ে দেন জর্ডান হেন্ডারসন। ফলে পরাজয়ের ব্যবধান আর বাড়েনি চ্যাম্পিয়নদের। অবশ্য এ হারের পরেও পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে লিভারপুল। ১৭ ম্যাচে ৩৩ পয়েন্ট তাদের। এক ম্যাচ কম খেলে ম্যানচেস্টার ইউনাইটেডেরও রয়েছে ৩৩ পয়েন্ট। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকায় এক নম্বরে অবস্থান লিভারপুলের।
বন্ধ হয়ে গেল জিম্বাবুয়ের ক্রিকেট
০৪,জানুয়ারী,সোমবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: সারা দেশজুড়ে যত ক্রিকেটীয় কার্যক্রম চলছিল, সবগুলোই বন্ধ করার ঘোষণা দিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড। মূলত করোনাভাইরাসের নতুন ধরন মোকাবিলায় সরকারি সিদ্ধান্তের কারণেই বন্ধ করে দেয়া হয়েছে সবধরনের ক্রিকেট। শুধু ক্রিকেট নয়, জিম্বাবুয়ের সবধরনের খেলাধুলাই আপাতত বন্ধ রাখা হয়েছে। এক আনুষ্ঠানিক ঘোষণায় এ কথা জানিয়েছে দেশটির ক্রীড়া ও চিত্ত বিনোদন কমিশন। জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, এখনের সময়টা খুবই চ্যালেঞ্জিং। তবে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড এই সিদ্ধান্তের কবলে পড়া সকল সূচির নতুন সময় ঘোষণা করবে। বিশেষ করে সোমবার (৪ জানুয়ারি) শুরু হতে যাওয়া ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টটিও নতুন সূচিতে আয়োজন করা হবে। গত বছরের নভেম্বরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে পাকিস্তান সফর করেছিল জিম্বাবুয়ে। কিন্তু করোনাভাইরাস আগমনের পর থেকে নিজেদের ঘরের মাঠে কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলেনি তারা। ২০২০ সালে আগস্টে আফগানিস্তানের বিপক্ষে হোম সিরিজ আয়োজনের কথা ছিল তাদের। একই মাসের শেষদিকে তিন ওয়ানডে খেলতে ভারতীয় ক্রিকেট দলেরও জিম্বাবুয়ে সফরের কথা ছিল। কিন্তু সেই দুই সিরিজের একটিও আলোর মুখ দেখেনি। করোনার কারণে হয়ে গেছে বাতিল। করোনার কারণে বারবার খেলা বাতিল ও পিছিয়ে যাওয়া জাতীয় দলের ওপর খুবই বাজে প্রভাব ফেলছে বলে মন্তব্য করেছিলেন জিম্বাবুয়ের সিনিয়র ব্যাটসম্যান ও সাবেক অধিনায়ক ব্রেন্ডন টেলর। জিম্বাবুয়ের সাপ্তাহিক পত্রিকা দ্য স্ট্যান্ডার্ডে তিনি বলেছিলেন, ব্যক্তিগতভাবে এই বিরতিগুলো আমাদের কোনও সাহায্য করছে না। টেলর আরও যোগ করেন, আমি মনে করি, আমরা এমন একটা দল, যাদের নিয়মিত খেলা উচিত। আমরা সবসময়ই ক্রিকেটে অভাবে ভুগেছি। এ বছর (২০২০) আমাদের সামনে অনেক খেলা ছিল। কিন্তু মহামারির কারণে সবকিছুই অনিশ্চয়তায় পড়ে গেছে। তাই এটা সত্যিই অনেক বেশি হতাশার।
দেশে ফিরলেন সাকিব
০৩,জানুয়ারী,রবিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: মা শিরিন রেজাকে নিয়ে রোববার (০৩ জানুয়ারি) যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন সাকিব আল হাসান। সকাল ১০টায় কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন তিনি। গেল ডিসেম্বরে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে জেমকন খুলনার হয়ে খেলার সময় প্রথম কোয়ারিফায়ার খেলার আগের তিনি শ্বশুরের গুরুতর অসুস্থতার কথা শুনে যুক্তরাষ্ট্রে ফিরে যান। তবে সাকিব যুক্তরাষ্ট্রে পৌঁছানোর পূর্বেই তার শ্বশুরকে হারান। দেশে ফিরে সাকিব বিমানবন্দরে আসছে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ নিয়ে কথা বলেছেন। তিনি জানান, এই ওয়ানডে ও টেস্ট সিরিজ জিততে চান। তবে হেরে গেলে সেটি হবে হতাশার। ক্যারিবীয়দের বিপক্ষে হোম সিরিজিকে সামনে রেখে আগামী ১০ জানুয়ারি থেকে শুরু হবে জাতীয় ক্রিকেট দলের ক্যাম্প। সেদিনই উইন্ডিজদের ঢাকায় আসার কথা রয়েছে। আগামী ২০ জানুয়ারি তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে মাঠে গড়াবে। আর ৩ ফেব্রুয়ারি থেকে শুরু টেস্ট সিরিজ।
তুরস্কে আতশবাজি পোড়াতে গিয়ে দগ্ধ ফুটবলার
০১,জানুয়ারী,শুক্রবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: নতুন বছরকে স্বাগত জানাতে আতশবাজি বা ফটকা ফোটানোর রীতি বিশ্বজুড়েই প্রচলিত। কিন্তু এই আতশবাজিই আবার অনেক ক্ষয়-ক্ষতির কারণও হতে পারে। আতশবাজি মারাত্মক পরিবেশ দূষণের কারণ হতে পারে। এর কারণে আগুন লাগা, পাখির মৃত্যু এমনকি মানুষ পর্যন্ত আহত হতে পারে। এই যেমন নরওয়ের ফুটবলার ওমর এলাবডেল্লাউই। থার্টিফার্স্টের রাতের ঘটনা। পুরো শহরে যখন আতশবাজি ফুটছিল, তুরস্কের গ্যালাতাসারাই ক্লাবের ডিফেন্ডার ওমর তখন ঘরেই ছিলেন। ঘরেই পরিবারের সদস্যদের সঙ্গে উৎসবে মত্ত থাকা অবস্থায় একটি আতশবাজি তার হাতে বিস্ফোরিত হয়। আর তাতে মারাত্মক আহত হয়েছেন নরওয়ে জাতীয় দলের সহ-অধিনায়ক। তুর্কি সংবাদমাধ্যম- হুররিয়াত জানিয়েছে, আতশবাজিতে ওমরের মুখ এবং চোখের মারাত্মক ক্ষতি হয়েছে। পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে তার ক্লাবের পক্ষ থেকে জানানো হয়েছে। অন্যান্য শারীরিক ক্ষতির কারণে বাড়তি পরীক্ষানিরীক্ষার কথাও জানানো হয়েছে। তবে স্থানীয় সংবাদমাধ্যমগুলো দাবি করেছে, ম্যানচেস্টার সিটির সাবেক এই খেলোয়াড় সম্ভবত দৃষ্টিশক্তি হারিয়েছেন। অবশ্য গ্যালাতাসারাই'র পক্ষ থেকে এই দাবি নাকচ করা হয়েছে। ক্লাবটি জানিয়েছে, এখন পর্যন্ত ওমরের অবস্থা স্থিতিশীল। তার কোনো অস্ত্রোপচারের প্রয়োজন হয়নি। ২০২০ সালে গ্রিক ক্লাব অলিম্পিয়াকোস থেকে তুরস্কে পাড়ি জমানো ওমর এলাবডেল্লাউইকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন গ্যালাতাসারাই ক্লাবের ম্যানেজার ফাতিহ তেরিম ও অধিনায়ক আর্দা তুরান। তার দ্রুত আরোগ্য কামনা করে বিবৃতি দিয়েছে টার্কিশ সুপার লিগে গ্যালাতাসারাইয়ের প্রতিদ্বন্দ্বী ফেনেরবাচ, বেসিকতাস এবং ট্র্যাবসনস্পর। এদিকে থার্টিফার্স্ট নাইটে ইউরোপজুড়ে আতশবাজিতে কমপক্ষে ৪ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে 'বিবিসি'। এছাড়া আহত হয়েছেন বেশ কয়েকজন। আর মৃত্যু হয়েছে হাজারো পাখির।