রবিবার, জুলাই ১৫, ২০১৮
গাড়ির ধাক্কা তাসকিনের রিকশায়
সময়টা খুব বেশি ভালো যাচ্ছে না টাইগার পেসার তাসকিন আহমেদের। ইনজুরির কারণে আছেন মাঠের বাইরে। খেলা হয়নি বিসিএলের শেষ রাউন্ডে মাচগুলো। বাদ পড়েছেন জাতীয় দলের কেন্দ্রীয় চুক্তি থেকেও। এরই মধ্যে সড়ক দুর্ঘটনার শিকার হয়েছেন টাইগার এই পেসার। সামাজিক যোগাযোগ মাধ্যমস ফেসবুকে এই স্ট্যাটাস দিয়ে বিষয়টি নিশ্চিত করেছেন এই তারকা পেসার। তাসকিন তার ফেসবুক পোস্টে লিখেছেন,আমি এবং জনি আহমেদ (বন্ধু) রিকশা করে যাচ্ছিলাম। হঠাৎ একটি প্রাইভেটকার এসে পিছন থেকে রিকশায় মেরে দিলো। আমি ও জনি দুজনেই রিকশাওয়ালার উপরে পড়ে যাই। তাই বেশি ব্যথা পাইনি। কয়দিন ধরেই হালকা-পাতলা ব্যথা পাওয়ার উপরেই আছি। সবগুলোই ফাঁড়া হিসেবে ধরলাম। ইনশাআল্লাহ, সব ঠিক হয়ে যাবে। ভালো সময় তোমার অপেক্ষায় রইলাম এবং তুমি খুব কাছেই আছ, এটা আমার বিশ্বাস। বেশ কিছুদিন ধরেই পিঠের ইনজুরিতে ভুগছেন তাসকিন। বর্তমানে তার পুনর্বাসন প্রক্রিয়া চলছে। এরই মধ্যে এবার সড়ক দূর্ঘটনার কবলে পড়লেন। তবে ভাগ্য সুপ্রসন্ন থাকায় গুরুতর কিছু হয়নি। হাত-পায়ে অল্প ব্যথা, চামড়া ছড়ে যাওয়া ছাড়া আর কোনো ক্ষতি হয়নি তার।
৫৫ রানে হারাল দিল্লি ডেয়ারডেভিলস কেকেআরকে
চলমান আইপিএলে ছয় ম্যাচের পাঁচটিতেই হেরে পয়েন্ট টেবিলের একেবারে শেষে চলে যাওয়া সেই দিল্লি এই আসরে রেকর্ড সংগ্রহ গড়েই কলকাতা নাইট রাইডার্সকে ৫৫ রানে বড় ব্যবধানে হারাল। দিল্লির নতুন অধিনায়ক শ্রেয়াসের অপরাজিত ঝড়ো ৯৩ রানের কল্যাণে দিল্লি প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ২১৯ রান সংগ্রহ করে। জবাবে ব্যাট করতে নেমে ২০ ওভার খেললেও ৯ উইকেট হারিয়ে ১৬৪ রানের বেশি করতে পারেনি কলকাতা। ফিরোজ শাহ কোটলায় ২২০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে কলকাতার হয়ে কোনো ব্যাটসম্যানই ভালো কিছু করে দেখাতে পারেননি। দলের পক্ষে ৩০ বলে ৩টি চার ও ৪টি ছক্কায় সর্বোচ্চ ৪৪ করলেও দলকে জেতাতে পারেননি আন্দ্রে রাসেল। দ্বিতীয় সর্বোচ্চ ৩৭ রান করেন শুবমান গিল। দিল্লি বোলারদের মধ্যে দুটি করে উইকেট তুলে নেন ট্রেন্ট বোল্ট, গ্লেন ম্যাক্সওয়েল, আভেশ খান ও অমিত মিশরা। এর আগে টসে হেরে এর আগে প্রথমে ব্যাট করতে ২১৯ রান সংগ্রহ করে দিল্লি। দলের পক্ষে ৪৪ বলে ৬২ রানের দারুণ এক ইনিংস খেলে পৃত্থী শাহ। তবে মূল কাজটি করেন নতুন অধিনায়ক আইয়ার। ৪০ বলে ৩টি চার ও ১০টি বিশাল ছক্কায় ৯৩ করে অপরাজিত থেকে মাঠ ছাড়েন তিনি। এছাড়া ২৭ রান করেন ম্যাক্সওয়েল। কলকাতা বোলারদের মধ্যে পিযুশ চাওলা, শিভাম মাভি ও রাসেল একটি করে উইকেট পান।
মুস্তাফিজ সাকিবকে নিয়ে যা বললেন
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পঞ্চম বোলার হিসেবে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন সাকিব আল হাসান। তবে বাঁহাতি বোলার হিসেবে তিনিই প্রথম ৩০০ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন! এর ফলে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে ৪০০০ রানের পাশাপাশি ৩০০ উইকেটের মালিক এখন বিশ্বসেরা অলরাউন্ডার। আইপিএলে যে ম্যাচে সাকিব ৩০০ উইকেট নেওয়ার কীর্তি গড়েন সেই ম্যাচে তারই প্রতিপক্ষ ছিল কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানের দল মুম্বাই ইন্ডিয়ান্স। তবে দল হারলেও জাতীয় দল সতীর্থকে অভিনন্দন জানাতে ভুলেননি মুস্তাফিজ। টুইটারে মুস্তাফিজ লেখেন, মাঠে আরেকটা কঠিন দিন গেল, তবে খুব ভালো লাগছে সাকিব ভাইয়ের কীর্তিতে। বাঁহাতি স্পিনার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম ৩০০ উইকেট আর দ্বিতীয় অলরাউন্ডার হিসেবে একই সঙ্গে ৪ হাজার রান! চালিয়ে যান।
৩০০ উইকেটের মাইলফলক র্স্পশ টি-টোয়েন্টিতে সাকিবের
টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান টি-টোয়েন্টি ক্রিকেটে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন। জাতীয় দলসহ বিশ্বের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে মোট ২৬০ ম্যাচে এই রের্কড গড়লেন তিনি। মঙ্গলবার আইপিএলের চলতি আসরে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে সানরাইর্জাস হায়দরাবাদের হয়ে মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মাকে আউট করে বিশ্বের পঞ্চম বোলার হিসেবে এমন রের্কড গড়েন সাকিব আল হাসান। এ তালিকায় ৪১৭ উইকেট নিয়ে সবার উপরে রয়েছেন ওয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার ডোয়েন ব্র্যাভো। এরপর শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা (৩৪৮), সুনীল নারাইন (৩২৫) এবং পাকিস্তানের শহীদ আফ্রিদি।
এবার ফ্রেঞ্চ কাপের ফাইনাল নিশ্চিত করেছে উনাই এমেরির দল(পিএসজি)
দলের সেরা তারকা নেইমার লম্বা সময় ধরে মাঠের বাইরে থাকলেও লিগ শিরোপার সঙ্গে অন্য টুর্নামেন্টেও নিজেদের জানান চলছে প্যারিস সেইন্ট জার্মেই পিএসজি। এবার ফ্রেঞ্চ কাপের ফাইনাল নিশ্চিত করেছে উনাই এমেরির দল। এর আগে পিএসজি টানা তিন বার এই টুর্নামেন্টের শিরোপা জিতেছে। এবার ধারাবাহিকতা ধরে রাখার লড়াইয়ে সেমিফাইনালে কঁকে ৩-১ গোল হারিয়েছে পিএসজি। প্রতিপক্ষের মাঠে পিএসজির জয়ে জোড়া গোল করেছেন কিলিয়ান এমবাপ্পে। এছাড়া একটি গোল করেছেন ক্রিস্তোফা এনকুঙ্কু। স্বাগতিকদের হয়ে একটি গোল করেছন দিওমান্দে। ম্যাচের ২৫ মিনিটে নিজের প্রথম গোলটি পান এমবাপ্পে। কয়েকদিন আগে মোনাকোকে হারিয়ে লিগ ওয়ানের শিরোপা জিতে বেশ ফুরফুরে মেজাজেই ফ্রেঞ্চ কাপে খেলতে নামে পিএসজির খেলোয়াড়রা। এসময় অ্যাঙ্গেল ডি মারিয়ার পাস ডি-বক্সে পেয়ে ঠিকমতো শট নিতে পারেননি এডিনসন কাভানি। বল গোলরক্ষককে ফাঁকি দিলেও চলে যাচ্ছিল বাইরে; ছুটে গিয়ে ফাঁকা জালে লক্ষ্যভেদ করেন এমবাপ্পে। ম্যাচের ৪৩ মিনিটে সমতায় ফিরে কঁ। কোত দি ভোয়ার মিডফিল্ডার ইসমাইল দিওমদের শট ফরাসি মিডফিল্ডার আদ্রিওঁ রাবিও পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। জার্মান গোলরক্ষক কেভিন ট্রাপ ঝাঁপিয়ে বলে হাত ছোঁয়ালেও ঠেকাতে পারেননি। দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে উরুগুয়ের স্ট্রাইকার কাভানি বল জালে পাঠান। কিন্তু ভিডিও রিপ্লে দেখে দি মারিয়া অফসাইডে থাকায় গোলটি বাতিল করে দেন রেফারি। ম্যাচের ৮১ মিনিটে আবারও এগিয়ে যায় পিএসজি। এ সময় কাভানির পাস থেকে নিজের দ্বিতীয় গোলটি করেন এমবাপ্পে। যোগ করা সময়ের প্রথম মিনিটে হাভিয়ের পাস্তোরেকে ফাউল করায় লাল কার্ড দেখেন দিওমদ। এর চার মিনিট পর দানি আলভেসের পাস পেয়ে বাঁকানো শটে জয় নিশ্চিত করেন বদলি হিসেবে নামা ফরাসি মিডফিল্ডার ক্রিস্তোফা এনকুঙ্কু। আগামী ৮ মে এই টুর্নামেন্টের ফাইনালে তৃতীয় সারির ক্লাব লেঁ হাঁভিয়ের বিপক্ষে খেলতে নামবে ফরাসি জায়ান্ট ক্লাব পিএসজি।
আর্জেন্টিনার চিন্তিত হবার কিছু নেই মেসিকে নিয়ে: ভালভার্দে
আসন্ন বিশ্বকাপকে সামনে রেখে লিওনেল মেসির ফিটনেস নিয়ে আর্জেন্টিনার চিন্তিত হবার কিছু নেই বলে আশ্বস্ত করেছেন বার্সেলোনা কোচ আর্নেস্টো ভালভার্দে। ৩০ বছর বয়সী মেসি মার্চে হ্যামস্ট্রিং ইনজুরির কারণে ইতালি ও স্পেনের বিপক্ষে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলতে পারেননি। কিন্তু আন্তর্জাতিক বিরতি থেকে ফিরে এসে বার্সেলোনার পাঁচটি ম্যাচেই তিনি খেলেছেন, এর মধ্যে চারটিতে ছিলেন মূল একাদশে। যদিও চ্যাম্পিয়নস লীগের কোয়ার্টার ফাইনালে রোমার বিপক্ষে দুই লেগের একটিতেও মেসি গোল পাননি। বার্সেলোনার বিপক্ষে দ্বিতীয় লেগে নাটকীয় জয়ে সেমিফাইনাল নিশ্চিত হয়েছে সিরি-আ ক্লাব রোমার। ইতালিয়ান ক্লাবটির বিপক্ষে তার পারফরমেন্সে ইতোমধ্যেই আর্জেন্টিনা বেশ চিন্তিত হয়ে পড়েছে। বিশেষ করে মেসির ইনজুরি সমস্যাই তাদের কাছে বড় হয়ে দেখা দিয়েছে। লীগ ম্যাচে মঙ্গলবার সেল্টা ভিগো সফরে যাবে কাতালানরা। এরপরই শনিবার ওয়ান্ডা মেট্রোপলিটানোতে সেভিয়ার বিপক্ষে কোপা ডেল রের ফাইনালে মুখোমুখি হবে বার্সা। ফাইনালকে সামনে রেখে সেল্টার বিপক্ষে মেসিকে বিশ্রামে রাখতে পারেন ভালভার্দে। যদিও তিনি আশ্বস্ত করে বলেছেন মেসিকে নিয়ে আর্জেন্টিনার চিন্তার কিছুই নেই। এক সংবাদ সম্মেলনে ভালভার্দে বলেন, সম্ভাবনা আছে মেসিকে বিশ্রামে রাখার। কিন্তু আসলেই তাকে নিয়ে দুঃশ্চিন্তার কিছু নেই। ভ্যালেন্সিয়ার বিপক্ষে সে ভাল খেলেছে। আমি জানি না এই মুহূর্তে আর কি বলার আছে। এখনো বিশ্বকাপের আগে অনেক সময় বাকি। এবারের মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে মেসি বার্সার হয়ে ৪৮টি ম্যাচে ৩৯ গোল করেছেন। সব মিলিয়ে তিনি মাত্র চারটি ম্যাচে খেলেননি। এর মধ্যে কোপা ডেল রের প্রথমদিকে তিনটি ম্যাচ ও মালাগার বিপক্ষে লীগের এ্যাওয়ে ম্যাচ। ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ থেকে বিদায় নেবার পরে বার্সেলোনার সামনে এবারের মৌসুমে আর মাত্র সাতটি ম্যাচ বাকি রয়েছে। এর মধ্যে ছয়টি লীগ ও একটি কাপ ম্যাচ। দশ বছরে সপ্তম লা লিগা শিরোপা জয়ের পথে বেশ ভালভাবেই এগিয়ে রয়েছেন কাতালান জায়ান্টরা। লীগের বাকি ম্যাচগুলো থেকে আর সাত পয়েন্ট তুলতে পারলেই শিরোপা নিশ্চিত হবে। একইসাথে প্রথমবারের মত স্প্যানিশ লীগে প্রথম কোন দল হিসেবে অপরাজিত থেকে শিরোপা জয়েরও হাতছানি রয়েছে তাদের সামনে। আগামী ২০ মে লীগের শেষ ম্যাচে মাঠে নামবে বার্সা। এরপর ১৬ জুন আইসল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের মিশন শুরু করবে আর্জেন্টিনা।
ইনজুরির কবলে এবার মুশফিক
তামিম, নাসির, তাসকিন এবং মিরাজের পর এবার ইনজুরিতে পড়েছেন বাংলাদেশ জাতীয় দলের ব্যাটসম্যান মুশফিকুর রহিম। বা পায়ের গোড়ালিতে চোট পেয়ে অন্তত তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন এই উইকেট রক্ষক ব্যাটসম্যান। দীর্ঘদিন পর বাংলাদেশ ক্রিকেট লিগে খেলছিলেন মুশফিক। চতুর্থ রাউন্ডে বিসিবি উত্তরাঞ্চলের সেঞ্চুরির দেখাও পান তিনি। তবে সেই ম্যাচের শেষ দিনেই বাধে বিপত্তি। ম্যাচ শুরুর আগে গা গরমের ফুটবল ম্যাচ খেলার সময় বা পায়ের গোড়ালিতে চোট পান তিনি। যা সারতে অন্তত তিন সপ্তাহ সময় লাগবে বলে ধারণা করা হচ্ছে। ফলে বিসিএলের শেষ দুই রাউন্ডে আর খেলতে পারবেন না মিস্টার ডিপেন্ডেবল। তবে জুনে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের আগেই পুরোপুরি সুস্থ হয়ে যাবেন বলে জানান বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরী। এর আগে চোটের কারণে ছিটকে যান বিসিবি উত্তরাঞ্চলের আরও দুই ব্যাটসম্যান নাঈম ইসলাম ও নাসির হোসেন।
সহজ জয় অ্যাতলেটিকো মাদ্রিদের,শিরোপার পথ মসৃণ হলো য়্যুভেন্তাসের
ইতালিয়ান সিরি আ'য় এসি মিলানের সঙ্গে গোলশূন্য ড্র করেছে টেবিলের দুই'য়ে থাকা ন্যাপোলি। এতে শিরোপার পথ আরো মসৃণ হয়েছে য়্যুভেন্তাসের। লা লিগায় সহজ জয় পেয়েছে অ্যাতলেটিকো মাদ্রিদ। লেভান্তেকে তারা হারিয়েছে ৩-০ গোলে। সান সিরোতে বিগ ম্যাচের উত্তাপ ছাপিয়ে একটা সমীকরণ হয়ে উঠেছিলো বড়। এ ম্যাচে জিতলে পয়েন্ট টেবিলের শীর্ষদল য়্যুভেন্তাসের সঙ্গে পয়েন্ট ব্যবধান কমবে ন্যাপোলির। তবে, লিগ শিরোপার পথে দৌড়টা জমিয়ে তুলতে পারেনি তারা। পরবর্তী মৌসুমে চ্যাম্পিয়নস লিগে কোয়ালিফাই করার কঠিন সমীকরণে উতরে যেতে এসি মিলানের জন্যও জয়টা ছিলো জরুরি। এ ম্যাচের আগে মিলানের সবশেষ ১২টি লিগ গোল এসেছে দ্বিতীয়ার্ধে। আর শেষ ৯ গোলের ৮টিই ন্যাপোলি পেয়েছে বিরতির পর। তবে সান সিরোতে গোলশূন্য প্রথমার্ধের পর গোলের খোঁজে দ্বিতীয়ার্ধেও ব্যর্থ হয় দু'দল। মিলান গোলরক্ষক ডোনারুমার নৈপুণ্যে যোগ হওয়া সময়ে দারুণ আক্রমণ শানিয়েও গোল করতে পারেনি ন্যাপোলি। তাদের এই ড্রয়ে আসলে লাভ হয়েছে য়্যুভেন্তাসেরই। লা লিগায় প্রতিপক্ষ নিয়ে খুব একটা ভাবনায় হয়তো ছিলোনা অ্যাতলেটিকো মাদ্রিদ। লিগ শিরোপা জয় দূরের পথ। শীর্ষদল বার্সা যে এগিয়ে অনেকটাই। তবুও, নিজেদের চেষ্টায় কি ছাড় দেয়া চলে! আগের ম্যাচে ইউরোপা লিগে স্পোর্টিং লিসবনের কাছে অপ্রত্যাশিত হারের পর আরো বেশি সাবধানী দিয়েগো সিমিওনের দল। লেভান্তের বিপক্ষে ম্যাচ জিততে বেগ পেতে হয়নি অ্যাতলেটিকোর। প্রথমার্ধে কোরেয়ার গোলে এগিয়ে থাকা দলটা দ্বিতীয়ার্ধের শুরুতে লিড দ্বিগুণ করে। গোলমুখে নির্ভুল আতোয়াঁ গ্রিজম্যান। ওয়ান্ডা মেট্রোপলিটানোয় দু'একবার ঝলক দেখিয়ে ব্যর্থ হয়েছে লেভান্তে। কিন্তু, ৭৭ মিনিটে লিড বাড়াতে শতভাগ সফল রোজি ব্ল্যাঙ্কোরা। আর লা লিগায় নিজের শততম গোলটি করতে ভুল হয়নি ফার্নান্দো তোরেসের।
সাকিবকে ছেড়ে কী ভুল করেছে কলকাতা,বুঝিয়ে দিলেন সাকিব আল হাসান
আন্দ্রে রাসেলকে স্কোয়ারকাটে পয়েন্টের উপর দিয়ে হেলায় ছক্কা মারলেন সাকিব আল হাসান। শটটা যেন চাবুকের মতো কলকাতা নাইট রাইডার্সের সেই সব কর্তার উপর আছড়ে পড়ল, যারা তাকে ঢাকার প্রতিবেশি শহর থেকে চলে যেতে দিয়েছেন সানরাইজার্স হায়দরাবাদে। অন্যভাবে বললে বলা যায়, সাকিবই বুঝিয়ে দিলেন-তাকে ছেড়ে কি ভুল করেছে কলকাতা। ব্যাটে-বলে দুর্দান্ত এক সাকিবকেই দেখা গেল শাহরুখ খানের দলের বিপক্ষে। জবাব দেয়ার একটা তাড়না যেন কাজ করছিল বাংলাদেশি অলরাউন্ডারের মধ্যে। বল হাতে ৪ ওভার হাত ঘুরিয়ে ২১ রানে ২ উইকেট। এরপর ব্যাট হাতেও ২১ বলে ২৭ রানের এক ঝড়ো ইনিংস। টি-টোয়েন্টি ফরমেটে একজন অলরাউন্ডারের কাছ থেকে এর চেয়ে বেশি কি আশা করবে দল! সানরাইজার্স হায়দরাবাদ আশার চেয়েও যেন একটু বেশি পেলো, দলও তাতে জিতলো খুব সহজেই। প্রসঙ্গত, টানা সাত মৌসুম কাটিয়ে এবারই কলকাতার সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সানরাইজার্স হায়দরাবাদে পাড়ি জমান সাকিব। বাংলাদেশি অলরাউন্ডারকে নিয়ে দুইবার শিরোপা জিতলেও এবার তাকে ধরে রাখার প্রয়োজন বোধ করেনি শাহরুখ খানের দল।