বৃহস্পতিবার, এপ্রিল ২, ২০২০
এশিয়ান গেমসে মালদ্বীপকে হারিয়েছে সৌম্যরা
০৪ডিসেম্বর,বুধবার,ক্রীড়া ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: আন্তর্জাতিক অঙ্গনে অভিষেক না হওয়া মালদ্বীপকে উড়িয়ে দেয়াটাই স্বাভাবিক। এশিয়ান গেমস ছেলেদের ক্রিকেটে বাংলাদেশ দলে আছে জাতীয় দলের সৌম্য সরকার, আফিফ হোসেন ধ্রুব, নাঈম শেখরা। সেখানে বড় জয় না পাওয়াটাই অস্বাভাবিক বলা যায়। সকালে ত্রি-ভুবন ইউনিভার্সিটি ক্রিকেট মাঠে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল অধিনায়ক নাজমুল হাসান শান্ত। ব্যাটিংয়ে নেমে মালদ্বীপের বোলারদের তুলো ধুনো করলেও বলা যায় ব্যর্থ হয়েছেন ব্যক্তিগতভাবে। নাঈম, সৌম্য, আফিফরা খেলতে পারেনি বড় ইনিংস। নাঈমের ৩৮, সৌম্যর ৪৬ আর নাজমুল হাসান শান্তর ৪৯ রানে ভর করে ২০ ওভারে ৪ উইকেটে ১৭৪ রান তোলে বাংলাদেশ। মালদ্বীপের হয়ে ১টি করে উইকেট নেন ইব্রাহীম হাসান, আযায়ান ফারাথ ও মোহাম্মদ মাহফুজ। বাংলাদেশের দেয়া ১৭৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শেষ ওভার পর্যন্ত খেলে মালদ্বীপের ব্যাটাররা। যদিও দুই ওপেনার আহমেদ হাসানের ১০ আর আলী ইভানের ১২ রান ছাড়া বাকি ৯ ব্যাটসম্যানের কেউই পার করতে পারেনি দশ রানের কোটা। তাতে ১০৯ রানে হেরে যায় মালদ্বীপ। স্পিনার তানভিরুল ইসলাম ৪ ওভারে ১৯ রান দিয়ে নেন ৫ উইকেট। এছাড়া মিনহাজুল আবেদীন আফ্রিদি ও আফিফ হোসেন ধ্রুব নেন ২টি করে উইকেট, ১ উইকেট নেন সৌম্য সরকার। আগামী ৬ ডিসেম্বর ভুটানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ।
ডাবল সেঞ্চুরিতে গেইলের রেকর্ড ভাঙলেন জো রুট
০২ডিসেম্বর,সোমবার,ক্রীড়া ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: এতদিন পর্যন্ত নিউজিল্যান্ডের মাটিতে প্রতিপক্ষ অধিনায়কের সেরা ইনিংসের মালিক ছিলেন ক্যারিবিয়ান দানব ক্রিস গেইল। ২০০৮ সালে নেপিয়ারে ১৯৭ রান করেছিলেন তখনকার ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক। এবার সেই রেকর্ড নিজের করে নিলেন ইংলিশ অধিনায়ক জো রুট। হ্যামিল্টন টেস্টে ৪৪১ বলে রুটের সংগ্রহ ২২৬ রান। তার ব্যাটে ভর করেই নিউজিল্যান্ডের বিপক্ষে লিড নিয়েছে সিরিজ হার বাঁচানোর লড়াইয়ে নামা সফরকারী ইংল্যান্ড। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের ৩৭৫ রানের জবাবে রুটের ২২৬ রানের সুবাদে ইংল্যান্ডের প্রথম ইনিংস থামে ৪৭৬ রানে। ফলে প্রথম ইনিংস থেকে ১০১ রানের লিড পায় ইংল্যান্ড। পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে চতুর্থ দিন শেষে ২ উইকেটে ৯৬ রান করেছে নিউজিল্যান্ড। ৮ উইকেট হাতে নিয়ে ৫ রানে পিছিয়ে থেকে ম্যাচের পঞ্চম ও শেষ দিন শুরু করবে স্বাগতিকরা। তৃতীয় দিন শেষে রুটের অপরাজিত ১১৪ ও বার্নসের ১০১ রানের সুবাদে ৫ উইকেটে ২৬৯ রান করেছিল ইংলিশরা। দিন শেষে রুটের সঙ্গী ছিলেন ৪ রান করা ওলি পোপ। পোপের সাথে ষষ্ঠ উইকেটে ১৯৩ রানের জুটি গড়ে ইংল্যান্ডকে লিড এনে দেন রুট। পোপ ৭৫ রানে আউট হলেও রুট হাঁকান ডাবল-সেঞ্চুরি। নিউজিল্যান্ডের স্পিনার মিচেল স্যান্টনারের শিকার হওয়ার আগে রুটের ৪৪১ বলে ২২৬ রানের ইনিংসে ছিল ২২টি চার এবং ১টি ছক্কা। এরপর ব্যাটিং ধসে ৪৭৬ রানে শেষ হয় ইংল্যান্ডের ইনিংস। নিউজিল্যান্ডের নিল ওয়াগনার ১২৪ রানে ৫ উইকেট নেন। প্রথম ইনিংসে ১০১ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে নিউজিল্যান্ড। ২৮ রানের মধ্যে প্যাভিলিয়নে ফিরে যান তাদের দুই ওপেনার। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান টম ল্যাথাম ১৮ রান করেন। জিত রাভাল ফিরেন খালি হাতে। তবে দিন শেষে অধিনায়ক কেন উইলিয়ামসন ৩৭ ও রস টেইলর ৩১ রান নিয়ে অপরাজিত আছেন। ১টি করে উইকেট নিয়েছেন ইংল্যান্ডের স্যাম কারান ও ক্রিস ওকস।
শেষ হাসি হাসবে লাল সবুজই, বিশ্বাস কোচের
০১ডিসেম্বর,রবিবার,ক্রীড়া ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: স্বর্ণপদক পুনরুদ্ধারের মিশন নিয়ে সোমবার ভুটানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ অনূর্ধ্ব ২৩ ফুটবল দল। লক্ষ্য পূরণে প্রথম ম্যাচে জয় তুলে নেয়ার দিকে দৃষ্টি ফুটবলারদের। ম্যাচ কঠিন হলেও কোচের বিশ্বাস শেষ হাসি হাসবে লাল সবুজরাই। অন্যদিকে, বাংলাদেশকে রুখে দিতে চায় ভুটান। কাঠমান্ডুর দশরথ রঙ্গশালায় ম্যাচ শুরু হবে দুপুর সোয়া একটায়। সবুজে ঘেরা কাঠমান্ডুর পাহাড়ে শীত উপেক্ষা করে রৌদ্রের ঝলকানি। উষ্ণ আবহে বাংলার ফুটবলারদের চনমনে অনুশীলন। এ ক'দিন কন্ডিশন ভোগালেও। তাতে ধাতস্ত হয়েছেন সবাই। মিশনে নামার আগে এবার সর্বোচ্চ প্রস্তুতি সেরে নেয়ার লক্ষ্য। এস এ গেমসের স্বর্ণপদক উদ্ধারে বাংলাদেশকে প্রথমে টপকাতে হবে ভুটান বাধা। যাদের বিপক্ষে দক্ষিণ এশিয়ান আসরে কখনোই হারেনি লাল সবুজরা। যদিও সবশেষ গুয়াহাটিতে ম্যাচটি হয়েছিলো ড্র। কিন্তু এবারের প্রেক্ষাপট আলাদা। তাই জয় দিয়ে আসর শুরু করতে ম্যাচটিকে বেশ গুরুত্বের সঙ্গে নিচ্ছেন ফুটবলাররা। বাংলাদেশ অলিম্পিক ফুটবল দলের স্ট্রাইকার নাবীব নেওয়াজ বলেন, যেভাবেই হোক প্রথম ম্যাচটা আমাদের জয় নিয়ে বের হতে হবে। তাহলে আমাদের আত্মবিশ্বাসটা বাড়বে। আমাদের টিম এবার ভালো। আমাদের ভালো খেলাটা ধরে রাখতে পারলে আমরা সাফল্য পাবো। সম্প্রতি টানা ম্যাচের মধ্যে আছে বাংলাদেশ। বিশ্বকাপ বাছাইয়ের সেই ম্যাচগুলোতে ভিন্ন কৌশল থাকলেও এবার মাস্টারমাইন্ড জেমি ডে উপহারর দিতে চান আক্রমণাত্মক ফুটবল। যদিও ম্যাচটা টাফ হবে বলে বিশ্বাস ব্রিটিশ কোচের। কোচ জেমি ডে বলেন, 'ম্যাচটা কঠিন হবে। তবে আমরা ওদের চেয়ে ভালো দল। এই ম্যাচে কৌশলে পরিবর্তন করে আক্রমণাত্মক খেলবো। দলের সবাই ফিট আছে। আশা করছি শুরুটা আমাদের হবে জয় দিয়ে।' এদিকে, বাংলাদেশের বিপক্ষে সাম্প্রতি ভালো কোন সুখস্মৃতি নেই ভুটানের। সবশেষ খেলা প্রীতি ম্যাচেও তারা হেরেছে বড় ব্যবধানে। এবার ভিন্ন মঞ্চ। তাই ভালো করতে মরিয়া তারাও। ভুটান কোচ বলেন, 'বাংলাদেশ নিঃসন্দেহে কঠিন প্রতিপক্ষ। সম্প্রতি আমাদের রেকর্ডটাও ভালো নয় ওদের বিপক্ষে। তবে আমরা সেটা নিয়ে ভাবছি না। নিজেদের সেরাটা দিতে পারলে ওদের বিপক্ষে জয় পাওয়া অসম্ভব হবে না। এসএ গেমস থেকে ফুটবলে বাংলাদেশ প্রথম স্বর্ণ পেয়েছিলো নেপালে ১৯৯৯ সালে। দুই দশক পর সেই সম্বাবনা আবারো জেগেছে হিমালয়ের দেশে। লক্ষ্য পুরনে প্রথম ধাপ ভুটান। যাদের হারিয়ে শুভ সূচনা করতে চায় জেমি ডে বাহিনী।
ছেলের নামে ভুয়া অ্যাকাউন্ট! ক্ষুব্ধ শচীন
৩০নভেম্বর,শনিবার,ক্রীড়া ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: একটি টুইট করে শচীন টেন্ডুলকার জানিয়েছেন, তাঁর ছেলে ও মেয়ের নামে ভুয়া অ্যাকাউন্ট চলছে। এই ঘটনায় তিনি টুইটার ইন্ডিয়াকে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেছেন। ২০১৮ সালের জুন মাসের দিকে শচীনপুত্র অর্জুন টেন্ডুলকারের নামে একটি অ্যাকাউন্ট খোলা হয়। বর্তমানে সেই অ্যাকাউন্টের ফলোয়ার সংখ্যা তিন হাজারের বেশি।। অর্জুন টেন্ডুলকারের নামে চলা সেই অ্যাকাউন্ট বেশ জনপ্রিয়তা লাভ করেছে। অথচ এতদিন পর শচীন জানাচ্ছেন, তার ছেলের টুইটারে নাকি কোনও অ্যাকাউন্ট নেই! এই ব্য়াপারে তিনি অনুরাগীদের সাবধান করে দিয়েছেন। শচীন টুইটে লেখেন, ''আপনাদের জানাতে চাই, আমার ছেলে অর্জুন কিংবা মেয়ে সারার কোনও টুইটার অ্যাকাউন্ট নেই। অথচ অর্জুনের নামে একটি ভুয়া অ্যাকাউন্ট-এর মাধ্যমে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে বিদ্বেষমূলক পোস্ট করা হচ্ছে। টুইটার ইন্ডিয়াকে অনুরোধ করছি, যত দ্রুত সম্ভব ব্যবস্থা নেওয়া হোক।
ভারত আর্মির সেরা খেলোয়াড়ের মনোনায়ন পেলেন সাকিব
২৭নভেম্বর,বুধবার,ক্রীড়া ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ২০১৯ বিশ্বকাপে ৮ ম্যাচে ৬০৬ রান করেছেন সাকিব আল হাসান। সেঞ্চুরি করেছেন দুটি, হাফসেঞ্চুরি রয়েছে মোট পাঁচটি। তুলেছেন মোট ১১ উইকেট। টুর্নামেন্ট জুড়ে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দেয়া এই অলরাউন্ডারকে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। অভিযোগ ছিল ভারতীয় বুকি দীপক আগারওয়ালের কাছ থেকে ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও গোপন রেখেছিলেন সাকিব। তদন্তের সময় বিষয়টি মেনে নেয়ায় ১ বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয় বিশ্বসেরা অলরাউন্ডারকে। নিষেধাজ্ঞার পর টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি Ranking থেকে তার নাম সরিয়ে ফেলেছে আইসিসি। তবে চলতি বছর ইংল্যান্ড বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্সতো কারওই ভোলার কথ নয়। ভারত আর্মির পক্ষ থেকে আন্তর্জাতিক বর্ষসেরা খেলোয়াড় পুরুষ ক্যাটাগরিতে মনোনায়ন পেয়েছেন সাকিব। ৩২ বছর বয়সী এই তারকা ছাড়াও আরও তিন জন রয়েছেন এই তালিকায়। সাকিবের সঙ্গে ভারত আর্মি অ্যাওয়ার্ডের প্রতিদ্বন্দ্বি হিসেবে রয়েছেন ইংল্যান্ডের বেন স্টোক, অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ ও নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। ভারতের ক্রিকেট সমর্থক গোষ্টি ভারত আর্মি প্রতিবছরই সমর্থকদের ভোটে এই অ্যাওয়ার্ড প্রদান করে থাকে। সামাজিকযোগাযোগ মাধ্যম টুইটারের পোল পোস্টের মাধ্যমে বিজয়ী নির্বাচিত করা হবে।
মূল পর্ব শুরুর আগেই সেরে উঠবেন মাশরাফি: বিসিবি প্রধান চিকিৎসক
২৬নভেম্বর,মঙ্গলবার,ক্রীড়া ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: বঙ্গবন্ধু বিপিএলে মাশরাফি বিন মুর্তজাকে নিজেদের করে নিয়েছে ঢাকা প্লাটুনস। দলে রয়েছে তামিম ইকবাল, শহীদ আফ্রিদিদের মতো তারকারা। তার আগেই ম্যাশের সমর্থকদের জন্য দুঃসংবাদ হিসেবে সামনে আসে ইনজুরিতে পড়তে হয়েছে তাকে। যদিও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানিয়েছেন, মূল পর্ব শুরুর আগেই সেরে উঠবেন দেশ সেরা এই পেসার। মঙ্গলবার বিকেলে মিরপুরে ডা. দেবাশীষ বলেন, মাশরাফি মোটামুটি চেষ্টা করছে নিজের রিহ্যাব প্রোগ্রামটা চালিয়ে নেয়ার জন্য। আজকেও সে ফিজিও থেরাপি এবং জিম সেশন করেছ। তবে আমরা যেভাবে চাচ্ছি তাকে সময় দিতে রিহ্যাবের জন্য সেভাবে সে সময় দিতে পারছে না। তার ব্যথা কমে আসছে আগে থেকে কিন্তু পুরোপুরি সেরে গেছে এটা বলা যাবে না। ও যদি ব্যস্ততার বাইরে আরেকটু সময় দিতে পারত তাহলে আরেকটু তাড়াতাড়ি সেরে উঠতো। বিসিবির চিকিৎসকের দাবি বিপিএলের আগে শতভাগ ফিট হয়ে উঠবেন মাশরাফি। আমরা আশা করছি তার ঠিক হয়ে যাওয়া উচিত। যে সময় তিনি আঘাত পেয়েছে, সেরে ওঠার জন্য যতটুক সময় পেয়েছে তাতে আশা করা যায় তিনি ঠিক হয়ে যাবেন। কিন্তু এখানে বড় ভূমিকা রাখবে তার পুনর্বাসন প্রক্রিয়াটা। যত বেশি সময় দিতে পারবেন তত বেশি তার জন্য সহজ হবে ফিরে আসাটা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী কে সামনে রেখে বিপিএলের এবারের আসরের নাম দেয়া হয়েছে বঙ্গবন্ধু বিপিএল। ডিসেম্বরের ৮ তারিখে বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর দুইদিন পর ১১ ডিসেম্বর থেকে শুরু হবে খেলা।