বুধবার, এপ্রিল ২১, ২০২১
শীতার্থ মানুষের পাশে ইয়ুথ বাংলার শিল্পীরা
০৮,জানুয়ারী,শুক্রবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ইয়ুথ বাংলা কালচারাল ফাউন্ডেশন (YBCF) বরাবরই বাংলাদেশের এতিহ্য, সংস্কৃতি ও মানব কল্যানের জন্য কাজ করে আসছে। এর সভাপতি মুনা চৌধুরী বলেন, তারই ধারাবাহিকতায় বিগত বেশ কয়েক বছর যাবত শীতকালিন কার্যক্রম এর অংশ হিসেবে- কম্বল বিতরন করে কিছু সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর সৌভাগ্য আমাদের হয়েছে। এ বছর তার ব্যতিক্রম হয়নি। বৃহস্পতিবার রাত ১০টা থেকে আমরা YBCF এর সদস্যরা ভোর ৬টা পর্যন্ত রাস্তায় রাস্তায় ঘুড়ে ঘুমিয়ে থাকা সুবিধাবঞ্চিত শীতার্থ মানুষ গুলোর মাঝে কম্বল বিতরন করেছি। অন্যান্য বারের মতো এবারও প্রত্যন্ত গ্রামঅঞ্চলেও কম্বল বিতরনের কর্মসূচী অব্যহত রাখবো। YBCF এর প্রধান পৃষ্ঠপোষক সীমা হামিদ বলেন, সুস্হ সংস্কৃতি পরিচর্চার পাশাপাশি দরিদ্র মানুষের পাশে দাঁড়ানোর কার্যক্রম আমাদের অব্যহত থাকবে। YBCF এর উপদেষ্টা মন্ডলীর সদস্য অগ্রজ ও গুনীজন দিলারা জামান, শর্মিলী আহমেদ, সহ সভাপতি এস. আই. টুটুল, ড. জমির আহমেদ, আঁখি আলমগীর, মাসুদা বিজলী, আমান রেজা, কাজী আসিফ রহমান, অবিদ রেহান, ফারহাতুল জান্নাত, সিন মিলন, পাভেল, পারসা, মোস্তফা, রুহি সহ আরো অনেক উজ্জ্বল নক্ষত্র। YBCF এর প্রধান পৃষ্ঠপোষক সীমা হামিদ, উপদেষ্টা মন্ডলী এবং সাধারন সদস্যদের নিজেদের অর্থায়নে এই শীতবস্ত্র (কম্বল) বিতরন করা হলো।
একের পর এক ফ্লপ হয়েও বিশ্ব তারকা হয়ে উঠেছিলেন ইরফান
০৭,জানুয়ারী,বৃহস্পতিবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ভারতের রাজস্থানের ১৯৬৭ সালের আজকের এই দিনে জন্ম নেন প্রয়াত কিংবদন্তি অভিনেতা ইরফান খান। দুর্দান্ত অভিনয় দিয়ে যিনি শুধু ভারত নয়, পুরো পৃথিবীতেই ছড়িয়ে দিয়েছিলেন তার জনপ্রিয়তা। ১৯৮৮ সাল থেকে বহু পরিশ্রম আর উত্থান-পতনের পর হেঁটেছেন তিনি তারকাখ্যাতির লাল গালিচায়। করেছেন হিন্দি, ইংরেজি, তামিল, বাংলাসহ নানা ভাষার ৫০টিরও বেশি সিনেমায় অভিনয়। ন্যাশনাল স্কুল অব ড্রামা থেকে পাস করার পর টেলিভিশন সিরিয়াল দিয়ে ক্যারিয়ার শুরু করেন ইরফান। সেই সময় শুধু টেলিভিশন নয় সিনেমাতেও ডাক পাওয়া শুরু করেন তিনি। তবে শুরুতে কোথাও সুবিধা করতে পারেননি। একের পর এক ক্যারিয়ারের সঙ্গে ফ্লপ তকমা যুক্ত হতে থাকে ইরফানের। কিন্তু এরপরই সিনেমাটিক মোড় আসে তার জীবনে। ব্রিটিশ ফিল্ম ডিরেক্টর আসিফ কাপাডিয়া তাকে তার দ্য ওয়ারিয়র সিনেমার জন্য প্রধান চরিত্রে মনোনীত করেন। সিনেমাটিতে দুর্দান্ত অভিনয় করে রাতারাতি পুরো ভারতজুড়ে পরিচিত মুখ হয়ে যান ইরফান। এরপর বেশ কিছু কালজয়ী সিনেমায় অভিনয় করে প্রশংসা পেয়েছেন। ভারতীয় চলচ্চিত্রে বাইরে তিনি বেশ কয়টি আন্তর্জাতিক চলচ্চিত্রেও কাজ করেছেন। তারমধ্যে রয়েছে দ্য ওয়ারিয়র (২০০১), দ্য নেমসেক (২০০৬), দ্য দার্জিলিং লিমিটেড, অস্কারজয়ী চলচ্চিত্র স্লামডগ মিলিয়নিয়ার (২০০৮), নিউ ইয়র্ক, আই লাভ ইউ (২০০৯), দ্য অ্যামেজিং স্পাইডার-ম্যান (২০১২), লাইফ অব পাই (২০১২), জুরাসিক ওয়ার্ল্ড (২০১৫) ও ইনফার্নো (২০১৬)। গুণী এই অভিনেতা অভিনয় করেছেন বাংলাদেশের সিনেমাতেও। ২০১৭ সালে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত- ডুব সিনেমায় অভিনয় করেন তিনি। সেখানে তার অভিনয় মুগ্ধ করেছে বাঙালি দর্শককে। গত বছর ১৯ এপ্রিল মৃত্যুবরণ করেন তিনি। দীর্ঘদিন মরণব্যাধি ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৩ বছর। তার মৃত্যুতে হলিউড, বলিউডসহ বিশ্বের নানা দেশের খ্যাতিমান তারকারা শোক প্রকাশ করেছিলেন।
করোনার কারণে স্থগিত গ্র্যামি অ্যাওয়ার্ডের ৬৩ম আসর
০৬,জানুয়ারী,বুধবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউ চলছে সারা বিশ্বে। এর কারণে গ্র্যামি অ্যাওয়ার্ডের ৬৩তম আসর আগামী মার্চ পর্যন্ত স্থগিত করা হয়েছে। অনুষ্ঠানটির আয়োজকরা এ তথ্য জানিয়েছে। সংগীত শিল্পের সবচেয়ে বড় ও মর্যাদাকর পুরস্কার গ্র্যামি অ্যাওয়ার্ড। এবারের অনুষ্ঠান আগামী ৩১ জানুয়ারি হওয়ার কথা ছিল। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও লস অ্যাঞ্জেলসে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় এ আসর আগামী ১৪ মার্চ বসবে। গত নভেম্বরে গ্র্যামি অ্যাওয়ার্ড-২০২১ এর মনোনয়ন প্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। বিয়ন্স নোলস, টেইলর সুইফট ও ডুয়া লিপা মনোনয়ন পাওয়াদের মধ্যে এগিয়ে রয়েছেন। গ্র্যামি অ্যাওয়ার্ড পরিচালনা করে রেকর্ডিং একাডেমি। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, আমাদের সংগীত গোষ্ঠী এবং অনুষ্ঠানটির আয়োজনে নিরলস কাজ করা শত শত ব্যক্তির স্বাস্থ্য ও নিরাপত্তার চেয়ে আর গুরুত্বপূর্ণ কিছু নেই। এবারের আয়োজন উপস্থাপনা করার কথা ছিল ৩৬ বছর বয়সী দক্ষিণ আফ্রিকান কমেডিয়ান ট্রেভর নোয়াহর। তবে তিনিই উপস্থাপনা করবেন কিনা, সে ব্যাপারে পরে আর স্পষ্ট কোনো বক্তব্য পাওয়া যায়নি।
বিয়ে করলেন আলি আব্বাস জাফর
০৬,জানুয়ারী,বুধবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: বিয়ে করলেন- টাইগার জিন্দা হ্যায় ছবির নির্মাতা আলি আব্বাস জাফর। অল্প কয়েকজন অতিথির উপস্থিতিতে সম্পন্ন হয়েছে- ভারত ছবির এই নির্মাতার বিয়ের সকল আনুষ্ঠানিকতা। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে বিয়ের একটি ছবি শেয়ার করে আলি আব্বাস জাফর লিখেছেন, যখনই আমি তোমার দিকে তাকাই, আমার সমস্ত চিন্তা দুঃখ অদৃশ্য হয়ে যায়। আলিসিয়া জাফর, চির জীবনের জন্য আমার। আলি আব্বাস জাফরের পোস্ট থেকেই জানা যায় তার স্ত্রীর নাম আলিসিয়া জাফর। সুলতান, ভারত, টাইগার জিন্দা হ্যায়র মতো ছবি পরিচালনা করেছেন আলি আব্বাস জাফর। আগামী ১৫ জানুয়ারি ওটিটিতে মুক্তি পাচ্ছে আলির পরিচালিত- তাণ্ডব।
শুটিং ফেরার পথে দুর্ঘটনায় না ফেরার দেশে অভিনেত্রী আশা
০৬,জানুয়ারী,বুধবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: না ফেরার দেশে চলে গেছেন ছোটপর্দার উঠতি অভিনেত্রী আশা চৌধুরী। সোমবার (৪ জানুয়ারি) মধ্যরাতে রাজধানীর দারুস সালাম এলাকায় সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে তার। গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন নাট্য নির্মাতা রোমান রুনি। তিনি জানান, সোমবার রাতে শুটিং শেষে বাসায় ফেরার পথে সড়ক দুর্ঘটনার কবলে পড়েন আশা। সেখানেই তার মৃত্যু হয়েছে। তার মরদেহ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মর্গে রাখা হয়েছে। উঠতি এ অভিনেত্রীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন জনপ্রিয় অভিনেতা আনিসুর রহমান মিলন। নিজের সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি লিখেছেন, দুদিন আগেই কাজ করেছি একসাথে। এক সড়ক দুর্ঘটনায় আশা চিরতরে আমাদের ছেড়ে চলে গেলেন। আশার আত্মার মাগফেরাত কামনা করছি। ইডেন কলেজে আইন বিভাগের ছাত্রী ছিলেন আশা। ছোটবেলা থেকেই জড়িত মিডিয়ার সঙ্গে। বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত শিল্পীও ছিলেন তিনি। একাধিক একক নাটক, টেলিফিল্ম এবং ধারাবাহিক নাটকে অভিনয় করেছেন আশা।
প্রকাশ হলো চরম সত্য
০৫,জানুয়ারী,মঙ্গলবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: দর্শক শ্রোতাদের জন্য নিয়মিত গান এবং নতুন নতুন নাটক নির্মাণ করে চলেছে জনপ্রিয় প্রোডাকশন হাউজ স্প্ল্যাশ। এরই ধারাবাহিকতায় গত ২ জানুয়ারি নতুন বছরের উপহার হিসেবে দর্শকের জন্য প্রতিষ্ঠানটি নতুন এত নাটক অবমুক্ত করেছে ইউটিউব চ্যানেলে। সে নাটকের নাম- চরম সত্য। তানভীর অভি এটি পরিচালনা করেছেন। এখানে নানা চরিত্রে অভিনয় করেছেন ঈষিকা, জিলানিসহ আরও বেশ ক'জন অভিনেতা-অভিনেত্রী। গেল ২ জানুয়ারি রাজধানীর বনানী দি ঢাকা সাফারি ও লা মারিসকো রেস্টুরেন্টে নাটকটির প্রিমিয়াম শোয়ের আয়োজন করা হয়। সেখানে নাটকের কলাকুশলীসহ বিভিন্ন অতিথিরা উপস্থিত ছিলেন। এ নাটকের সাফল্য কামনা করে ভিডিও বার্তা পাঠিয়েছেন জনপ্রিয় মিডিয়া ব্যাক্তিত্ব আবদুন নুর তুষার, অভিনেত্রী তানিয়া আহমেদ, অভিনেত্রী ও মডেল নুসরাত, গায়ক তানভীর শাহিন, গায়িকা এবং উপস্থাপিকা আলিফ আলাউদ্দিন, গায়িকা নাদেজা সুলতানা আর্নিকসহ আরো অনেকেই। অনুষ্ঠানে নাটকটি নিয়ে- চরম সত্য নাটকের পরিচালক তানভীর অভি জানান, সামাজিক চলমান ব্যধি, ধর্ষণ কিংবা নারী নির্যাতনের অলক্ষ্যে একটা মেয়ে কিংবা মানুষের জীবনে যে কি পরিমাণ বাঁধা উপস্থিত হয়, মূলত সেই নৈঃশব্দের বেদনা নিয়েই নাটকটি নির্মিত হয়েছে। সবাইকে দেখার আমন্ত্রণ জানাচ্ছি। তিনি আরো বলেন, নাটকটির মাধ্যমে আমরা মূলত ধর্ষিতার প্রতি প্রচলিত ঘৃণার যে হিংস্র নিয়ম মেনে চলি সেটা ভাঙতে চেয়েছি, বাকিটা দর্শক শ্রোতারা বলবেন। অনুষ্ঠানে প্রযোজনা প্রতিষ্ঠান স্প্ল্যাশ তাদের পরবর্তী নাটকের ঘোষণা দেয়। যার নাম- আপাতত থাক। অনুষ্ঠানজুড়ে লাইভ মিউজিক সেশন উপস্থিতিদের মনে আনন্দ যুগিয়েছে। সেখানে গান করেছেন বিভিন্ন ব্যান্ডের শিল্পী ও গায়ক রনি। চরম সত্য- নামের নাটকটি দেখতে পাওয়া যাবে স্প্ল্যাশের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে।
মিশা সওদাগরের ৫৪তম জন্মদিন
০৪,জানুয়ারী,সোমবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ঢাকাই সিনেমার জনপ্রিয় খল-অভিনেতা মিশা সওদাগর তিন দশকেরও বেশি সময় ধরে বড় পর্দায় দর্শক মাতাচ্ছেন। সোমবার (৪ জানুয়ারি) নন্দিত এ অভিনেতার ৫৪তম জন্মদিন। জনপ্রিয় এ খল-অভিনেতা এখন পর্যন্ত প্রায় সাতশরও বেশি সিনেমায় অভিনয় করো অসাধারণ রেকর্ড গড়েছেন। ১৯৬৬ সালের ৪ জানুয়ারি পুরানো ঢাকার একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে মিশা সওদাগর জন্মগ্রহণ করেন। তার বাবা ওসমান গনি ও মা বিলকিস রাশিদা। তাদের তিন পুত্র ও দুই কন্যার মধ্যে মিশার অবস্থান চতুর্থ। ব্যক্তিগত জীবনে তিনি দুই পুত্রের বাবা। ১৯৮৬ সালে এফডিসি আয়োজিত নতুন মুখ কার্যক্রমে নির্বাচিত হয়ে সিনেমায় যাত্রা শুরু করেন মিশা সওদাগর। ছটকু আহমেদ পরিচালিত- চেতনা সিনেমার মধ্য দিয়ে ১৯৯০ সালে নায়ক হিসেবে তার আত্মপ্রকাশ ঘটে। অমরসঙ্গী- সিনেমাতেও তিনি নায়কের ভূমিকায় অভিনয় করেন, কিন্তু দুটির একটিতেও ব্যবসায়িক সাফল্য পাননি। পরবর্তীতে বেশ কয়েকজন পরিচালক তাকে ভিলেন হিসেবে অভিনয়ের পরামর্শ দেন। প্রথম তমিজ উদ্দিন রিজভীর- আশা ভালোবাসা সিনেমাতে ভিলেন চরিত্রে অভিনয় করেন মিশা। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। ভিলেন হিসেবে নিজেকে বড় পর্দায় প্রতিষ্ঠিত করেছেন। হুমায়ুন ফরীদিকে দেখে নেতিবাচক চরিত্রে অভিনয় করতে আগ্রহী হন মিশা। এ কারণে ফরীদিকে তিনি বলেন, আত্মিক ওস্তাদ। মিশার প্রকৃত নাম শাহিদ হাসান। তবে সিনেমায় আসার পর স্ত্রী মিতার নামের- মি এবং নিজের নামের- শা একসঙ্গে করে নিজেই নাম রাখেন মিশা। তার দাদার নাম থেকে সওদাগর টাইটেল নিয়ে নিজের পুরো নামকরণ করেন মিশা সওদাগর। বর্তমানে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির টানা দ্বিতীয়বারের মতো নির্বাচিত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।
সুন্দর জাতি গঠনে সস্তা নয় সুস্থ বিনোদন প্রয়োজন
০৩,জানুয়ারী,রবিবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: রুচিহীন সস্তা বিনোদন নয়, সুস্থ সুন্দর জাতি গঠনে প্রয়োজন সুস্থ বিনোদন। এর মাধ্যমে যেনো আমাদের তরুন প্রজন্ম সঠিক মানসিক বিকাশ ও যথাযথ মূল্যবোধ নিয়ে বেড়ে উঠতে পারে। সম্প্রতি রাজধানীর একটি হোটেলে ধারণকৃত- ক্যাফে আড্ডা নামক একটি অনুষ্ঠানে দেশের বিনোদন জগত নিয়ে এ কথা বলেন দেশের জনপ্রিয় স্টান্ডআপ কমেডিয়ান, অভিনেতা ও ইউটিউবার আনোয়ারুল আলম সজল। অনুষ্ঠানে নতুন বছরে নিজের কাজ নিয়ে পরিকল্পনাসহ ব্যক্তিগত বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন তিনি। তিনি আরও বলেন, আমাদের দেশের তরুণ তরুণীরা সস্তা জনপ্রিয়তার জন্য বিভিন্ন সামাজিক মাধ্যম বেছে নিচ্ছেন, এতে একদিকে তাদের মাঝে লুকিয়ে থাকা সুপ্ত প্রতিভার যথাযথ বিকাশ হচ্ছে না। অপরদিকে, ডেডিকেশন আর ডিটারমিনেশনের অভাবে তারা হারিয়ে যাচ্ছে ও খুব সহজেই। মোঃ শরিফুল ইসলামের উপস্থাপনায় ক্যাফে আড্ডা অনুষ্ঠানটি খুব শীঘ্রই দেখা যাবে একটি ইউটিউব চ্যানেলে। উল্লেখ্য, মিরাক্কেল অনুষ্ঠান খ্যাত সজল বর্তমানে নাটকে অভিনয়, উপস্থাপনাসহ বিভিন্ন কাজ নিয়ে পার করছেন ব্যস্ত সময়।এছাড়াও সোশ্যাল মিডিয়াকেন্দ্রিক ব্যতিক্রমী বিভিন্ন পরিকল্পনা নিয়ে হাজির হতে যাচ্ছেন তিনি।
স্বামীর প্রযোজনায় ফিরলেন কাজল
০১,জানুয়ারী,শুক্রবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: নতুন বছরের প্রথম দিনেই চমক নিয়ে হাজির হলেন বলিউডের কালজয়ী অভিনেত্রী কাজল। মুক্তি পেয়েছে তার নতুন সিনেমা ত্রিভঙ্গ-র টিজার। সেখানে ওড়িশি নৃত্যশিল্পীর চরিত্রে ঝলক দেখিয়েছেন তিনি। বেশ প্রশংসিত হচ্ছে টিজারটি। জানা গেছে, আগামী ১৫ জানুয়ারি নেটফ্লিক্সে মুক্তি পাবে- ত্রিভঙ্গ। এটি প্রযোজনা করেছেন কাজলের স্বামী অভিনেতা অজয় দেবগণ। ২০২০ সালের জানুয়ারি মাসে মুক্তি পায় অজয়-কাজলের- তানহাজি। এরপর মার্চ মাসে নারীকেন্দ্রিক শর্ট ফিল্ম দেবী তে অভিনয় করেন কাজল। এরপর দীর্ঘ বিরতির পর ফের কাজ করলেন অভিনেত্রী। এই ছবির মাধ্যমে ওটিটিতে হাতেখড়ি হল কাজলের। রেণুকা সহানী পরিচালিত এই সিনেমা গল্প বলবে তিন প্রজন্মের। তুলে ধরবে সম্পর্কের জটিলতা। ২০ সেকেন্ডের টিজারে কাজলকে মানসিক ওঠাপড়ার মধ্যে দিয়ে যেতে দেখা যাচ্ছে। এই ছবিতে কাজলের সঙ্গে অভিনয় করবেন তন্বি আজমি এবং মিথিলা পালকর। পরিবারকে ঘিরে, পরিবারকে নিয়ে তৈরি ত্রিভঙ্গ ভালবাসা সত্যিই শর্তহীন কি না, তা নিয়ে প্রশ্ন তুলে দেয়। পরিচালক রেণুকা টুইটারে জানিয়েছেন, কাজল, তন্বী এবং মিথিলা তাদের চরিত্রের জন্য মন প্রাণ ঢেলে দিয়েছেন। তিনি যা চেয়েছিলেন, চরিত্রগুলোকে তার থেকেও অনেক বেশি কিছু দিয়েছেন ৩ অভিনেত্রী। পরিচালনার সঙ্গেই এই ছবির গল্পকারও রেণুকা সহানী।