প্রখ্যাত সুরকার সেলিম আশরাফ আর নেই
০২মার্চ,সোমবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: না ফেরার দেশে চলে গেলেন প্রখ্যাত সুরকার সেলিম আশরাফ। (ইন্নালিল্লাহি ... রাজিউন)। রোববার দিনগত রাত ৩টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার স্ত্রী বিশিষ্ট কণ্ঠশিল্পী আলম আরা মিনু। দেশাত্মবোধক গান- যে মাটির বুকে ঘুমিয়ে আছে লক্ষ মুক্তি সেনা- সহ অনেক জনপ্রিয় গানের সুর দিয়েছিলেন সেলিম আশারাফ। এ ছাড়া বেশ কিছু গান শ্রোতামহলে দারুণভাবে সাড়া ফেলে। জানা যায়, চার বছর ধরে অসুস্থ ছিলেন সেলিম আশরাফ। গত বছরের ফেব্রুয়ারিতে শ্বাসকষ্ট, রক্ত ও কিডনি সমস্যা বেড়ে যাওয়ায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। চিকিৎসা নিয়ে বেশ অর্থকষ্টে পড়েছিলেন। পরে প্রধানমন্ত্রী তার পাশে দাঁড়ান এবং ১০ লাখ টাকার একটি সঞ্চয়পত্র দেন। তার চিকিৎসা সহায়তায় এগিয়ে আসেন সাবিনা ইয়াসমীন ও সৈয়দ আব্দুল হাদী। পাশে দাঁড়ান অসুস্থ এন্ড্রু কিশোরও; কিন্তু এবার আর তিনি অসুস্থতার সঙ্গে লড়াই করে পারলেন না। চলেই গেলেন না ফেরার দেশে। এর আগে ২০১৮ সালের সেপ্টেম্বরে চেন্নাইয়ে শ্রীরাম মেডিকেল সেন্টারে ১৩ দিন চিকিৎসা শেষে দেশে ফেরেন এই সুরস্রষ্টা। তখন খানিক সুস্থতাবোধ করলেও কিছু দিন যেতে না যেতেই ফের অসুস্থ হয়ে পড়েন তিনি। গুণী এই মানুষটির বাড়ি ঢাকা জেলার দোহার উপজেলায়।
আজ ব্রাহ্মণবাড়িয়ায় ধারণ করা- ইত্যাদির পুনঃপ্রচার
০১মার্চ,রবিবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ২০১৮ সালে স্বাধীনতার গৌরবোজ্জ্বল মাস মার্চ মাসে প্রচারিত ব্রাহ্মণবাড়িয়ায় ধারণ করা ইত্যাদি পুনঃপ্রচার হবে আজ। বিটিভিতে রাত ১০টার ইংরেজি সংবাদের পর প্রচারিত হবে এই পর্ব। শিক্ষা, সাহিত্য, সংগীতে সমৃদ্ধ জেলা ব্রাহ্মণবাড়িয়া। সেখানে তিতাস নদীর তীরে তিতাসপাড়ায় তিতাস গ্যাস ফিল্ডের এক নম্বর কূপের সামনে ধারণ করা ইত্যাদির এই পর্বটি। বিষয়-বৈচিত্র্যে ভরপুর ইত্যাদির এই পর্বে রয়েছে কয়েকটি হূদয়ছোঁয়া প্রতিবেদন। ব্রাহ্মণবাড়িয়ার ইতিহাস, ঐতিহ্য এবং প্রাকৃতিক গ্যাসের ওপর একটি তথ্যসমৃদ্ধ প্রতিবেদন। রয়েছে এক ব্যতিক্রমী পরিশ্রমী অটোরিকশা চালক দুলাল চন্দ্র দাসের ওপর একটি মানবিক প্রতিবেদন। রয়েছে বাংলাদেশি বংশোদ্ভুত নেদারল্যান্ডসের নাগরিক আনোয়ারা বেগমের নিজের শিকড়ের সন্ধানের ওপর একটি অনুসন্ধানী প্রতিবেদন। বিদেশি প্রতিবেদনে রয়েছে পবিত্র মদিনা শরীফের একটি ব্যতিক্রমী রাস্তা। নিয়মিত পর্ব হিসেবে এবারও যথারীতি রয়েছে মামা-ভাগ্নে, নানি-নাতি ও চিঠিপত্র পর্ব। এছাড়াও এ ইত্যাদিতে বিভিন্ন সামাজিক অসংগতি ও সমসাময়িক ঘটনা নিয়ে রয়েছে বেশ কটি বিদ্রুপাত্মক নাট্যাংশ। ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত।
সঙ্গীতশিল্পী ন্যানসি এবার আরজে
০১মার্চ,রবিবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: নাজমুন মুনিরা ন্যানসি। সঙ্গীতশিল্পী হিসেবে ইতিমধ্যে তিনি বেশ সুনাম অর্জন করেছেন। তার সুরেলা কণ্ঠ মাত করেছে বাংলা গানের ভক্তদের। নিয়মিত গান করছেন। সেই সঙ্গে স্টেজ শো। এবার তাকে পাওয়া যাবে আরজে হিসেবে। রেডিও ক্যাপিটাল এফএম ৯৪.৮র সঙ্গে দুই বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন ন্যানসি। প্রতি শনিবার রাত ৯টায় ন্যানসির অংশগ্রহণে ক্যাপিটাল এফএম-এ প্রচার হবে- লাইভ উইথ ন্যানসি। চুক্তিবদ্ধ হওয়ার সময় উপস্থিত ছিলেন ক্যাপিটাল এফএমর সেলস হেড শুভেন্দু সাহা, নাফিজ রেদওয়ান শান্ত, আরজে জাহান অরণ্য প্রমুখ। এ বিষয়ে ন্যানসি বলেন, আমি গানের মানুষ। খুব একটা কথা বলা হয় না। কিন্তু এবার কথা বলার কাজই করতে হচ্ছে। রেডিও ক্যাপিটাল আমাকে যখন এই অনুষ্ঠানটি করার প্রস্তাব দেয়, আমি প্রথমে কিছুটা চিন্তায় পড়ে যাই। প্রথমে অনেকটা দ্বিধার মধ্যে ছিলাম, আমি কি পারবো? পরবর্তীতে অনুষ্ঠান সম্পর্কে জেনে, বেশ ভালো লাগলো এবং তাদের হ্যাঁ বলে দিলাম। আশা করি, অনুষ্ঠানটি শ্রোতাদের ভালো লাগবে।
মামুনুর রশীদের ১৮তম জন্মদিবস আজ
২৯ফেব্রুয়ারী,শনিবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদের ১৮তম জন্মদিবস আজ। ১৯৪৮ সালের ২৯ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন তিনি। যদিও এ নাট্যজন ৭২ বছর বয়সে পা রেখেছে তবে আজ তার ১৮তম জন্মদিন। কারণ ২৯ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করায় প্রতি চার বছর অন্তর তার জন্মদিন আসে। গুণী এই নাট্যজনের জন্মদিন উপলক্ষে শিল্পকলা একাডেমিতে ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে দ্রোহ দাহ স্বপ্নের নাট্য আয়োজন শিরোনামের নাট্য উৎসব। আগামী ৩ মার্চ পর্যন্ত ছয় দিনব্যাপী এ উৎসব চলবে। যেখানে মামুনুর রশীদ রচিত পাঁচটি নাটকের মঞ্চায়ন হবে। এছাড়াও রয়েছে সংগীত, নৃত্য, সেমিনার, প্রদর্শনী, গ্রন্থের মোড়ক উন্মোচন, সংবর্ধনা ও থিয়েটার আড্ডা। আজ ২৯ ফেব্রুয়ারি সন্ধ্যা সোয়া সাতটায় নাট্যশালায় মামুনুর রশীদের রচনা ও নির্দেশনায় আরণ্যক নাট্যদলের নতুন প্রযোজনা ফেসবুক-এর উদ্বোধনী প্রদর্শনী হবে। উল্লেখ্য, মামুনুর রশীদ একজন প্রখ্যাত নাট্যকার, অভিনেতা ও নাট্য পরিচালক। স্বাধীনতা-উত্তর বাংলাদেশের মঞ্চ আন্দোলনের পথিকৃৎ তিনি। ১৯৬৭ সালে মামুনুর রশীদ তদানীন্তন পূর্ব পাকিস্তানে টেলিভিশনের জন্য নাটক লিখতে শুরু করেন। ১৯৭১ সালে তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে যোগ দেন এবং জড়িত হন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সঙ্গে।
আত্মহত্যাই করেছিলেন চিত্রনায়ক সালমান শাহ : পিবিআই
২৪ফেব্রুয়ারী,সোমবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়ক সালমান শাহর মৃত্যু আত্মহত্যা বলে তদন্তে প্রমাণ পেয়েছে। আজ সোমবার দুপুরে পিবিআইয়ের সদর দফতরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থাটির প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদার। উল্লেখ্য, ১৯৯৩ সালে- কেয়ামত থেকে কেয়ামত সিনেমা দিয়ে দেশীয় চলচ্চিত্র আগমন ঘটে সালমান শাহর। স্মার্টনেস, নিজস্বতার কারণে রাতারাতি তরুণ প্রজন্মের কাছে ভীষণ জনপ্রিয় হঠেন তিনি। মাত্র সাড়ে তিন বছরের ক্যারিয়ারে ২৭টি সিনেমা করেন। যার অধিকাংশই সুপারহিট। সালমান শাহ-এর জনপ্রিয়তা যখন তুঙ্গে তখন ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর তার মৃত্যু হয়। তবে সেই থেকে তার মৃত্যু নিয়ে ধোঁয়াশা ছিল। হত্যা নাকি আত্মহত্যা? অবশেষে পিবিআই জানালো, আত্মহত্যাই করেছিলেন সালমান শাহ।
গাজী মাজহারুল আনোয়ারের জন্মদিন আজ
২২ফেব্রুয়ারী,শনিবার,মো.ইরফান চৌধুরী,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিত্ব, প্রযোজক-পরিচালক-পরিবেশক এবং একুশে পদকপ্রাপ্ত গীতিকার গাজী মাজহারুল আনোয়ারের জন্মদিন আজ। ১৯৪৩ সালের আজকের এই দিনে তিনি কুমিল্লার দাউদকান্দি থানার তালেশ্বর গ্রামে জন্মগহণ করেন। গাজী মাজহারুল আনোয়ার ২০ হাজারেরও বেশি গানের রচয়িতা। তিনি ১৯৬৪ সাল থেকে রেডিও পাকিস্তানে গান লেখা শুরু করেন এবং ১৯৬৫ সাল থেকে যুক্ত হন চলচ্চিত্রে। গানের পাশাপাশি তিনি লিখতে শুরু করেন বাংলা সিনেমার কাহিনী, চিত্রনাট্য, সংলাপ। পাশাপাশি বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকেই নিয়মিত গান ও নাটক রচনা করেন। তিনি বেশ কয়েকটি টিভি নাটকও পরিচালনা করেন। বেশ উল্লেখযোগ্য সংখ্যক সিনেমার পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার ২০০২ সালে একুশে পদক লাভ করেন। এছাড়া স্বাধীনতা যুদ্ধে বিশেষ অবদানের জন্য স্বাধীন দেশের সর্বপ্রথম পুরস্কার বাংলাদেশ প্রেসিডেন্ট গোল্ড মেডেল অ্যাওয়ার্ড ও লাভ করেন তিনি। কয়েকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, একাধিকবার বাচসাস পুরস্কারসহ তার অর্জিত পুরস্কারের সংখ্যা শতাধিক। প্রসঙ্গত, আজ গাজী মাজহারুল আনোয়ারের ৭৭তম জন্মদিন। জন্মদিনে বড় পরিসরে বিশেষ কোনো আয়োজন না থাকলেও তার সুযোগ্য কন্যা দিঠি আনোয়ার বাবাকে জন্মদিনে একটি গান উপহার দিচ্ছেন। গাজী মাজহারুল আনোয়ারের লেখা সিনেমার প্রথম গান- আকাশের হাতে আছে এক রাশ নীল, গানটি নতুন করে গেয়েছেন দিঠি আনোয়ার। নতুন করে গানটির সংগীতায়োজন করেছেন এ প্রজন্মের মেধাবী সংগীতশিল্পী ও সংগীত পরিচালক ইউসুফ আহমেদ খান। বাবার জন্মদিনে বাবারই লেখা গান নতুন করে গেয়ে জন্মদিনে প্রকাশ করা প্রসঙ্গে দিঠি আনোয়ার বলেন, সত্যি বলতে কী আব্বুর জন্মদিনটা সবসময়ই আমার কাছে বিশেষ কিছু। তাই এবার ভাবলাম, আব্বুর সিনেমায় লেখা প্রথম গানটা নতুন করে গেয়ে আব্বুকে উপহার দিই। সেই ভাবনা থেকে গানটি করা। গানটি করতে আমাকে ভীষণ সহযোগিতা করেছে আমারই আদরের ছোট ভাই ইউসুফ আহমেদ খান। খুব চমৎকার পুনঃসংগীতায়োজন করেছে ইউসুফ। আর আমি শ্রদ্ধেয় আঞ্জুমান আরা আন্টির প্রতি শ্রদ্ধা রেখে আমার মতো করেই গেয়েছি। আশা করছি শ্রোতা-দর্শকদের গানটি ভালো লাগবে। গাজী মাজহারুল আনোয়ার বলেন, দিঠি তার মতো করেই গানটি গাওয়ার চেষ্টা করেছে। গানে তার নিজস্বতা রেখেই গানটি গেয়েছে। শ্রোতা-দর্শকদের ভালো লাগবে আশা করছি।
কলকাতার অভিনেতা তাপস পাল আর নেই
১৮ফেব্রুয়ারী,মঙ্গলবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: কলকাতার জনপ্রিয় অভিনেতা তাপস পাল আর নেই। মঙ্গলবার ভোরে মুম্বাইয়ের এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাংলা সিনেমার জনপ্রিয় এই অভিনেতা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬১ বছর। তরুণ মজুমদার পরিচালিত- দাদার কীর্তি ছবিতে অভিনয়ের মাধ্যমে অভিনয় জগতে পা রাখেন তিনি। তখন তাঁর বয়স ছিল মাত্র ২২ বছর। গুরুদক্ষিণা, সাহেব, ভালবাসা ভালবাসা- তাঁর হিট ছবিরগুলির মধ্যে অন্যতম। ২০০৯-এ তৃণমূলের টিকিটে কৃষ্ণনগর থেকে জিতে সাংসদ হয়েছিলেন তিনি। রোজভ্যালি কাণ্ডে যুক্ত থাকার অভিযোগও উঠেছিল তাঁর বিরুদ্ধে।
শিল্পকলায় বসন্ত উৎসব
১৫ফেব্রুয়ারী,শনিবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: পহেলা ফাল্গুন উপলক্ষে আজ ১৪ ফেব্রুয়ারি বিকাল ৫টায় একাডেমির নন্দনমঞ্চে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করে বসন্ত উৎসব ২০২০। উৎসবের শুরুতেই পরিবেশিত হয় জাতীয় সঙ্গীত। এরপরে দুটি সমবেত সঙ্গীত ফাগুন হাওয়ায় হাওয়ায় এবং বসন্ত বাতাসে সইগো পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রতিশ্রুতিশীল শিল্পীবৃন্দ। এছাড়াও সমবেত সঙ্গীত পরিবেশন করে একাডেমির বাউল দল ও ভাওয়াইয়া দল। সমবেত নৃত্য পরিবেশন করে কবিরুল ইসলাম রতন এর পরিচালনায় নৃত্যালোক সাংস্কৃতিক কেন্দ্র এবং দীপা খন্দকারের পরিচালনায় দিব্য সাংস্কৃতিক সংগঠন। একক সঙ্গীত পরিবেশন করে শিল্পী নির্ঝর চৌধুরী, স্মরণ। একক আবৃত্তি পরিবেশন করে শিল্পী রূপা চক্রবর্তী ও শিমুল মোস্তফা। সবশেষে ছিল ব্যান্ড দল কৃষ্ণকলির পরিবেশনা।
ভালোবাসা দিবসে শাকিবের উপহার- বীর
১৩ফেব্রুয়ারী,বৃহস্পতিবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ভালোবাসা দিবসকে কেন্দ্র করে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে শাকিব খানের বীর সিনেমাটি। শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) সারাদেশের ৮০টি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে। সিনেমাটি মুক্তি উপলক্ষে বুধবার (১২ ফেব্রুয়ারি) ঢাকা ক্লাবের স্যামসন হলে সংবাদ সম্মেলনের আয়োজন করে প্রযোজনা প্রতিষ্ঠান এসকে ফিল্ম। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, চিত্রনায়ক ফারুক, চিত্রনায়ক আলমগীর, অভিনেতা মিশা সওদাগর, শাকিব খান। নির্মাতা কাজী হায়াত, সোহানুর রহমান সোহান, মুশফিকুর রহমান গুলজার, খোরশেদ আলম খসরু, মালেক আফসারীসহ আরও অনেকে। বীর প্রসঙ্গে শাকিব খান বলেন, ভালোবাসা দিবস উপলক্ষে সিনেমাটি মুক্তি পাচ্ছে। আর এই ছবির মাধ্যমে দেশে বন্ধ থাকা ৩০টি সিনেমা হল আবার চালু হচ্ছে। এখন পর্যন্ত ৮০টি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে- বীর। বীর পরিচালনা করেছেন কাজী হায়াৎ। এখন পর্যন্ত অর্ধশত ছবি পরিচালনা করেছেন তিনি। শাকিব-বুবলী ছাড়াও এ ছবিতে অভিনয় করেছেন মিশা সওদাগর, নাদিম, জাদু আজাদসহ অনেকে।