করোনায় ২৪ ঘণ্টায় ৪৩ মৃত্যু, শনাক্ত ৩৮০৯
২৮,জুন,রবিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে এক হাজার ৭৩৮ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন তিন হাজার ৮০৯ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৩৭ হাজার ৭৮৭ জনে। রোববার (২৮ জুন) দুপুর আড়াইটায় করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান। তিনি জানান, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৪০৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৫৫ হাজার ৭২৭ জন। তিনি আরো জানান, সারাদেশে ৬৮টি ল্যাব আছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ৬৫টি ল্যাবের নমুনা সংগ্রহ করা হয়েছে ১৭ হাজার ৩৪ টি। আগের নমুনাসহ মোট পরীক্ষা করা হয়েছে ১৮ হাজার ৯২টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে সাত লাখ ৩০ হাজার ১৯৭টি। নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় মৃত্যু ৪৩ জনের মধ্যে ৩১ জন পুরুষ ও নারী ১৪ জন। এদের মধ্যে রয়েছেন ঢাকা বিভাগে ২১ জন, চট্টগ্রাম বিভাগে ১০ জন, রাজশাহী ও বরিশাল বিভাগে দুই জন করে চার জন, খুলনা ও সিলেট বিভাগে তিন জন করে ছয় জন, রংপুর বিভাগে এক জন ও ময়মনসিংহ বিভাগে এক জন। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩০ জন, বাসায় মারা গেছেন ১২ জন। মৃত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছে এক জনকে। মৃত্যুদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে এক জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে সাত জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাত জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এক জন ও ২১ থেকে থেকে ৩০ বছরের মধ্যে দুই জন। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৭১৭ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৪৬১ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ২৪ হাজার ৮১০ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৪ হাজার ৫২৪ জন।
আওয়ামীলীগ নেতা রতনের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক
২৭,জুন,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জার্মান আওয়ামী লীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা আনোয়ারুল ইসলাম রতনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। রাষ্ট্রপতি আজ এক শোক বার্তায় বলেন, মরহুম রতন বঙ্গবন্ধুর আদর্শে অবিচল থেকে জার্মানিতে বঙ্গবন্ধুর নীতি ও আদর্শ বাস্তবায়নে তৎপর ছিলেন। তার মৃত্যুতে দেশ একজন নিবেদিতপ্রাণ রাজনৈতিক নেতাকে হারালো। রাষ্ট্রপতি মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উপজেলার পাটদিয়াকুল গ্রামে জন্মগ্রহণকারী আনোয়ারুল ইসলাম রতন গতকাল বাংলাদেশ সময় রাত নয়টায় জার্মানির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকালে করেন। তিনি ক্যান্সারে ভুগছিলেন । মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর।
Rab এর গোয়েন্দা শাখার প্রধান হলেন সারওয়ার বিন কাশেম
২৭,জুন,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: Rab এর গোয়েন্দা শাখার প্রধানের দায়িত্ব পেলেন লে. কর্নেল সারওয়ার বিন কাশেম। এ সংক্রান্ত এক অফিস আদেশ জারি করেছে বাহিনীটির মহাপরিচালক। Rab মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন স্বাক্ষরিত এক অফিস আদেশে তাকে গোয়েন্দা শাখার প্রধান হিসেবে পূর্ণাঙ্গ দায়িত্ব প্রদান করেন। সারওয়ার বিন কাশেম এর আগে Rabর আইন ও গণমাধ্যম শাখার মুখপাত্র হিসেবে দায়িত্বরত ছিলেন। পাশাপাশি অতিরিক্ত দায়িত্ব হিসেবে গোয়েন্দা শাখার ভারপ্রাপ্ত পরিচালক ছিলেন। গত ৫ সেপ্টেম্বর তাকে আইন ও গণমাধ্যম শাখার পরিচালকের দায়িত্ব দেওয়া হয়। ওই সময়ের সবচেয়ে আলোচিত ঘটনা ক্যাসিনো বিরোধী অভিযানের সামনে থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তাছাড়াও জঙ্গি দমন, মাদক নির্মূল অভিযানসহ গুরুত্বপূর্ণ অপারেশনগুলোতে নেতৃত্ব দিয়েছেন তিনি।
পুরান ঢাকায় নকল হ্যান্ড স্যানিটাইজারের বিরুদ্ধে অভিযান
২৭,জুন,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: রাজধানীর পুরান ঢাকার আরমানিটোলা ও মিটফোর্ড এলাকায় নকল হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন ও বাজারজাতকরণের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে Rapid Action Battalion (Rab)। শনিবার (২৭ জুন) বেলা সাড়ে ১১টা থেকে শুরু হওয়া অভিযানের নেতৃত্ব দিচ্ছেন Rab এর নির্বাহী ম্যাজিস্ট্রেট আখতারুজ্জামান। নির্বাহী ম্যাজিস্ট্রেট আখতারুজ্জামান নিউজ একাত্তরকে জানান, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের সুযোগে পুরান ঢাকার আরমানিটোলা ও মিটফোর্ট এলাকায় নকল হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করা হচ্ছে। অনুমোদন ছাড়াই এসব হ্যান্ড স্যানিটাইজারে কার্যকর উপাদান না থাকায় কোনো ধরনের সুরক্ষা দিতে পারে না। এগুলো স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। নকল হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন ও বাজারজাতকরণের বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছে। অভিযান শেষে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে বলেও জানান তিনি। জানা গেছে, হ্যান্ড স্যানিটাইজার উৎপাদনে আইসোপ্রোপলি অ্যালকোহল দিতে হয়। কিন্তু ফ্লেভার, রং ও স্পিরিটি মিশিয়ে নকল হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করছে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী।
সামীম মোহাম্মদ আফজালের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
২৭,জুন,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: ইসলামিক ফাউন্ডেশনের সাবেক মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২৭) প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো এক শোকবার্তায় শেখ হাসিনা মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। বৃহস্পতিবার (২৫ জুন) রাত সাড়ে ১০টার দিকে রাজধানীর গ্রিন রোডের সেন্ট্রাল হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সামীম মোহাম্মদ আফজাল। তিনি দীর্ঘদিন ধরে ক্যানসারসহ বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন।
সুনীল অর্থনীতি বাস্তবায়নে সহযোগিতা চাইলো বাংলাদেশ
২৭,জুন,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: আর্থ-সামাজিক উন্নয়নে সুনীল অর্থনীতির- (ব্লু ইকোনমি) সম্ভাবনা পরিপূর্ণভাবে কাজে লাগাতে নিজস্ব সমুদ্র সীমার বাইরে বৈশ্বিক সমুদ্র-সম্পদ আহরণের ক্ষেত্রে ন্যায়সঙ্গত অংশীদারিত্বের কথা তুলে ধরলো বাংলাদেশ। জাতিসংঘে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের জন্য আয়োজিত এক ব্রিফিংয়ে বাংলাদেশের পক্ষ থেকে বিষয়টি তুলে ধরা হয়। শনিবার (২৭ জুন) জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে উল্লেখ করা হয়, সমুদ্রতলের সম্পদে টেকসই উন্নয়ন ঘটিয়ে প্রাপ্ত সুবিধার ন্যায়সঙ্গত বন্টন: স্বল্পোন্নত, ভূ-বেষ্টিত স্বল্পোন্নত এবং উন্নয়নশীল ক্ষুদ্র দ্বীপ-রাষ্ট্রসমূহের সুযোগ শীর্ষক এক ব্রিফিংয়ে বক্তব্য রাখেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। সমুদ্র-তলদেশ বিষয়ক আন্তর্জাতিক কর্তৃপক্ষ (আইএসএ) এবং স্বল্পোন্নত, ভূ-বেষ্টিত স্বল্পোন্নত ও ক্ষুদ্র দ্বীপ-রাষ্ট্রসমূহের জোটের সভাপতিরা এই ব্রিফিংয়ের আয়োজন করে। ব্রিফিংয়ে গভীর সমুদ্রে খনন নিয়ন্ত্রণ বিষয়ক আইনগত কাঠামোর উন্নয়ন, খনিজ সম্পদ অনুসন্ধানের জন্য চুক্তিবদ্ধকরণ, টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে স্বল্পোন্নত, ভূ-বেষ্টিত স্বল্পোন্নত ও ক্ষুদ্র দ্বীপ-রাষ্ট্রসমূহের প্রয়োজনীয় চাহিদা মেটাতে পারে এমন সক্ষমতা বিনির্মাণে আইএসএ যে পদক্ষেপ বাস্তবায়ন করেছে তা সদস্য দেশগুলোর সামনে তুলে ধরেন আন্তর্জাতিক সমুদ্রতলদেশ কর্তৃপক্ষের সেক্রেটারি-জেনারেল মাইকেল ডব্লিউ লজসহ অন্যান্যরা। রাষ্ট্রদূত ফাতিমা বলেন, বাংলাদেশ সমুদ্র সম্পদের পূর্ণ সম্ভাবনাকে কাজে লাগানোর বিষয়টিতে অগ্রাধিকার দিচ্ছে আর সুনীল অর্থনীতি এক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা করেছে। সক্ষমতা বিনির্মাণ, জ্ঞান বিনিময়, বিশেষ করে প্রশিক্ষণ, বিকল্প কারিগরি কর্মী তৈরি, গবেষণা ও অধ্যয়নের সুযোগ সৃষ্টিসহ এতদবিষয়ে উন্নয়নশীল দেশগুলো যেন সহযোগিতা পায় তার প্রয়োজনীয়তার ওপর জোর দেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি। উন্নয়নশীল দেশগুলো যেন সমুদ্র-সম্পদ আহরণ করে তা কাজে লাগাতে পারে সে লক্ষ্যে বিনিয়োগের প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করেন তিনি। স্থায়ী প্রতিনিধি আইএসএর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

জাতীয় পাতার আরো খবর