৮ পণ্যের লাইসেন্স বাতিল করলো (বিএসটিআই)
১৬জুন,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হওয়ায় ৬টি প্রতিষ্ঠানের ৮টি পণ্যের অনুকূলে প্রদত্ত লাইসেন্স বাতিল করেছে পণ্যের মান প্রণয়ন ও নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন-২০১৮ এর ১৬(৫) ধারা এবং লাইসেন্সিং এগ্রিমেন্ট মোতাবেক এসব লাইসেন্স বাতিল করা হয়। আজ মঙ্গলবার বিএসটিআই থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, বৈধ লাইসেন্স গ্রহণ ব্যতিরেকে এসব পণ্য বিক্রয়-বিতরণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ প্রদান করা হলো। একইসাথে ক্রেতা সাধারণকে এসব পণ্য কেনা থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হলো। এতে বলা হয়, বৈধ লাইসেন্স গ্রহণ ব্যতিরেকে এসব পণ্য বিক্রয়-বিতরণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ প্রদান করা হলো। একইসাথে ক্রেতা সাধারণকে এসব পণ্য কেনা থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হলো। লাইসেন্স বাতিল করা পণ্যগুলো হলো- রংপুর কোতয়ালীর গ্রিন অয়েল অ্যান্ড পোল্ট্রি ফিড ইন্ডাস্ট্রিজের বাসমতি ব্র্যান্ডের ফর্টিফাইড এডিবল রাইস ব্রান অয়েল, সাভারের আশুলিয়ার ইফাদ মাল্টি প্রোডাক্টস লিমিটেডের ইফাদ সলিড গোল্ড ব্র্যান্ডের ফর্টিফাইড এডিবল রাইস ব্রান অয়েল, ময়মনসিংহের শম্ভুগঞ্জের এগ্রোটেক ইন্টারন্যাশনাল লিমিটেডের পিউরিভা ও রাইপ ব্র্যান্ডের ফর্টিফাইড এডিবল রাইস ব্রান অয়েল, নরসিংদীর শিবপুরের গ্রিন ট্রেড হাউজের টেস্টি ব্র্যান্ডের ফর্টিফাইড পাম অলিন, চট্টগ্রামের চান্দগাঁওয়ের ওকে ব্র্যান্ডের ফর্টিফাইড সয়াবিন তেল ও ফর্টিফাইড পাম অলিন এবং রংপুরের মিঠাপুকুরের আরডি জুসিলা ও আরডি ফজলী ব্র্যান্ডের ম্যাংগো ফ্রুট ড্রিংকস।
২৪ ঘণ্টায় সর্বোচ্চ আক্রান্ত, রেকর্ড মৃত্যু
১৬জুন,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৫৩ জনের মৃত্যু হয়েছে। এটি এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ মৃত্যু রেকর্ড। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ হাজার ২৬২ জনে। এই সময়ে আক্রান্ত শনাক্ত হয়েছেন ৩৮৬২ জন। মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৯৪ হাজার ৪৮১ জনে। আজ মঙ্গলবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ৬১টি ল্যাবে ১৭ হাজার ২১৮টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরো তিন হাজার ৮৬২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ফলে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯৪ হাজার ৪৮১ জনে। আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৫৩ জন। এদের মধ্যে পুরুষ ৪৭ জন এবং নারী ৬ জন। গত ৮ই মার্চ বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ প্রথম শনাক্ত হয়। ১৮ই মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর থেকে এর সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে।
গার্মেন্টস শ্রমিকদের সড়ক অবরোধ রাজধানীতে
১৬জুন,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: রাজধানীর উওরা এলাকায় শ্রমিকদের প্রাপ্য মজুরি না মিটিয়েই শান্তা নামের একটি গার্মেন্টস বন্ধ করে দেয়ার প্রতিবাদে সড়ক অবরোধ করেছেন পোশাক শ্রমিকরা। আজ মঙ্গলবার সকাল থেকে ওই গার্মেন্টসের শ্রমিকরা উত্তরার আজমপুরে ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করে রাখেন। শ্রমিকরা জানান, লেবার আইন অনুযায়ী শ্রমিকরা যে পাওনাটা পাওয়ার কথা। মালিক তা পরিশোধ না করেই গার্মেন্টস বন্ধ করে দিয়েছে।আমরা এই সময়ে কোথায় কাজ পাবো। কি খাবো। এমনিতে নানা সংকটে দিন পার করছি। এখন আমাদের পাপ্য টাকা পয়সা না দিলে পরিবার নিয়ে না খেয়ে থাকতে হবে। তাই পাওনা টাকা আদায়ের দাবিতে সড়ক অবরোধ করা হয়েছে। দক্ষিণখান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শিকদার মো. শামীম হোসেন বলেন, এই গার্মেন্টসে ১৭০০ শ্রমিক কাজ করেন। এই গার্মেন্টসের মালিক আর গার্মেন্টস চালাতে পারবেন না বলে বন্ধ ঘোষণা করেছেন। লেবার-ল অনুযায়ী শ্রমিকরা যে টাকা পায় তা নিয়ে বর্তমানে মালিক ও শ্রমিক নেতাদের মধ্যে কথা হচ্ছে।
রেড জোনে জোরদার হচ্ছে সেনা টহল
১৬জুন,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: রেড জোন চিহ্নিত এলাকাগুলোতে সরকারি নির্দেশাবলী যথাযথভাবে নিশ্চিতের উদ্দেশে সেনা টহল জোরদার করা হচ্ছে। মঙ্গলবার (১৬ জুন) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল আলম খান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। করোনা ভাইরাস ঠেকাতে সংক্রমণের ভিত্তিতে ঢাকা শহরের ৪৫টি এলাকাকে রেড জোন চিহ্নিত করা হচ্ছে। মন্ত্রিপরিষদ বিভাগ ইতোমধ্যে রেড জোনে সাধারণ ছুটি ঘোষণা করেছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নিউজ একাত্তরকে জানিয়েছেন, যে এলাকায় যেদিন থেকে রেড জোন ও লকডাউন ঘোষণা করা হবে সেই এলাকায় ওইদিন থেকে সাধারণ ছুটি কার্যকর হবে। এটা পর্যায়ক্রমে হবে। ঢাকা ছাড়াও চট্টগ্রাম এবং নারায়ণগঞ্জের কিছু এলাকা রেড জোনের মধ্যে পড়বে। ইতোমধ্যে রাজধানীর পূর্ব রাজাবাজার পরীক্ষামূলক রেড জোন ঘোষণা করে লকডাউন করা হয়েছে। সে এলাকা কঠোরভাবে নিয়ন্ত্রণ করছে প্রশাসন। টানা ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে গত ৩১ মে থেকে সীমিত পরিসরে অফিস-আদালত খুলে দেওয়া হয় এবং গণপরিবহন চালু হয় ১ জুন থেকে। রোগীর সংখ্যা বাড়ার ফলে অর্থনীতি বাঁচাতে মন্ত্রিপরিষদ বিভাগ সোমবার (১৫ জুন) সব সেক্টরের জন্য নির্দেশনা দিয়েছে। আর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা এসেছে ৬ আগস্ট পর্যন্ত।
কুয়েতে এমপি পাপুলের মামলায় নতুন মোড়, জিজ্ঞাবাসাদে ৩ জনের নাম প্রকাশ
১৬জুন,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: কুয়েতে অর্থ ও মানবপাচারের অভিযোগে গ্রেফতার বাংলাদেশের সংসদ সদস্য কাজী শহীদ ইসলাম পাপুলের মামলায় নতুন মোড় নিয়েছে। ঘুষ নিয়ে কুয়েত সরকারের যেসব কর্মকর্তা আইন বহির্ভূত কাজে সহযোগিতা করেছেন, তাদের মধ্যে তিনজনের নাম প্রকাশ করেছেন পাপুল। খবর আরব টাইমস অনলাইনের। প্রতিবেদনে বলা হয়, তাদের মধ্যে একজন কুয়েতের একটি মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তা ও একজন স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের বেসামরিক কর্মকর্তা। অন্যজন সম্পর্কে কিছুই বলা হয়নি। জিজ্ঞাসাবাদে এমপি পাপুল তাদের নাম প্রকাশ করলেও কুয়েতি গণমাধ্যমে জড়তি এসব ব্যক্তির নাম-পরিচয় বিস্তারিত উল্লেখ করা হয়নি। প্রতিবেদনে বলা হয়েছে, কুয়েতি মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা যেদিন পাপুলের ওই কোম্পানিতে গিয়েছিলেন, সেদিন সেখানকার স্থানীয় সব কর্মীকে ছুটি দেওয়ার কথা বলেছিলেন তিনি। যাতে তাকে কেউ চিনতে পারে। সে মোতাবেক পাপুল স্থানীয় কর্মীদের ছুটিও দিয়েছিলেন। সেখানেই তাকে নগদ অর্থ প্রদান করা হয়। এছাড়া, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তাকে ১১ লাখ কুয়েতি দিনার প্রদান করেন পাপুল। এর মধ্যে ১০ লাখ কুয়েতি দিনারের একটি চেক ছিল। বাকি এক লাখ দেওয়া হয় নগদ। বিনিময়ে তিনি তাকে অবৈধভাবে কর্মী নিতে সহায়তা করেছিলেন তিনি। জানা গেছে, কুয়েতি পাবলিক প্রসিকিউশনের কাছে সেই চেকের কপিও উপস্থাপন করেছেন এমপি পাপুল। এদিকে, বাংলাদেশ থেকে যে ১২ জনকে ওই মামলার সাক্ষী হিসেবে কুয়েতে নেওয়া হয়েছিল তাদের মধ্যে ১১ জনকেই রবিবার দেশে ফেরত পাঠানো হয়েছে। আর একজন দেশটিতে আত্মগোপন করেছেন। জানা গেছে, এক সহকর্মীর সঙ্গে তার বিমানবন্দরে আসার কথা থাকলে তিনি সেখানে আসেননি। দেশে ফেরত পাঠাতে তার জন্য ট্রাভেল টিকিটের ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু পাপুলের ওই কোম্পানি থেকে বকেয়া টাকা পাওয়ার পর আত্মগোপনে চলে গেছেন। এদিকে, পাপুলের আইনজীবী আদালতের কাছে যেকোনও শর্তে জামিনের জন্য আবেদন করেন। আদালতকে তিনি বলেন, পাপুল বাংলাদেশের একজন এমপি। তাকে জামিন দেওয়া হলে উদ্ভূত পরিস্থিতিতে তিনি কুয়েত ত্যাগ করবেন না।
রাজধানীর যেসব এলাকায় আজ গ্যাস থাকবে
১৬জুন,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: রাজধানীর বনানী, মহাখালী ডিওএইচএস এলাকাসহ আশপাশের এলাকায় আজ মঙ্গলবার (১৬ জুন) দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মোট ছয় ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বনানী রেলস্টেশন থেকে মহাখালী বাস টার্মিনাল পর্যন্ত গ্যাস পাইপলাইন স্থানান্তর ও গ্রাহক সংযোগ প্রতিস্থাপনের কাজের টাই-ইন এর এসব এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেডের অধীন ঢাকা এলিভেটর এক্সপ্রেসওয়ে রুট অ্যালাইনমেন্টের মধ্যে বিদ্যমান ইউটিলিটি প্রতিস্থাপন-অপসারণ প্রকল্প ক-এর দ্বিতীয় ট্রাঞ্চের প্রথম পর্যায়ে বনানী রেলস্টেশন থেকে মহাখালী বাস টার্মিনাল পর্যন্ত গ্যাস পাইপলাইন স্থানান্তর ও গ্রাহক সংযোগ প্রতিস্থাপনের কাজের টাই-ইন এর জন্য আজ মঙ্গলবার দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মোট ৬ ঘণ্টা শহীদ তাজউদ্দিন অ্যাভিনিউয়ের উভয় পাশের এলাকা, বনানী সমগ্র এলাকা, মহাখালী ডিওএইচএস, ঢাকা ক্যান্টনমেন্ট আবাসিক এলাকা ও তৎসলগ্ন এলাকায় শিল্প ক্যাপটিভ পাওয়ার, বাণিজ্যিক, সিএনজি, আবাসিক শ্রেণির গ্রাহকদের গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।
সাংবাদিক মোয়াজ্জেম হোসেন নান্নুর মৃত্যুর ঘটনা তদন্তে কমিটি
১৬জুন,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: অগ্নিদগ্ধ হয়ে সাংবাদিক মোয়াজ্জেম হোসেন নান্নুর মৃত্যুর ঘটনা তদন্তে পুলিশের পক্ষ থেকে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির প্রধান হয়েছেন ডিএমপির গুলশান বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার হুমায়ুন কবির। গঠিত কমিটির অপর দুই সদস্য হলেন সহকারী কমিশনার (বাড্ডা) এলিন চৌধুরী ও বাড্ডা থানার ওসি পারভেজ ইসলাম। সোমবার (১৫ জুন) রাতে বাড্ডা থানার (ওসি) পারভেজ ইসলামের বলেন, ঘটনার পর থেকেই মৃত্যুর কারণ অনুসন্ধানে কাজ করছে পুলিশ। পুলিশ আজও ঘটনাস্থলে গিয়ে আশেপাশের লোকজনের সঙ্গে কথা বলেছে। সাংবাদিক নান্নুর স্ত্রী এখন দেশের বাড়িতে আছেন। তিনি ঢাকায় আসলে তাদের ফ্লাটে গিয়ে ঘটনাস্থল দেখা হবে। এদিকে, সাংবাদিক নান্নুর বাসায় আগুন লাগার ঘটনা নিছক দুর্ঘটনা না কি অন্যকিছু তা নিয়ে বিভিন্ন মহলে সন্দেহের সৃষ্টি হওয়ায় পুলিশ বিষয়টি খতিয়ে দেখতে এই তদন্ত কমিটি গঠন করেছে। রাজধানীর আফতাবনগরের জহিরুল ইসলাম সিটির ৩ নম্বর সড়কের বি ব্লকের ৪৪/৪৬ নম্বর বাসার দশম তলায় স্ত্রীকে নিয়ে বসবাস করতেন সাংবাদিক নান্নু। শুক্রবার (১২ জুন) ভোর পৌনে ৪টার দিকে সেখানে আগুনে তিনি গুরুতর দগ্ধ হন। গুরুতর অবস্থায় তাকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়। শনিবার (১৩ জুন) সকাল ৮টা ২০ মিনিটে ইনস্টিটিউটের আইসিইউতে তার মৃত্যু হয়। মাত্র ছয় মাস আগে গত ২ জানুয়ারি ওই একই বাসায় বিস্ফোরণে অগ্নিদগ্ধ হয়ে তাদের একমাত্র সন্তান স্বপ্নীল আহমেদ পিয়াসের (২৪) মৃত্যু হয়।
আজ থেকে চালু হচ্ছে ঢাকা-দোহার ফ্লাইট
১৬জুন,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: আজ মঙ্গলবার (১৬ জুন) থেকে চালু হচ্ছে ঢাকা-দোহার ফ্লাইট। অপরদিকে আগামী ২১ জুন থেকে চালু হবে ঢাকা-লন্ডন ফ্লাইট। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এ তথ্য জানায়। বেবিচক জানায়, দীর্ঘ আড়াই মাস আন্তর্জাতির রুটে ফ্লাইট বন্ধ থাকার পর মঙ্গলবার থেকে কাতার এয়ারওয়েজের ঢাকা-দোহা ফ্লাইট শুরু হচ্ছে। সপ্তাহে তিনদিন এই রুটে ফ্লাইট চলবে। তারা আরও জানায়, আগামী ২১ জুন থেকে ঢাকা-লন্ডন ফ্লাইট চালু হচ্ছে। বাংলাদেশ বিমান এয়ারলাইন্স ঢাকা-লন্ডন ফ্লাইট চালু করবে। সপ্তাহে সাতদিনই ঢাকা-লন্ডন রুটে বিমান ফ্লাইট পরিচালনা করবে।

জাতীয় পাতার আরো খবর