কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক করোনা আক্রান্ত
১০মে,রবিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম:কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ও তার মেয়ে করোনা আক্রান্ত হয়েছেন। অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ ড. মো আবদুল মুঈদ ও তার কৃষিবিদ মেয়ে বর্তমানে মুগদা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। কৃষিবিদ ইনস্টিটিউটের মহাসচিব মো. খায়রুল আলম প্রিন্স বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, গতকাল সন্ধ্যায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ও তার মেয়ের করোনা পরীক্ষার ফলাফল পজিটিভ এসেছে। দজনই চিকিৎসাধীন রয়েছেন। কৃষিবিদ খায়রুল আলম আরও জানান, আরেক কৃষিবিদ নুরুল আমিনও করোনার উপসর্গ নিয়ে কোয়ারেন্টিনে আছেন। তার ফলাফল এখনো আসেনি।
বীর মুক্তিযোদ্ধা ও সাবেক এমপি ওয়ালিউর রহমানের মৃত্যুতে স্পিকারের শোক
০৯মে,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী স্বাধীন বাংলাদেশের প্রথম সংসদের সদস্য, স্বাধীনতার অন্যতম সংগঠক বীর মুক্তিযোদ্ধা ওয়ালিউর রহমান রেজার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। স্পিকার ওয়ালিউর রহমান রেজার রুহের মাগফেরাত কামনা এবং তার শোক-সন্তপ্ত পরিবার-পরিজন ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। আজ ভোর ৪টায় ঢাকাস্থ নিজ বাস ভবনে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি … রাজিউন)। হৃদরোগ ও ডায়াবেটিস সংক্রান্ত জটিলতায় ভুগছিলেন রেজা। এছাড়া, ওয়ালিউর রহমান রেজার মৃত্যুতে বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া এবং চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।
কর্মরত সাংবাদিকদের জন্য আর্থিক প্রণোদনা ও নির্দিষ্ট চিকিৎসা কেন্দ্র স্থাপন করুন
০৯মে,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম কর্মরত সাংবাদিকদের আরো উৎসাহ-উদ্দীপনা সৃষ্টির লক্ষ্যে আর্থিক প্রণোদনা প্রদান ও তাদের জন্য নির্দিষ্ট চিকিৎসা কেন্দ্র স্থাপন করার আহ্বন জানিয়েছেন। আজ শনিবার এক বিবৃতিতে তিনি এ আহ্বন জানান। মোহাম্মদ নাসিম বলেন, করোনা যুদ্ধে ফ্রন্টফাইটার আজকের সাংবাদিক বন্ধুরা। প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন শহর ও মফস্বল অঞ্চলে দিন রাত জীবনের ঝুঁকি নিয়ে করোনা সংক্রান্ত বিভিন্ন খবর, সরকারি ব্যবস্থাপনা, ত্রাণ তৎপরতাসহ চিকিৎসা সংক্রান্ত সকল সুবিধা-অসুবিধার সংবাদ মাঠে থেকে সংগ্রহ করছে। তিনি বলেন, ইতিমধ্যে দুই জন সাংবাদিক মৃত্যুবরণ করেছেন এবং অনেকে করোনায় আক্রান্ত হয়েছেন। অনেকেই অনেক অসুবিধার মধ্যে প্রতিনিয়ত সংবাদপত্র চালু রাখতে কাজ করে যাচ্ছে। দুর্ভাগ্যজনক এই পরিস্থিতিতেও করোনা আক্রান্ত সাংবাদিকদের জন্য কোন সুনির্দিষ্ট চিকিৎসা কেন্দ্র স্থাপন করা হয়নি। এই অবস্থায় সাংবাদিকদের আর্থিক প্রণোদনার ব্যবস্থাসহ অন্য বিষয়গুলো কার্যকর করতে এগিয়ে আসতে তথ্যমন্ত্রীর প্রতি আবারও অনুরোধ জানান নাসিম।
ছয় দফা দিবস উদযাপনের প্রস্তুতি নিয়ে ডিজিটাল পদ্ধতিতে অনলাইনে সভা
০৯মে,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: আগামী ৭ জুন ঐতিহাসিক ছয় দফা দিবস ডিজিটাল পদ্ধতিতে উদযাপনের প্রস্তুতি নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির এক সভা অনুষ্ঠিত হয়েছে। জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের সভাপতিত্বে এই বিশেষ সভা আজ বিকাল ৩টায় অনলাইনে অনুষ্ঠিত হয়েছে। জাতীয় বাস্তবায়ন কমিটির আমন্ত্রিত সদস্যরা অনলাইন অ্যাপ্স জুম এর মাধ্যমে সভায় অংশগ্রহণ করেন। প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরীর স্বাগত বক্তব্যের মাধ্যমে সভার সূচনা করেন। গত ১৭ই মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠান করোনা ভাইরাসজনিত পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী জনসমাগম এড়ানোর জন্য ধারণকৃত অনুষ্ঠান রেডিও-টেলিভিশন-অনলাইন ও সোশ্যাল মিডিয়াতে প্রচার করা হয়েছিল বলে উল্লেখ করে তিনি একইভাবে আগামী ৭ জুন ঐতিহাসিক ছয় দফা দিবস উদ্যাপনের প্রস্তাব করেন। করোনা ভাইরাসজনিত বর্তমান পরিস্থিতিতে জনস্বাস্থ্যের বিষয়টি গুরুত্ব দিয়ে ডিজিটাল পদ্ধতিতে ঐতিহাসিক ছয় দফা দিবস উদ্যাপনে বাস্তবায়নযোগ্য কর্মসূচি গ্রহণের বিষয়ে উপস্থিত সবাই মতামত প্রদান করেন। সভাপতির বক্তব্যে জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম পরবর্তীতে অনুষ্ঠেয় অনলাইন সভায় সদস্যদের সাথে আলোচনার মাধ্যমে কর্মসূচি চূড়ান্ত করা হবে বলে জানান। সভায় উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মণি, আসাদুজ্জামান নূরএমপি, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইয়েদ আহমেদ পলক, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের সদস্য সচিব শেখ হাফিজুর রহমান, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. কামাল হোসেন, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বিশিষ্ট চিত্রশিল্পী হাশেম খান, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খান, আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়য়া, কবি তারিক সুজাত এবং বাস্তবায়ন কমিটির উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।বাসস
ডিআরইউতে করোনাভাইরাস সংক্রমনের নমুনা সংগ্রহ বুথ স্থাপন
০৯মে,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমন পরীক্ষার লক্ষ্যে নমুনা (স্যাম্পল) সংগ্রহের জন্য ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) একটি বুথ স্থাপন করা হয়েছে। ডিআরইউর উদ্যোগে ও ব্র্যাকের সহযোগিতায় স্থাপিত এই বুথে নমুনা সংগ্রহের কাজ আগামী সোমবার থেকে শুরু হবে। ঢাকা রিপোর্টার্স ইউনিটির এক সংবাদবিজ্ঞপ্তিতে আজ বলা হয়, এ বুথে ঢাকা রিপোর্টার্স ইউনিটি এবং ক্রাইম রিপোর্টার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্র্যাব) এর সদস্য ও তাদের পরিবারের সদস্যরা নাম এন্ট্রি করে করোনা সংক্রমন পরীক্ষার জন্য নমুনা দিতে পারবেন।এখানে প্রতিদিন ৪০ জনের নমুনা সংগ্রহ করা যাবে। সপ্তাহে ৫-৬দিন সকাল ৯ টা থেকে বিকেল ৩টা পর্যন্তএ কার্যক্রম চলবে। যাদের করোনা উপসর্গ যেমন-জ্বর, সর্দি, কাশি, গলাব্যাথা ও শাসকষ্ট রয়েছে তারা নমুনা দিতে পারবেন। রেজিস্ট্রেশনে সদস্যের নাম ও মোবাইল নম্বর অন্তর্ভুক্ত করতে হবে। ডিআরইউ ও ক্রাবের যেসব সদস্য তাদের বা পরিবারের সদসদ্যদের নমুনা দিতে ইচ্ছুক তাদের অবিলম্বে নিন্মে উল্লেখিত কর্মকর্তা ও সদস্যদের সাথে যোগাযোগ করে নাম এন্ট্রি করার জন্য অনুরোধ করা হয়। যাদের সঙ্গে যোগাযোগ করতে হবে তারা হলেন,খালিদ সাইফুল্লহ-০১৭১৭-৮১৩০১২,কামরুজ্জামান বাবলু-০১৮১৮-০০৪৭৬৮,শহিদুল ইসলাম রাজী (ক্র্যাব)-০১৯১৩-১৫৩৯৩৯,মাইনুল হাসান সোহেল-০১৭১৯-০১৪৪৩১
বিদেশী কূটনীতিকরা তাদের প্রটোকল মেনে চলবেন
০৯মে,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে উদ্বেগ প্রকাশ করার ক্ষেত্রে বিদেশী কূটনীতিকদের তাদের প্রোটোকল মেনে চলার আহ্বান জানিয়ে বলেছেন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে ঢাকায় নিযুক্ত বিদেশী কূটনীতিকদের টুইটারে বিবৃতি দেয়া অত্যন্ত দুর্ভাগ্যজনক। মন্ত্রী আজ এক ভিডিও বার্তায় বলেন, তাদের যদি কোন কথা থাকে তারা আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানাতে পারতেন। তারা সেটা না করে জটলা পাকিয়ে অভিন্ন বিবৃতি দিয়েছেন। তারা রাজনীতির মহড়ায় চলে গেছেন। এটি অত্যন্ত দুর্ভাগ্যজনক এবং অপ্রত্যাশিত। বিরক্তি নিয়েই মোমেন প্রশ্ন রাখেন, এই কূটনীতিকরা কী এখানে রাজনীতি করবেন? তারা কী এদেশে ইলেকশন করবেন? আমি আশা করবো তারা তাদের প্রটোকল মেনে চলবেন। বৃহস্পতিবার ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ সাতজন বিদেশী রাষ্ট্রদূত প্রায় অভিন্ন ভাষায় করোনা ভাইরাস সংকট চলাকালে নির্ভরযোগ্য ও বাস্তবভিত্তিক তথ্য প্রচারে গণমাধ্যমের মত প্রকাশের স্বাধীনতার ওপর গুরুত্ব আরোপ করে পৃথক টুইট করেন। ড. মোমেন বলেন, আমি খুবই খুশি হতাম, তারা যদি যৌথভাবে বিবৃতি দিয়ে বলতেন, রাখাইনে যুদ্ধ হচ্ছে, মিয়ানমারের উচিৎ রোহিঙ্গাদের ওপর চলমান নির্যাতন বন্ধ করা। মন্ত্রী আশা প্রকাশ করে বলেন, রাষ্ট্রদূতগণ জ্ঞানী-গুণী মানুষ তারা কূটনৈতিক শিষ্টচার এবং তাদের প্রটোকল বজায় রেখে কাজ করবেন।
কুর্মিটোলায় ভর্তির পর অতিরিক্ত সচিবের মৃত্যু
০৯মে,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: কিডনির জটিলতায় অসুস্থ অতিরিক্ত সচিব গৌতম আইচ সরকারকে বিভিন্ন হাসপাতাল ঘুরেও ভর্তি করানো যায়নি। এই অবস্থায় উপায়ন্তর না পেয়ে অবশেষে বৃহস্পতিবার কোভিড-১৯ রোগীদের জন্য নির্দিষ্ট কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয় তাকে। শনিবার বেলা ১২টার দিকে সেখানেই গৌতম আইচের মৃত্যু হয়| তার মেয়ে সুস্মিতা আইচ এ কথা জানিয়েছেন। সুস্মিতা নিজেও একজন চিকিৎসক। সুস্মিতা বলেন, কোভিড-১৯ এর কোনো উপসর্গ না থাকলেও অন্য কোনো উপায় না পেয়ে অনেক কষ্টে বাবাকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করাই। বাবার আইসিইউ সাপোর্টটা খুব দরকার ছিল, কিন্তু তা পাওয়া যায়নি। বাবার চিকিৎসাই হল না, তিনি মারা গেলেন। আমি ডাক্তার হয়েও কিছু করতে পারলাম না। যে ৩৩৩ হটলাইন নম্বর থেকে সরকার স্বাস্থ্য সেবা দিচ্ছে, সেখানে দায়িত্ব পালন করছেন ডা. সুম্মিতা।মানবজমিন। গৌতম আইচ দীর্ঘ দিন ধরে কিডনির নানা জটিলতায় ভুগছিলেন বলে তার স্বজনরা জানিয়েছেন। বাবার অবস্থার অবনতি হওয়ার পর কোন কোন হাসপাতালের দ্বারে দ্বারে ঘুরে কোনো সহায়তা পাননি সে কথাও জানিয়েছেন সুস্মিতা। তিনি আরও বলেন, বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে তাকে কুর্মিটোলা হাসপাতালে ভর্তি করা হলেও তার বাবা কোভিড-১৯ এ আক্রান্ত কি না, তা জানার চেষ্টাও হাসপাতাল কর্তৃপক্ষ করেনি।
করোনায় দুদকের আরো এক কর্মীর মৃত্যু
০৯মে,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: নভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এবার প্রাণ গেলো দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান সহকারী খলিলুর রহমানের (৫৭)। আজ শনিবার দুপুর দেড়টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। দুদকের পরিচালক (জনসংযোগ) প্রনব কুমার ভট্টাচার্য্য খলিলুর রহমানের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আজ দুপুরে তার মৃত্যু হয়েছে। ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন ছিলেন। এদিকে খলিলুর রহমানের আরেক সহকর্মী জানান, খলিলুর রহমান গত ১০-১২ দিন যাবৎ সর্দি জ্বরে ভুগছিলেন। মুগদা পাড়ায় নিজ বাসার কাছে এক ডাক্তারকে দেখান। তিনি আরো জানান, ডাক্তারের পরামর্শ অনুযায়ী টাইফয়েড চিকিৎসা নিচ্ছিলেন। গতকাল (শুক্রবার) থেকে শ্বাসকষ্ট শুরু হয়।মানবজমিন। কোভিড টেস্ট ছাড়া কোনো হাসপাতাল ভর্তি নেয়নি। পরে ইবনে সিনা হাসপাতালে ভর্তি হয়ে শিশু হাসপাতালে করোনা টেস্ট করান খলিলুর রহামান। তার ওই সহকর্মী আরো জানান, করোনা পজিটিভ হওয়ায় কাল রাতেই ঢাকা মেডিকেলে ভর্তি হন। সেখানে আইসিইউর স্বল্পতায় অক্সিজেন দিয়ে চিকিৎসা দেয়া শুরু করে। তিনি দুপুর দেড়টায় মৃত্যুবরণ করেন। জানা যায়, খলিলুর রহমানের গ্রামের বাড়ি ঝলকাঠি জেলায়। ঢাকায় মুগদায় পরিবার নিয়ে থাকতেন। স্ত্রী ও তিন মেয়ে রেখে গেছেন তিনি।