সোমবার, ডিসেম্বর ৬, ২০২১
ডেল্টা-বিটার তুলনায় তিনগুণ বেশি শক্তিশালী ওমিক্রন: গবেষণা প্রতিবেদন
৩ ডিসেম্বর ২০২১ , শুক্রবার , আন্তর্জাতিক ডেস্ক , নিউজ একাত্তর : দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা বৃহস্পতিবার প্রাথমিক এক সমীক্ষায় বলেছে, ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃসংক্রমণ ঘটাতে পারে। দেশের স্বাস্থ্য ব্যবস্থা থেকে সংগৃহিত তথ্য উপাত্ত এবং প্রথম মহামারি সংক্রান্ত তথ্য প্রমাণের ভিত্তিতে পূর্বের সংক্রমন থেকে ইমিউনিটি এড়াতে ওমিক্রনের সক্ষমতা যাচাই করে এই ফলাফল পাওয়া যায়। এই গবেষণা প্রতিবেদন রিভিউয়ের আগে মেডিকেল সার্ভারে আপলোড করা হয়েছে। এখনো গবেষণার পর্যালোচনা সম্পন্ন হয়নি। গত ২৭ নভেম্বর পর্যন্ত আক্রান্ত ২৮ লাখ লোকের মধ্যে ৩৫ হাজার ৬৭০ জন পুনঃসংক্রমিত হয়েছেন। ৯০ দিনের ব্যবধানে আক্রান্ত হলে সেগুলোকে পুনরায় সংক্রমন হিসেবে বিবেচনা করা হয়। দক্ষিণ আফ্রিকার ডিএসআই-এনআরএফ সেন্টার অব এক্সিলেন্স ইন এপিডোমিওলজিক্যাল মডেলিং অ্যান্ড এনালাইসিস পরিচালক জুলিয়েট পুলিয়াম এক টুইটে বলেছেন, সাম্প্রতিক পুনঃসংক্রমণ এমন ব্যক্তিদের মধ্যে ঘটেছে যাদের প্রাথমিক সংক্রমন পূর্ববর্তী তিনটি করোনা ঢেউ জুড়ে ঘটেছে। এদের মধ্যে ডেল্টা ভেরিয়েন্টে সংক্রমিতরা বেশী পুনঃআক্রান্ত হয়েছে। তিনি বলেন, যাদের পূর্ব সংক্রমনের ইতিহাস রয়েছে এবং ওমিক্রন সংক্রমণের তীব্রতার সাথে সম্পর্কিত তাদের ডাটা জরুরিভাবে প্রয়োজন।
২০২২ সালে জরুরি মানবিক সহায়তার জন্য ৪ হাজার ১শ কোটি ডলার তহবিল চেয়েছে জাতিসংঘ
২ ডিসেম্বর , বৃহস্পতিবার , আন্তর্জাতিক ডেস্ক , নিউজ একাত্তর : জাতিসংঘ বৃহস্পতিবার বলেছে, মহামারি অব্যাহত থাকায় ক্ষোভ এবং জলবায়ু পরিবর্তন ও সংঘাত আরো বেশী মানুষকে দুর্ভিক্ষের দিকে ঠেলে দেয়ায় বিশ্বব্যাপী আকাশচুম্বি সাহায্যের প্রয়োজন মেটাতে সংস্থাটি ৪ হাজার ১শ কোটি ডলার সহযোগিতা চেয়েছে। জাতিসংঘের মানবিক সংস্থা ওসিএইচএর (অফিস ফর দ্যা কোঅর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান এফেয়ার্স) অনুমিত হিসাবে আগামী বছরে বিশ্বব্যাপী প্রতি ২৯ জনের একজন করে ২৭ কোটি ৪০ লাখ লোকের জরুরি সহায়তার প্রয়োজন হবে, যা ২০২১ সালের চেয়ে ১৭ শতাংশ বেশী। ইতোমধ্যেই ২০২১ সালের চাহিদার হিসাবে রেকর্ড ছাড়িয়ে গেছে।
আজারবাইজানে হেলিকপ্টার বিধ্বস্তে নিহত ১৪
১ ডিসেম্বর , বুধবার , আন্তর্জাতিক ডেস্ক, নিউজ একাত্তর : আজারবাইজানে প্রশিক্ষণের সময় একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্তে ১৪ জন নিহত হয়েছেন বলে প্রতিবেদন প্রকাশ করেছে এপি। এছাড়া এই দুর্ঘটনা আহত হয়েছেন আরও দুজন। আজারবাইজানের সীমান্ত রক্ষী বাহিনী ও প্রসিকিউটর জেনারেলের অফিস থেকে যৌথবিবৃতি বলা হয়, আজারবাইজানের সীমান্ত রক্ষী বাহিনীর হেলিকপ্টারটি মঙ্গলবার সকালে বিধ্বস্ত হয়। দুর্ঘটনার কারণ সম্পর্কে এখন নিশ্চিত হওয়া যায়নি। ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে। দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েব ও তার স্ত্রী মেখরিবান আলিয়েভা।
এবার জাপানে শনাক্ত হলো ওমিক্রন
৩০নভেম্বর ২০২১, মঙ্গলবার , আন্তর্জাতিক ডেস্ক , নিউজ একাত্তর : করোনার নতুন ধরন ওমিক্রন এবার জাপানে শনাক্ত হয়েছে বলে খবর পাওয়া গেছে। ওমিক্রন আতঙ্কে ইসরায়েলের পর স্থানীয় সময় সোমবার (২৯ নভেম্বর) জাপানও বিদেশিদের দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞার ঘোষণা দেয়। এর একদিন পরই দেশটিতে ওমিক্রন শনাক্তের খবর পাওয়া গেলো। জাপানের ওই ব্যক্তি নামিবিয়া থেকে দেশে প্রবেশ করেন। দেশটির রোগ সংক্রামক জাতীয় ইনস্টিটিউটের ওমিক্রনের তথ্য উপাত্ত বিশ্লেষণের পর সরকারের মুখপাত্র হিরোকাজু মাতসুনো সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, এই প্রথম জাপানে ওমিক্রন শনাক্ত হলো। ৩০ বছর বয়সী এক ব্যক্তি আক্রান্ত হয়েছেন করোনার এই নতুন ধরনে। তাকে আইসোলেশনে রাখা হয়েছে বলেও জানান তিনি। এদিকে, ৩০ নভেম্বর থেকে কার্যকর হয়েছে জাপানে বিদেশিদের ভ্রমণে নিষেধাজ্ঞা। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা স্থানীয় সময় সোমবার (২৯ নভেম্বর) এক ঘোষণায় বিদেশিদের ভ্রমণে নিষেধাজ্ঞার বিষয়টি জানান। দেশটির প্রধানমন্ত্রী সাংবাদিকদের বলেন, আমরা সব বিদেশি নাগরিকের জন্য ৩০ নভেম্বর থেকে প্রবেশে নিষেধাজ্ঞা আনতে যাচ্ছি। দেশটির সরকারের বিভিন্ন সূত্রে জানা গেছে, ব্যবসায়ী, বিদেশি শিক্ষার্থীরাও থাকছেন এর আওতায়। গত ৮ নভেম্বর জাপান বিদেশি শিক্ষার্থী ও টেকনিক্যাল ইন্টার্নদের প্রবেশের অনুমতি দিয়েছিল। তাদের ১৪ দিন কোয়ারেন্টাইন বাধ্যতামূলক ছিল, তবে টিকা নেওয়াদের ক্ষেত্রে তা ছিল ১০ দিন।
কানাডায় প্রথম করোনার ওমিক্রন ধরন শনাক্ত
২৯নভেম্বর ২০২১, সোমবার , আন্তর্জাতিক ডেস্ক , নিউজ একাত্তর : কানাডায় প্রথম করোনার ওমিক্রন ধরন শনাক্ত হয়েছে। সম্প্রতি নাইজেরিয়া ভ্রমণ করেছেন এমন দুব্যক্তির শরীরে নতুন এ ধরন শনাক্ত হয়েছে। ফেডারেল ও অন্তারিও প্রদেশের কর্মকর্তারা জানান, উভয় রোগীকে আইসোলেশানে রাখা হয়েছে। জনস্বাস্থ্য কর্তৃপক্ষ তাদের দ্বারা আরো কেউ সংক্রমিত হয়েছে কিনা তা খতিয়ে দেখছে। কানাডার স্বাস্থ্য মন্ত্রী জীন ইভেস ডুকলেস রোববার এক বিবৃতিতে বলেছেন, জনস্বাস্থ্য সংস্থা আজ আমাকে অন্তারিওতে ওমিক্রন ধরনে দুজনের আক্রান্ত হওয়ার খবর জানিয়েছে। পর্যবেক্ষণ ও পরীক্ষা অব্যাহতভাবে চলছে বলেও তিনি উল্লেখ করেন। অন্তারিও সরকার জানিয়েছে, শনাক্ত দুজনই রাজধানী অটোয়ার। করোনার নতুন ধরন ওমিক্রন মোকাবেলায় কানাডা শুক্রবার আফ্রিকার সাতটি দেশের সাথে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে। নাইজেরিয়া এর একটি।
করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ
২৭নভেম্বর ২০২১, শনিবার, আন্তর্জাতিক ডেস্ক , নিউজ একাত্তর: করোনার নতুন শনাক্ত হওয়া ধরনের নাম দেয়া হয়েছে ওমিক্রন। এই ধরনটি চরম উদ্বেগের কারণ বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।বিজ্ঞানীরা বলছেন, এখন পর্যন্ত নতুন ধরন নিয়ে তেমন কিছুই জানা যায়নি যা উদ্বেগের। এখন পর্যন্ত সবচেয়ে বেশি মিউটেশন ঘটেছে এই নতুন ভ্যারিয়েন্টে। ফলে টিকার অকার্যকর হওয়ার সম্ভাবনাও প্রবল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিবৃতিতে বলা হয়, সামনে আসা নানা প্রমাণ করোনা মহামারি ক্ষতিকর দিকে মোড় নেয়ার আভাস দিচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বি.১.১.৫২৯ ধরনকে উদ্বেগজনক হিসেবে আখ্যায়িত করছে। এটার নতুন নাম দেয়া হয়েছে ওমিক্রন। প্রাথমিকভাবে হাতে আসা তথ্য বলছে, এই ধরনটির মাধ্যমে করোনার সংক্রমণ নতুন করে বিস্তারের ঝুঁকি রয়েছে। বিবিসি জানিয়েছে, গবেষকরা করোনা ভাইরাসের এই নতুন ভ্যারিয়েন্টকে চিহ্নিত করছেন বি.১.১.৫২৯ নামে। তবে আলোচনার সুবিধার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর নাম দিয়েছে ওমিক্রন। জাতিসংঘের এই সংস্থা ওমিক্রনকে তালিকাভুক্ত করেছে ভ্যারিয়েন্ট অব কনসার্স বা উদ্বেগজনক ধরন হিসেবে। করোনা ভাইরাসের অন্য ধরনগুলোর মতো নতুন ধরনটির একটি গ্রিক নাম দেয়া হবে বলে আগেই জানানো হয়েছিল। সর্বশেষ পুরো পৃথিবী দাপিয়ে বেড়ানো ধরনটির নাম দেয়া হয়েছিল ডেল্টা। বিশ্বে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৫১ লাখ হাজার ছাড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২৬ কোটির বেশি রোগী। বলা হচ্ছে, চীনের উহানে আবির্ভূত হওয়ার পর নতুন এই করোনা ভাইরাসের যতগুলো ধরন এখন পর্যন্ত শনাক্ত হয়েছে, তার মধ্যে ওমিক্রনেই জিন বিন্যাসে পরিবর্তন এসেছে সবচেয়ে বেশি। এর মানে হলো, করোনা ভাইরাসের যেসব টিকা এ পর্যন্ত তৈরি হয়েছে, সেগুলো ওমিক্রনের ক্ষেত্রে কার্যকর নাও হতে পারে। আবার জিন বিন্যাসে পরিবর্তনের কারণে এ ভাইরাস অনেক বেশি দ্রুত ছড়ানোর ক্ষমতা রাখতে পারে। নতুন ধরনের কারণে ৭টি দেশ থেকে ফ্লাইট বাতিল ঘোষণা করতে একমত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন। যেসব দেশে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে সেই দেশে জরুরিভিত্তিতে ফ্লাইট বাতিলে মত দিয়েছে ইউরোপীয় কমিশন। একইসঙ্গে যুক্তরাষ্ট্র আফ্রিকার ৮টি ও যুক্তরাজ্য ৬ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে। সাউথ আফ্রিকা, বতসোয়ানা, হংকং ও ইসরায়েলে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। এদিকে করোনার নতুন ধরন ওমিক্রনের বিরুদ্ধে টিকার কার্যকারিতা নিয়ে পরীক্ষা শুরু করেছে জনসন অ্যান্ড জনসন। একইসাথে টিকার কার্যকারিতা নিয়ে কাজ চালাচ্ছে মডার্না। প্রতিষ্ঠানটি জানিয়েছে, আগামী সপ্তাহের মধ্যে ওমিক্রনের বিরুদ্ধে টিকার কার্যকারিতা নিয়ে ফল প্রকাশ করতে পারবে তারা। এছাড়া যদি বুস্টার ডোজ ওমিক্রন মোকাবিলায় ব্যর্থ হয়, তবে আরো একটি ডোজ দেয়ার প্রস্তাব দিতে পারে মডার্না। এদিকে, ইউরোপিয়ান রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কেন্দ্র শুক্রবার সতর্ক করে জানিয়েছে, ইউরোপের দেশগুলোতে নতুন এই ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার ঝুঁকি অত্যন্ত বেশি।
শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ প্রধানের
২৩নভেম্বর ২০২১, মঙ্গলবার , আন্তর্জাতিক ডেস্ক , নিউজ একাত্তর: জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনি গুতেরেস কলম্বিয়ার ঐতিহাসিক শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী পালনের প্রাক্কালে এ চুক্তি প্রচেষ্টার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। এ চুক্তির ফলে প্রায় ছয় দশকের ব্যাপক সংঘাতের অবসান ঘটে। খবর এএফপির। সোমবার রাতে দক্ষিণ আমেরিকার এ দেশটিতে পৌঁছে গুতেরেস বলেন, কলম্বিয়ার দেয়া প্রস্তাব বিশ্বে শান্তি সমর্থনের অত্যন্ত গুরুত্বপূর্ণ উদাহরণ। দুর্ভাগ্যবশত: এ বিশ্বে আমরা অনেক সংঘাত দেখছি। দুই দিনের এ সফরের প্রাক্কালে তিনি সাংবাদিকদের বলেন, দেশটির শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে সেখানে তার এ সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। সরকার ও কলম্বিয়া বিপ্লবী সশস্ত্র বাহিনী (ফার্ক) এর মধ্যে এ শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী ২৪ নভেম্বর। দশকের পর দশক ধরে সংঘাত চলার পর এ যুগান্তকারী চুক্তি করা হয়। আর এ সংঘাতে প্রতি বছর হাজার হাজার মানুষ প্রাণ হারায়। শান্তি চুক্তি প্রক্রিয়ার অংশ হিসেবে ১৩ হাজার ফার্ক গেরিলা যোদ্ধার অধিকাংশ অস্ত্র জমা দেয়। তবে কয়েকশ যোদ্ধা দেশের প্রত্যন্ত এলাকায় তাদের গেরিলা অভিযান অব্যাহত রেখেছে।
জরুরি ব্যবহারের জন্য ফাইজারের কোভিড বড়ির কার্যকারিতা পর্যালোচনা করছে ইইউ
২০নভেম্বর ২০২১, শনিবার , আন্তর্জাতিক ডেস্ক , নিউজ একাত্তর: ইউরোপীয় ইউনিয়নের ড্রাগ পর্যবেক্ষণ সংস্থা এ ইউনিয়নের সদস্যভূক্ত দেশগুলোতে জরুরি ব্যবহারের জন্য শুক্রবার ফাইজারের তৈরি কোভিড বড়ির কার্যকারিতা পর্যালোচনা শুরু করেছে। হঠাৎ করে বেড়ে যাওয়া করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানোর উপায় হিসেবে তারা এটি পর্যবেক্ষণ করছে। খবর এএফপির। ইউরোপজুড়ে আনুষ্ঠানিক অনুমোদনের প্রাক্কালে যুক্তরাষ্ট্রের জায়ান্ট ওষুধ কোম্পানি ফাইজারের তৈরি প্রতিশ্রুতিশীল এন্টিভাইরাল ট্রিটমেন্ট কাজে লাগাতে চাওয়া দেশগুলো পরামর্শ দেবে ইউরোপিয়ান মেডিসিন সংস্থা। আর্মটার্ডাম ভিত্তিক ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) জানায়, ইএমএ ফাইজারের তৈরি কোভিড-১৯র চিকিৎসার জন্য ওরাল ট্রিটমেন্ট পক্সিওভিড ব্যবহার বিষয়ে বর্তমানে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে দেখছে। - নিউজ একাত্তর/এম.পিএইচ
জাপানে স্ব-চালিত বুলেট ট্রেনের পরীক্ষামূলক যাত্রা
১৮নভেম্বর ২০২১, বৃহস্পতিবার , আন্তর্জাতিক ডেস্ক , নিউজ একাত্তর: জাপানে প্রথমবারের মতো স্ব-চালিত (চালকবিহীন) বুলেট ট্রেনের পরীক্ষামূলক যাত্রা শুরু হয়েছে। পূর্ব জাপান রেলওয়ে কোম্পানি কর্তৃক পরিচালিত হবে এই চালকবিহীন বুলেট ট্রেনটি। গতকাল বুধবার বুলেট ট্রেনটির পরীক্ষামূলক যাত্রা দেখার জন্য বিভিন্ন সংবাদমাধ্যমের সাংবাদিকদের আমন্ত্রণ জানায় কর্তৃপক্ষ। জাপান টাইমসের খবরে বলা হয়েছে, পূর্ব জাপান রেলওয়ে কোম্পানি ১২ কামরা বিশিষ্ট শিনকানসেন ট্রেনটি পরিচালনা করবেন। এই ট্রেনের বর্তমান গতি ঘণ্টায় প্রায় ১০০ কিলোমিটার হলেও ভবিষ্যতে এর গতি ২০০ কিলোমিটারে উন্নতি করার পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের। বুধবারের ওই পরীক্ষামূলক যাত্রায় স্বয়ংক্রিয় ট্রেনে একজন চালক থাকলেও তিনি ট্রেনটি পরিচালনা সংক্রান্ত কোনো কিছুতে হাত দেননি। শুধুমাত্র অটোমুড অন করে দিলেই ট্রেনটি চলতে শুরু করে। এদিন মধ্য জাপানের নিইগাতা জেলায় পাঁচ কিলোমিটার প্রসারিত একটি রেল লাইনে ট্রেনটি তিন বার দুই দিকে যাতায়াত করে। চলাচল শুরু হওয়া থেকে শেষে থেমে যাওয়া পর্যন্ত এবং তার সঙ্গে গতির নিয়ন্ত্রণও স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন করা হয়। তবে, ট্রেনটি নির্ধারিত জায়গায় থামানোর ক্ষেত্রে এখনও কিছুটা ক্ষত রয়ে গেছে। পরীক্ষামূলক যাত্রার দিনে ট্রেনটির যেখানে থামার কথা ছিল তার থেকে ৮ সেন্টিমিটার দূরে গিয়ে থামে। পূর্ব জাপান রেলওয়ে কোম্পানির কর্মকর্তারা বলছেন, এটা তেমন কোনো ব্যাপার নই। কারণ ট্রেন থামার জায়গা থেকে ৫০ সেন্টিমিটার দুর পর্যন্ত টলারেবল। এদিকে, নতুন এই স্বয়ংক্রিয় ট্রেনটি যাত্রীদের জন্য কবে নাগাদ আনুষ্ঠানিকভাবে চালু করা হবে সেটি এখনো জানানো হয়নি। - নিউজ একাত্তর/এম.পিএইচ

আন্তর্জাতিক পাতার আরো খবর