চীনে কয়লা খনিতে গ্যাস লিক, ১৮ জনের মৃত্যু
০৫ডিসেম্বর,শনিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: চীনে একটি কয়লার খনিতে গ্যাস লিকের ঘটনায় ১৮ জনের মৃত্যু হয়েছে। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি কয়লা খনিতে কার্বন মনোঅক্সাইড গ্যাস লিকের ঘটনায় আরও পাঁচজন নিখোঁজ রয়েছে। চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভির এক খবরে জানানো হয়েছে যে, চোংকিং পৌরসভার দিয়াওসুইডং খনিতে দুর্ঘটনার পর একজনকে উদ্ধার করা হয়েছে। স্থানীয় সময় শুক্রবার ওই দুর্ঘটনা ঘটেছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে। এই ঘটনার তদন্ত চলছে। চীনে খনি দুর্ঘটনা খুবই সাধারণ ঘটনা। বিভিন্ন খনিতে নিরাপত্তা বিধিগুলো ঠিকমতো পালন করা হয় না। ফলে প্রায়ই দুর্ঘটনায় বহু শ্রমিকের মৃত্যু হচ্ছে। কর্তৃপক্ষের নজর এড়িয়ে বিভিন্ন স্থানে বেশ কিছু অবৈধ খনির কার্যক্রম চলছে। সিসিটিভির খবর অনুযায়ী, ভূগর্ভ থেকে বিভিন্ন উপাদান সংগ্রহ করতে মাটি খনন করছিলেন ওই খনির শ্রমিকরা। সে সময়ই সেখানে গ্যাস লিকের ঘটনা ঘটেছে। গত দু'মাস ধরে বন্ধ থাকার পর দিয়াওসুইডং খনিতে কাজ শুরু করেছিলেন স্থানীয় শ্রমিকরা। এর আগে গত সেপ্টেম্বরে আরও একটি খনিতে কাজের সময় অতিমাত্রায় কার্বন মনোঅক্সাইড উৎপন্ন হওয়ায় ১৬ শ্রমিকের মৃত্যু হয়। এছাড়া গত বছরের ডিসেম্বরে গুইঝো প্রদেশে একটি কয়লা খনিতে বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ১৪ জনের মৃত্যু হয়।
টানা তিন দিন রেকর্ড মৃত্যু দেখল মার্কিনিরা
০৪ডিসেম্বর,শুক্রবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ভ্যাকসিন আবিষ্কারের সুখবর মিললেও করোনা পরিস্থিতির আশার আলো নেই মার্কিন যুক্তরাষ্ট্রে। টানা তিন দিন রেকর্ড মৃত্যুর ঘটনা ঘটল দেশটিতে। গত একদিনে প্রায় ৩০ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে ট্রাম্পের দেশে। ভয়াবহ অবস্থা সংক্রমণেও। ফের রেকর্ড শনাক্তে করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৪৫ লাখ ছাড়িয়ে গেছে। উন্নতি নেই সুস্থতার হারে। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার নিয়মিত পরিসংখ্যানে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ২ লাখ ১৮ হাজার ৫৭৬ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এতে করে সংক্রমিতের সংখ্যা বেড়ে ১ কোটি ৪৫ লাখ ৩৫ হাজার ১৯৬ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রাণ হারিয়েছেন ২ হাজার ৯১৮ জন। এ নিয়ে প্রাণহানি বেড়ে ২ লাখ ৮২ হাজার ৮২৯ জনে ঠেকেছে। অপরদিকে, সংক্রমণের তুলনায় কম হলেও গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৯৮ হাজার ভুক্তভোগী প্রায়। এতে করে সুস্থতার সংখ্যা ৮৫ লাখ ৬১ হাজার ৪২৭ জনে পৌঁছেছে। চলতি বছরের ২১ জানুয়ারি শিকাগোর এক বাসিন্দার মধ্যে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয়। এরপর থেকে ক্রমান্বয়ে ভয়ানক হতে থাকে পরিস্থিতি। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তাদের ধারণা ইতোমধ্যে তাদের দেশের অন্তত ২০ মিলিয়ন (দুই কোটি) মানুষ করোনার শিকার হয়েছেন। দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) বলছে, প্রকৃত তথ্য হলো, প্রকাশিত সংখ্যার অন্তত ১০ গুণ বেশি মানুষ করোনার ভয়াবহতার শিকার। এর মধ্যে সংক্রমণ আশঙ্কাজনক হার দীর্ঘ হচ্ছে টেক্সাসে। এ শহরে আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ১৭ হাজারের বেশি। যেখানে প্রাণহানি ঘটেছে ২২ হাজার ৭২৯ জনের। ক্যালিফোর্নিয়ায় সংক্রমিতের সংখ্যা ১২ লাখ ৯১ হাজারের বেশি। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৯ হাজার ৫৮৮ জনের। ফ্লোরিডায় করোনার শিকার ১০ লাখ ২৯ হাজারের বেশি মানুষ। ইতোমধ্যে সেখানে ১৮ হাজার ৮৭৪ জনের প্রাণহানি ঘটেছে। ইলিনয়েসে এখন পর্যন্ত করোনার ভুক্তভোগী ৭ লাখ ৬০ হাজার প্রায়। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ১৩ হাজার ৬২৫ জন। প্রাণহানিতে শীর্ষ শহর নিউইয়র্কে আক্রান্ত ৭ লাখ ১৩ হাজারের বেশি। এর মধ্যে না ফেরার দেশে ৩৪ হাজার ৮২৯ জন ভুক্তভোগী। জর্জিজায় করোনা রোগীর সংখ্যা ৪ লাখ ৮৮ হাজার। এর মধ্যে প্রাণ ঝরেছে ৯ হাজার ৬৪৮ জনের। নিউ জার্সিতে করোনার শিকার ৩ লাখ ৬০ হাজার মানুষ। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ১৭ হাজার ৩৪৬ জনের। এছাড়া উত্তর ক্যারোলিনা, টেনেসিস, উইসকনসিন, অ্যারিজোন, ওহিও, পেনসিলভেনিয়া, মিশিগানের মতো শহরগুলোতে আক্রান্তের সংখ্যা তিন লাখ ছাড়িয়েছে।
এক সপ্তাহেই দ্বিতীয় ঘূর্ণিঝড়ের কবলে শ্রীলংকা ও ভারত
০৩ডিসেম্বর,বৃহস্পতিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: শ্রীলংকা ও দক্ষিণ ভারত এক সপ্তাহের মাঝে দ্বিতীয় ঘূর্ণিঝড়ের কবলে পড়েছে। বঙ্গোপসাগর থেকে তৈরি হওয়া এ ঘূর্ণিঝড়টির নাম বুরেভি। খবর এএফপি। আবহাওয়ার পূর্বাভাস বলছে, বুধবার রাতে ১০০ কিলোমিটার (৬০ মাইল) বেগে শ্রীলংকায় আঘাত হানার পর ২৪ ঘণ্টার মধ্যে ভারতে প্রবেশ করবে। এ ঘূর্ণিঝড়ের কারণে তীব্র ঝড়সহ ২০ সেন্টিমিটার (৮ ইঞ্চি) বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়ের কারণে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে তিনদিনের জন্য শ্রীলংকার দক্ষিণ ও পূর্বাঞ্চলের স্কুল বন্ধ করে দেয়া হয়েছে। পাশাপাশি জেলেদের সমুদ্রে যেতেও নিষেধ করা হয়েছে। এদিকে ভারতের ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ) মঙ্গলবার বলেছে, তারা তামিলনাড়ু ও কেরালায় ঘূর্ণিঝড় মোকাবেলায় ২৪টি দল মাঠে নামিয়েছে। পাশাপাশি ভারতের আবহাওয়া বিভাগ দুটি রাজ্যের অনেকগুলো জায়গায় রেড অ্যালার্ট জারি করেছে এবং শুক্রবার পর্যন্ত অনেক জায়গাতে মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। এক টুইটারে গতকাল এনডিআরএফের ডিরেক্টর জেনারেল বলেন, ঘূর্ণিঝড়ের জন্য আমরা প্রস্তুত।
বাড়ছে উত্তেজনা, হাইপারসোনিক মিসাইল তৈরির পরিকল্পনায় যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া
০২নভেম্বর,বুধবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: চীন ও রাশিয়ার হুমকির জবাবে যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথভাবে শব্দের বেগের চাইতে ৫গুন গতি সম্পন্ন হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র তৈরি করতে যাচ্ছে অস্ট্রেলিয়া। বার্তা সংস্থা আলজাজিরার বরাতে জানা যায়, অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী লিন্ডা রেনল্ডস বলেন, আগ্রাসী তৎপরতার জবাব দিতে আমরা প্রতিরক্ষা বাহিনীর ক্ষমতা বৃদ্ধি ও বিনিয়োগ বাড়ানো অব্যাহত রাখব। তবে সমীক্ষকদের ধারণা, মিসাইল উন্নয়নে যুক্তরাষ্ট্রের সঙ্গে অস্ট্রেলিয়ার সহযোগিতা,শুধু উত্তেজনাকেই বাড়াবে। অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী এই দ্বিপাক্ষিক প্রকল্পটিকে গেম-চেঞ্জিং সক্ষমতা বলে অভিহিত করেছেন, তবে ক্ষেপণাস্ত্রগুলো কবে থেকে কার্যকর হবে তা জানাননি।তিনি আরও বলেন, আমরা ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা আনায় প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি। মার্কিন যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত আন্ডার সেক্রেটারি অফ ডিফেন্স মাইকেল ক্র্যাটিসিয়োস বলেন, এই প্রকল্পটি আনুষ্ঠানিকভাবে সাউদার্ন ক্রস ইন্টিগ্রেটেড ফ্লাইট রিসার্চ এক্সপেরিমেন্ট (এসসিএফআইআরই) নামে পরিচিত। মার্কিন যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ান সামরিক বাহিনীর ১৫ বছরের প্রচেষ্টায় এ প্রকল্প বাস্তবায়ন হয়েছে।
করোনায় ২ লাখ ৭৪ হাজার মার্কিনির মৃত্যু
০১নভেম্বর,মঙ্গলবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: প্রাণঘাতি করোনার অব্যাহত তাণ্ডবে নতুন করে আরও ১২শ মার্কিনির প্রাণহানি ঘটেছে। এতে করে মৃতের সংখ্যা বেড়ে ২ লাখ ৭৪ হাজার ছাড়িয়েছে আজ। একইসঙ্গে আরও দেড় লাখের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। তবে পিছিয়ে সুস্থতার হার। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার নিয়মিত পরিসংখ্যানে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ১ লাখ ৬১ হাজার ৫৬৮ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এতে করে সংক্রমিতের সংখ্যা বেড়ে ১ কোটি ৩৯ লাখ ১৯ হাজার ৮৭০ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রাণ হারিয়েছেন ১ হাজার ২৩৮ জন। এ নিয়ে প্রাণহানি বেড়ে ২ লাখ ৭৪ হাজার ৩৩২ জনে ঠেকেছে। অপরদিকে, সংক্রমণের তুলনায় কম হলেও গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১ লাখ ১৬ হাজার ভুক্তভোগী। এতে করে সুস্থতার সংখ্যা ৮২ লাখ ২২ হাজার ৮৭৯ জনে পৌঁছেছে। চলতি বছরের ২১ জানুয়ারি শিকাগোর এক বাসিন্দার মধ্যে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয়। এরপর থেকে ক্রমান্বয়ে ভয়ানক হতে থাকে পরিস্থিতি। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তাদের ধারণা ইতোমধ্যে তাদের দেশের অন্তত ২০ মিলিয়ন (দুই কোটি) মানুষ করোনার শিকার হয়েছেন। দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) বলছে, প্রকৃত তথ্য হলো, প্রকাশিত সংখ্যার অন্তত ১০ গুণ বেশি মানুষ করোনার ভয়াবহতার শিকার। এর মধ্যে সংক্রমণ আশঙ্কাজনক হার দীর্ঘ হচ্ছে টেক্সাসে। এ শহরে আক্রান্তের সংখ্যা ১২ লাখ ৬৭ হাজারের বেশি। যেখানে প্রাণহানি ঘটেছে ২২ হাজার ৫৭ জনের। ক্যালিফোর্নিয়ায় সংক্রমিতের সংখ্যা ১২ লাখ ৩৪ হাজারের বেশি। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৯ হাজার ২১০ জনের। ফ্লোরিডায় করোনার শিকার ৯ লাখ ৯৯ হাজারের বেশি মানুষ। ইতোমধ্যে সেখানে ১৮ হাজার ৫৯৯ জনের প্রাণহানি ঘটেছে। ইলিনয়েসে এখন পর্যন্ত করোনার ভুক্তভোগী ৭ লাখ ২৬ হাজার। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ১২ হাজার ৯৮৫ জন। প্রাণহানিতে শীর্ষ শহর নিউইয়র্কে আক্রান্ত ৬ লাখ ৮৬ হাজারের বেশি। এর মধ্যে না ফেরার দেশে ৩৪ হাজার ৫৭৭ জন ভুক্তভোগী। জর্জিজায় করোনা রোগীর সংখ্যা ৪ লাখ ৭১ হাজার অতিক্রম করেছে। এর মধ্যে প্রাণ ঝরেছে ৯ হাজার ৪৫২ জনের। নিউ জার্সিতে করোনার শিকার পৌনে ৪ লাখ হাজার মানুষ। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ১৭ হাজার ১৪৪ জনের। এছাড়া উত্তর ক্যারোলিনা, টেনেসিস, উইসকনসিন, অ্যারিজোন, ওহিও, পেনসিলভেনিয়া, মিশিগানের মতো শহরগুলোতে আক্রান্তের সংখ্যা তিন লাখ ছাড়িয়েছে।
শ্রীলঙ্কার কারাগারে দাঙ্গায় নিহত ৬, আহত ৫২
৩০নভেম্বর,সোমবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: শ্রীলঙ্কার একটি কারাগারে দাঙ্গায় কারারক্ষীদের সঙ্গে বন্দিদের সংঘর্ষে অন্তত ৬ জন নিহত এবং ৫২ জন আহত হয়েছেন। বিবিসি জানিয়েছে, শ্রীলঙ্কার কারাগারগুলোতে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ছে। এ কারণে আতঙ্কিত বন্দিরা নিরাপত্তা ও জামিনে মুক্তি দেওয়ার দাবি জানিয়ে বিক্ষোভ করেন। এ সময় কারারক্ষীদের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কারারক্ষীরা গুলি করে। পুলিশের মুখপাত্র অজিত রোহানা বলেন, মাহারা কারাগারে বিশৃঙ্খল পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কারারক্ষীরা বল প্রয়োগ করেছেন। আহতদের স্থানীয় রাগামা হাসপাতালে নেওয়া হয়েছে বলেও জানান তিনি। শ্রীলঙ্কার বিভিন্ন কারাগারে অন্তত এক হাজার বন্দির শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। কারাগারগুলোতে ধারণক্ষমতার চেয়ে অনেক বেশি বন্দি রয়েছে। ফলে বন্দিরা আরও বেশি সুযোগ-সুবিধার জন্য বিক্ষোভ করছেন।
নাইজেরিয়ায় ৪৩ শ্রমিককে গলা কেটে হত্যা
২৯নভেম্বর,রবিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে ৪৩ শ্রমিককে গলা কেটে হত্যা করেছে সন্ত্রাসীরা। গত শনিবার দেশটির কশোবি নামক প্রত্যন্ত এক গ্রামে ধানক্ষেতে কাজ করার সময় এ ঘটনা ঘটে। স্থানীয়রা জানিয়েছেন, শ্রমিকদের সবাইকেই বাঁধার পর গলা কেটে হত্যা করা হয়। হামলাকারীদের খুঁজতে তল্লাশি শুরু করেছে স্থানীয় কর্তৃপক্ষ। খবর আল জাজিরা, এএফপি ও রয়টার্সের। ওই ধানক্ষেতে কাজ করা মোট ৬০ জন কৃষকের মধ্যে ৪৩ জনকে গলা কেটে হত্যা করা হয়েছে, আহত হয়েছেন ছয়জন। আরও আট কৃষক নিখোঁজ রয়েছেন। ধারণা করা হচ্ছে, তাদেরকে অপহরণ করা হয়েছে। বার্তা সংস্থা এএফপি কে স্থানীয় একটি সশস্ত্র গোষ্ঠীর নেতা বাবাকুরা কোলো বলেন, ৪৩টি মরদেহ পেয়েছি। সবাইকে হত্যা করা হয়েছে। গুরুতর আহত অবস্থায় পাওয়া গেছে ছয়জনকে। এই হামলার বিষয়ে কোলো বলেন, এটা বোকো হারামের কাজ তাতে কোনো সন্দেহ নেই। তারা এই এলাকায় কৃষকদের ক্রমাগত আক্রমণ করছে। স্থানীয় এক নেতার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছে। ইব্রাহিম লিমান নামে আরেক স্থানীয় যোদ্ধা জানান, নিহত কৃষকরা কাজের খোঁজে প্রায় এক হাজার কিলোমিটার দূরবর্তী সোকোতো অঞ্চল থেকে কশোবি এসেছিলেন। এর আগে, গত মাসে মাইদুগুরি এলাকার কাছে পৃথক দুটি ঘটনায় ২২ জন কৃষককে হত্যা করেছিল বোকো হারামের সদস্যরা। দেশটির উত্তর-পূর্বাংশে বোকো হারাম ও ইসলামিক স্টেট (আইএসডব্লিউএপি) বেশ সক্রিয়। তাদের সঙ্গে সহিংসতায় হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। ২০০৯ সাল থেকে এ পর্যন্ত বাস্তুচ্যুত হয়েছেন অন্তত ২০ লাখ অধিবাসী।
সন্ত্রাসী হামলায় নিহত কে এই ইরানের পরমাণু বিজ্ঞানী
২৮নভেম্বর,শনিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: চলতি বছরের শুরুতে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির কুদস ফোর্সের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি। এবার আরও এক গুরুত্বপূর্ণ ব্যক্তিকে হারিয়েছে দেশটি। স্থানীয় সময় শুক্রবার (২৭ নভেম্বর) সন্ধ্যায় সন্ত্রাসী হামলায় নিহত হন ইরানের বোমার জনক নামে পরিচিত মোহসেন ফখরিযাদে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর তথ্যানুযায়ী, নিহত মোহসেন ফখরিযাদে ইরানের সবচেয়ে প্রবীণ পরমাণু বিজ্ঞানী। যিনি ছিলেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গবেষণা ও উদ্ভাবনী সংস্থার প্রধান। এর আগে ইসলামী প্রজাতান্ত্রিক দেশটির রেভল্যুশনারি গার্ডের এক ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবেও দায়িত্ব পালন করেছেন ফখরিযাদে। যিনি ইরানে বোমার জনক নামে পরিচিত। তার মর্যাদা ছিল মন্ত্রণালয়ের উপ-প্রতিরক্ষামন্ত্রী ও রেভরল্যুশনারি গার্ডের ব্রিগেডিয়ার জেনারেলের সমান। প্রবীণ এই পদার্থ বিজ্ঞানী ১৯৫৮ সালে ইরানের শিয়া সম্প্রদায়ের পবিত্র নগরী হিসিবে পরিচিত কওম নামক শহরে জন্মগ্রহণ করেন। পরমাণু প্রকৌশল নিয়ে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন তিনি। ইরানের ইউনিভার্সিটি অব ইমাম হোসেইনর পরমাণু বিভাগের অধ্যাপকেরও দায়িত্ব পালন করেছেন মোহসেন ফাখরিযাদে। দীর্ঘ দিন পর্যন্ত ইরানি পরমাণু বিজ্ঞানী হিসেবে তাকে কখনই দেশটির গণমাধ্যম প্রকাশ্যে আনতো না। বরং তাকে একজন সাধারণ বিশ্ববিদ্যালয় শিক্ষক হিসেবেই তুলে ধরা হয়ে আসছিল। কিন্তু যখন ছয় জাতি জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু বিষয়ক চুক্তি হয় তারপর থেকেই মোহসেন ফাখরিযাদের নাম প্রকাশ্যে আসে। সেই থেকে ইসরায়েল ও পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলো বলে আসছে তিনি ইরানের খুবই ক্ষমতাশালী ব্যক্তি এবং ইরানের পরমাণু কর্মসূচির প্রধান স্তম্ভ। ২০১৮ সালে ইসরায়েল বলেছিল, তাদের হাতে যেসব গোপন নথিপত্র এসেছে সেগুলো অনুয়ায়ী ইরানের পরমাণু কর্মসূচির তিনি প্রধান রূপকার মোহসেন ফাখরিযাদে। তার নেতৃত্বেই ইরানের পরমাণু কর্মসূচি গড়ে উঠেছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সেসময় বলেছিলেন ওই নামটা (মোহসেন ফাখরিযাদে) মনে রাখবেন- তিনিই ইরানের পরমাণু কর্মসূচির প্রধান বিজ্ঞানী। ২০১৫ সালে নিউইয়র্ক টাইমস তার তুলনা করেছিল জে রবার্ট ওপেনহাইমারের সাথে। ওপেনহাইমার দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ম্যানহাটান প্রকল্পের নেতৃত্ব দিয়েছিলেন যে প্রকল্পের অধীনে প্রথম আণবিক বোমা তৈরি করা হয়। এদিকে, এ হামলার জন্য ইসরায়েলকে অভিযুক্ত করছে ইরান। পাল্টা পদক্ষেপ হিসেবে প্রতিশোধ নেয়া ঘোষণা দিয়েছে দেশটির সেনা প্রধান। এর আগে ২০১০ থেকে ২০১২ সালের মধ্যে ইরানের চারজন পরমাণু বিজ্ঞানী আততায়ীর হাতে প্রাণ হারিয়েছেন এবং এইসব হত্যার ঘটনায় ইসরায়েল জড়িত বলে ইরান অভিযোগ করে আসছে দেশটি। ইরানের রেভরল্যুশনারি গার্ডের কমান্ডার বলেছেন এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নেয়া হবে।
গুজরাটে কোভিড হাসপাতালে আগুন, ৫ রোগীর মৃত্যু
২৭নভেম্বর,শুক্রবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ভারতের গুজরাট রাজ্যের রাজকোটে একটি কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ওই হাসপাতালের ৫ রোগীর মৃত্যু হয়েছে। শুক্রবার সকালে ওই দুর্ঘটনা ঘটেছে বলে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে। ওই হাসপাতালে চিকিৎসাধীন আরও ৩০ রোগীকে অগ্নিকাণ্ড থেকে উদ্ধার করা হয়েছে। বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, মুখ্যমন্ত্রী বিজয় রুপানি এই ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন। শুক্রবার ভোরে মাভদি এলাকার উদয় শিভানন্দ হাসপাতালের আইসিইউতে অগ্নিকাণ্ডের ঘটেছে। কী কারণে ওই দুর্ঘটনা ঘটেছে তা এখনও নিশ্চিত নয়। এ বিষয়ে তদন্ত চলছে। পিটিআই নিউজ এজেন্সিকে এক দমকল কর্মকর্তা বলেন, অগ্নিকাণ্ডের খবর পেয়েই আমরা দ্রুত ঘটনাস্থলে ছুটে গেছি। আইসিইউর ভেতরে অগ্নিকাণ্ডের র্ঘটনায় তিন রোগী প্রাণ হারিয়েছেন। সেখান থেকে ৩০ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। উদ্ধার করা রোগীদের অন্য একটি কোভিড হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। এর আগে গত আগস্টে আহমেদাবাদে একটি চারতলা বিশিষ্ট হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে আট করোনা রোগী নিহত হয়।

আন্তর্জাতিক পাতার আরো খবর