মঙ্গলবার, মে ১৮, ২০২১
ড. অনুপম সেনের সহধর্মিণী আর নেই
১২,মে,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য, শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত সমাজবিজ্ঞানী ড.অনুপম সেনের সহধর্মিণী শ্রীমতি উমা সেনগুপ্তা পরলোকগমন করেছেন। মঙ্গলবার (১১ মে) দিবাগত রাত ১টা ১ মিনিটে তিনি শহরের বাসায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭২ বছর। উমা সেনগুপ্তা ১৯৪৮ সালের ১০ সেপ্টেম্বর চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার কানুনগোপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা স্বর্গীয় শ্রী সুবোধ বল বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের সহযোদ্ধা হিসেবে চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন ও জালালাবাদ যুদ্ধে অংশগ্রহণ করেন। তাঁর দুই ভ্রাতা টেগরা বল ও প্রভাস বল জালালাবাদ যুদ্ধে শহীদ হন। বড় ভাই লোকনাথ বল এই যুদ্ধের সর্বাধিনায়ক ছিলেন। উমা সেনগুপ্তা মৃত্যুকালে স্বামী, এক কন্যা ইন্দ্রাণী সেন, এক নাতি ও এক নাতনি রেখে গেছেন। প্রিয়ভাষিণী ও স্বভাবমাধুর্যের জন্য তিনি স্বজন ও পরিজনদের মাঝে অত্যন্ত প্রিয়ভাজন ছিলেন। উচ্চ রক্তচাপের কারণে মস্তিষ্কে রক্তক্ষরণের ফলে দীর্ঘ ১২ বছর তিনি অর্ধ-কোমায় ছিলেন। উমা সেনগুপ্তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে প্রিমিয়ার ইউনিভার্সিটি পরিবার। ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক, কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহীত উল আলম, ব্যবসা-শিক্ষা অনুষদের প্রফেসর অমল ভূষণ নাগ, প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ, রেজিস্ট্রার খুরশিদুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মুহাম্মদ ইব্রাহিমসহ ইউনিভার্সিটির সকল শিক্ষক-শিক্ষিকা ও কর্মকর্তা-কর্মচারী শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।
চট্টগ্রামে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১০৬
১১,মে,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ১০৬ জনের। এ নিয়ে চট্টগ্রামে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৫১ হাজার ৩৯০ জন। এ ছাড়া ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ১ জন। মঙ্গলবার ( ১১ মে ) সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য জানা যায়। গত ২৪ ঘণ্টায় কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাব ও চট্টগ্রামের ৯টি ল্যাবে ৯০২টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৩৫টি, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ২৮১টি, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ২৭টি এবং চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ১৫২টি নমুনা পরীক্ষা করা হয়। এতে চবি ল্যাবে ২৯ জন, বিআইটিআইডি ল্যাবে ২৪ জন, চমেক ল্যাবে ২ জন এবং সিভাসু ল্যাবে ২০ জন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এ ছাড়া, বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৬৭টি নমুনা পরীক্ষা করে ১৩ জন, শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ২০৩টি নমুনা পরীক্ষা করে ৮ জন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ২১টি নমুনা পরীক্ষা করে ৬ জন এবং মেডিক্যাল সেন্টার হাসপাতালে ১৩টি নমুনা পরীক্ষা করে ৪ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এদিন জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) নমুনা পরীক্ষা করা হয়নি। এ ছাড়া,কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৩টি নমুনা পরীক্ষা করে করোনা ভাইরাসের অস্তিত্ব মেলেনি। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ১০৬ জনের করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষা করা হয়েছে ৯০২ জনের। নতুন আক্রান্তদের মধ্যে নগরের ৭৪ জন এবং উপজেলার ৩২ জন।
ঈদ উপহার প্রদান করলেন দক্ষিণ জেলা ছাত্রলীগ এর সাবেক আহ্বায়ক মোহাম্মদ ফারুক
১০,মে,সোমবার,নিজস্ব সংবাদদাতা,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: করোনার দুঃসময়ে প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে মানুষের পাশে থাকতে কেন্দ্রীয় যুবলীগের কার্যক্রম এর অংশ হিসেবে ৮০০ নারী ও পুরুষের জন্য ঈদ উপহার স্বরূপ নতুন শাড়ি ও লুঙ্গি পাঠিয়েছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগ এর সাবেক আহ্বায়ক মোহাম্মদ ফারুক। আজ সোমবার দুপুরে স্থানীয় নেতাকর্মীদের মাধ্যমে তিনি পটিয়ায় পশ্চিম কোলাগাঁও, পূর্ব কোলাগাঁও, লাখেরা, লালপোল, পশ্চিম চাপড়া, কালারপোল, মোহাম্মদ নগর, বজল চৌধুরী বাড়ি, ছাতি খলিফার বাড়ি, চাপড়ী, সাতেতৈয়া, বানীগ্রাম, নলান্দা গ্রামের মানুষের কাছে এসব ঈদ উপহার প্রেরণ করেন। এসময় সাবেক এ ছাত্রনেতা বলেন, সুখে দুঃখে মুজিবাদর্শের সৈনিকেরা মানুষের পাশে থাকে বলেই সারাদেশে তৃনমুল পর্যন্ত আওয়ামীলীগ এর ভিত্তি এত মজবুত। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা পিতার মতোই দেশের মানুষকে ভালবাসেন, তাই গণমানুষের ভালোবাসা তাঁর প্রতি রয়েছে। তিনি চান দেশের মানুষ সুস্থ থাকুন, সুরক্ষিত থাকুন। তিনি সারাদেশের তুলনামূলক কম স্বচ্ছল পরিবারে খাদ্য সহায়তা দেয়ার পাশাপাশি ঈদ শুভেচ্ছা হিসেবে নগদ অর্থ পাঠিয়েছেন এবং স্বাস্থ্য বিধি মেনে ঈদ উদযাপনের আহ্বান জানিয়েছেন। আওয়ামীলীগ নেতা, মোহাম্মদ ইউসুফ, শামসুল আলম, মাস্টার শাহ আলম, জাহাঙ্গীর আলম চৌধুরী, শিমুল বড়ুয়া, জাহাঙ্গীর আলম, মিজানুর রহমান সোহেল, দিদারুল আলম, আবু তাহের, মোহাম্মদ কাশেম রাসেল, মোহাম্মদ শাহ আলম, দিদারুল ইসলাম, আবু কাউছার, মোহাম্মদ জয়নাল, হাশেম, শুক্কুর, মো. শফি, নজরুল ইসলাম খোকন, মোহাম্মদ শহীদ, আবদুর রহিম, নাজিম উদ্দিন সহ অন্যান্যরা এ সময় উপস্থিত ছিলেন।
চট্টগ্রামে করোনা আক্রান্ত আরও ১৯১, মৃত্যু ৪ জনের
১০,মে,সোমবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে ১ হাজার ২৩৫টি নমুনা পরীক্ষা করে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৯১ জন। এ নিয়ে মোট আক্রান্ত ৫১ হাজার ২৮৪ জন। এসময়ে করোনায় ৪ জনের মৃত্যু হয়েছে। সোমবার (১০ মে) সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এইদিন কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাব ও চট্টগ্রামে ৯টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৯০টি নমুনা পরীক্ষা করে ৭১ জনের করোনা শনাক্ত হয়েছে। বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ১৭২টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্ত হয় ৬ জন। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৪১০টি নমুনা পরীক্ষা করে ১৩ জন এবং চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ১১৬টি নমুনা পরীক্ষা করে ৩০ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে। এছাড়া ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৫১টি নমুনা পরীক্ষা করে ১৭ জন, শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ১৮৩টি নমুনা পরীক্ষা করে ১৬ জন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১৯টি নমুনা পরীক্ষা করে ৭ জন, জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ৮৩টি নমুনা পরীক্ষা করে ২৯ জন এবং চট্টগ্রাম মেডিক্যাল সেন্টার ল্যাবে ৬টি নমুনা পরীক্ষা করে ২ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন। অন্যদিকে কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৫টি নমুনা পরীক্ষা করে কারো শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব মেলেনি। সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ১ হাজার ২৩৫টি নমুনা পরীক্ষা করা হয়। এতে আক্রান্ত হয়েছেন ১৯১ জন। নতুন আক্রান্তদের মধ্যে নগরে ১৩৮ জন এবং উপজেলায় ৫৩ জন।
দরিদ্র মানুষের মধ্যে গ্রেটার চট্টগ্রাম ইয়ুথ ফোরামের ইফতার সামগ্রী বিতরণ
০৯,মে,রবিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: গ্রেটার চট্টগ্রাম ইয়ুথ ফোরাম এর উদ্যেগে ও ব্যারিস্টার মনোয়ার হোসেন ফাউন্ডেশনের পৃষ্টপোষকতায় নগরীর বিভিন্ন জায়গায় দুস্থ, ছিন্নমূল, পথচারী ও ভাসমান মানুষদের ইফতারি বিতরণ। শনিবার (৮ মে) সংগঠনের আহবায়ক মির্জা ইমতিয়াজ এর সভাপত্বে অনুষ্ঠিত করোনা প্রাদুর্ভাবে অসহায় মানুষকে মানবিক সহায়তা কর্মসূচির উদ্বোধন করেন চট্টগ্রাম প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক নজরুল ইসলাম। এ সময় তিনি বলেন মানবিক কাজে সকল সেচ্ছাসেবিদের একযোগে কাজ করতে হবে৷ পড়ালেখার পাশাপাশি মানবিক কাজে তরুনদর এগিয়ে আসতে হবে। তাহলেই অমরা একটি সুন্দর বাংলদেশ গড়তে পারবো। এ দিন বিভিন্ন সড়কে চলাচলকারী দুস্থ, ছিন্নমূল, পথশিশু, হতদরিদ্র, রিকশাচালক ও খেটে খাওয়া ২০০ মানুষের হাতে তুলে দেয়া হয় পানির বোতল ও ইফতারের প্যাকেট। কর্মসূচিতে উপস্থিত ছিলেন শাদ ইরশাদ, আশিক বন্ধু, তসলিম খাঁ, মোহাম্মদ কামাল, মো নুরুল ইসলাম সবুজ, মো জিয়াুর রহমান, মো ইসহাক, মোস্তাফা সাগর, সঞ্চয় কুমার দাশ, মোজাফ্ফর হোসেন সিকদার প্রমূখ।
চট্টগ্রামে করোনা আক্রান্ত আরও ১৩৬, মৃত্যু ৩ জনের
০৮,মে,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে ৯৩৬টি নমুনা পরীক্ষা করে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৩৬ জন। এ নিয়ে মোট আক্রান্ত ৫১ হাজার ১৯ জন। এদিন করোনায় ৩ জনের মৃত্যু হয়েছে। শনিবার (৮ মে) সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এইদিন কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাব ও চট্টগ্রামে ৭টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৬৬টি নমুনা পরীক্ষা করে ৩৭ জনের করোনা শনাক্ত হয়েছে। বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ৪১৭টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্ত হয় ৪৩ জন। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ১৬টি নমুনা পরীক্ষা করে ৩ জন এবং চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ১৯১টি নমুনা পরীক্ষা করে ৩৪ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে। এছাড়া ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৮৭টি নমুনা পরীক্ষা করে ৯ জন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ২২টি নমুনা পরীক্ষা করে ৭ জন এবং চট্টগ্রাম মেডিক্যাল সেন্টার ল্যাবে ২৩টি নমুনা পরীক্ষা করে ৩ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন। এদিন শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরি এবং জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) কোনো নমুনা পরীক্ষা করা হয়নি। অন্যদিকে কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ১৪টি নমুনা পরীক্ষা করে কারো শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব মেলেনি। সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৯৩৬টি নমুনা পরীক্ষা করা হয়। এতে আক্রান্ত হয়েছেন ১৩৬ জন। নতুন আক্রান্তদের মধ্যে নগরে ১০১ জন এবং উপজেলায় ৩৫ জন।
বিশেষ চাহিদাসম্পন্ন ৫০০ মানুষের হাতে ঈদ উপহার
০৭,মে,শুক্রবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: শারীরিকভাবে চলাচলে অক্ষম, বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের হাতে ঈদ উপহার বিতরণ করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। শুক্রবার (৭ মে) নগরের জিইসি মোড়ের কে স্কয়ার কমিউনিটি সেন্টারে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা যে নির্দেশনা ও পরিকল্পনা নিয়েছেন তারই ধারাবাহিকতায় উন্নয়ন সমতা প্রতিষ্ঠিত করার লক্ষ্যে মানুষের কল্যাণে কাজ করছি আমরা। আগামীতে এ ধরনের কর্মসূচিতে সবার সহযোগিতা করা উচিত। শিক্ষা উপমন্ত্রীর পরিকল্পনায় সাবেক ছাত্রনেতা, ওমরগণি এমইএস বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সুরঞ্জিত বড়ুয়া লাভুর সার্বিক ব্যবস্থাপনায় শারীরিকভাবে অক্ষম মানুষের মধ্যে খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ করা হয়। প্রায় পাঁচশ বিশেষ চাহিদা সম্পন্ন মানুষকে খাদ্য সামগ্রী ও নগদ অর্থ দেওয়া হয়। সভাপতির বক্তব্যে সুরঞ্জিত বড়ুয়া লাবু বলেন, এসব অসহায় বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের ভাগ্য পরিবর্তনে সমাজের উচ্চবিত্ত শ্রেণির মানুষ এগিয়ে আসলেই প্রতিবন্ধী এবং মানুষের মাঝে সমতা ফিরিয়ে আনা সম্ভব। নগর ছাত্রলীগের সহ-সভাপতি সৌমেন বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য জাহাঙ্গীর আলম, নগর যুবলীগের আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চু, বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির সদস্য নাসির হায়দার চৌধুরী বাবুল, চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৩ নম্বর পাহাড়তলী ওয়ার্ড কাউন্সিলর, ওমরগণি এমইএস বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্র সংসদের ভিপি মো. ওয়াসিম উদ্দিন চৌধুরী। উপস্থিত ছিলেন নগর ছাত্রলীগের সাবেক অর্থ সম্পাদক আবু নাসের চৌধুরী আজাদ, এমইএস কলেজ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি নুর উদ্দিন বাহার , নগর ছাত্রলীগের সাবেক সদস্য শিবু প্রসাদ, আমরা করব জয়ের সাধারণ সম্পাদক মোহাম্মদ শহীদুল্লাহ প্রিন্স, যুবনেতা মাহাতাব উদ্দিন, মো. জিহাদ উদ্দিন, কায়সার উদ্দিন, নগর ছাত্রলীগের সহ সভাপতি রুমেল বড়ুয়া রাহুল, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মো. বিন ফয়সাল মিজান, চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সভাপতি মাহমুদুল করিম, ওমরগণি এমইএস বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগ নেতা আব্দুর রাকিব, সুজন বড়ুয়া, শামীম আজাদ, কামরুল হাসান শিবলু, জাহিদুল ইসলাম প্রমি, আল আমিন, ইফতাহের আবির, সাইদ আবদুল্লা রকি প্রমুখ।
সিএমপির এসি পদে ৮ জনের রদবদল
০৭,মে,শুক্রবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: মেট্টোপলিটন পুলিশ (সিএমপি) সহকারী কমিশনার (এসি) পদমর্যাদার আটজন কর্মকর্তাকে রদবদল করা হয়েছে। বৃহস্পতিবার (০৬ মে) সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর স্বাক্ষরিত এক অফিস আদেশে এ রদবদল করা হয়। সিএমপির মুখপাত্র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ডিবি-দক্ষিণ) শাহ মো. আব্দুর রউফ এ তথ্য নিশ্চিত করেন। এদিকে আদেশে সহকারী কমিশনার (এসি) সিএমপি কমিশনারের স্টাফ অফিসার মো.মুজাহিদুল ইসলাম কোতোয়ালি জোনের এসি ও ডিবি উত্তরের এসি মো.দেলোয়ার হোসেনকে স্টাফ অফিসার হিসেবে পদায়ন করা হয়েছে। সদর এসি মুকুল চাকমাকে পাহাড়তলী জোনের এসি ও পাহাড়তলী জোনের এসি মো.আরিফ হোসেনকে ডিবি উত্তর এসি হিসাবে পদায়ন করা হয়েছে। চকবাজার জোনের এসি মুহাম্মদ রাইসুল ইসলামকে ডিবি দক্ষিণের এসি, অতিরিক্ত দায়িত্ব (ডিবি-পিআর এন্ড আইসিটি) ও ডিবি দক্ষিণের এসি কামরুল ইসলামকে চকবাজার জোনের এসি হিসাবে পদায়ন করা হয়েছে। এসি (সংযুক্ত ক্রাইম অ্যান্ড অপারেশন) কাজী মো.তারেক আজিজ বন্দর জোন ও এসি এসি (সরবরাহ) মো.মাহমুদুল হাসান মামুনকে ডবলমুরিং এসি হিসেবে পদায়ন করা হয়েছে।
ঈদের ছুটিতেও খোলা থাকছে বন্দর
০৬,মে,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: দেশের প্রধান সমুদ্র বন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম সচল রেখে সাপ্লাই চেইন ঠিক রাখতে ঈদের ছুটিতেও বন্দরের কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ নিয়ে গতকাল বুধবার বন্দর ভবনে স্টেকহোল্ডাদের সাথে বৈঠক করেছে বন্দর কর্তৃপক্ষ। সিদ্ধান্ত অনুযায়ী শুধুমাত্র ঈদের দিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৮ঘণ্টা ব্যতিত অন্য সময় বন্দরের স্বাভাবিক কার্যক্রম সচল রাখা হবে। এমনকি ঈদের ছুটির মধ্যে সপ্তাহিক ছুটিতেও পণ্য আমদানি-রপ্তানির জন্য পর্যাপ্ত জনবল নিয়োগসহ সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী বেসরকারি অফডকগুলোতেও নির্ধারিত ৮ঘণ্টা ব্যতিত অন্যান্য সময়ে পর্যাপ্ত লোকবল ও ইকুইপমেন্ট প্রস্তুত রাখার জন্যও নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া শুল্কায়নের জন্য কাস্টমস কর্মকর্তাদের প্রস্তুত রাখতে চট্টগ্রাম কাস্টমস হাউজকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে। একই সাথে সিএন্ডএফ এজেন্টস প্রতিনিধি, শিপিং এজেন্টস অফিসসহ সংশ্লিষ্ট সকলকে প্রস্তুতি নিতেও নির্দেশন দেওয়া হয়েছে। পণ্য ডেলিভারির ডিও লেটার প্রাপ্তির বিষয় নিশ্চিত করতেও বলা হয়েছে। ঈদের ছুটিতে বন্দরের নিরাপত্তা বাড়ানো হবে বলেও বৈঠকে উল্লেখ করা হয়। প্রতিটি কনটেইনারে পর্যাপ্ত লক সিস্টেম নিশ্চিত করতে বন্দরের নিরাপত্তা শাখাকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। এছাড়া, ব্যাংকিং কার্যক্রমের জন্য বন্দরের অভ্যন্তরে থাকা ওয়ান স্টপ সার্ভিসে অবস্থিত ব্যাংকের বুথসমুহ খোলা রাখার জন্যও বাংলাদেশ ব্যাংককে নির্দেশনা দেওয়া হয়েছে। বৈঠকে অন্যান্য বিষয়ের মধ্যে ১৮৫ মিটারের বড় জাহাজ বন্দর জেটিতে ভিড়ানোর জটিলতা নিরসনের ব্যাপারেও আলোচনা হয়েছে। এ ব্যাপারে শিপিং এজেন্টসদের সাথে বৈঠক করে জটিলতা নিরসনে করণীয় পদক্ষেপ গ্রহণ করবে বলেও আশ্বস্ত করেছে বন্দর কর্তৃপক্ষ। শিপিং এজেন্টস এসোসিয়েশনের পরিচালক খায়রুল আলম সুজন বলেন, বন্দর চেয়ারম্যানকে বিশেষ ধন্যবাদ জানাই বড় জাহাজ বন্দর জেটিতে ভিড়ানোর ব্যাপারে আলোচনা করার জন্য। তিনি আমাদের আশ্বস্ত করেছেন বড় জাহাজ ভিড়ানোর শর্তগুলো শিথিল করতে আলোচনা করা হবে। এর মাধ্যমে বড় জাহাজ বন্দর জেটিতে ভিড়লে উপকৃত হবে বন্দর নিজেই। অধিক পণ্যবাহী জাহাজ আসলে ব্যবসায়ীদেরও খরচ কমবে। উভয়েই উপকৃত হবে।

সর্বশেষ সংবাদ