করোনা: ২৪ ঘণ্টায় চট্টগ্রামে আক্রান্ত ১৪৩ জন
২১ডিসেম্বর,সোমবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে ১হাজার ৫৫২টি নমুনা পরীক্ষা করে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৪৩ জন। এ নিয়ে মোট আক্রান্ত ২৮ হাজার ৯১০ জন। এসময়ে একজনের মৃত্যু হয়েছে। রোববার (২০ ডিসেম্বর) রাতে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এইদিন কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাব ও চট্টগ্রামে ৭টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়। এতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১১৮টি নমুনা পরীক্ষা করে ৩১ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন। বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ৭০৪টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্ত হয় ২৮ জন। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৫০২টি নমুনা পরীক্ষা করে ৩১ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে। চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৪৫টি নমুনা পরীক্ষা হয়। এতে পজেটিভ আসে ১১ জনের। শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ৬৮টি নমুনা পরীক্ষা করে ২১ জন এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ২১টি নমুনা পরীক্ষা করে ৬ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন। জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ২৫টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ১৫টি নমুনা পজেটিভ আসে। তবে এইদিন ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে নমুনা পরীক্ষা হয়নি। অন্যদিকে কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৬৯টি নমুনা পরীক্ষা করে কারো শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেনি। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ১৪৩ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন। এইদিন নমুনা পরীক্ষা করা হয় ১ হাজার ৫৫২টি। আক্রান্তদের মধ্যে নগরে ১৩০ জন এবং উপজেলায় ১৩ জন।
অদক্ষ মানুষ চট্টগ্রাম বন্দরের দায়িত্বে নয়: নৌ প্রতিমন্ত্রী
২০ডিসেম্বর,রবিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: অদক্ষ মানুষকে চট্টগ্রাম বন্দরের দায়িত্ব দিতে চান না বলে জানিয়েছেন নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। রোববার (২০ ডিসেম্বর) বেলা ২টায় শহীদ ফজলুর রহমান মুন্সী অডিটোরিয়ামে চট্টগ্রাম বন্দরের ১৪তম উপদেষ্টা কমিটির সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন। নিয়োগ সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, চট্টগ্রাম বাংলাদেশকে রিপ্রেজেন্ট করে, দেশকে নেতৃত্ব দিচ্ছে। চাকরির ক্ষেত্রে বন্দর, নদী, সমুদ্রকেন্দ্রিক প্রতিষ্ঠানে উপকূলীয় জনগোষ্ঠীকে প্রাধান্য দেবে। কিন্তু বিনা অভিজ্ঞতায় চাকরি হবে না। দক্ষতার পরিচয় দিতে হবে। অদক্ষ মানুষকে চট্টগ্রাম বন্দরের দায়িত্ব দিতে চাই না। চট্টগ্রাম বন্দর সংশ্লিষ্ট সড়কগুলো উন্নয়নে ব্যবস্থা নেবে। বন্দরের কোভিড হাসপাতাল আধুনিকায়ন করা হবে। বন্দর স্টেডিয়ামকে আন্তর্জাতিক মানে উন্নীত করার আলোচনা হয়েছে। নৌ পরিবহন প্রতিমন্ত্রী বলেন, কর্ণফুলী নদীর ক্যাপিটাল ড্রেজিংয়ের ইক্যুইপমেন্ট সংগ্রহ করছি। বন্দর চালু রাখতে গেলে ড্রেজিং করতে হবে। চট্টগ্রাম বন্দর চালু আছে। আমরা এগিয়ে যাচ্ছি। আজকের সভায় বন্দরের এগিয়ে যাওয়া নিয়ে আলোচনা হয়েছে। পোর্ট লিমিট বাড়ানো হয়েছে। বন্দরের সক্ষমতা বাড়ছে। বন্দর স্বমহিমায় উদ্ভাসিত হয়েছে। বিশ্বের সেরা ১০০ কনটেইনার বন্দরের তালিকায় চট্টগ্রাম বন্দরকে ৫৮ থেকে ৩০ এ আনার লক্ষ্যে কাজ করছি। একটি নেতিবাচক সংবাদ মানুষকে হতাশ করে। মানুষ এখন আশাবাদী। এখন নিয়োগের ক্ষেত্রে জাল করে ধরা পড়ে। আগে নিয়োগ হয়ে যেত। প্রধানমন্ত্রীর নেতৃত্বে সুশাসন প্রতিষ্ঠা করবো। তিনি বলেন, বে-টার্মিনালে অনেক আগ্রহী বিদেশি বিনিয়োগকারী আছে। সমঝোতা হলে চূড়ান্ত হবে। এ সময় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, নৌসচিব মেজবাহ উদ্দিন চৌধুরী, সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন। সূত্র জানায়, উপদেষ্টা কমিটির সভায় বন্দরের ২০ কিলোমিটারের মধ্যে বেসরকারি কনটেইনার ডিপো বা অফডক সরানো, অফডকের বিভিন্ন সেবার বিল কমানো, বন্দরের নিলাম ও মেয়াদোত্তীর্ণ পণ্য ধ্বংস কার্যক্রম জোরদার করা, যানজট, বন্দরের বিশেষায়িত হাসপাতাল, টোল রোড, বন্দরের স্টেক হোল্ডার ও বাণিজ্য সংগঠনের প্রস্তাবনা ইত্যাদি বিষয়ে আলোচনা হয়েছে।
সিটি হল কনভেনশন সেন্টার খুলছে আজ
২০ডিসেম্বর,রবিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রামের অত্যাধুনিক কমিউনিটি সেন্টার সিটি হল কনভেনশন সেন্টার আজ রোববার পুনরায় চালু হচ্ছে। সরকারের স্বাস্থ্য বিভাগ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত করোনা প্রতিরোধী সব সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করেই সামাজিক ও করপোরেট অনুষ্ঠানের জন্য কনভেনশন সেন্টারটি খুলে দেয়া হচ্ছে। এর আগে সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে সিটি হল কনভেনশন সেন্টারটি বৈশ্বিক মহামারী করোনা মোকাবেলায় চট্টগ্রাম সিটি করপোরেশনকে আইসোলেশন সেন্টার হিসেবে ব্যবহারের জন্য দিয়েছিল সীকম গ্রুপ। সিটি হল কনভেনশন সেন্টারের স্বত্বাধিকারী ও সীকম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আমিরুল হক এ বিষয়ে বলেন, সিটি হল কনভেনশন সেন্টারটি আমরা এত দিন মহামারী করোনা মোকাবেলায় ব্যবহার করতে দিয়েছি সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে। এখন সব ধরনের সুরক্ষা ব্যবস্থা যথাযথ নিশ্চিত করেই অনুষ্ঠানের জন্য খুলে দেয়া হচ্ছে। ২০১৬ সালে চালু হওয়া চট্টগ্রামের প্রাণকেন্দ্র আগ্রাবাদ অ্যাকসেস রোডের ছোটপুল এলাকায় ৪২ হাজার বর্গফুটের বিশ্বমানের এ কনভেনশন সেন্টারে একসঙ্গে তিন হাজার অতিথির খাওয়ার ব্যবস্থা রয়েছে। এক বেলায় ১২ হাজার অতিথির ভোজের আয়োজন করা যায় এ সেন্টারে। কনভেনশন সেন্টারের সঙ্গে নবযাত্রা হচ্ছে মোগল ক্যাটারিং সার্ভিসেরও। কনভেনশন সেন্টারটিতে চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান, বিয়ে, আকদ, বৌভাত, ওয়ালিমা, গায়েহলুদ, জন্মদিন, বার্ষিকী, কনভেনশন, কনফারেন্স, টেলি কনফারেন্স, ব্যবসায়িক সভা, এজিএম, ট্রেনিং, প্রমোশন, এক্সিবিশন, সেমিনার, সিম্পোজিয়াম, মেলাসহ সব ধরনের অনুষ্ঠান করা যাবে।
চট্টগ্রামে নতুন করোনা আক্রান্ত ৯৬ জন
২০ডিসেম্বর,রবিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ৯৬ জনের। এ নিয়ে চট্টগ্রামে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২৮ হাজার ৭৬৭ জন। এসময়ে দুইজনের মৃত্যু হয়েছে। রোববার (২০ ডিসেম্বর) সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাব ও চট্টগ্রামের ৫টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ২৬২টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৫৯২টি, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৪৩৫টি নমুনা পরীক্ষা করা হয়। এতে বিআইটিআইডি ল্যাবে ২১ জন, চমেক ল্যাবে ২০ জন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এছাড়া, শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ১৭৯টি নমুনা পরীক্ষা করে ৩৭ জন এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১৯টি নমুনা পরীক্ষা করে ৫ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ২৩টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ১৩টি নমুনা পজেটিভ আসে। তবে এইদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাব, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাব এবং বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়নি। অন্যদিকে, কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ১৪টি নমুনা পরীক্ষা করা হয়। এতে কারো শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেনি। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ৯৬ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে নগরে ৮৯ জন এবং উপজেলায় ৭ জন।
২৫ বছরে বিটিভি চট্টগ্রাম কেন্দ্র
১৯ডিসেম্বর,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: দুই যুগ পেরিয়ে ২৫ বছরে পদার্পণ করেছে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) চট্টগ্রাম কেন্দ্র। খবর, সংগীতানুষ্ঠান, বিনোদনমূলক অনুষ্ঠান, টকশো সহ বিভিন্ন অনুষ্ঠান প্রচারের মাধ্যমে বেড়েছে এই কেন্দ্রের জনপ্রিয়তা। দেশের রাজনীতি, সংস্কৃতি ও উন্নয়নসহ সকল ক্ষেত্রে বিটিভি চট্টগ্রাম কেন্দ্র অনবদ্য ভূমিকা পালন করছে এবং ভবিষ্যতেও করে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র হাজার বছরের ইতিহাস, ঐতিহ্য, ধর্মীয় সম্প্রীতি ও ক্ষুদ্র-নৃগোষ্ঠীসহ বিভিন্ন জাতিসত্তার বহুমাত্রিক জীবনাচার এবং সংস্কৃতি, দেশ তথা সারাবিশ্বে এই চট্টগ্রামকে করেছে স্বতন্ত্র। বৈচিত্র্যময় সাংস্কৃতিক ঐতিহ্য ও ইতিহাস বিশ্বময় তুলে ধরার প্রয়াসে চট্টগ্রামে একটি সম্প্রচার মাধ্যম প্রতিষ্ঠা ছিল এই অঞ্চলের মানুষের দীর্ঘদিনের প্রাণের দাবি। আর এ দাবি পূরণ হয় ১৯৯৬ সালের ১৯ ডিসেম্বর। এদিন চট্টগ্রামে বাংলাদেশ টেলিভিশনের একটি নতুন পূর্ণাঙ্গ কেন্দ্র স্থাপিত হয় শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ রাষ্ট্রক্ষমতায় আসার পর। ১৯৯৬ সালে উদ্বোধনের পর স্বল্প পরিসরে দেড় ঘণ্টার অনুষ্ঠান সম্প্রচারের মধ্য দিয়ে যাত্রা শুরু করে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র। দীর্ঘ পথচলায় ২০১৬ সালের ৩১ ডিসেম্বর গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৬ ঘণ্টার স্যাটেলাইট সম্প্রচার কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কেন্দ্রটির সম্প্রচার সময় ৬ ঘণ্টা থেকে ৯ ঘণ্টায় উন্নীত হয় ২০১৯ সালের ১৩ এপ্রিল এবং এই কেন্দ্রের সম্প্রচার সময় ১২ ঘণ্টায় উন্নীত হয় চলতি বছরের ২৬ জানুয়ারি। কেন্দ্রটির সম্প্রচার সময় শীঘ্রই ১৮ ঘণ্টায় উন্নীত হওয়ার কথা রয়েছে। এছাড়া, ২০১৯ সালের ১ জুলাই থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান সম্প্রচার কার্যক্রম পরিচালিত হচ্ছে বহির্বিশ্বেও। ইতোমধ্যে টাওয়ারের কাজ শেষ হওয়ায় চট্টগ্রামের মতো সারাদেশে বিটিভি চট্টগ্রাম কেন্দ্র টেরিস্ট্রিয়াল হিসেবে দেখা যাবে। এদিকে শুধু বাংলা সংবাদ বুলেটিন প্রচার হলেও আজ ১৯ ডিসেম্বর শুরু হতে যাচ্ছে ইংরেজি সংবাদ বুলেটিন। বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের ২৫ বছরে পদার্পণ উপলক্ষ্যে শুভেচ্ছা জানিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, আশা করি বিটিভি চট্টগ্রাম কেন্দ্র অতীতের মতো ভবিষ্যতেও দেশের সংস্কৃতিকে তুলে ধরার ও উন্নয়নের লক্ষ্যে এবং জননেত্রী শেখ হাসিনার হাত ধরে দেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের ঠিকানায় পৌঁছে দেয়ার ক্ষেত্রে অনবদ্য ভূমিকা পালন করবে। এদিকে দুইযুগ পূর্তিতে করোনাভাইরাসের কারণে বিটিভি চট্টগ্রাম কেন্দ্র প্রাঙ্গণে সীমিত পরিসরে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের মধ্যে রয়েছে- বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, শোভাযাত্রা, কেক কাটা এবং বিকালে স্বল্প পরিসরে পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
চট্টগ্রামে আরও ১২৪ জন করোনা আক্রান্ত, ২ জনের মৃত্যু
১৯ডিসেম্বর,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে ১ হাজার ২৭৮টি নমুনা পরীক্ষায় করোনা আক্রান্ত হয়েছেন ১২৪ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ২৮ হাজার ৬৭১ জন। এসময়ে করোনায় দুইজনের মৃত্যু হয়েছে। শুক্রবার (১৮ ডিসেম্বর) রাতে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এইদিন কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাব ও চট্টগ্রামে ৬টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৪৮টি নমুনা পরীক্ষা করে ৫১ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন। বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ৪৪৯টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্ত হয় ৩৩ জন। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৩১৯টি নমুনা পরীক্ষা করে ১২ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে। চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৯৬টি নমুনা পরীক্ষা হয়। এতে পজেটিভ আসে ৪ জনের। এছাড়া শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ৬৬টি নমুনা পরীক্ষা করে ১৪ জন এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ২৪টি নমুনা পরীক্ষা করে ১০ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন। তবে এইদিন ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাব এবং জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) নমুনা পরীক্ষা হয়নি। কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ১৭৬টি নমুনা পরীক্ষা করে কারও শরীরে করোনা শনাক্ত হয়নি। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ১২৪ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন। এইদিন নমুনা পরীক্ষা করা হয় ১ হাজার ২৭৮টি। নতুন আক্রান্তদের মধ্যে নগরে ১০০ জন এবং উপজেলায় ২৪ জন।
যারা ভাস্কর্য নিয়ে কথা বলছেন তারা ধর্ম ব্যবসায়ী: হানিফ
১৯ডিসেম্বর,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, যারা ভাস্কর্য নিয়ে কথা বলছেন-তারা ধর্ম ব্যবসায়ী। শনিবার (১৯ ডিসেম্বর) দুপুরে কাজীর দেউড়িস্থ ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা, চট্টগ্রাম মহানগরের উদ্যোগে আয়োজিত কৃতী শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি বলেন, তথাকথিত ধর্ম ব্যবসায়ীরা ধর্মের ভুল ব্যাখ্যা করছেন। তারা বলছেন আলেমদের সম্মান দিয়েই কথা বলতে। কিন্তু যারা ধর্মের অপব্যাখ্যা করেন তাদের কে সম্মান দিয়ে কথা বলবে? বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি সাজ্জাত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চসিক মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী, কেন্দ্রীয় যুবলীগ সদস্য তৌফিকুর রহমান, দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লুবনা হারুন, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি মঈনুদ্দিন হাসান চৌধুরী প্রমুখ।
নতুন উদ্যমে যাত্রা শুরু করছে- সিটি হল কনভেনশন সেন্টার
১৮ডিসেম্বর,শুক্রবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: অত্যাধুনিক কমিউনিটি সেন্টার সিটি হল কনভেনশন সেন্টার নতুন উদ্যমে যাত্রা শুরু করছে রোববার (২০ ডিসেম্বর)। সরকারের স্বাস্থ্য বিভাগ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত করোনাপ্রতিরোধী সব সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করেই সামাজিক ও করপোরেট অনুষ্ঠানের জন্য কনভেনশন সেন্টারটি খুলে দেওয়া হচ্ছে। সিটি হল কনভেনশন সেন্টারের ইভেন্ট ম্যানেজার মাসুদ হাসান জানান, ৪২ হাজার বর্গফুটের বিশ্বমানের এ কনভেনশন সেন্টারে একসঙ্গে ৩ হাজার অতিথির খাওয়ার ব্যবস্থা করা যাবে। এক বেলায় ১২ হাজার অতিথির ভোজের আয়োজন করা যায় এ সেন্টারে। কনভেনশন সেন্টারের সঙ্গে নবযাত্রা হচ্ছে মোগল ক্যাটারিং সার্ভিসেরও। ২০১৬ সালে চালু হওয়া বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের প্রাণকেন্দ্র আগ্রাবাদের অ্যাক্সেস রোডের ছোটপুল এলাকার কনভেনশন সেন্টারটিতে চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান, বিয়ে, আকদ, বৌভাত, ওয়ালিমা, গায়েহলুদ, জন্মদিন, বার্ষিকী, কনভেনশন, কনফারেন্স, টেলি কনফারেন্স, ব্যবসায়িক সভা, এজিএম, ট্রেনিং, প্রমোশন, প্রেজেন্টেশন, এক্সিবিশন, সেমিনার, সিম্পোজিয়াম, মেলাসহ সব ধরনের অনুষ্ঠান করা যাবে। চালুর পর দ্রুত জনপ্রিয় হয়ে ওঠা সিটি হল কনভেনশন সেন্টারটি সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে বৈশ্বিক মহামারি করোনা মোকাবেলায় চট্টগ্রাম সিটি করপোরেশনকে আইসোলেশন সেন্টার হিসেবে ব্যবহারের জন্য দিয়েছিল সীকম গ্রুপ।
চট্টগ্রামে মাছ-মাংস ও সবজির দামে স্বস্তি
১৮ডিসেম্বর,শুক্রবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: গত সপ্তাহের তুলনায় চট্টগ্রামে মাছ-মাংস ও সবজির দাম কেজিপ্রতি ৫-১০ টাকা কমেছে। শীতকালীন সবজির পাশাপাশি সামুদ্রিক মাছের সরবরাহও বেড়েছে। রিয়াজউদ্দিন বাজার ও চকবাজারে শুক্রবার (১৮ ডিসেম্বর) সবজির মধ্যে নতুন আলু ৫৫-৬০ টাকা, পুরনো আলু ৩৫-৪০ টাকা, ফুলকপি ৩৫-৪০ টাকা, বাঁধাকপি ৩০-৩৫ টাকা, মুলা ৩০-৩৫ টাকা, টমেটো ৮০-১০০ টাকা, বেগুন ৪০-৪৫ টাকা, শিম ৬০-৭০ টাকা, শসা ৬০ টাকা, বরবটি ৬০-৭০ টাকা, মিষ্টি কুমড়া ৩৫ টাকা, ঢেঁড়স ৫০ টাকা, গাজর ৭০ টাকা, কাঁচা পেপে ৩০ টাকা, ঝিঙ্গা ৬০ টাকা, শিমের বিচি ২০০-২২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বাজারে ইলিশ, চিংড়ি, কোরাল, লইট্যা, বাটা, তেলাপিয়া, রুই, কাতাল, পাবদা, ছুরি, কই, শিং মাছের দাম গত সপ্তাহের মতোই অপরিবর্তিত রয়েছে। এছাড়া ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১২০ টাকা, সোনালী ২১০ টাকা, গরুর মাংস ৭০০ টাকা ও খাসির মাংস বিক্রি হচ্ছে ৭৫০ টাকা কেজি দরে। ফার্মের ডিম প্রতি ডজন ৯৫-১০০ টাকায় বিক্রি হচ্ছে।

নিউজ চট্টগ্রাম পাতার আরো খবর