টুঙ্গিপাড়ায় চুয়েট ভিসির জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজার জিয়ারত ও শ্রদ্ধ নিবেদন
২৪,মার্চ,বুধবার,নিউজ ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজার জিয়ারত ও শ্রদ্ধা নিবেদন করেছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। গত ১৯ মার্চ (শুক্রবার), ২০২১ খ্রি. বেলা ১২.০০ ঘটিকায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর মাজারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে এ শ্রদ্ধা নিবেদন করেন। পরে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের নিহত সদস্যদের কবর জিয়ারত করে দোয়া ও মোনাজাত করা হয়। এ সময় চুয়েটের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী তাঁর সফরসঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন।- প্রেস বিজ্ঞপ্তি।
প্রধানমন্ত্রী সব ক্ষেত্রে শুদ্ধাচার কৌশলকে গুরুত্ব দিয়েছেন: প্রদীপ চক্রবর্ত্তী
২৪,মার্চ,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্ত্তী বলেছেন, মুজিববর্ষে করোনা মহামারির কঠিন পরিস্থিতিতেও মাননীয় প্রধানমন্ত্রীর সাহসী এবং সুযোগ্য নেতৃত্বে দেশ বিভিন্ন সূচকে এগিয়ে গিয়ে বিশ্বমানচিত্রে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী সব ক্ষেত্রে শুদ্ধাচার কৌশলকে গুরুত্ব দিয়েছেন বলেই দেশ এ পর্যায়ে পৌঁছাতে পেরেছে। জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন কমিটির মঙ্গলবার (২৩ মার্চ) অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি সেবাগ্রহীতারদের কাঙ্ক্ষিত সেবা নিশ্চিত করার লক্ষ্যে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সব পর্যায়ের কর্মকর্তা এবং কর্মচারীদের শুদ্ধাচার কৌশল যথাযথ ভাবে মেনে চলার আহ্বান জানান। সঞ্চালনায় ছিলেন শুদ্ধাচার বাস্তবায়নে ফোকাল পয়েন্ট প্রফেসর মো. জাহিদুল হক। উপস্থিত ছিলেন শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর আবদুল আলীম, পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ, বিদ্যালয় পরিদর্শক ড. বিপ্লব গাঙ্গুলি, উপ-পরিচালক মো. তাওয়ারিক আলম। অনুষ্ঠানের বোর্ডের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।
করোনা: চট্টগ্রামে নতুন আক্রান্ত ২৬৯ জন
২৪,মার্চ,বুধবার,নিউজ ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে ২ হাজার ৩৯৭টি নমুনা পরীক্ষা করে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৬৯ জন। এ নিয়ে মোট করোনা আক্রান্ত ৩৮ হাজার ২৯২ জন। এসময়ে করোনায় মৃত্যুবরণ করেনি কেউ। বুধবার (২৪ মার্চ) সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এইদিন কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাব ও চট্টগ্রামে ৬টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ২৬৯ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে নগরে ২৪৩ জন এবং উপজেলায় ২৬ জন। এদিকে করোনা মোকাবিলায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে জেলা প্রশাসন ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ। প্রতিদিনই জনসাধারণের মাঝে মাস্ক বিতরণ করছে পুলিশ। এছাড়া জেলা প্রশাসনের উদ্যোগে নগরে প্রবেশমুখে চেকপোস্ট বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশন নির্বাচন: সম্মিলিত পরিষদের প্যানেল পরিচিতি
২৪,মার্চ,বুধবার,নিউজ ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: আগামী ৪ এপ্রিল অনুষ্ঠেয় বাংলাদেশ শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশনের নির্বাচনে সম্মিলিত পরিষদের প্যানেল পরিচিতি সভা গত সোমবার স্থানীয় একটি হোটেল অনুষ্ঠিত হয়। সভায় পরিচালক পদে সম্মিলিত পরিষদের ২৪ জন প্রার্থী উপস্থিত ছিলেন। অ্যাসোসিয়েশনের হারানো গৌরব ফিরিয়ে আনার অঙ্গীকার সামনে রেখে ১১ দফা ইশতেহার ঘোষণা করেন সম্মিলিত পরিষদের প্যানেল লিডার সৈয়দ মোহাম্মদ আরিফ। অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিপিং ব্যক্তিত্ব আতাউল করিম চৌধুরী, পরিষদের আহ্বায়ক মোহাম্মদ ওসমান গনি, কাজি এম ডি আবু নাইম, মো. বেলায়েত হোসেন, শফিকুল আলম জুয়েল প্রমুখ। সম্মিলিত পরিষদের প্যানেল লিডার সৈয়দ মোহাম্মদ আরিফ বলেন, সাধারণ সদস্যদের স্বার্থ রক্ষায় এবারের নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। সম্মিলিত পরিষদ সবসময় সাধারণ সদস্যদের স্বার্থ রক্ষায় কাজ করে এসেছে। আগামী দিনেও সদস্যদের পাশে সবসময় থাকার অঙ্গীকার করছি। পরিষদের আহ্বায়ক মোহাম্মদ ওসমান গনি চৌধুরী বলেন, সম্মিলিত পরিষদ ঐকমত্যের ভিত্তিতে সবাইকে সাথে নিয়ে কাজ করতে চায়। ব্যক্তিগত স্বার্থে অ্যাসোসিয়েশনকে ব্যবহার করবে না সম্মিলিত পরিষদ। অ্যাসোসিয়েশনের হারানো গৌরব ফিরিয়ে আনতে আমরা বদ্ধপরিকর।- প্রেস বিজ্ঞপ্তি।
গণহত্যা, স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনে জেলা প্রশাসনের বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ
২৩,মার্চ,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: পঁচিশে মার্চ গণহত্যা দিবস, ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষ্যে চট্টগ্রাম জেলা প্রশাসন বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করেছে। এবছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসব পালিত হচ্ছে। একই সাথে পালিত হচ্ছে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী। গণহত্যা দিবস উদযাপন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানের মধ্যে রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ১-২৫ মার্চ পর্যন্ত বিশিষ্ট ব্যক্তি ও বীর মুক্তিযোদ্ধাদের কণ্ঠে গণহত্যার স্মৃতিচারণ ও আলোচনা, ২৫ মার্চ তারিখে গণহত্যার ওপর দুর্লভ আলোকচিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শণী। রয়েছে সমগ্র জেলায় ২৫ মার্চ স্মরণে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, ২৫ মার্চ রাত ৯টায় নগরীর ফয়স লেক বধ্যভূমিতে শহিদদের স্মরণে আলোক প্রজ্জ্বলন, একই দিন রাত ৯.০০টা হতে ৯.০১টা পর্যন্ত কেপিআই ও জরুরি স্থাপনাবাদে অন্যান্য স্থানে ১ মিনিট প্রতীকী ব্ল্যাক-আউট, গণহত্যা ও মুক্তিযুদ্ধ বিষয়ক গীতিনাট্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান, সকাল ১০.৩০টায় জিমনেসিয়াম মাঠে আলোচনাসভা প্রভৃতি। স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠানের মধ্যে রয়েছে ২৬ মার্চ ভোর ৫টায় কোর্টহিলে ৩১ বার তোপধ্বনি, সূর্যোদয়ের সাথে সাথে চট্টগ্রাম কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সকল সরকারি আধা-সরকারি স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন। দিবসের মূল অনুষ্ঠান শুরু হবে সকাল ৮টায় নগরীর এম এ আজিজ স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে। একই সময় সেখানে বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, কারারক্ষী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বিএনসিসি, বাংলাদেশ স্কাউটস, গার্লস গাইড কর্তৃক কূচকাওয়াজ ও শরীর চর্চা প্রদর্শণ করবে। দিবসের আরো অনুষ্ঠানের মধ্যে রয়েছে দুপুর ১২টায় স্টেডিয়ামে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, হাসপাতাল জেলাখানা এতিমখানা শিশু পরিবার ভবঘুরে প্রতিষ্ঠান ও শিশু কেন্দ্রসমূহে উন্নতমানের খাবার পরিবেশন, জাতির শান্তি ও অগ্রগতি এবং মুক্তিযুদ্ধে শহিদদের রুহের মাগফেরাত কামনায় মসজিদ মন্দির গির্জা প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, বিকেল ৪টায় শিশু একাডেমিতে মহিলাদের ক্রীড়া অনুষ্ঠান। আরো রয়েছে সুবিধাজনক সময়ে সিনেমাহলসমূহে বিনা টিকিটে ছাত্র-ছাত্রীদের জন্য মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র এবং উম্মুক্ত স্থানে মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শণী, জেলা ও উপজেলা সদরে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের সমাবেশ, ক্রীড়া অনুষ্ঠান , টি-টুয়েন্টি ক্রিকেট ম্যাচ, কাবাডি ও হা ডু ডু খেলার আয়োজন, সিজেকেএস বনাম বিভাগীয় ক্রীড়া সংস্থার মধ্যে প্রীতি ফুটবল প্রতিযোগিতা, দিনব্যাপী শিশু পার্ক, জাদুঘর, চিড়িয়াখানা শিশুদের জন্য উম্মুক্ত রাখা ও বিনা টিকিটে প্রদর্শণীর ব্যবস্থাকরণ, ডিস/ক্যাবল অপারেটর কর্তৃক মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শণ, সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমি মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঐতিহাসিক নেতৃত্ব এবং সুবর্ণজয়ন্তীতে দেশের উন্নয়ন শীর্ষক আলোচনাসভা।
চট্টগ্রাম নগরের চান্দগাঁও এলাকায় পুড়লো ৭টি দোকান, ক্ষতি ৭ লাখ টাকা
২৩,মার্চ,মঙ্গলবার,নিউজ ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: নগরের চান্দগাঁও থানার কাপ্তাই রাস্তার মাথা এলাকায় বৈদ্যুতিক গোলযোগ থেকে সৃষ্ট আগুনে পুড়ছে ৭টি দোকান। মঙ্গলবার (২৩ মার্চ) সকাল সাড়ে ৫টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের আগ্রাবাদ নিয়ন্ত্রণ কক্ষ সূত্রে জানা গেছে, আগুন লাগার খবর পেয়ে কালুরঘাট ফায়ার স্টেশন থেকে তিনটি গাড়ি ঘটনাস্থলে পাঠানো হয়। তিন ঘণ্টা চেষ্টার পর আগুন পুরোপুরি নেভাতে সক্ষম হয় ফায়ার সার্ভিস। অগ্নিকাণ্ডে নূর নবী, বালা সওদাগর, হাকিম সওদাগর, শুক্কুর সওদাগরের আসবাবপত্র তৈরির কাঠের দোকান, শাহ আলমের চৌকির দোকান, শফিকুল ইসলামের চায়ের দোকান ও ইকবাল সওদাগরের দরজার কারখানা পুড়ে গেছে। ফায়ার সার্ভিসের হিসাবে ৭ লাখ টাকার ক্ষতি হয়েছে।
করোনা: চট্টগ্রামে একদিনেই আক্রান্ত ২৭২
২৩,মার্চ,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৭২ জন। এদিন নমুনা পরীক্ষা করা হয় ১ হাজার ৯৪৮টি। মঙ্গলবার (২৩ মার্চ ) সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৭টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়। এখন পর্যন্ত চট্টগ্রামে মোট করোনা আক্রান্ত ৩ হাজার ২৩ জন। মোট মারা গেছেন ৩৮৩ জন। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ২৭২ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন। এর মধ্যে নগরে ২৩৪ জন এবং উপজেলায় ৩৮ জন। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় স্বাস্থ্য সংশ্লিষ্টরা স্বাস্থ্যবিধি মেনে চলা ও মাস্ক ব্যবহারের তাগিদ দিয়েছেন। এদিকে সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে নগরের তিনটি প্রবেশমুখে চেক পোস্ট বসানো হচ্ছে। সেখানে মানুষকে সচেতনতার পাশাপাশি মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হবে। প্রথমে সর্তক করা হবে এবং এতে যদি কাজ না হয়, তাহলে কঠোর অবস্থানে যাবে বলে জানিয়েছে জেলা প্রশাসন। সূত্র: বাংলা নিউজ
ফটিকছড়িতে ট্রাক-অটোরিক্সা মুখোমুখি সংঘর্ষ নিহত ২
২২,মার্চ,সোমবার,ফটিকছড়ি প্রতিনিধি,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: খাগড়াছড়ি সড়কের ফটিকছড়ির বিবির হাট বাজারের উত্তর পাশে কে.এম. টেক নামক স্থানে আজ সোমবার সকাল ১০ টার সময় ট্রাক-অটো রিক্সার মধ্যে মুখোমুখি সংঘর্ষে মানিক আচার্য্য (৬০) ও ৩০ বছর বয়সের অপর এক যুবক(অজ্ঞাত) ঘটনাস্থলে প্রাণ হারিয়েছেন। এ দূর্ঘটনার মীরসরাই উপজেলার দূর্গাপুর গ্রামের বিরেন্দ্রের পুত্র শুভ আচার্য্য (৫৭) ও ভুজপুর নারায়নহাট এলাকার শওকত আলমের পুত্র জুবায়ের(২০) গুরুতর ভাবে আহত হয়েছেন। তাদেরকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঐ সময় বেপরোয়া ভাবে চলমান ট্রাকটি সিএনজি অটোরিক্সাকে চাপা দিলে এ দূর্ঘটনা ঘটে। পরক্ষণে ট্রাকটি পালিয়ে যায়। খবর পেয়ে ফটিকছড়ি ফায়ার সার্ভিস ঘটনাস্থলে ছুটে গিয়ে উদ্ধার কাজ চালায়।
করোনার ঝুঁকি মোকাবিলায় নগরীর তিনটি প্রবেশপথে চেকপোস্ট বসানো হবে: চট্টগ্রাম জেলা প্রশাসক
২২,মার্চ,সোমবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমান বলেছেন, কোভিড ভ্যাকসিন কার্যক্রম সাফল্যেও সাথে শুরু হলেও অনেকে স্বাস্থ্যবিধি না মানার কারণে করোনা ভাইরাসের সংক্রমণের হার আবারও বৃদ্ধি পেয়েছে। ভ্যাকসিন নেয়ার পরে মানুষের মাঝে অসচেতন হয়ে পড়েছে। সরকারের নির্দেশনা মতে করোনার ঝুঁকি মোকাবিলায় মাস্ক পরিধানসহ শতভাগ স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণের লক্ষ্যে সমুদ্র সৈকত, পার্ক, বিনোদন কেন্দ্র ও অন্যান্য দর্শনীয় স্থানে জেলা প্রশাসনের মোবাইল কোর্ট অভিযানের পাশাপাশি মানুষের মাঝে বিনামূল্যে মাস্ক বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে। গণপরিবহনে যাত্রীদের মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে নগরীর তিনটি প্রবেশপথে চেকপোস্ট বসানো হবে। যাদের মাস্ক থাকবেনা তাদের মাঝে বিনামূল্যে মাস্ক বিতরণ করে ভবিষ্যতের জন্য সতর্ক করা হবে। জেলা প্রশাসন ও বিআরটিএর এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দিয়ে এ সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হবে। যতদিন করোনা সংক্রমণ উর্ধমুখী থাকবে ততদিন জনগণের মাঝে সচেতনতা বাড়াতে মাইকিং অব্যাহত থাকবে। পাশাপাশি নগরীর স্টেডিয়াম, সিআরবি, বাদামতলী মোড়, বিনোদন কেন্দ্র, পার্ক ও সী-বীচসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বিএনসিসি, স্কাউট, রোভার স্কাউটস, গার্লস গাইড, রেড ক্রিসেন্ট ও এনজিও প্রতিনিধিদের সম্পৃক্ত করে সকলের মাস্ক ব্যবহার নিশ্চিত করতে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হবে। ২২ মার্চ সোমবার বিকেল ৪টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত করোনা ভাইরাস সংক্রমণজনিত উদ্ভুত পরিস্থিতিতে সার্বিক কার্যক্রম সমন্বয় ও করণীয় নির্ধারণ বিষয়ক জরুরী সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, এখন থেকে জেলা ও নগরীর সকল কমিউনিটি সেন্টার, হোটেল-রেস্টুরেন্টগুলোতে সামাজিক-রাজনৈতিক অনুষ্ঠানসহ অন্যান্য অনুষ্ঠানে ১০০ জনের মধ্যে অধিক অতিথির সমাগম নিষিদ্ধ করে মালিকদের কাছে চিঠি দেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি ও ৩ ফুট শারীরিক দুরত্ব বজায় রেখে অত্যন্ত সীমিত পরিসরে অনুষ্ঠান পরিচালনা না করলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। সকল মসজিদে স্বাস্থ্যবিধি ও শারীরিক দুরত্ব মেনে নামাজ আদায়ের বিষয়টি আগামী শুক্রবার জুম্মার খুৎবার আগে প্রচার করতে ইসলামিক ফাউন্ডেশন ভূমিকা রাখবে। করোনার সংক্রমণ রোধে প্রত্যেকে নিজ নিজ অবস্থান থেকে সচেতনতামূলক কার্যক্রমে এগিয়ে আসলে করোনা পরিস্থিতি পূর্বেও ন্যায় নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে। চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, অসচেতনতার কারণে কোভিড পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। করোনা রোগীদের সুচিকিৎসায় আন্দরকিল্লা ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল, জেনারেল হাসপাতাল-২ হলি ক্রিসেন্ট হাসপাতাল, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের ২৫০টি শয্যা প্রস্তুত রয়েছে। নির্দিষ্ট বেসরকারী ক্লিনিক-হাসপাতালগুলোতে ৬০/৭০টি আইসিইউ বেড রাখা হয়েছে। মুমুর্ষ রোগীদের জন্য হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা অত্যন্ত জরুরী। চমেক হাসপাতালে ৮০টি, জেনারেল হাসপাতালে ৩০টি, বিআইটিআইডিতে ১০টি ও বেসরকারী হাসপাতালগুলোতে ১০০টি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা রয়েছে। জরুরী প্রয়োজনে এগুলো ব্যবহার করা হবে। আমরা সকলে সচেতন হলে করোনা মোকাবিলা করা সম্ভব হবে। তিনি জানান, গত ২৪ ঘন্টায় ১৭৮৪ জনের করোনার নমুনা পরীক্ষায় নগরী ও জেলায় ২০০ জন আক্রান্ত হয়েছে। সনাক্তের হার ১১ দশমিক ২১ শতাংশ। এ যাবৎ ৩ লাখ ৩০ হাজার ৬৯২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। অদ্যাবধি আক্রান্ত হয়েছে মোট ৩৭ হাজার ৭৫১ জন। তন্মধ্যে মহানগরে ২৯ হাজার ৮৮১ জন ও উপজেলা পর্যায়ে ৭ হাজার ৮৭০ জন, সনাক্তের হার ১১ দশমিক ৪১ শতাংশ। করোনায় অদ্যাবধি মৃত্যু হয়েছে ৩৮৩ জনের, তন্মধ্যে মহানগওে ২৮১ জন ও উপজেলা পর্যায়ে ১০২ জন, সনাক্তের হার ১ দশমিক শূন্য ১ শতাংশ। চট্ট্রগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরী সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি, জেলার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মহিউদ্দিন মাহমুদ সোহেল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম জাকারিয়া, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাঃ সুমনী আক্তার, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের সহকারী পরিচালক ডা. মোঃ সাজ্জাদ হোসেন চৌধুরী, সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ শহীদুল ইসলাম, জেলা তথ্য অফিসের উপ-পরিচালক মোঃ সাঈদ হাসান, জেলা শিক্ষা অফিসার এস.এম জিয়াউল হায়দার হেনরী, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. মোঃ নুরুল হায়দার, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ কফিল উদ্দিন, সিটি কর্পোরেশনের জোনাল মেডিকেল অফিসার ডা. মোঃ হাসান মুরাদ চৌধুরী ও জেলা স্বাস্থ্য তত্তাবধায়ক সুজন বড়য়া প্রমূখ।

নিউজ চট্টগ্রাম পাতার আরো খবর