সোমবার, ডিসেম্বর ৬, ২০২১
বরগুনায় পৌর নাগরিকদের জন্য মেয়রের ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস
৩ ডিসেম্বর ২০২১ , শুক্রবার , বরগুনা প্রতিনিধি , নিউজ একাত্তর : পৌর নাগরিকদের জন্য ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস চালু করেছেন বরগুনার পৌর মেয়র অ্যাডভোকেট কামরুল আহসান মহারাজ। শুক্রবার দুপুরে বঙ্গবন্ধু স্মৃতি কমপ্লেক্স চত্বরে তিনি ফ্রি অ্যাম্বুলেন্স সেবার উদ্বোধন করেন। অত্যাধুনিক এ অ্যাম্বুলেন্সে রয়েছে আধুনিক সব ফিচার। এখন থেকে বরগুনা পৌরসভার সব নাগরিক বিনামূল্যে তাৎক্ষণিকভাবে অ্যাম্বুলেন্স সেবা নিতে পারবেন। এতে যেমন সময় সাশ্রয় হবে, তেমনি আর্থিকভাবে অস্বচ্ছল নাগরিকরাও পাবেন তাদের কাঙ্ক্ষিত সেবা। উপস্থিত নাগরিক মুশফিক জানান, এটি তাদের দীর্ঘদিনের দাবি ছিল। অবশেষে নগরবাসীর স্বপ্ন পূরণ হলো। আগে কেউ অসুস্থ হলে এদিক-সেদিক ফোন করতে হতো, আবার কোনো কোনো সময় বিভিন্ন অজুহাতে অ্যাম্বুলেন্সের কয়েক গুণ বেশি ভাড়া দাবি করত। এখন আর আমাদের ভোগান্তি পোহাতে হবে না। বরগুনা পৌরসভার মেয়র অ্যাডভোকেট কামরুল আহসান মহারাজ বলেন, ব্যক্তিগত উদ্যোগে বিনামূল্যে পৌর নাগরিকদের জন্য ফ্রি অ্যাম্বুলেন্স সেবা চালু করা হয়েছে, যাতে পৌর নাগরিকরা সেবা পান। এটি ছিল আমার নির্বাচনী অঙ্গীকার। পৌরবাসীর দোয়ায় আমি সেই অঙ্গীকার পূরণ করতে পেরেছি। পৌরসভার কোনো নাগরিক এখন আর বিনা চিকিৎসায় কষ্ট পাবেন না বলে আশা করি। এ সময়ে সেখানে উপস্থিত ছিলেন বরগুনা পৌরসভার সব কাউন্সিলর, সামাজিক সংগঠনের সদস্যসহ জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক ও নাগরিকরা।
জনগণের সুন্দর জীবন নিশ্চিতে কাজ করছেন প্রধানমন্ত্রী
৩০নভেম্বর ২০২১, মঙ্গলবার , চাঁদপুর প্রতিনিধি , নিউজ একাত্তর : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণের উন্নত ও সুন্দর জীবন নিশ্চিতের লক্ষ্যে কাজ করছেন। যেন দেশের প্রতিটি মানুষ উন্নত ও সুন্দর জীবন পায়। মঙ্গলবার (৩০ নভেম্বর) বিকেলে চাঁদপুরের হাইমচর উপজেলার কাঞ্চন ও গাজীপুর ইউনিয়নের অফ গ্রিড (চর) প্রত্যন্ত এলাকায় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুতায়নের উদ্বোধনকালে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে আজকের এ উদ্বোধন তারই একটি উজ্বল প্রমাণ। সব মিলিয়ে প্রত্যন্ত এ চরের ৮ হাজার পরিবার বিদ্যুতের সংযোগ পেয়েছে। যা আগে কখনো মানুষ চিন্তাই করতে পারেনি। যেখানে গ্রিডের মাধ্যমে বিদ্যুৎ দেওয়া সম্ভব না সেখানে অফ গ্রিডে কী করে বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে। আগে অনেক জায়গায় বিদ্যুৎ সংযোগ ছিল না। এখন চরেও সাবমেরিন ক্যাবলের মাধ্যমে নদীর তলদেশ দিয়ে বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করা হয়েছে। যার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এ সময় আরও উপস্থিত ছিলেন- চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, হাইমচর উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর হোসেন পাটোয়ারী, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমান, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, নৌ পুলিশের এসপি মোহাম্মদ কামরুজ্জামানসহ আওয়ামী লীগ যুবলীগ ও ছাত্রলীগসহ অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতির আওতায় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে ৪৯টি গ্রামের ২০০১ জন গ্রাহক বিদ্যুতায়নের আওতায় এসেছে। ৩৮ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পটির সাবমেরিন ক্যাবল লাইন নির্মাণের কাজ সমাপ্ত হয়েছে।
ইউপি নির্বাচন: ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে আওয়ামী লীগের ১৬ বিদ্রোহী প্রার্থী বহিস্কার
২৭নভেম্বর ২০২১, শনিবার, ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি , নিউজ একাত্তর: রবিবার (২৮ নভেম্বর) তৃতীয়ধাপে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার ৯টি ইউনিয়ন পরিষদের নির্বাচন। নির্বাচনকে সামনে রেখে গত শুক্রবার উপজেলার ৭টি ইউনিয়নে আওয়ামী লীগের ১৬জন বিদ্রোহী প্রার্থীদেরকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। সরাইল উপজেলা আওয়ামী লীগের লিখিত সুপারিশের প্রেক্ষিতে শুক্রবার জেলা আওয়ামী লীগ তাদের বিরুদ্ধে এই শাস্তিমূলক ব্যবস্থা গ্রহন করে। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা আল-মামুন সরকার বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন। দল থেকে বহিষ্কৃতরা হলেন, সরাইল সদর ইউনিয়নে আবদুল জব্বার (চশমা প্রতীক) ও হাজী ইউনুছ মিয়া ওরফে ইনু মিয়া (আনারস প্রতীক), পানিশ্বর ইউনিয়নে মোস্তাফিজুর রহমান ওরফে মিষ্টার (মোটর সাইকেল প্রতীক), শাহজাদাপুর ইউনিয়নে আঙ্গুর মিয়া খাদেম (আনারস প্রতীক), রফিকুল ইসলাম খোকন (মোটর সাইকেল প্রতীক), শাহবাজপুর ইউনিয়নে মাসুদ রানা রুবেল (আনারস প্রতীক), রাজী আহমেদ রাজ্জি (অটো রিক্সা প্রতীক), নোয়াগাঁও ইউনিয়নে আফতাব মিয়া (আনারস প্রতীক), এমরান মিয়া (টেলিফোন প্রতীক), কাজল চৌধুরী (অটোরিক্সা প্রতীক), সাইমন মিয়া (ঘোড়া প্রতীক), পাকশিমুল ইউনিয়নে আলফু মিয়া (ঘোড়া প্রতীক), আবদুল্লাহ মিয়া (চশমা প্রতীক) কুতুবুল আলম (দুটি পাতা প্রতীক), আবুল কাশেম (অটোরিক্সা প্রতীক) ও চুন্টা ইউনিয়নে হুমায়ূন কবির (আনারস প্রতীক)। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল-মামুন সরকার স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের এসব নেতা-কর্মী বিভিন্ন ইউনিয়নে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীদের বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থী হলে দলের পক্ষ থেকে বারবার তাদেরকে মনোনয়নপত্র প্রত্যাহার করতে বলা হয়। কিন্তু তারা দলীয় নির্দেশ অমান্য করে নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করে দলের শৃঙ্খলা ভঙ্গ করায় গঠনতন্ত্রের ৪৭ ধারা মোতাবেক তাদের প্রত্যেককে দল থেকে বহিস্কারপূর্বক দলের প্রাথমিক সদস্য পদ থেকে স্থায়ীভাবে বহিস্কারের জন্য কেন্দ্রীয় কমিটিতে সুপারিশ করা হয়। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল-মামুন সরকার বলেন, তাদেরকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। দলের প্রাথমিক সদস্যপদ থেকে স্থায়ীভাবে বহিষ্কার করার জন্য কেন্দ্রীয় কমিটিতে সুপারিশ পাঠানো হয়েছে।
বুড়িগঙ্গা নদী উৎসব সাইকেল যাত্রা অনুষ্ঠিত
২৬নভেম্বর ২০২১, শুক্রবার , নিউজ একাত্তর: নদীমাতৃক বাংলাদেশের নদনদী রক্ষায় রাজধানীতে আজ (২৬ নভেম্বর) বুড়িগঙ্গা নদী উৎসব সাইকেল যাত্রা অনুষ্ঠিত হয়েছে। জাতীয় সংসদ ভবনের সামনের সড়ক মানিক মিয়া এভিনিউ থেকে শুক্রবার সকাল ৯টায় বুড়িগঙ্গা নদী উৎসব সাইকেল যাত্রা শুরু হয়ে বুড়িগঙ্গার ওপারে বছিলা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। সুস্থভাবে বেঁচে থাকার অন্যতম অবলম্বন দেশের নদনদী রক্ষায় ওয়াটারকিপার্স বাংলাদেশ কনসোর্টিয়াম ও বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদ যৌথভাবে বুড়িগঙ্গা নদী উৎসব সাইকেল যাত্রার আয়োজন করে। বুড়িগঙ্গা নদীর এপার-ওপার দুপারের সাইক্লিস্টদের মিলন মেলার পাশাপাশি নদী তীরবর্তী মানুষের সক্রিয় অংশ গ্রহণে নতুন প্রজন্মের মেলবন্ধনে নদীপ্রেম জাগ্রত করার লক্ষ্যে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এদিকে, বছিলা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে গিয়ে সাইকেল যাত্রা শেষ হলে সখানে শুরু হয় সাইক্লিস্টদের মিলন মেলা। এছাড়াও ডিংগী নৌকায় মানুষের নদী-যাত্রা ও শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়। এতে অন্যরকম এক আনন্দ পরিবেশ গড়ে ওঠে। বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সভপতি মোঃ আমিনুল ইসলাম টুববুসের সভাপতিত্বে এ সাইকেল যাত্রার শুভ উদ্বোধন করেন ওয়াটারকিপারস বাংলাদেশের প্রধান সমন্বয়কারী শরীফ জামিল। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট নাট্য ও চলচ্চিত্র ব্যক্তিত্ব নাদের চৌধুরী। স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের অধ্যাপক আহমেদ কামরুজ্জামান ওয়াটারকিপারস বাংলাদেশের মডারেটরএম এম কবির মামুন, বিডি ক্লিকর সাধারণ সম্পাদক আরিফ আহমেদসহ গন্যমান্য ব্যাক্তিবর্গ এ সময় উপস্থিত ছিলেন।
সহিংসতা প্রতিরোধে কিশোরীদের বর্ণাঢ্য সাইকেল Rally
২৩নভেম্বর ২০২১, মঙ্গলবার , আজহার উদ্দিন, নওগাঁ, নিউজ একাত্তর: নওগাঁর ধামইরহাটে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে কিশোরীদের এক বর্ণাঢ্য সাইকেল Rally অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ৫০ কিশোরী এই Rallyতে অংশ নিয়ে উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। মঙ্গলবার দুপুরে এই Rallyর আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা সিডব্লিউএফডি ও মানুষের জন্য ফাউন্ডেশন। আগামী ২৫ নভেম্বর আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস-২০২১ উদযাপন উপলক্ষে এ Rallyর‌ আয়োজন করা হয়। Rallyটি চকময়রাম ফুটবল মাঠ থেকে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ফের ফুটবল মাঠে গিয়ে শেষ হয়। মানবাধিকার, জেন্ডার সমতা, বৈষম্য, বাল্য বিয়ে, নারীর প্রতি সহিংসতা ইত্যাদি বিষয়ে উঠান-বৈঠক, নেতৃত্ব ও জীবন দক্ষতা প্রশিক্ষণ, বিভিন্ন দিবস উদযাপন, সচেতনতামূলক মেলা, খেলাধূলা, মেয়ে শিক্ষার্থীদের জন্য মাসিক বৃত্তি, সহিংসতার শিকার নারী ও কিশোরীদের চিকিৎসা ও আইনী সেবা প্রদানসহ বিভিন্ন বিষয়ে সচেতন করার লক্ষে এ Rally অনুষ্ঠিত হয়। Rallyতে অংশগ্রহণ করেন সিডব্লিউএফডির আগামীর পথে কর্মসুচির সমন্বয়কারী রেহেনা পারভীন, ধামইরহাট থানার অফিসার ইনচার্জ (তদন্ত) মো. ওসমান গনি, সংস্থার প্রোগ্রাম অফিসার জুলেখা আখতার, ফিল্ড ফ্যাসিলিটেটর ফিরোজ হোসেন, খুজিস্তা আখতার, কমিউনিটি মোবিলাইজার পারভীন বানু, মাফিজুল ইসলাম, অমি সরকার ও ফাতেমা পারভীন প্রমুখ।
হেফাজত তাণ্ডবের বিরুদ্ধে সাংবাদিকরা বলিষ্ঠ ভূমিকা রেখেছেন: ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম
১৮নভেম্বর ২০২১, বৃহস্পতিবার , ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি , নিউজ একাত্তর: ব্রাহ্মণবাড়িয়া-৬ (বাঞ্ছারামপুর) আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলামকে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের আজীবন সদস্যপদ দেওয়া হয়েছে। গতকাল বুধবার (১৭ নভেম্বর) দুপুরে ঢাকায় জাতীয় সংসদ ভবনের পার্লামেন্ট এলডি হলে আয়োজিত এক সুহৃদ সমাবেশে তার হাতে আজীবন সদস্য সনদ তুলে দেন প্রেস ক্লাব নেতৃবৃন্দ। এতে বক্তৃতায় ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম বলেছেন, হেফাজত তাণ্ডবের বিরুদ্ধে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব ও সাংবাদিকরা বলিষ্ঠ ভূমিকা রেখেছে। সত্যকে সামনে তুলে ধরাই হলো সাংবাদিকদের কাজ, এতে কে খুশি হলো বা না হলো সেটা বিবেচ্য বিষয় নয়। তিনি মানুষের উপকার হয় এমন সংবাদ গুরুত্বের সাথে প্রকাশ করার আহ্বান জানান। তিনি সংবাদমাধ্যমকে আরও বলেন, দেশে যে মেগা প্রজেক্টগুলো হচ্ছে সেগুলো অবিশ্বাস্য। এই উন্নয়নের জন্য বিদেশিরাও আজকে বাংলাদেশের প্রশংসা করেন। বাংলাদেশ দুর্বার গতিতে সামনে যাচ্ছে। আর তা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের কারণে। আমাদের দেশকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন প্রধানমন্ত্রী। - নিউজ একাত্তর/এম.পিএইচ
রংপুরে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত
১৪নভেম্বর ২০২১, রবিবার , রংপুর প্রতিনিধি , নিউজ একাত্তর: বিনা পয়সায় ডায়াবেটিস পরীক্ষা, বর্ণাঢ্য রেলি, আলোচনা অনুষ্ঠানের মধ্যে দিয়ে বিভাগীয় নগরি রংপুরে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। রোববার সকাল ৮টায় রংপুর ডায়াবেটিক সমিতির আয়োজনে নগরির রাধাবল্লভবস্থ সমিতি কার্যালয় চত্বরে বিনা পয়সায় ডায়াবেটিস পরীক্ষার উদ্ধোধন করা হয়। জেলা প্রশাসক আসিব আহসান প্রধান অতিথির নেতৃত্বে সকাল সাড়ে ৯টায় সমিতি চত্তর থেকে বর্ণাঢ্য রেলি বের হয়। র‌্যালিটি নগরির বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবারো ডায়াবেটিক সমিতি চত্তরে ফিরে আসে। এরপর আলোচনা সভা শুরু হয় সমিতির সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ ড, মুহম্মদ রেজাউল হকের সভাপতিত্বে আলোচনা সভায় মুখ্য আলোচক ছিলেন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগীয় প্রধান ও কলেজের ভাইস প্রিন্সিপাল প্রফেসর ডা: মাহফুজার রহমান বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন সিভিল সার্জন ডা: হিরম্ব কুমার রায়। সমিতির যুগ্ম সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মো: জাহাঙ্গির, কোষাধ্যক্ষ আবুল কাশেম। এ ছাড়াও চর্ম গাইনী এবং চক্ষু রোগের সাথে ডায়াবেটিস রোগের নানা পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে আলোচনায় অংশ নেন প্রভেসর ডা: আব্দুর রউফ, ডা: হেদায়েতুল ইসলাম এবং ডা: ইয়াসমিন আরা হক চন্দনা। অনুষ্ঠানে চিকিৎসা বিশেষঞ্জ বক্তারা বলেন মানবদেহে একেক রোগের একক বৈশিষ্ট্য আছে। তবে ডায়াবেটিস হচ্ছে নিরব একটি ঘাতক রোগ। সময়মত চিকিৎসা এবং নিয়মিত চিকিৎসা গ্রহণ না করলে একজন রোগী পঙ্গুত্ব বরণ করতে হতে পারে। এ ছাড়াও দৃষ্টি শক্তি চিরতরে হারাতে হতে পারে। - নিউজ একাত্তর/এম.পিএইচ
রায়গঞ্জে ৯ ইউনিয়নের সবকটিতে আ.লীগ প্রার্থীর জয়
১২নভেম্বর ২০২১, শুক্রবার, সিরাজগঞ্জ প্রতিনিধি, নিউজ একাত্তর: সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার ৯ ইউনিয়নের সবকটিতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা জয় পেয়েছেন। এর মধ্যে তিনজন আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। শুক্রবার (১২ নভেম্বর) সকালে উপজেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা মো. কামরুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, উপজেলার চান্দাইকোনা ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান চেয়ারম্যান আবদুল হান্নান খান ২২ হাজার ২৭৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আকমল আকন্দ আনারস প্রতীকে পেয়েছেন ৯৪৩ ভোট। সোনাখাড়া ইউনিয়নে নৌকা প্রতীকে আওয়ামী লীগ প্রার্থী বর্তমান চেয়ারম্যান আবু হেনা মোস্তফা কামাল রিপন ৮ হাজার ৫৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আমজাদ হোসেন ছানা ঘোড়া প্রতীকে ৬ হাজার ৪২২ ভোট পেয়েছেন। ধুবিল ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মিজানুর রহমান রাসেল ৫ হাজার ৭১৭ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি সমর্থিত স্বতন্ত্র প্রার্থী হাসান ইমাম তালুকদার আনারস প্রতীকে পেয়েছেন ৫ হাজার ২৭ ভোট। এ ছাড়া ঘুড়কা ইউনিয়নে আওয়ামী লীগ প্রার্থী বর্তমান চেয়ারম্যান জিল্লুর রহমান সরকার নৌকা প্রতীকে ১৬ হাজার ৬৮০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আবু তালেব খন্দকার আনারস প্রতীকে পেয়েছেন ৪ হাজার ৭৯৩ ভোট। নলকা ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবুবকর সিদ্দিক নৌকা প্রতীকে ৯ হাজার ১০৬ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আবদুল জব্বার চশমা প্রতীকে পেয়েছেন ৭ হাজার ৮১১ ভোট। পাঙ্গাসী ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রফিকুল ইসলাম নান্নু নৌকা প্রতীকে ৮ হাজার ৬০১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সালাউদ্দিন শেখ মোটরসাইকেলে ৭ হাজার ৬৭৫ প্রতীকে পেয়েছেন। এদিকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত আওয়ামী লীগ প্রার্থীরা হলেন, ধামাইনগর ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান রাইসুল হাসান তালুকদার সুমন, ধানগড়া ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান মীর ওবায়দুল মাসুম ও ব্রহ্মগাছা ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান গোলাম সরওয়ার লিটন।- নিউজ একাত্তর/এম. ইয়াসির
রাজশাহীতে নারীদের ফিস্টুলা প্রতিরোধে মতবিনিময়
১০ নভেম্বর ২০২১, রাজশাহী সংবাদদাতা, রাজশাহী ঃ রাজশাহীতে নারীদের প্রসবজনিত ফিস্টুলা প্রতিরোধে সাংবাদিকদের মধ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বুধবার বিকেলে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় সাংবাদিকদের জানানো হয়, বাংলাদেশে প্রায় ২০ হাজার নারী ফিস্টুলা রোগে ভুগছেন। প্রতিবছর প্রায় দুই হাজার নতুন রোগী যোগ হচ্ছে। বাল্যবিবাহ ও জরায়ুতে অপারেশন এবং অদক্ষ ধাত্রীর মাধ্যমে বাচ্চা প্রসব করানোর কারণে এ রোগ হয়ে থাকে।স্বাস্থ্য বিভাগ বলছে, এ রোগে আক্রান্ত নারীদের আতঙ্কিত হওয়ার কিছু নেই। তাদের নিকটস্থ হাসপাতালে এই রোগের বিনামূল্যে চিকিৎসাসেবা দেয়া হয়। শতকরা ৯২ ভাগ রোগী পুরোপুরি সুস্থ্য হন। এ বছর রাজশাহী বিভাগে মোট ৩৯ রোগী চিকিৎসা নিয়েছেন। যার মধ্যে ২৭ জনকে রেফার্ড করা হয়েছে। মোট ২৮ জনকে সার্জারি করা হয়েছে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে এ বছর মোট ১২ জন নারীকে সেবা দেওয়া হয়েছে ও ৫ জনকে সম্পন্ন সুস্থ করে পুনবার্সন করা হয়েছে। চিকিৎসকদের মতে, প্রসবজনিত ফিস্টুলা হচ্ছে নারীদের প্রসবকালীন একটি অন্যতম গুরুতর জটিলতা ও বেদনাদায়ক পরিস্থিতি। বাধাগ্রস্ত প্রসবের ক্ষেত্রে সময় মতো চিকিৎসা না পেলে প্রসাবের রাস্তায় ক্ষত সৃষ্টি হয়। ফলে যৌনাঙ্গের সঙ্গে মূত্রপথ বা মলাশয়ের একটি অস্বাভাবিক সংযোগ তৈরি হয়। ফলে নারীদের যৌনাঙ্গ দিয়ে অনবরত মলমূত্র ঝরতে থাকে, যা দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যা তৈরি করে। তাছাড়া বিষয়টি নিয়ে নারীরা বিষণতায় ভোগেন। ফলে তারা সামাজিকভাবে বিচ্ছিন্ন হয়ে পড়েন। নারীদের প্রসবজনিত ফিস্টুলার আরও কিছু কারণ আছে। অস্ত্রোপচরের আঘাত, যৌন সহিংসতা, সড়ক দুর্ঘটনা, জন্মগত ত্রুটি, ক্যান্সার এবং সংক্রমণসহ ইচ্ছা বা অনিচ্ছাকৃত শারীরিক আঘাত। সঠিক সময় চিকিৎসা না করালে ফিস্টুলার কারণে যেসব দীর্ঘমেয়াদি সমস্যা দেখা দিতে পারে। প্রসব ও পায়খানা ধরে রাখতে না পারা, বারবার মূত্রতন্ত্রের সংক্রমণ, স্নায়ুবিক ক্ষতি (ফুট ড্রপ ও হাটার সমস্যা), ক্রমাগত প্রসব ক্ষরণের ফলে চামড়ায় ক্ষত ইত্যাদি। এছাড়া কিডনিতে পাথর, ঘুম ও মানসিক স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাবের ফলে নিদ্রাহীনতা অবসন্নতা দেখা দিতে পারে বলেও জানান চিকিৎসকরা। সভায় বক্তব্য রাখেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার জাতিসংঘের জনসংখ্যা বিষয়ক প্রতিনিধি ডা. অনিমেষ বিশ্বাস ও জেলা সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার। অনুষ্ঠানটি সঞ্চালন করেন কমিউকেশন ম্যানেজার মাহাতাব উদ্দিন লিটন।

সারা দেশ পাতার আরো খবর