শ্রীলঙ্কা সফর সামনে রেখে ২১ সদস্যের দল ঘোষণা
৯,এপ্রিল,শুক্রবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের জন্য ২১ সদস্যের প্রথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। শ্রীলঙ্কায় গিয়ে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। সেই কারনেই পুরো দল নিয়েই লঙ্কা সফরে যাচ্ছে বাংলাদেশ। ২১ সদস্যের দলে ডাক পেয়েছেন, মুমিনুল হক, লিটন কুমার দাস, মোহাম্মাদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ রাহী, মেহেদি হাসান মিরাজ, নাইম হাসান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, মোহাম্মাদ সাইফ হাসান, ইয়াসির আলী, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম মুগ্ধ ও নুরুল ইসলাম সোহান, শুভাগত হোম, তাইজুল ইসলাম, নাজমুল হাসান শান্ত, শহিদুল ইসলাম ইনজুরির কারণে দলে রাখা হয়নি মাহমুদুল্লাহ রিয়াদ এবং মোসাদ্দেক হোসেনকে , দলে নতুন মুখ মুকিদুল ইসলাম মুগ্ধ, ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন পেসার খালেদ আহমেদ। সাকিবের জায়গায় প্রাথমিক দলে ডাক পেয়েছে অলরাউন্ডার শুভাগত হোম।
দারুণ জয়ে সেমির পথে এগিয়ে গেল চেলসি
৮,এপ্রিল,বৃহস্পতিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে প্রথম লেগে পোর্তোকে ২-০ গোলে হারিয়ে হারিয়ে সেমিফাইনালে ওঠার পথে এগিয়ে গেল টমাস টুখেলের দল। বুধবার রাতে সেভিয়ায় ম্যাসন মাউন্ট চেলসিকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন বেন চিলওয়েল। করোনাভাইরাস পরিস্থিতিতে ভ্রমণে বিধিনিষেধের কারণে দল দুটির মধ্যে শেষ আটের দুই লেগই সেভিয়ায় সরিয়ে নেওয়া হয়েছে। ৩২তম মিনিটে গোলের উদ্দেশে প্রথম শটেই এগিয়ে যায় চেলসি। জর্জিনিয়োর পাস নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সে ঢুকে ডান পায়ের শটে দূরের পোস্ট দিয়ে গোলটি করেন মাউন্ট। ৮৫তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে ব্লুজরা। প্রতিপক্ষের ভুলে বল পেয়ে ডি-বক্সে ঢুকে গোলরক্ষককে কাটিয়ে ফাঁকা জালে পাঠান ইংলিশ ডিফেন্ডার চিলওয়েল। একই মাঠে আগামী মঙ্গলবার হবে ফিরতি লেগ।
মহারাষ্ট্র লকডাউন, প্রভাব পড়বে না আইপিএলে
৫,এপ্রিল,সোমবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মাঝেও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটের এবারের আসর নিজেদের দেশেই আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আগামী ৯ এপ্রিল (শুক্রবার) থেকে শুরু হবে আইপিএলের ১৪তম আসর। কিন্তু এর মধ্যে দুঃসংবাদ হয়ে এসেছে মহারাষ্ট্রে লকডাউনের খবর। করোনা সংক্রমণরোধে আংশিক লকডাউন ঘোষণা করেছে ভারতের মহারাষ্ট্র সরকার। পরবর্তী নির্দেশ জারি না হওয়া পর্যন্ত প্রতি সপ্তাহের শেষে, অর্থাৎ শুক্রবার সন্ধ্যা ৮টা থেকে সোমবার সকাল ৭টা পর্যন্ত লকডাউন কার্যকর থাকবে। এমতাবস্থায় আইপিএলের কী হবে? মহারাষ্ট্রের অন্তর্ভুক্ত মুম্বাইয়ে রাখা হয়েছে আইপিএলের ১০টি ম্যাচ। টুর্নামেন্ট শুরুর দ্বিতীয় দিন অর্থাৎ ১০ ফেব্রুয়ারি মুম্বাইয়ে রয়েছে প্রথম ম্যাচ। যেখানে লড়বে চেন্নাই সুপার কিংস ও দিল্লি ক্যাপিট্যালস। কিন্তু লকডাউনের মধ্যে ম্যাচগুলোর ভাগ্যে কী আছে? উত্তর জানা গেছে মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের (এমসিএ) কাছ থেকে। তারা আশ্বস্ত করেছে, লকডাউনের কোনো প্রভাব পড়বে না আইপিএলের সূচিতে। অর্থাৎ পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ীই মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে হবে আইপিএলের ম্যাচগুলো। ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজকে এমসিএ-র এক কর্মকর্তা জানিয়েছেন, আমরা সিটি মিউনিসিপাল কমিশনারের কাছ থেকে বার্তা পেয়েছি। এমসিএকে আশ্বস্ত করা হয়েছে যে লকডাউনের কোনো প্রভাব আইপিএলের ওপর পড়বে না। তবে অন্যান্য ক্রিকেটীয় কর্মকাণ্ড জরুরি ভিত্তিতে বন্ধ করে দেয়া হবে। বায়ো সিকিউর বাবলের মধ্যে করা সব আয়োজন নির্বিঘ্নভাবেই চলবে। আগামী ১০ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত ম্যাচটি দশটি আয়োজন করবে মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশন। চেন্নাই সুপার কিংস, দিল্লি ক্যাপিট্যালস, পাঞ্জাব কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু, রাজস্থান রয়্যালস এবং কলকাতা নাইট রাইডার্সের ম্যাচ রয়েছে মুম্বাইয়ের ওয়াংখেড়েতে।
দুঃস্বপ্নের সফর শেষে দেশে ফিরলো টাইগাররা
৪,এপ্রিল,রবিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: নিউজিল্যান্ডে ৪০ দিনের তিক্ত সফর শেষে আজ সকালে ঢাকায় পা রেখেছে বাংলাদেশ ক্রিকেট দল। নিউজিল্যান্ডের মাটিতে সিরিজ দুটি নিয়ে টানা ৩২ ম্যাচ হেরেছে টাইগাররা। দেশে ফিরে এক সপ্তাহের বিশ্রাম শেষে ১২ এপ্রিল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে শ্রীলঙ্কা যাবেন মুমিনুলরা। সফরে তিনটি ওয়ানডে ও তিনটি টি-২০ খেলেছে। ছয় ম্যাচেই হেরেছে। গোটা সফরে ক্রাইস্টচার্চে একমাত্র দ্বিতীয় ওয়ানডেতেই লড়াই করেছে। ওই ম্যাচটিতেই জয়ের সম্ভাবনা তৈরি করেছিল টাইগাররা। বাকি কোনো ম্যাচেই লড়াই করতে পারেনি। অথচ এবার তাসমান সাগর পাড়ের দেশটিতে টাইগাররা পা রেখেছিল জয়ের স্বপ্ন নিয়ে। সিরিজের প্রতিটি ম্যাচেই বাজে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ের খেসারত গুনেছে।
আবারও পেছাল বাংলাদেশে হতে যাওয়া বিশ্বকাপ
২,এপ্রিল,শুক্রবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: করোনাভাইরাসের কারণে আবার পিছিয়ে দেয়া হলো বাংলাদেশের মাটিতে হতে যাওয়া অনূর্ধ্ব-১৯ নারী ক্রিকেট বিশ্বকাপের প্রথম আসর। চলতি বছরের জানুয়ারিতে বাংলাদেশে হওয়ার কথা ছিল এটি। যা প্রাথমিকভাবে পিছিয়ে নেয়া হয়েছিল চলতি বছরের শেষের জন্য। আর এবার দ্বিতীয় দফায় পিছিয়ে এটিকে নেয়া হলো ২০২৩ সালের জানুয়ারিতে। আইসিসির সদস্য বোর্ডগুলোর সম্মতিক্রমেই নেয়া হয়েছে এমন সিদ্ধান্ত। অনিল কুম্বলের নেতৃত্বে আইসিসি ক্রিকেট কমিটির সভায় এসেছে এই সিদ্ধান্ত। এক বিবৃতির মাধ্যমে বিশ্বকাপটি আবারও পেছানোর কথা জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। দলগুলোর প্রস্তুতির কথা মাথায় রেখে বিশ্বকাপ বাছাইপর্বের খেলাও পিছিয়েছে আইসিসি। ২০২২ সালের নারী ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বটি এখন হবে ২০২১ সালের ডিসেম্বরে। এছাড়া নারী ওয়ানডে ক্রিকেটের নিয়মেও আনা হয়েছে খানিক পরিবর্তন। এখন থেকে আর পাঁচ ওভারের বাধ্যতামূলক পাওয়ার প্লে থাকছে না। আর কোনো ম্যাচ যদি টাই হয়, তাহলে এর ফল মীমাংসা হবে সুপার ওভারের মাধ্যমে।
রোনালদো-জোতার গোলে পর্তুগালের দাপুটে জয়
৩১,মার্চ,বুধবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: দিয়োগো জোতা ও ক্রিস্টিয়ানো রোনালদোর গোলে ২০২২ বিশ্বকাপ বাছাইপর্বে লুক্সেমবার্গের আরেকটি প্রধান জয় কেড়ে নিয়েছে পর্তুগাল। পিছিয়ে পড়েও ৩-১ ব্যবধানে জিতেছে ফের্নান্দো সান্তোসের শিষ্যরা। এর আগের ম্যাচে আয়ারল্যান্ড প্রজাতন্ত্রকে গার্সন রদ্রিগেজের হেডে ১-০ গোলে হারিয়ে দিয়েছিল লুক্সেমাবার্গ। পর্তুগালের বিপক্ষেও ৩০তম মিনিটে শিনানির পাস থেকে লুক্সেমবার্গকে এগিয়ে দেন এই ২৫ বছর বয়সী মিডফিল্ডার। তবে ব্যবধান বেশিক্ষণ ধরে রাখতে পারেনি তারা। প্রথমার্ধের শেষ আক্রমণে নেতোর ভাসিয়ে দেওয়া বলে হেডে পর্তুগালকে সমতায় ফেরান লিভারপুল ফরোয়ার্ড জোতা। বিরতি থেকে ফিরে এগিয়ে যায় একবারের ইউরো ও উয়েফা চ্যাম্পিয়নরা। ৫০তম মিনিটে কানসেলোর পাস থেকে লুক্সেমবার্গের জাল খুঁজে নেন রোনালদো। এ নিয়ে জাতীয় দলের হয়ে ২০০৪-২০২১ পর্যন্ত টানা ১৮ বছর গোলের দেখা পেলেন জুভেন্টাস ফরোয়ার্ড। ৮০তম মিনিটে লুক্সেমবার্গের জালে শেষ বলটি পাঠিয়ে পর্তুগালের দাপুটে জয় নিশ্চিত করেন হোয়াও পালহিনহা। তার আগে জোতার আরেকটি হেড ফিরে আসে বারে বাধা পেয়ে। আর লুক্সেমবার্গ গোলরক্ষক অ্যান্থনি মরিসের নৈপুণ্যে দ্বিতীয় গোল বঞ্চিত হোন রোনালদো। তৃতীয় গোল হজম করার পর ১০ জনের দল হয়ে পড়ে তারা। রেনেতো সানচেসকে ফাউল করে ৮৬তম মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন লুক্মেমবার্গের ম্যাক্সিম শ্যানট। এই জয়ে এ গ্রুপে ৭ পয়েন্ট নিয়ে সার্বিয়াকে টপকে শীর্ষে ওঠে গেলো পর্তুগাল। দুদলের পয়েন্ট হলেও গোল ব্যবধানে এগিয়ে রোনালদোরা। এই সপ্তাহে ২-২ গোলের বিতর্কিত ড্র করেছিল পর্তুগাল-সার্বিয়া।
বড় পরাজয়ে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজ শুরু
২৮,মার্চ,রবিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: নিউজিল্যান্ডের দেওয়ার ২১১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে রীতিমতো ধুঁকেছে বাংলাদেশ। তরুণ আফিফ হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন ও মোহাম্মদ নাঈমের ব্যাটে যা একটু লড়াই করল। তারপরেও সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৬৬ রানের বড় পরাজয়ে মাঠ ছাড়তে হয় সফরকারীদের। বাংলাদেশের বিপক্ষে তিন টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিক নিউজিল্যান্ড। রোববার (২৮ মার্চ) হ্যামিল্টনে ম্যাচটি শুরু হয় সকাল ৭টায়। জবাবে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ১৪৪ রান করতে পারে বাংলাদেশ। পাওয়ার প্লের ৬ ওভারেই টপঅর্ডারের ৪ উইকেট হারায় বাংলাদেশ। এরপর আরও দুটি। ওপেনার মোহাম্মদ নাঈম ১৮ বলে ২৭ করলেও লিটন দাশ, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ ও মেহেদি হাসান কিউই বোলার বিশেষ করে স্পিনার ইশ সোধির সামনে চূড়ান্ত ব্যর্থতার পরিচয় দিয়েছেন। শেষদিকে সাইফউদ্দিনকে নিয়ে ৫৬ বলে ৬৩ রানের জুটি গড়ে ব্যবধান কিছুটা কমান আফিফ। লোকি ফার্গুসনের বলে আউট হওয়ার আগে ৩৩ বলে ৫টি চার ও একটি ছক্কায় সর্বোচ্চ ৪৫ রান করেন আফিফ। আর ৩৪ বলে ৩৪ রান করে অপরাজিত থাকেন সাইফউদ্দিন। কিউই বোলারদের মধ্যে ৪টি উইকেট পান সোধি। ফার্গুসন ২ উইকেট নেন। এছাড়া টিম সাউদি ও হামিশ বেনেট একটি করে উইকেট দখল করেন। এর আগে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে প্রথমে ব্যাট করা নিউজিল্যান্ডে ডেভন কনওয়ের অপরাজিত ঝড়ো ৯২ ও উইল ইয়ংয়ের হাফসেঞ্চুরিতে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২১০ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায়। বোলিংয়ে শুরুটা অবশ্য ভালো করেছিল টাইগাররা। প্রথম ওভারেই উইকেট তুলে নেন অভিষিক্ত স্পিনার নাসুম আহমেদ। ওভারের ষষ্ঠ বলে নিউজিল্যান্ড ওপেনার ফিন অ্যালেনকে বোল্ড করেন। পরে আরেক ওপেনার মার্টিন গাপটিলকেও আউট করেন এই বাঁহাতি। নিজের তৃতীয় ও দলীয় সপ্তম ওভারে ২৭ বলে ৩৫ রানে থাকা গাপটিলকে সৌম্য সরকারের ক্যাচ বানান তিনি। এই জুটি ৩৮ বলে ৫২ রান করে। এরপরে আক্রমণ বাড়ায় কিউইরা। ইয়ংকে সঙ্গে নিয়ে তৃতীয় উইকেট জুটিতে ৬০ বলে ১০৫ রান করেন কনওয়ে। ৩০ বলে ২টি চার ও ৪টি ছক্কায় ৫৩ করে ইয়ং মেহেদি হাসানের বলে আউট হন। তবে কনওয়ে চতুর্থ উইকেটে গ্লেন ফিলিপসকে নিয়ে আরও ৫২ রান করেন। শেষ পর্যন্ত বাঁহাতি কনওয়ে ৫২ বলে ৯২ রানে অপরাজিত থাকেন। তার ইনিংসে ১১টি চার ও ৩টি ছক্কা ছিল। আর ১০ বলে ২৪ করেন ফিলিপস। এর আগে কিউইদের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে এখনও কোনো ম্যাচ জিততে পারেনি টাইগাররা। কিন্তু প্রথম ম্যাচে ওয়ানতে অধিনায়ক তামিম ইকবালকে পাচ্ছে না বাংলাদেশ। ব্যক্তিগত কারণে আগেই টি-টোয়েন্টি সিরিজ না খেলার কথা জানিয়ে দিয়েছিলেন তিনি। সেই সঙ্গে ইনজুরির কারণে নেই পেসার হাসান মাহমুদও। এছাড়া আরেক গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে পাচ্ছে না টাইগাররা। কাঁধের চোটের কারণে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে নেই অভিজ্ঞ ব্যাটসম্যান-উইকেটরক্ষক মুশফিকুর রহিম। এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হলো বাংলাদেশের নাসুম আহমেদ ও শরিফুল ইসলামের। অন্যদিকে এই ম্যাচ দিয়ে নিউজিল্যান্ড জাতীয় দলে অভিষেক হয়েছে ফিন অ্যালেনের। টেস্ট ও ওয়ানডে অভিষেক হলেও এই ম্যাচ দিয়ে টি-টোয়েন্টিতে অভিষেক হচ্ছে কিউইদের আরেক ব্যাটসম্যান উইল ইয়ংয়ের।
ভিন্ন আয়োজনে শেখ জামাল ধানমন্ডি ক্লাব
২৭,মার্চ,শনিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সূবর্ণজয়ন্তী তথা ৫০ বছর উপলক্ষে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের আয়োজনে ২৬ মার্চ বিশেষ ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। এতে ৫২, ৬৬, ৬৯ ও ৭১ নামে ৪ দলের ফুটবল টুর্নামেন্ট মাঠে গড়ায়। সিক্স এ সাইড এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয় ৬৯ দল। আর রানার্সআপ হয় ৭১ দল। ১০টি গোল করে সেরা গোলদাতা হন সোলেমান সিল্লাহ। আর সেরা খেলোয়াড় হন ওতাবেক। টুর্নামেন্টে অতিথি হিসেবে ছিলেন শেখ জামাল ধানমন্ডি ক্লাবের সেক্রেটারি ফয়েজুর রহমান। এছাড়া সাবেক ফুটবলার আশরাফউদ্দিন আহমেদ, আব্দুর গফফার, চুপু ও শেখ আসলাম উপস্থিত ছিলেন।
দশকসেরা ক্লাবের স্বীকৃতি পেল বার্সেলোনা
২৫,মার্চ,বৃহস্পতিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: এখন পর্যন্ত একবিংশ শতাব্দীর সেরা ক্লাব বার্সেলোনা। সর্বশেষ দশক সেরা ক্লাবের স্বীকৃতিও উঠেছে কাতালান জায়ান্টদের হাতে। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টোরি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) বিচারে গত দশকের (২০১১-২০) সেরা ক্লাব হিসেবে স্বীকৃতি পেয়েছে বার্সা। এর আগের দশকের (২০০১-২০১০) সেরা ক্লাবের স্বীকৃতিও তাদের দখলেই ছিল। গত এক দশকে ২টি ক্লাব বিশ্বকাপ, ২টি চ্যাম্পিয়নস লিগ, ৬টি লা লিগার শিরোপা ঘরে তুলেছে বার্সা। তবে শুধু শিরোপার জন্যই নয়, বরং এই সময়ে জয়, গোল করা এবং গোল হজমের ব্যাপারগুলোও হিসাবের মধ্যে ধরেছে আইএফএফএইচএস। আইএফএফএইচএসর বিচারে ২,৮৭৭ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে অবস্থান করছে বার্সা। ৯৫ পয়েন্ট কম নিয়ে দুইয়ে আছে রিয়াল মাদ্রিদ (২,৭৮২) এবং তিনে বায়ার্ন মিউনিখ (২,৫৯৪.৫)। তালিকার চারে আছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) এবং পঞ্চম স্থানে অ্যাতলেতিকো মাদ্রিদ। অর্থাৎ শীর্ষ পাঁচের ৩টিই স্প্যানিশ ক্লাব। এছাড়া সেভিয়া আছে ১৩তম স্থানে। উয়েফার বাইরে থেকে শীর্ষ চিশে স্থান পেয়েছে একমাত্র গ্রেমিও পোর্তো অ্যালেগ্রেন্স (১৪তম স্থানে)। বছর বিবেচনায় বার্সেলোনা ২০১১, ২০১২ এবং ২০১৫ সালে সেরা ক্লাবের স্বীকৃতি পেয়েছিল। এছাড়া রিয়াল মাদ্রিদ ২০১৫ ও ২০১৭ সালে এবং ২০১৩ ও ২০২০ সালে এই স্বীকৃতি পেয়েছিলেন বায়ার্ন মিউনিখ।