শ্রীলংকা সফর নিয়ে কঠিন শর্ত
১৩সেপ্টেম্বর,রবিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: সময় যত ঘনিয়ে আসছে শ্রীলংকা সফর নিয়ে জটিলতা ততই বাড়ছে। করোনাভাইরাসের মধ্যে সফর করতে হলে টাইগারদের দ্বীপরাষ্ট্রটির দেওয়া কঠিন নিয়মকানুন মেনেই চলতে হবে। এরইমধ্যে শ্রীলংকা ক্রিকেট বোর্ড (এসএলসি) বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি) সফর নিয়ে তাদের নীতিমালা পাঠিয়ে দিয়েছে। শ্রীলংকান বোর্ডের চিফ অপারেটিং অফিসার অ্যাশলি ডি সিলভা দেশটির গণমাধ্যম সানডে অবজারভারকে নীতিমালা পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, স্থানীয় সরকারের সঙ্গে কথা বলে এরইমধ্যে বিসিবিতে সফরে স্বাস্থ্যবিষয়ক নীতিমালা পাঠানো হয়েছে। ডি সিলভা বলেন, আমরা স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে স্বাস্থ্যবিষয়ক নীতিমালা পেয়েছি। সেটা আমরা গতকালই পাঠিয়ে দিয়েছি। এখন এই নীতিমালা ভালো করে বুঝেশুনে বিসিবিকে আমাদের জানাতে হবে। তাদের প্রস্তুতির বিষয়টিও অবশ্যই আমাদের অবহিত করতে হবে।
করোনা ঠেকাতে সতর্ক অবস্থানে বিসিবি
১২সেপ্টেম্বর,শনিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: বাংলাদেশের শ্রীলংকা সফর নিশ্চিত হয়েছে। ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের তিনটা ম্যাচ খেলতে এ মাসের শেষ সপ্তাহে কলম্বোর উদ্দেশে উড়াল দেবেন টাইগাররা। ২৪ অক্টোবর সিরিজের প্রথম টেস্ট মাঠে গড়াতে পারে। বাংলাদেশ জাতীয় দলের খেলোয়াড়দের চোখ এখন শ্রীলংকায়। করোনা ভাইরাসপরবর্তী এটাই তাদের প্রথম আন্তর্জাতিক সিরিজ। মুমিনুল, মুশফিকরা ক্রিকেটে ফিরতে মরিয়া। এ সিরিজকে তারা পাখির চোখ করেছেন। সে লক্ষ্যেই এখন একক অনুশীলনে নিজেদের প্রস্তুত করছেন। শ্রীলংকা সফর সামনে রেখে বিসিবি এখন ব্যস্ত সময় পার করছে। দল নির্বাচনের পাশাপাশি করোনা ভাইরাসকে নিয়ে বেশি ভাবতে হচ্ছে। বৈশ্বিক এ মহামারী ভাবনায় ফেলেছে। ইতোমধ্যে প্রথম দফায় জাতীয় দলের বেশ কয়েকজন ক্রিকেটারের বাসায় গিয়ে তাদের কোভিড-১৯ পরীক্ষা করানো হয়েছে। একমাত্র সাইফ হাসানের রিপোর্ট পজিটিভ এসেছে। তবে নির্বাচকরা মনে করছেন, শেষ দিকের টেস্টগুলো বেশি গুরুত্বপূর্ণ। বাকিরা নেগেটিভ মানেই যে তারা সবাই শ্রীলংকা যাচ্ছে এটা কিন্তু এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। শ্রীলংকাগামী বিমানে চড়ার আগেও খেলোয়াড়দের করোনা টেস্ট করানো হবে। শেষের দিকের টেস্টগুলো তাই বেশি গুরুত্বপূর্ণ। বিসিবিও বাড়তি সতর্কতা অবলম্বন করেছে। ক্রিকেট অপারেশন্স কমিটির প্রধান আকরাম খান জানিয়েছেন, কোভিডকে যতটা সহজ মনে করা হচ্ছে ততটা সহজ নয়। অনেক বড় ট্যুর হওয়ার আগ থেকেই সব ধরনের প্রস্তুতি নিয়ে শ্রীলংকা যাওয়ার লক্ষ্য তাদের। বিসিবির তত্ত্বাবধানে দেশের পাঁচ ভেন্যুতে নিয়মিত একক অনুশীলন করছেন জাতীয় দলের ক্রিকেটাররা। শ্রীলংকা সফরের আগে কন্ডিশনিং ক্যাম্পের ব্যবস্থা করেছে বিসিবি। ঢাকায় ইতোমধ্যে চলে এসেছেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো, ফিল্ডিং কোচ রায়ান কুক এবং পেস বোলিং কোচ ওটিস গিবসন। হোম কোয়ারেন্টিনে থাকলেও তারা শিষ্যদের নিয়মিত খোঁজখবর নিচ্ছেন। দল নিয়েও নির্বাচকদের সঙ্গে কোচদের কথা হয়েছে। ২০-২২ সদস্যের প্রাথমিক দল শ্রীলংকায় যাবে। তাদের সঙ্গে একই বহরে যাবে হাই পারফরম্যান্স (এইচপি) দলও। জাতীয় দলকে অনুশীলনে সাহায্য করবে এইচপি দল। বিসিবির পক্ষ থেকে আগেই জানানো হয়েছে, সবশেষ সিরিজের দলে থাকা খেলোয়াড়রা শ্রীলংকা সফরের দলে প্রাধান্য পাবে। মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজে বাংলাদেশ দল ছিল ১৬ জনের। ওই দলে থাকা একমাত্র সাইফ হাসানের করোনা পজিটিভ এসেছে। তবে দলে যারাই সুযোগ পান না কেন, খেলোয়াড়দের প্রত্যেকেই শ্রীলংকা সফরকে টার্গেট করেছেন। তারা মাঠে নামতে মুখিয়ে আছেন। সুযোগ পেলে নিজের সেরাটা উজাড় করে দিতে চেয়েছেন। দিন যত ঘনিয়ে আসছে সবার মধ্যে বাড়তি একটা রোমাঞ্চ কাজ করছে। পাশাপাশি একটা শঙ্কাও উঁকি দিচ্ছে। শেষ মুহূর্তে বাধা হয়ে দাঁড়াবে না তো করোনা ভাইরাস? এখনো যে অনেকটা পথ বাকি। আরও বেশ কয়েকবার কোভিড-১৯ পরীক্ষা দিতে হবে। শ্রীলংকা গিয়েও করোনা টেস্ট, কোয়ারেন্টিন সব কিছু মেনে চলতে হবে। তাই মাঠে নামতে না পারার আগ পর্যন্ত খেলোয়াড়দের মনে একটা ভয় থেকেই যাচ্ছে। দেখা যাক, শেষ পর্যন্ত কী হয়।
হার দিয়ে লিগ শুরু পিএসজির
১১সেপ্টেম্বর,শুক্রবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: করোনা আক্রান্ত নেইমার, এমবাপেদের ছাড়া নিজেদের প্রথম লিগ ম্যাচে হারের স্বাদ পেয়েছে চ্যাম্পিয়ন পিএসজি। লিগে নবাগত লঁন্সের কাছে ১-০ গোলে হেরেছে টুখেল শীষ্যরা। কোভিড-১৯ এর সংক্রমণ ধরা পড়ায় আইসোলেশনে আছেন পিএসজির মূল একাদশের ছয় ফুটবলার নেইমার, এমবাপে, ডি মারিয়া, মারকিনিওস, কেইলর নাভাস ও লিয়েনড্রো প্যারেডেস। স্বাভাবিকভাবেই দলের মূল ফুটবলারদের ছাড়া শুরু থেকেই লঁন্সের বিপক্ষে ভুগেছে পিএসজি। বিচ্ছিন্ন কিছু আক্রমণ করলেও সাফল্য পায়নি টুখেলের দল। দ্বিতীয়ার্ধে মাঠে উপস্থিত ৫ হাজার স্বাগতিক দর্শকের উৎসব করার উপলক্ষ এনে দেয় লঁন্স। ৫৭ মিনিটে পিএসজি গোলরক্ষকের ভুলের সুযোগ নিয়ে দলের জয়সূচক গোলটি করেন ক্যামেরুনিয়ান ফরোয়ার্ড ইগনেসিয়াছ গ্যানাগো।
মুস্তাফিজকে ঘিরেই পেস বোলিংয়ে আশা
০৯সেপ্টেম্বর,বুধবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: করোনাভাইরাস ছোবল দিয়েছে বাংলাদেশ শিবিরে। কোনো ধরনের উপসর্গ না থাকার পরও করোনা পজিটিভ হয়েছেন জাতীয় দলের ওপেনার সাইফ হাসান ও ট্রেনার নিকোলাস লি বা নিক লি। ১৪ আগস্ট দুবাইয়ে প্রথমবার করোনা টেস্ট করেছিলেন তিনি। পজিটিভ হয়েছিলেন সেবার। এরপর আইসোলেশনে চলে যান। ১০ দিন পর ২৩ আগস্ট দ্বিতীয়বার পরীক্ষা করেন। ফল আসে নেগেটিভ। তারপরও ঢাকায় আসার আগে মরু শহরে দুই সপ্তাহ আইসোলেশনে ছিলেন তিনি। এরপর পুরোপুরি সুস্থ হয়ে নিক লি ঢাকায় পা রাখেন সোমবার মধ্যরাতে। জাতীয় দলের ১৭ ক্রিকেটারের সঙ্গে পুনরায় কভিড-১৯ পরীক্ষা করেন। গতকাল জানা গেছে টাইগার ওপেনার সাইফের সঙ্গে তিনিও পজিটিভ। বিসিবি সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন দুজনের করোনা পজিটিভের বিষয়টি স্বীকার করেন, সাইফ ও নিক লির করোনা পজিটিভ। এখন থেকে তারা সেলফ আইসোলেশনে থাকবেন। তিন দিন পর পুনরায় তাদের পরীক্ষা করা হবে। যদি নেগেটিভ হন দুজনে, তাহলে অনুশীলনে যোগ দিতে পারবেন। করোনাভাইরাসের জন্য পাঁচ দিন বন্ধ ছিল ক্রিকেটারদের অনুশীলন। স্বাস্থ্যবিধি মেনে, নিরাপদ দূরত্ব রেখে এবং ভিন্ন ভিন্ন সময়ে আজ ফের অনুশীলন শুরু করবেন ক্রিকেটাররা। দীর্ঘ আট মাস পর সিরিজ খেলতে নেমে শ্রীলঙ্কাকে ভড়কে দিতে ৭ পেসার নিয়ে ঢাকা ছাড়বে বাংলাদেশ। কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানকে মূল অস্ত্র ধরেই তিন পেসার দিয়ে একাদশ সাজানোর পরিকল্পনা করেছে টিম ম্যানেজমেন্ট। তিন টেস্ট সিরিজ খেলতে টাইগাররা ঢাকা ছাড়বেন ২৭ সেপ্টেম্বর। তার আগে আরও তিনবার করোনা পরীক্ষা করানো হবে ক্রিকেটারদের। ১৮ সেপ্টেম্বর দ্বিতীয়বার পরীক্ষা করানোর পর নেগেটিভ ক্রিকেটারদের সোনারগাঁও হোটেলে ওঠানো হবে। ২০ সেপ্টেম্বর তৃতীয়বার পরীক্ষা করা হবে। সর্বশেষ পরীক্ষা করা হবে ২৭ সেপ্টেম্বর ঢাকা ছাড়ার আগে। এর আগে বিসিবির পরিকল্পনা ছিল ১৮ সেপ্টেম্বর করোনা পরীক্ষা করানোর। কিন্তু পরিকল্পনায় বদল এনে আগেই করানোর ব্যাখ্যায় সিইও বলেন, আগে করানোর কারণ হচ্ছে, যদি কোনো ক্রিকেটারের করোনা পজিটিভ হয়, তাহলে সুস্থ হতে এখন সে সময় পাবে। কিন্তু শেষ মুহূর্তে পরীক্ষা করে পজিটিভ হলে সেটা হতো আত্মঘাতী। এমন বিবেচনায় আমরা আগে পরীক্ষা করিয়েছি। মুস্তাফিজের আন্তর্জাতিক ক্যারিয়ার পাঁচ বছরের। এই সময়ে ৫৮ ওয়ানডে ও ৪১ টি-টোয়েন্টি খেললেও টেস্ট খেলেছেন মাত্র ১৩টি। সর্বশেষটি আবার গত বছরের মার্চে। গত ১৮ মাসে বাংলাদেশ আফগনিস্তান, ভারত, জিম্বাবুয়ে, পাকিস্তানের বিপক্ষে টেস্ট খেলেছে। কিন্তু মুস্তাফিজের খেলা হয়নি। এবার শ্রীলঙ্কা সফরের পেস অ্যাটাকের মূল অস্ত্র হিসেবে টিম ম্যানেজমেন্ট ভাবছে মুস্তাফিজকে। নির্বাচক হাবিবুল বাশার সুমন তেমনই জানিয়েছেন, অনেক দিন ধরে ক্রিকেট খেলছেন না ক্রিকেটাররা। তাই ফিটনেস নিয়ে কোনো সমস্যা থাকার কথা নয়। এমন ভাবনায় আমরা টেস্টে মুস্তাফিজকে চিন্তাভাবনা করছি। এটা সত্যি যে, দেশের সেরা পেসার মুস্তাফিজ। সিরিজে আমরা তাকে ঘিরেই পেস বিভাগ সাজানোর পরিকল্পনা করেছি। ইনজুরি প্রবণতার জন্য একমাত্র মুস্তাফিজকে শুধু সাদা বলে ও রঙিন পোশাকে খেলানোর কথা ভেবেছিল টিম ম্যানেজমেন্ট।
ঢাকায় ফিরলেন টাইগারদের বোলিং কোচ গিবসন
০৮সেপ্টেম্বর,মঙ্গলবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বিদেশী কোচিং স্টাফদের প্রায় সবাই ঢাকায় ফিরেছেন। সর্বশেষ মঙ্গলবার (০৮ সেপ্টেম্বর) ঢাকায় পৌঁছেছেন টাইগারদের ক্যারিবীয় বোলিং কোচ ওটিস গিবসন। সকাল ৯টা ৫০মিনিটের দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান তিনি। সকাল ৮টা ৪০ মিনিটে আসার কথা থাকলেও ফ্লাইট বিলম্ব হওয়ায় সোয়া ঘণ্টা দেরি করে পৌঁছান গিবসন। ওনার আসার কথা ছিল সোমবার (০৭ সেপ্টেম্বর) সকাল ০৮টা ৪০ মিনিটে। কিন্তু ফ্লাইট বাতিল হওয়ায় নির্ধারিত সময়ে আসতে পারেননি। ১৪ দিনের কোয়ারেন্টিন শেষ করে টাইগারদের অনুশীলন যোগ দেবেন কোচরা। এর আগে ঢাকায় পৌঁছেছেন ট্রেনার নিক লি ও ফিজিও জুলিয়ান ক্যালেফাতো। টাইগারদের ব্যাটিং কোচ ক্রেইগ ম্যাকমিলান ও স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টরি নিউজিল্যান্ড থেকে সরাসরি শ্রীলঙ্কায় টাইগারদের অনুশীলনে যোগ দেবেন।
সুইজারল্যান্ডের কাছেও হেরেছে জার্মানি
০৭সেপ্টেম্বর,সোমবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: উয়েফা নেশন্স লিগে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে রুখে দিল সুইজারল্যান্ড। অপেক্ষাকৃত কম শক্তির দলের কাছে একরকম হোঁচট খেল জোয়াকিম লোর শিষ্যরা। রোববার রাতের ম্যাচের ১৪ মিনিটে ইলকায় গুন্ডোগান গোল করে জার্মানিকে এগিয়ে দেন। প্রথমার্ধে আর কোনো গোল দিতে পারেনি জার্মানরা। সমতায়ও ফিরতে পারেনি সুইজারল্যান্ড। দ্বিতীয়ার্ধে নেমে ৫৭ মিনিটের মাথায় সেই গোল শোধ করতে সক্ষম হয় সুইজারল্যান্ড। দুর্দান্ত এক গোল করেন সিলভান ওয়াইডমার। বাকিটা সময় সুইজারল্যান্ডের জালে দ্বিতীয়বার বল জড়াতে পারেনি জার্মানি। যে কারণে ১-১ গোলে ম্যাচ শেষ হয়। ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। সে সঙ্গে উয়েফা নেশন্স লিগে এখনও জয়হীন থাকতে হলো জোয়াকিম লোর শিষ্যদের। প্রসঙ্গত, উয়েফা নেশন্স লিগে এখনও পর্যন্ত কোনো জয়ই পায়নি জার্মানি। দুই বছর আগে প্রথমবার অনুষ্ঠিত লিগে চারটি ম্যাচ খেলেও একটিতেও জয়ের দেখা পায়নি জার্মানি। এবার ইতিমধ্যে দুটি ম্যাচ খেলে ফেলেছে জোয়াকিম লোর শিষ্যরা। তাতেও জয়ের দেখা পেলো না বিশ্বের অন্যতম ফুটবল শক্তিধর দেশটি।
পাবনায় ত্রিদলীয় প্রিমিয়ার লীগে খেলোয়াড়দের নিলাম অনুষ্ঠিত
০৬সেপ্টেম্বর,রবিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: আগামী অক্টোবরে পাবনার চাটমোহরে প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে ত্রিদলীয় চাটমোহর প্রিমিয়ার লীগ (সিপিএল) ক্রিকেট। এ উপলক্ষ্যে অনুষ্ঠিত হয়ে গেল লীগে অংশগ্রহণকারী তিন দলের খেলোয়াড়দের নিলাম অনুষ্ঠান। চাটমোহর ক্রিকেট একাডেমীর আয়োজনে রোববার (০৬ সেপ্টেম্বর) সকাল ১০টায় চাটমোহর ডায়মন্ড ফুড কর্নার অ্যান্ড কমিউনিটি সেন্টারে অনাড়ম্বর অনুষ্ঠানে খেলোয়াড়দের নিলাম অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠান উদ্বোধন করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ইকতেখারুল ইসলাম। এ সময় অন্যান্যের মধ্যে সাবেক উপজেলা চেয়ারম্যান হাসাদুল ইসলাম হীরা, চাটমোহর প্রেস ক্লাবের সভাপতি রকিবুর রহমান টুকুন, সাধারণ সম্পাদক সঞ্জিত সাহা কিংশুক, দৈনিক আমাদের বড়াল সম্পাদক হেলালুর রহমান জুয়েল, চাটমোহর ব্যবসায়ী সমিতির সভাপতি বেলাল হোসেন স্বপন, চিকিৎসক ডাক্তার এম এ মতীন, সাংবাদিক শাহীন রহমান, এম এ জিন্নাহ, তুষার ভট্টাচার্য, ব্যবসায়ী রনি রায় প্রমুখ উপস্থিত ছিলেন। চাটমোহর ক্রিকেট একাডেমীর সাধারণ সম্পাদক ফজলুল হক কালুর সার্বিক তত্ত্বাবধায়নে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন একাডেমীর সহ-সাধারণ সম্পাদক রাজীব কুমার বিশ্বাস। অনুষ্ঠানের শুরুতে লটারীর মাধ্যমে তিনজন আইকন প্লেয়ারকে বাছাই করে নেন তিন দলের কোচ ও ম্যানেজার। তাদের মধ্যে চাটমোহর ওয়ারিয়র্সে রাসেল শেখ, চাটমোহর ফাইটারে মোবারক হোসেন এবং চাটমোহর রাইডার্সে সজিব কুমার দাস অন্তর্ভূক্ত হয়। পরে এ প্লাস, এ, বি ও সি ক্যাটাগরির অন্তর্ভূক্ত ৪৬ জন খেলোয়াড়কে লটারীর মাধ্যমে ডেকে নেয় দল তিনটি। চাটমোহর ক্রিকেট একাডেমীর সাধারণ সম্পাদক ফজলুল হক কালু জানান, গত ২৫ আগস্ট ত্রিদলীয় ক্রিকেট টুর্নামেন্টের নিবন্ধন ফর্ম বিতরণ শুরু হয়। ৩১ আগস্ট পর্যন্ত লীগে অংশ নিতে রেজিস্ট্রেশন ফরম পূরণ করেন ৬১ জন ক্রিকেটার। তার মধ্য থেকে সর্বমোট ৪৯ জন ক্রিকেটারকে নিলামের জন্য বাছাই করে চাটমোহর ক্রিকেট একাডেমী। তিন দলে তিনজন অভিজ্ঞ কোচও নিয়োগ দেয় ক্রিকেট একাডেমী।
আইপিএলে খেলার সুযোগটা নিচ্ছেন না মোস্তাফিজ
০৫সেপ্টেম্বর,শনিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) এবারের আসরের জন্য হওয়া নিলামে অবিক্রিত ছিলেন মোস্তাফিজুর রহমান। ১ কোটি রুপির ভিত্তি মূল্যে গত বছরের ডিসেম্বরে হওয়া নিলামে এই বাঁহাতি পেসারকে দলে নেয়ার আগ্রহ দেখায়নি কোন ফ্র্যাঞ্চইজি। অবশ্য গত মার্চে রাজস্থান রয়্যালসের কাছ থেকে খেলার প্রস্তাব পেয়েছিলেন। করোনা মহামারির কারণে সে সুযোগ কাজে লাগাতে পারেননি। কলকাতা নাইট রাইডার্স ও দুই মৌসুম খেলা মুম্বাই ইন্ডিয়ান্সের কাছ থেকেও ১৯শে সেপ্টেম্বর আরব আমিরাতে শুরু হওয়া আইপিএলে খেলার প্রস্তাব পেয়েছিলেন। আইপিএল চলাকালীর সময়ে জাতীয় দলের শ্রীলঙ্কা সফর থাকায় মোস্তাফিজকে ছাড়পত্র দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। লাসিথ মালিঙ্গার বদলি হিসেবে মোস্তাািফজকে চেয়েছিল মুম্বাই। বিসিবির ছাড়পত্র না পাওয়ায় মোস্তাফিজের জায়গায় আইপিএলের রেকর্ড চারবারের শিরোপাজয়ীরা নিয়েছে জেমস প্যাটিনসনকে। কলকাতা নাইট রাইডার্স ইংলিশ পেসার হ্যারি গার্নির বিকল্প এখনো খুঁজে পায়নি। দুইবারের চ্যাম্পিয়নদের পছন্দের তালিকায় সবার আগে ছিল মোস্তাফিজের নাম। তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশ শ্রীলঙ্কা সফরে রওনা দেবে ২৭শে সেপ্টেম্বর। স্বাগতিকদের বিপক্ষে প্রথম টেস্ট ২৩শে অক্টোবর। আইপিএলের ফাইনাল ১০ই নভেম্বর। আর বাংলাদেশ দল দেশে ফিরবে ১৩ই নভেম্বর। ২০১৬ সালে প্রথমবার আইপিএল খেলতে গিয়ে স্বপ্নের মতো কাটে মোস্তাফিজের। ১৭ উইকেট নিয়ে সানরাইজার্স হায়দারাবাদকে শিরোপা জেতাতে রাখেন বড় অবদান। জিতে নেন উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার। পরের মৌসুমে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে মাত্র এক ম্যাচ খেলে ছিলেন উইকেটশূন্য। ২০১৮ সালে মুম্বাইয়ের হয়েই ৭ ম্যাচে নেন ৭ উইকেট।
নাটকীয়তার পর বার্সেলোনাতেই মেসি
০৪সেপ্টেম্বর,শুক্রবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: অবশেষে নাটকের অবসান। বার্সেলোনাতেই থাকছেন লিওনেল মেসি। শুক্রবার আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস নিশ্চিত করেছে, বর্তমান চুক্তি অনুসারে ২০২১ সালের জুন পর্যন্ত ন্যু ক্যাম্পে থাকার সিদ্ধান্ত নিয়েছেন ৩৩ বছর বয়সী এই ফরোয়ার্ড। বার্সেলোনায় থাকার বিষয়ে কাতালান ক্লাবটির কাছে একটি বিবৃতি পাঠিয়েছেন মেসি। তবে সেই বিবৃতিতে তিনি কী বলেছেন, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। টিওয়াইসি স্পোর্টস জানিয়েছে, আইনি ঝামেলা এড়াতেই এমন সিদ্ধান্ত ছয়বারের বর্ষসেরা ফুটবলারের। মেসির সঙ্গে বার্সেলোনার অঘোষিত এই যুদ্ধের মূল বিষয় ছিল ৭০ কোটি ইউরোর রিলিজ ক্লজ। ২০১৭ সালে মেসির সঙ্গে বার্সেলোনার সর্বশেষ চুক্তিতে এই মূল্য নির্ধারিত হয়। তবে এর সঙ্গে জুড়ে দেয়া হয় বিশেষ শর্ত- চাইলেই মৌসুম শেষে মেসি অন্য ক্লাবে যোগ দিতে পারেন। সেজন্য মেসিকে ক্লাব ছাড়ার ঘোষণা দিতে হবে ১০ই জুনের মধ্যে। কিন্তু করোনা মহামারির কারণে ২০১৯-২০ মৌসুম শেষ হয় আগস্টের মাঝামাঝি সময়ে। মেসির আইনজীবীদের দাবি ছিল, ২০১৯-২০ মৌসুম শেষ হতে দেরি হওয়ায় মেসির ক্লাব ছাড়ার সিদ্ধান্ত জানানোর সময়টাও তাই পিছিয়েছে। বার্সেলোনা সেসব যুক্তি আমলে নেয়নি। মেসিকে আটকাতে ৭০ কোটি ইউরো রিলিজ ক্লজের বিষয়টি সামনে নিয়ে আসে তারা। মেসির ট্রান্সফার ফি নিয়ে বার্সেলোনার সমর্থনে বিবৃতি দেয় লা লিগা কর্তৃপক্ষও। সাধারণত কোনো খেলোয়াড়ের ক্লাব ছাড়ার বিষয়ে লীগ কর্তৃপক্ষকে মন্তব্য করতে দেখা যায় না। কিন্তু মেসির মতো সর্বকালের সেরাদের কেন হারাতে চাইবে লা লিগা? তারাও বার্সেলোনার সঙ্গে সুর মিলিয়ে বিবৃতি দেয়, ফ্রিতে নয়, ৭০ কোটি রিলিজের বিনিময়েই মেসিকে ক্লাব বদল করতে হবে। তবে শুক্রবার (৪ঠা সেপ্টেম্বর) লা লিগার দেয়া বিবৃতির উত্তর দিয়েছেন লিওনেল মেসি। বাবা ও এজেন্ট হোর্হে মেসির মাধ্যমে পাঠানো বিবৃতিতে লিওনেল মেসি বলেন, আমরা জানি না তারা কোন চুক্তিপত্র পর্যালোচনা করেছে এবং কিসের ভিত্তিতে তারা এই সিদ্ধান্তে পৌঁছেছে যে, ২০১৯-২০ মৌসুম শেষে উক্ত খেলোয়াড় একতরফাভাবে চলে যাওয়ার সিদ্ধান্ত নিলে রিলিজ ক্লজসহ ওই একই চুক্তিপত্র কার্যকর হবে। লা লিগার বিবৃতির পরিপ্রেক্ষিতেই মেসির এই পাল্টা বিবৃতি। তবে মেসি যে সিদ্ধান্ত পাল্টে বার্সেলোনাতেই থাকছেন তা নিশ্চিত করেছে টিওয়াইসি স্পোর্টস। এই সংবাদমাধ্যম এর আগে সবার আগে জানিয়েছিল, মেসি বার্সেলোনা ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণা দিতে চলেছেন। সেটা শেষ পর্যন্ত সত্যি হয়। এবার তারা মেসি বার্সেলোনায় থেকে যাওয়ার সংবাদও সবার আগে দিয়েছে।