ভারতের প্রখ্যাত সঙ্গীতশিল্পী মহম্মদ আজিজ আর নেই
অনলাইন ডেস্ক: হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ভারতের প্রখ্যাত সঙ্গীতশিল্পী মহম্মদ আজিজ। মঙ্গলবার রাতে মুম্বাইয়ের নানাবতী হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৪ বছর। বেশ কিছুদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। এই শিল্পীর মৃত্যুতে গভীর শোক নেমে এসেছে বলিউডসহ টলিউডেও। মহম্মদ আজিজের জন্ম হয়েছিল ১৯৫৪ সালের ২ জুলাই ভারতের অশোকনগরে। তিনি বাংলা ও হিন্দি সহ বিভিন্ন ভাষায় মোট ২০ হাজার গান গেয়েছেন। শৈশব থেকেই সঙ্গীতের প্রতি তার গভীর টান ছিল। উপমহাদেশের বিখ্যাত সঙ্গীতশিল্পী মহম্মদ রাফির গান দিয়েই সঙ্গীত জগতে এসেছিলেন মহম্মদ আজিজ। তবে বহুমুখী প্রতিভাধর শিল্পী আজিজের চলচ্চিত্রের গানে অভিষেক হয় কলকাতার বাংলা জ্যোতি সিনেমায় গান গাওয়ার মাধ্যমে। এরপর খুব অল্প সময়েই মুম্বাই থেকে তার ডাক চলে আসে। এক প্রযোজকের অনুরোধে ১৯৮৪ সালে মুম্বাই যান তিনি। ওই বছরই বলিউড অম্বর ছবিতে তার গান গাওয়ার সুযোগ হয়। প্রথম গানেই সকলের নজর কাড়েন। আশি ও নব্বইয়ের দশকে তখনকার সুপারহিট লতা মঙ্গেশকর, আশা ভোঁসলে ও কবিতা কৃষ্ণমূর্তিদের সঙ্গে বহু হিট গান উপহার দিয়েছেন সদ্য প্রয়াত শিল্পী মহম্মদ আজিজ। বিশেষ করে কবিতা কৃষ্ণমূর্তির সঙ্গে তার জুটি ছিল দর্শক মহলে সর্বাধিক জনপ্রিয়। সে সময় তাকে কিংবদন্তি শিল্পী মহম্মদ রাফির যোগ্য উত্তরসূরি হিসেবে মেনে নিয়েছিলেন শ্রোতারা। বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন, ড্যান্স সুপারস্টার গোবিন্দ, মিঠুন চক্রবর্তী ও ঋষি কাপুরের মতো সুপারস্টাররা আজিজের গানের সঙ্গে ঠোঁট নেড়েছেন। তম্বু মে বম্বু, মর্দ টাঙ্গেওয়ালা, তেরি বেওয়াফা কি শিকওয়া, লাল দুপাট্টা মলমল কা, তেরে গম আগার না হোতা এবং এক রাজা এক রানীর মতো বহু গানের মাধ্যমে ভক্তদের মনে জায়গা করে নিয়েছিলেন তিনি।
২৯ নভেম্বর প্রকাশ হবে টয়া-তৌসিফ-সাফার উহ্ লা লা নাটক
বিনোদন ডেস্ক: এই শহরে প্রতিদিনই ছুটে চলছে মানুষ। নিজ নিজ প্রয়োজনেই এই ছুটে চলা। একে অন্যের কাছাকাছি পাশাপাশিই চলছে প্রতিনিয়ত, কিন্তু বোঝার উপায় থাকে না যে, কার চরিত্র কেমন। শহরের কিছু মানুষ প্রতিনিয়ত ঠকে, আর কিছু মানুষ প্রতিনিয়ত ঠকায়। যারা মানুষ কে ঠকায় তাদের ডান-বাম খেলায় বোকা বনে যায় সাধারণ মানুষ। রিরংসাবৃত্তি চরিতার্থ করার শঠ-কৌশলে মানুষকে বোকা বানিয়ে নিজের স্বার্থ আদায় করতে ব্যস্ত থাকে ঠকবাজ মানুষগুলো। কিন্তু এমনি করেই কী চলে, তার সারা জীবন ? এর শেষ পরিনতিই বা কি ? এমনই গল্পে নির্মিত হলো নাটক উহ্ লা লা। ইমরাউল রাফাতের রচনা ও পরিচালনায় এই নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন লাক্স সুপারস্টার মুমতাহিনা টয়া, তৌসিফ মাহবুব , সাফা কবির সহ আরও অনেকে। প্রথমবারের মতো দর্শক টয়া এবং সাফা কবিরকে ব্যতিক্রমী দুটি চরিত্রে দেখতে পাবেন এই নাটকে। ব্রেভার এনার্জী ড্রিংস নিবেদিত নাটক উহ্ লা লা প্রযোজনা করেছে ধ্রুব এন্টারটেইনমেন্ট। আগামী ২৯ নভেম্বর , বৃহস্পতিবার প্রতিষ্ঠানটি তাদের ইউটিউব চ্যানেল ধ্রুবটিভি তে প্রকাশ করবে নাটক উহ্ লা লা।
আ. লীগের মনোনয়ন পাননি যেসব তারকা
বিনোদন ডেস্ক: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে নির্বাচন করার জন্য মনোনীতপ্রার্থীদের চিঠি দিয়েছে আওয়ামী লীগ। রোববার (২৫ নভেম্বর) সকাল ১০টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে এ চিঠি দেওয়া শুরু হয়। তবে, ২৩০ জনের মনোনয়ন চূড়ান্ত করলেও এখন পর্যন্ত চিঠি পেয়েছেন ২০০ জনের কিছু বেশি। নির্বাচনের টিকিট পেয়েছেন বেশ কয়েকজন তারকা। প্রথমবার ঢাকা-১৭ আসনে নির্বাচনের সুযোগ পেয়েছেন চিত্রনায়ক ফারুক। আর নীলফামারী-৩ আসনের পুনরায় মনোনয়ন পেয়েছেন আসাদুজ্জামান নূর এবং কণ্ঠশিল্পী মমতাজ বেগম মানিকগঞ্জ-২ আসন থেকে মনোনয়ন পেয়েছেন। মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে বঞ্চিত হয়েছেন অভিনেত্রী সারাহ বেগম কবরী, রোকেয়া প্রাচী, তারিন জাহান, চিত্রনায়ক শাকিল খান, ডিপজল, শমী কায়সার এবং জ্যোতিকা জ্যোতি। আর আওয়ামী লীগের মনোনয়ন পাননি ১৯ জন সংসদ সদস্য। এসব আসনে নতুন প্রার্থীকে মনোনয়ন দেওয়া হয়েছে। যাদেরকে মনোনয়ন দেওয়া হয়নি- আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক। ওই আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন সাদেক খান। এছাড়া, গাজীপুর-৩ আসনে দলের প্রার্থী হচ্ছেন ইকবাল হোসেন সবুজ, শরীয়তপুর-১ আসনে ইকবাল হোসেন অপু আর শরীয়তপুর-২ এ এনামুল হক শামীম। এছাড়া টেকনাফের আলোচিত সংসদ সদস্য আবদুর রহমান বদির বদলে তার স্ত্রী শাহিনা আক্তার চৌধুরীকে মনোনয়ন দেয়া হয়েছে। সিরাজগঞ্জ-৩ আসনে শিশু বিশেষজ্ঞ ডাক্তার আব্দুল আজিজ, শেখ হেলালের ছেলে শেখ তন্ময় বাগেরহাট-২, এস এম শাহজাদা পটুয়াখালী-৩, আহসানুল ইসলাম টিটু টাঙ্গাইল-৬, ইঞ্জিনিয়ার মোজাফফর হোসেন জামালপুর-৫ এবং জাফর আলম কক্সবাজার-১ আসনে প্রথমবারের মতো মনোনয়ন পেলেন।
আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির সম্পাদক অ্যাঞ্জেলিনা জোলি
বিনোদন ডেস্ক: বিশ্বব্যাপী জনপ্রিয় হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি রেডিওর অতিথি সম্পাদকের দায়িত্ব গ্রহণ করছেন। আগামী বড়দিন উপলক্ষে শুরু হচ্ছে বিবিসি রেডিওর উৎসব সূচি। এরই অংশ হিসেবে এর সম্পাদকের চেয়ারে জোলিকে বসানো হচ্ছে। জানিয়েছেন বিবিসির রেডিও ও সঙ্গীত বিভাগের পরিচালক বব শেনান। খবর বিবিসি। জানা গেছে, বিবিসি রেডিও টুডে অনুষ্ঠানটির সম্পাদনা করবেন জোলি। এদিকে নতুন দায়িত্ব পেয়ে জোলি নিজেও উচ্ছ্বসিত। বর্তমান বিশ্বের গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে বাস্তব সমাধান খুঁজতে বিবিসির দক্ষতা ও বৈশ্বিক নেটওয়ার্ককে কাজে লাগানোর সুযোগ পেয়ে কৃতজ্ঞতা জানিয়েছেন এই অভিনেত্রী। এরই মধ্যে অনুষ্ঠানটির জন্য প্রস্তুতি পর্ব শুরু করেছেন জোলি। টুডে অনুষ্ঠানের কর্মীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করছেন তিনি। বড়দিন উপলক্ষে আগামী ২২ ডিসেম্বর থেকে শুরু হবে বিবিসি রেডিওর উৎসব। চলবে ১ জানুয়ারি পর্যন্ত। এদিকে অ্যাঞ্জেলিনা জোলি সম্প্রতি দ্য ওয়ান অ্যান্ড অনলি ইভান সিনেমায় হাতির চরিত্রে কণ্ঠ দিয়েছেন। এছাড়া মেলফিসেন্ট টু (২০২০) ও কাম অ্যাওয়ে ছবিতে কাজ করছেন।
প্রথমবারের মতো ওয়েব সিরিজে অভিনয় শেষ করলেন পপি
বিনোদন ডেস্ক: প্রথমবারের মতো কোনও ওয়েব সিরিজে অভিনয় করলেন নায়িকা পপি। নাম ইন্দুবালা। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন পপি। এরই মধ্যে ওয়েব সিরিজের শুটিং শেষ হয়েছে। এটি পরিচালনা করছেন অনন্য মামুন। গত মাসে কলকাতা এবং চলতি মাসে বাংলাদেশে সিরিজটির শুটিং করা হয়েছে। পপি বলেন, ওয়েব সিরিজটির গল্প, নির্মাণশৈলী দর্শকের কাছে ভীষণ ভালো লাগবে। কারণ মামুন অনেক কষ্ট করে অনেক আন্তরিকতা নিয়ে সিরিজটি নির্মাণ করেছেন। এটা তার জন্যও একটি নতুন চ্যালেঞ্জ। আর এর নাম ভূমিকায় আমিও চেষ্টা করেছি আমার সর্বোচ্চটুকু দিয়ে অভিনয় করতে। আমি খুব আশাবাদী কাজটি নিয়ে। ওয়েব সিরিজটি শিগগিরই ইনোভেটিভি মিডিয়ার অ্যাপস সিনেস্পট-এ প্রচার শুরু হবে বলে পরিচালক জানিয়েছেন। সিরিজটির কাজ শেষে এবার ছবি নিয়ে ব্যস্ত হচ্ছেন।
বিশ্ব টয়লেট দিবস আজ
অনলাইন ডেস্ক: বিশ্ব টয়লেট দিবস আজ (সোমবার)। প্রতিবছর ১৯ নভেম্বর দিবসটি পালন করা হয়। শতভাগ টয়লেট সুবিধা নিশ্চিতকরণের বিষয়টি মাথায় রেখে বিশ্বের বিভিন্ন দেশ দিবসটি পালন করে থাকে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। দেশের স্যানিটেশন কার্যক্রমকে শতভাগ সফলের দাবি নিয়ে বাংলাদেশ ওয়াশ অ্যালায়েন্স আজ দিবসটি পালন করবে। দিবসটিতে ওয়াশ অ্যালায়েন্স তার সদস্য সংগঠন ডরপ, আশা, ওয়াটার এইডসহ অন্যান্য সংগঠনের সমন্বয়ে রাজধানীতে র;্যালি ও পথসভার আয়োজন করেছে। উল্লেখ্য, ২০০১ সালে বিশ্বে টয়লেট ব্যবহার ও স্যানিটাইজেশন সম্পর্কে ক্যাম্পেইন শুরু করে ওয়ার্ল্ড টয়লেট অর্গানাইজেশন। এরপর থেকে প্রতি বছর ১৯ নভেম্বর পালিত হয়ে আসছে বিশ্ব টয়লেট দিবস।
আওয়ামী লীগের প্রার্থী তারিন ,জানান আমি প্রস্তুত
অনলাইন ডেস্ক :ছোটপর্দার প্রিয়মুখ তারিন জাহান। অভিনয় দিয়ে কয়েক দশক ধরেই মাতিয়ে রেখেছেন তিনি। বর্তমানে খুব একটা নিয়মিত নন। মাঝেমধ্যই দেখা দেন নাটক-টেলিছবি ও বিজ্ঞাপনে। এই অভিনেত্রীর ভক্তদের জন্য এবার নতুন খবর হলো আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে যাচ্ছেন তিনি। মনোনয়নপত্রও সংগ্রহ করেছেন তিনি। সম্প্রতি একটি লাইভে গিয়ে নিজেই এই তথ্য জানান। তখন থেকেই বিষয়টি আলোচনায় এসেছে। এ বিষয়ে জানতে চাইলে তারিন নিশ্চিত করে বলেন, আমি মনোনয়নপত্র সংগ্রহ করেছি। তিনি জানান, ঢাকা-১০ আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়নপত্র কিনেছেন তিনি। সরাসরি রাজনীতিতে যুক্ত হওয়া প্রসঙ্গে তারিন বলেন,আমি ছোটবেলা থেকেই আওয়ামী লীগের রাজনীতির আদর্শ লালন করেছি। দেশপ্রেম বলুন, মুক্তিযুদ্ধের প্রতি দায়বোধ বলুন সব আমি এখানে পেয়েছি। এদেশে অনেক বড় বড় রাজনীতিবিদ জন্মেছেন। তবে এই মুহূর্তে আমার চোখে সেরা রাজনৈতিক ব্যক্তিত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার মতো রাষ্ট্রনায়ক আমাদের হাতে এখন আর নেই। তাই আমি তার নেতৃত্বেই দেশ সেবার সাথে যুক্ত হতে চাই। সেজন্য আওয়ামী লীগের প্রার্থী হয়েছি। মনোনয়ন পাওয়ার ব্যাপারে কতোটা আশাবাদী এমন প্রশ্নে তারিন বলেন, সেটা নিতান্তই নির্ভর করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর। তিনি যদি মনে করেন আমাকে দিয়ে দেশ ও আওয়ামী লীগের উপকার হবে তবে তিনি আমাকে মনোনীত করবেন। আমি প্রস্তুত নিজেকে দেশ ও মানুষেরার সেবায় নিয়োজিত রাখতে। আমার অনেক পরিকল্পনা আছে। নির্বাচিত হলে সেগুলোর বাস্তবায়ন করবো।
নতুন বউয়ের গন্ধ না যেতেই সুখবর পেলেন নববধূ দীপিকা পাড়ুকোন
অনলাইন ডেস্ক: গা থেকে নতুন বউয়ের গন্ধ না যেতেই সুখবর পেলেন নববধূ দীপিকা পাড়ুকোন। আগামী বছরের শুরতেই লন্ডনের মাদাম তুসো জাদুঘরে উদ্বোধন হচ্ছে বলিউডের এই সুপারস্টারের মোমের মূর্তি। চলতি বছরের জুলাইয়ে দীপিকার মূর্তি তৈরির ঘোষণা দিয়েছিল মাদাম তুসো কর্তৃপক্ষ। তবে সেটির উদ্বোধন কবে হবে সেটা জানা যায়নি এতদিন। সম্প্রতি একটি টুইট বার্তায় মাদাম তুসো কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে। এই খবরকে দীপিকার ভক্তরা তার বিয়ের উপহার হিসেবে মনে করছেন। অনেকে মনে করছেন, মাদাম তুসোর মতো একটি বিশ্ব বিখ্যাত মিউজিয়ামে দীপিকার মূর্তি উদ্বোধনের ঘোষণা তাদের তরফ থেকে নায়িকার বিয়ের সম্মান ও উপহার। মূর্তিটি প্রথম উদ্বোধন হবে লন্ডনে। কাজেই বলা যায়, বলিউড মাস্তানির বৃহস্পতি এখন তুঙ্গে। কারণ একের পর এক পালক তার মুকুটে এসে যুক্ত হচ্ছে। তবে জীবনের সবচেয়ে দামি উপহারটা পেয়েছেন কয়েকদিন আগেই। একান্ত আপন করে পেয়েছেন মনের মানুষ রণবীর সিংকে। গত ১৪ ও ১৫ নভেম্বর দুইদিনে দুইবার বিয়ে করেছেন এই সুপারস্টার জুটি। ১৪ তারিখে তাদের প্রথম বিয়েটা হয় কোঙ্কনি প্রথায়। পরের দিন সিন্ধ্রি রীতি মেনে আবার বিয়ে করেন দীপিকা-রণবীর। বিয়ের আসর বসেছিল ইতালির কোমো লেকের ধারে ভিলা দেল বালবিয়ানেলো নামে রাজকীয় এক প্রাসাদে। তবে নবদম্পতির বিয়ের ছবি বা ভিডিও কেউ তুলতে পারেনি। আমন্ত্রিত অতিথিরা অনুষ্ঠান স্থলে ঢোকার পথেই তাদের মোবাইল ফোনে একটি স্টিকার মেরে দেয়া হয়েছিল। বর এবং কনের বিশেষ বিশেষ মুহূর্তগুলোকে বন্দি করার জন্য ছিল পেশাদার ফটোগ্রাফার। কেননা বিয়ের ছবিগুলো খুব শিগগির নিলামে তোলা হবে। তা থেকে যে টাকা আসবে সেটা দীপিকারই প্রতিষ্ঠিত দ্য লিভ লাভ লাফ ফাউন্ডেশননামে একটি দাতব্য সংস্থাকে দেয়া হবে।
হিন্দির পাশাপাশি বাংলা ছবিতে ও কাজ করতে চান আলিয়া ভাট
বিনোদন ডেস্ক: গ্ল্যামার আর অভিনয়ের জাদুতে ইতোমধ্যেই বলিউডে নিজের অবস্থান অনেকটা পোক্ত করে ফেলেছেন প্রযোজক-পরিচালক মহেশ ভাটের কন্যা আলিয়া ভাট। তবে বলিউডেই নিজেকে সীমাবদ্ধ রাখতে চান না এই অভিনেত্রী। ভালো গল্প ও সুযোগ পেলে বাংলা ছবিতেও কাজ করতে চান তিনি। বাবা মহেশ ভাট ও মা সোনি রাজদানের ছবি ইয়োর্স ট্রুলি-র প্রচারে কলকাতায় এসে এমন ইচ্ছা ব্যক্ত করেন আলিয়া। ভবিষ্যতে বাংলা ছবি করার আগ্রহ আছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে নায়িকা বলেন, অবশ্যই। হিন্দির পাশাপাশি ভারতের সবরকম ভাষার ছবিতে কাজ করার আগ্রহ আছে। বাংলায় কাজ করতে চাই সৃজিতের (পরিচালক সৃজিত মুখোপাধ্যায়) সঙ্গে। যদি তেমন প্রস্তাব আসে অবশ্যই ভেবে দেখব। নিজের বাবা-মার ছবির বিষয়ে তিনি বলেন, সঞ্জয় নাগের এই ছবিটা আমি আগেই দেখেছি। বেশ ব্যতিক্রমী গল্প। সেই গল্প বলার ধরণটাও একটু অন্যরকম। তার ওপর বাবা-মা একসঙ্গে এই ছবিতে অভিনয় করলেন। এই প্রথম মা সিনেমায় মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন। কাজেই কলকাতায় না এসে কি পারি? কলকাতায় আসার অনুভূতি জানাতে গিয়ে আলিয়া বলেন, কলকাতায় পা দিয়েই ইনস্টাগ্রামে নিজের ছবি পোস্ট করেছি। লিখেছি, আবার ফিরে এলাম প্রিয় শহরে। মানুষ তো বটেই, এই শহরের খাবারও আমার ভাল লাগে। হোটেলে এসেই সব্জি আর সরষে দিয়ে মাছ দারুণ তৃপ্তি করে খেয়েছি। হোটেল থেকে বলেছিল সন্দেশ দেবে। তবে ওজন বাড়ার ভয়ে সেটা আর খাইনি।